গোধূলির ছায়াপথে

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: রবি, ১৫/০৫/২০১১ - ৫:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভেবেছি সেদিন, বড় বেশি দুখী আমি―
তুমি বলেছিলে, “এই শেষবার দেখা!”
তোমার দু’চোখে ছিল যতটুকু নীল
ছড়িয়ে দিয়েছি সুকেশী আঁধারে একা।

তোমার জন্যে আকুলতা একবুক
চোখের কিনারে বিধবা ব্যথার ছোপ
যতনে ভেবেছি এই বুঝি সব পাওয়া
মুক্তোর মতো বড় জ্বালাময়ী সুখ।

তোমার মুখোশে স্নিগ্ধতা সন্ধান―
করোটির রোদে ঘুঘু ডাকা নীরবতা
ধূসর মলিন মৃত তারাদের গান―
শব্দের স্নানে ভেসে যাওয়া খেরো খাতা।

আমার চোখের শান্ত সবুজ মাছ
দীপ নেভা রাতে শূন্যতা খুঁজে ফিরে
খুঁজে নিশিদিন শত সবুজের ভিড়ে
অনেক পাতার একটি হিজল গাছ।

আজ অবেলায় তবু জেনো আমি মানি
অনেক দিয়েছ ঝরা পালকের মতো―
তোমার জন্য গোধূলির ছায়াপথে
ফুটিয়েছি ফুল অযুতে নিযুতে কত!

পাদটীকা

  • ১. কবিতাটি ঈষৎ পরিমার্জনা করা হয়েছে

মন্তব্য

হিমু এর ছবি

তোমার মুখোশে স্নিগ্ধতা সন্ধানে―
করোটির রোদে ঘুঘু ডাকা নীরবতা
ধূসরতা মাখা মৃত তারাদের গানে
শব্দের স্নানে ভ’রে গেছে খেরো খাতা।

এই অংশটা খুব ভালো লাগলো।

রোমেল চৌধুরী এর ছবি

এই স্তবকটি যেন প্রথম দুটি স্তবকের সাথে স্বতঃপ্রণোদিত হয়ে দ্বৈরথে নেমেছে। প্রথম দুই স্তবকের পর দুই অক্ষরের ছোট্ট একটি শব্দ, একটি অব্যয়―'তবু', পরাজয়ের লজ্জা নিয়ে আমি তাকে উহ্য রেখেছি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ধৈবত(অতিথি) এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আয়নামতি1 এর ছবি

দারুণ লাগলো কবিতা (গুড়)

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বোন, শুভপ্রীতি নিবেন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কৌস্তুভ এর ছবি

চলুক

সেদিন ভাবছিলাম, অনেকদিন হল, রোমেল ভাইয়ের দেখা নেই... হাসি

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আপনার ভালোবাসা আমার স্বল্পজীবি সত্ত্বায় মঙ্গলালোক দান করে। 'প্রসূতির ডাক্তার' ক'দিনের জন্য 'হৃদয়ের ডাক্তার' রূপে আবির্ভুত হয়েছিল। মানে, গিন্নি মেতেছিলো আমার সাথে প্রাণের খেলায়! চোখ টিপি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কবি-মৃত্যুময় এর ছবি

তোমার মুখোশে স্নিগ্ধতা সন্ধানে―
করোটির রোদে ঘুঘু ডাকা নীরবতা
ধূসরতা মাখা মৃত তারাদের গানে
শব্দের স্নানে ভ’রে গেছে খেরো খাতা।

কী দারুণই না লাগলো!!! চলুক

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-। ভাই, হিমুর মন্তব্যের পিঠে আমার প্রতিমন্তব্য দয়া করে বিবেচনায় নিবেন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দর।

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি অতীত এর ছবি

চলুক চলুক চলুক

রোমেল ভাই অনেক দিন পর

অতীত

রোমেল চৌধুরী এর ছবি


আবার ভাঙা ভাগ্য নিয়ে দাঁড়ানু দ্বারে এসে
ভূষণহীন মলিন দীন বেশে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ফাহিম হাসান এর ছবি

আজ অবেলায় তবু জেনো আমি মানি
অনেক দিয়েছ ঝরা পালকের মতো―
তোমার জন্য গোধূলির ছায়াপথে
ফুটিয়েছি ফুল অযুতে নিযুতে কত!

ভালো লাগলো।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ ফাহিম ভাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

তোমার মুখোশে স্নিগ্ধতা সন্ধানে―
করোটির রোদে ঘুঘু ডাকা নীরবতা
ধূসরতা মাখা মৃত তারাদের গানে
শব্দের স্নানে ভ’রে গেছে খেরো খাতা।

শব্দের স্নানে রূপকটা ধার নিলাম আজ থেকে। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

লইজ্জা লাগে

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আসমা খান, অটোয়া। এর ছবি

খুব সুন্দর ছন্দময় একটি কবিতা। খুব ভালো লাগলো। কবিকে ধন্যবাদ।

রোমেল চৌধুরী এর ছবি

বোন,
দুর্বল অন্ত্যঃমিলের কারণে এই কবিতাটি কেচে গেছে।
প্রথম ও চতুর্থ স্তবক লক্ষ্য করুন,
ভেবেছি সেদিন, বড় বেশি দুখী আমি―
বলেছ যখন, “এই শেষবার দেখা!
তোমার দু’চোখে ছিল যতটুকু নীল
ছড়িয়ে দিয়েছি সুকেশী আঁধারে একা।

আমার চোখের শান্ত সবুজ মাছ
দীপ নেভা রাতে শূন্যতা খুঁজে একা
যেন ভালোবাসে কবে কোন কালে দেখা
অনেক পাতার একটি হিজল গাছ।

দু'দুবার 'একা'-'দেখা'র মিল প্রকারান্তরে কবির বন্ধ্যাত্বকেই পরিস্ফুট করে।

শেষ স্তবক লক্ষ্য করুন,
আজ অবেলায় তবু জেনো আমি মানি
অনেক দিয়েছ ঝরা পালকের মতো
তোমার জন্য গোধূলির ছায়াপথে
ফুটিয়েছি ফুল অযুতে নিযুতে কত!

'মতো', যার উচ্চারণ কিনা 'মোতো' তার সাথে 'কতো' বোধকরি গলায় গলায় যায় না।

এই কবির চুল পাকতে আরো সময় লাগবে বলেই মনে হয়।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

আজ অবেলায় তবু জেনো আমি মানি
অনেক দিয়েছ ঝরা পালকের মতো―
তোমার জন্য গোধূলির ছায়াপথে
ফুটিয়েছি ফুল অযুতে নিযুতে কত!

বস, এই চরণগুলো ভাবিকে কি একবার শুনিয়েছেন? জানিনা কি ছিলো তার অনুভূতি। জাস্ট অসাধারণ।

এই কবির চুল পাকতে আরো সময় লাগবে বলেই মনে হয়।

বাল সফেদ হওয়ার একটা গল্প আছে। দেখা হলে মনে করিয়ে দিয়েন, শোনাবো।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

তোমার মন্তব্যের জন্যে ধন্যবাদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।