তিনটি চিরকুট

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: রবি, ০৩/০৭/২০১১ - ২:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


জলের গভীরে আছি
তবু জলসিড়ি ছুঁলো না আমায়
ছুঁতে পারি আমিও তো তাকে
সোমত্ত সে নদীর বাঁকে
জেগেছে যে তুমুল জোয়ার!


বুকে নিয়ে বরফের স্তন
কোন এক হিম নারী এসে
নষ্ট-নটীর মতো অষ্টপ্রহর
কেলি করে বিছানায়, বারান্দায়!
নিজেকে নিয়েছি সেঁকে
কান্তিমান সূর্যের একান্ত চুলায়;
তবু মেঘ কোন ছলনায়
ছায়া নেই ছায়া নেই বলে
দূরে বহুদূরে উড়ে চলে যায়!


একটি গোলাপ তার স্নিগ্ধতা রেখেছিল ঢেলে
মনোরম গবলেটে।
দুপুরের রোদে পোড়া একটি যুবক
শুন্যতায় ঠোঁট চেটে নিয়ে
কাটালো পুরোটা দিন
তারা গুনে গুনে;
অবশেষে নিজেকে সে প্রবোধ দিল―
‘হাওয়ায় হাওয়ায় কিছু সুর রাখি বুনে,
মুগ্ধতা পুড়ে কি ছাই অমল আগুনে!’


মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, রাজাসাহেব!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আয়নামতি1 এর ছবি

১ এবং ৩ এর জন্য উত্তম জাঝা! ২এর জন্য (গুড়) আর কবির জন্য পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম (আচ্ছা দিলামই যদি তবে এর তো মুখ চলা উচিৎ নয়, খেতে খেতে সবই তো ফুরিয়ে যাবে! নাকি, এও সচল রাখুন, সচল থাকুনে বিশ্বাসী বলে পপর্কন খেয়ে যাচ্ছে -ভাইয়া?)

রোমেল চৌধুরী এর ছবি

বাহ, দিলখোলা মন্তব্য আমাকে নিরাময় করলো! এই পপকর্ণ ফুরোবে না, ফুরোবে না! ভালো থাকুন!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

রোমেল ভাই, আপনার আরো কবিতা পড়তে ইচ্ছে হচ্ছে! শুভাশীষ রইলো আর রইলো বহমান মুগ্ধতা!! আমরা সবাই লিখত থাকি লিখার সুখে!!

রোমেল চৌধুরী এর ছবি

শুভপ্রীতি রইল।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ত্রিশের কবি এক লাফে চারটে দশক পার হয়ে গেলেন!

মাঝে মাঝে আফসোস হয়, আমার দুর্বল স্মৃতিশক্তির জন্য পছন্দের কবিতাগুলো মুখস্থ রাখতে পারি না। নয়তো এই তিনটা কবিতাও মুখস্থ করে ফেলতাম।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

'লাফাঙ্গা' কবির একটা বিচার হওয়া উচিৎ! একটা শাস্তিও আগেভাগেই নির্ধারণ করে দেয়া যেতে পারে। পরের লাফে তাঁর অবশ্যম্ভাবী পতন হোক 'শূন্য-দশকে', সেই সাথে সম্মাননা হিসেবে একটা পৌনেপাতলুন আর একখানা নিখুঁত সতর্কতায় থুতু ছেটানো বিষাক্ত জিহ্বা।

ভাগ্যিস আপনার স্মৃতিশক্তি দূর্বল, নইলে আমাকে খামোখাই এইসব গন্তব্যহীন কোবতের দাগ তুলার জন্য ইরেজার কিনতে হতো।

পুনশ্চঃ আপনার প্রশংসা নয় বরং খুঁত ধরিয়ে দিয়ে লেখা সমালোচনাই আমাকে সত্যিকার অর্থে বেশী উদ্বুদ্ধ ও উদ্দীপিত করে। পথ চলতে চলতে বেপথু হবার শঙ্কাকে দূরে তাড়িয়ে দেয়! আপনার মতামতকে আমি খুব বেশি গুরুত্বের সাথে বিবেচনা করি একথা আমি আগেও বলেছি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বস্‌, পৌণেপাৎলুনরা শূন্য দশকের ইজারা নেয়নি। তাদেরকে কবি বললে বা শূন্য দশকের প্রতিনিধি ভাবলে এই দশকের কবিদের অগ্রাহ্য করা হয়। আমি নিশ্চিত না কাদেরকে ঠিক শূন্য দশকের কবি বলবো বা এই দশকের কবিতার বৈশিষ্ট্য কী। তবে আপনাদের কবিতা পড়তে পড়তে মনের মধ্যে একটা অবয়ব বোধ হয় গড়ে উঠছে। এখনো অনেক hazy বা blur ঠিকই, তবে অবয়ব ক্রমশঃ ফুটে উঠছে।

পুনশ্চঃ কথার কথা হিসাবে এমন কিছু ফালতু কথা বলে ফেলি অনেক সময়, কিন্তু একক-দশক-শতক মেপে কবি বা কবিতা যাচাই হয় বলে বিশ্বাস করি না। ২০১১ সালেও এমন অনেকে আছেন যাদের কবিতা পড়লে মনে হয় কবি কায়কোবাদ এখনো জন্মাননি।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ফাহিম হাসান এর ছবি

২০১১ সালেও এমন অনেকে আছেন যাদের কবিতা পড়লে মনে হয় কবি কায়কোবাদ এখনো জন্মাননি।

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

ফাহিম হাসান এর ছবি

রোমেল ভাই, আপনার কবিতা আমার সবসময়ই ভালো লাগে। এই পোস্টের ১ ও ৩ অসাধারণ লেগেছে।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যু!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শায়ের আমান এর ছবি

অ সা ধা র ন

রোমেল চৌধুরী এর ছবি

আপনি মশরুর শায়ের, পাক্কা সমঝদার!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ...
মুগ্ধতা পুড়ে কি ছাই অমল আগুনে...

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যু!
আপনার ঘরভর্তি মুগ্ধতা......আর আপনি অমল আগুনে পুড়ে পুড়ে সুখী ছাই......

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কবি-মৃত্যুময় এর ছবি

শুধু ৩ টা শব্দ বলব "অসাধারণ, অসাধারণ এবং অসাধারণ"!!! চলুক

রোমেল চৌধুরী এর ছবি

লইজ্জা লাগে

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

প্রথম আর শেষ দুলাইন ভারী ভালো লাগলো। কারন জিজ্ঞেস করলে বলতে পারবোনা, তবে ভালো লাগলো এটা বুঝলাম।

----------------
স্বপ্ন হোক শক্তি

রোমেল চৌধুরী এর ছবি

অধরা মাধবী ধরেছি ছন্দ বন্ধনে...

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নৈষাদ এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মৌনকুহর. এর ছবি

‘হাওয়ায় হাওয়ায় কিছু সুর রাখি বুনে,
মুগ্ধতা পুড়ে কি ছাই অমল আগুনে!’

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, মৌনকুহর। আপনার নামটি বড়ই মিষ্টি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

কোবতেতে উত্তম জাঝা!

বস দ্বিতীয় চিরকুটের হিম নারী কি একজিবিশনিস্ট যে বারান্দায় কেলী করতে চায়? চিন্তিত ওকে বলে দেন চারপাশে কিন্তু আমার মতো অগণিত পিপিং টম ওৎ পেতে আছে মুফতে কামকেলী দেখতে। দেঁতো হাসি

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

হো হো হো

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাসনীম এর ছবি

চলুক

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

উচ্ছলা এর ছবি

দুই নাম্বারটি তুখোড় সুন্দর!

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, উচ্ছল বোনটি আমার!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।