নিদাঘ সময়

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৭/০৫/২০১১ - ১১:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

কোথাও বাতাস নেই, সূর্য ছিটোচ্ছে বিস্তর
ঝাঁঝালো রোদের থুতু―

ফুটন্ত হাঁড়ির মতো তেতে উঠা করোটির
ভেতর টগবগিয়ে ফুটছে মগজের নিষ্প্রাণ কোষ।
একটি শ্রান্ত কাক বিশুষ্ক ডালের গায়ে
চঞ্চু ঘষে নিয়ে কর্কশ কা কা র’বে
অমসৃণ সরগম সাধে;
এইসব হেলে পড়া ভিড় ঠেলে ঘর্মাক্ত কলেবরে
ব্যস্ত নগরী ছুটে যায়
দিগভ্রান্ত গন্তব্যে।


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুধু যদি উপমা ব্যবহারের কথাও বলি, তাহলেও বলতে হবে - এই কবিতাটি এক কথায় অসাধারণ!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

পাণ্ডব দা,
হুশ করে দুরন্ত চড়ুইয়ের মতো একটি চমৎকার মগজের ঘুলঘুলিতে ঢুকে পড়লো,
"Simile is an approximation and metaphor is an equation"

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ধৈবত(অতিথি) এর ছবি

চৌধুরী সাহেব আর তার কবিতা, উভয়েই নমস্য...

রোমেল চৌধুরী এর ছবি

লইজ্জা লাগে $)

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অনার্য সঙ্গীত এর ছবি

চমৎকার লাগল।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আয়নামতি1 এর ছবি

তিনবার পড়ে নিলাম পরপর। মুখস্হ করা আর কী! দারুণ! দারুণ!! এবং দারুণ চমৎকার একটা কবিতার জন্য রোমেল ভাইয়াকে অভিবাদন গুরু গুরু

রোমেল চৌধুরী এর ছবি

দারুণ দারুণ এতবার বলে কেন দিচ্ছেন লাজ
কালো মুখখানি লালিমার তোড়ে লাল হয়ে গেল আজ!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কৌস্তুভ এর ছবি

(গুড়) পাণ্ডবদার সঙ্গে সহমত।

কিন্তু ইয়ে, আপনার অন্য কবিতাটা যে এখনও নীড়পাতায় দেখি... (এই নিয়ে গত কদিনে তৃতীয় জনকে এইটা বললাম, এত খুঁতখুঁত করা বোধহয় ভালো না... মন খারাপ )

রোমেল চৌধুরী এর ছবি

ইয়ে মানে, যখন এই কবিতাটা আপ্লোড করি তখন আগেরটা নীড়পাতার সবচাইতে নীচে অবস্থান করছিল। ভেবেছিলাম, যদি এই কবিতাটা নীড়পাতায় আসে তবে আগেরটা গুঁতো খেয়ে মানে মানে সটকে পড়বে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

এই টেকনিক আমিও দু-একবার প্রয়োগ করেছিলাম। আমার অবশ্য অন্য কেস। লেখা একটা রেডি হলে মাথায় 'ইয়ে' উঠে যায় তো, তাই!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নীড় সন্ধানী এর ছবি

ছোট্ট কিন্তু স্পষ্ট ঝাঁঝালো স্পষ্ট কবিতা!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ ভাই! আপনার 'Small is beautiful' গোছের সুন্দর মন্তব্যের জন্য।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাসনীম এর ছবি

অসাধারণ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ তাসনীম ভাই। কবিতা যেমনই হোক আমি অতি সাধারণ মানুষ হয়েই বেঁচে থাকতে চাই আজীবন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শেখ জলিল এর ছবি

ধীরে ধীরে নৈঃশব্দ্য দীর্ঘতর হতে হতে অনুভব করি
ক্ষীণকায় জীর্ণ নিঃস্ব আমি...
নিঃশব্দতার অবুঝ জাতক।

....অসাধারণ!!!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রোমেল চৌধুরী এর ছবি

কবি,
বুঝতে পারছি আপনার দুটো মন্তব্য পথ ভুল করে একে অপরের ঘরে ঢুকে পড়েছে। বিব্রত হবেন না। আমি অনাহুতের মতো ঠিক ঠিক সেই ঘরে গিয়েই আপনার অমূল্য মন্তব্য পড়ে এসেছি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আসমা খান, অটোয়া। এর ছবি

কবিতাটি সুন্দর, খুব ভালো লেগেছে।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বোন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

অসাধারণ রোমেল দা।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ রাজাসাহেব, অনেক দিন বাদে এলেন, ভালো আছেন তো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কবি-মৃত্যুময় এর ছবি

ফুটন্ত হাঁড়ির মতো তেতে উঠা করোটির
ভেতর টগবগিয়ে ফুটছে মগজের নিষ্প্রাণ কোষ।
একটি শ্রান্ত কাক বিশুষ্ক ডালের গায়ে
চঞ্চু ঘষে নিয়ে কর্কশ কা কা র’বে
অমসৃণ সরগম সাধে;
এইসব হেলে পড়া ভিড় ঠেলে ঘর্মাক্ত কলেবরে
ব্যস্ত নগরী ছুটে যায়
দিগভ্রান্ত গন্তব্যে।

ভীষণ ভালো লাগল রোমেল ভাই, ভীষণ। আমার এই ধারার কবিতা সব সময় আকর্ষণ করে। আর কবিতার মুডে যখন ছিলেন তখন কবিতাটিকে আরো একটু দীর্ঘ করলে ভালো হত, নি:সন্দেহে আরো কিছু ঝাঁঝালো স্তবক উঠে আসত, কবিদের এরকমই হয়।

আর থুথু শব্দটা আমার কাছে মনে হচ্ছে কবিতার আবহটা একটু ম্লান করে ফেলছে।(ব্যক্তিগত মত)

রোমেল চৌধুরী এর ছবি

বাগদেবী করুণা করলে না যে, বললে, "এখানেই থেমে যা কবিয়াল!" মেঘ বললে, "ঠিক আছে এতই যখন আওড়াচ্ছিস খিস্তি-খেঊর, তবে দিচ্ছি বৃষ্টির ছিটেফোঁটা তোদের শহরে, রাস্তার পিচ ভিজবে মন ভিজবে না"। আমার কোন দোষ ছিল না।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

বেড়ে লিখেচেন বস। দারুন দারুন।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ ছোটো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।