টানাপোড়ন

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: বুধ, ২৮/০৩/২০১২ - ৬:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এখন তুমি অনেক দূরে থাকো
এখন তুমি আটকে থাকো কাজে
এখন তুমি সঙ্গীবিহীন একা
কাটাচ্ছ দিন মগ্ন নিজের মাঝে

সেই পুরনো টুকরো কথাগুলো
স্মৃতির মাঝে যখন তোলে ঢেউ
খুব বিজনে আঁধার নেমে এলে
মিছেই ভাবি ফিরবে বুঝি কেউ

ফেরার পথে অনেক পাহাড় নদী
ফেরার পথে দ্বিধার জোয়ার-ভাটা
ফেরার পথে কুটিল চোরাবালি
খিড়কী-দুয়ার জটিল খিলে আঁটা

তোমার-আমার মুখোশগুলো আজও
মুখের সাথে লেপটে মাখামাখি
আত্ম-প্রীতির অমোঘ অনল বুঝি
একচোখা এক আগুনমুখি পাখি

ফিরতে হবে এমন তাড়াই যদি
মনের মাঝে নিত্য কাঁপন তোলে
এই আকালে কি আর করি বলো
ডুবেই মরি স্বপ্ন-পোড়া জলে।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

ফেরার পথে অনেক পাহাড় নদী
ফেরার পথে দ্বিধার জোয়ার-ভাটা
ফেরার পথে কুটিল চোরাবালি
খিড়কী-দুয়ার জটিল খিলে আঁটা

গুরু গুরু

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, অনার্য সঙ্গীত। আপনার সিগনেচারের তীব্র মানুষটিকে আমি আমার ভেতরে অহোরাত্র খুঁজে বেড়াই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

অনেকদিন পর লিখলেন দাদা।
কবিতা খুব ভালো লাগল।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ রাজাসাহেব। তোমার আমার হলো দেখা অনেক দিনের পরে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সুন্দর। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বোন। সুন্দরও নশ্বর বটে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাসনীম এর ছবি

চমৎকার লাগলো।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ তাসনীম ভাই। আপনার লেখা বহুদিন পড়িনা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

গুরু গুরু

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

লইজ্জা লাগে

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তারেক অণু এর ছবি

হাততালি অনেক দিন পর, খুব ভাল লাগল রোমেল ভাই, দেখি আপনাকে প্রতিশ্রুত ইমেলটা এবার করতেই হবে

অনার্য সঙ্গীত এর ছবি

লাতিনা বালিকার ইমেইল অ্যাড্রেস শুধু রোমেল ভাইকেই পাঠাবেন! কবি না বলে কী আমরা মানুষ না! মন খারাপ

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রোমেল চৌধুরী এর ছবি

কিন্তু কবি বলেন,

আমি হয়ত মানুষ নই
মানুষ হলে আকাশ দেখে হাসব কেন?
মানুষ গুলো অন্য রকম
হাত থাকবে, নাক থাকবে, তোমার মত চোখ থাকবে
নিকেলমাখা কি সুন্দর চোখ থাকবে
ভালোবাসার কথা দিলে কথা রাখবে
মানুষ হলে ঊরুর মধ্যে দাগ থাকত
চোখের মধ্যে অভিমানের রাগ থাকত
বাবা থাকত, বোন থাকত, ভালোবাসার লোক থাকত
হঠাৎ করে মরে যাওয়ার ভয় থাকত
(নির্মলেন্দু গুণ, আমি হয়ত মানুষ নই)

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অনার্য সঙ্গীত এর ছবি

আহা! কবিদের সঙ্গে কথা বলার মজাই আলাদা! এতো প্রিয় একটা কবিতা মনে করিয়ে দিলেন! মাথার ভেতর আটকে গেল! হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রোমেল চৌধুরী এর ছবি

খামে ভরে তুলে দিও আঙ্গুলের মিহিন সেলাই

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাপস শর্মা এর ছবি

চমৎকার। শেষের অংশটা মারাত্মকভাবে ছুঁয়ে যায়।

প্রিয় কবি, শুভেচ্ছা নিয়েন।

রোমেল চৌধুরী এর ছবি

কি হয়, সুখ ছুঁয়ে, দুঃখ ছুঁয়ে ছুঁয়ে?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

খুব সুন্দর, কবি। কেমন আলতো স্পর্শ করে গেলো............... চলুক

আমাদের একটু মনে রেখেন,
মাঝে মাঝে কবিতা দিয়েন............... হাসি


_____________________
Give Her Freedom!

রোমেল চৌধুরী এর ছবি

আমার প্রাণের মানুষ আছে প্রাণে.....

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আব্দুর রহমান এর ছবি

'সেই পুরনো টুকরো কথাগুলো
স্মৃতির মাঝে যখন তোলে ঢেউ
খুব বিজনে আঁধার নেমে এলে
মিছেই ভাবি ফিরবে বুঝি কেউ'

নৈকট্যের চাইতে দূরত্বই বুঝি বেশি প্রেম জাগানিয়া।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

রোমেল চৌধুরী এর ছবি

ঠিক, বড় প্রেম শুধু.....

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

হাসি

রোমেল চৌধুরী এর ছবি

ভরাবর্ষণ আসুক, কীর্ত্তণখোলা কিংবা ইছামতির একটা কথাছবি চাইবো তোমার কাছ থেকে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

প্রৌঢ় ভাবনা এর ছবি

সেই যে কবিতার ব্যাকরণ শেখাতে শুরু করে হঠাৎই হাওয়া। সব কুশল-মঙ্গলতো ?

রোমেল চৌধুরী এর ছবি

একদিন পাখি উড়ে যাবে যে আকাশে
ফিরবেনা কোনদিন.....

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তারানা_শব্দ এর ছবি

ফেরার পথে অনেক পাহাড় নদী
ফেরার পথে দ্বিধার জোয়ার-ভাটা
ফেরার পথে কুটিল চোরাবালি
খিড়কী-দুয়ার জটিল খিলে আঁটা

অসাধারণ!

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

রোমেল চৌধুরী এর ছবি

বোন,
আহা, গন্তব্য যদি জন মেসফিল্ড এর 'দি ওয়েষ্ট উইন্ড' এর মতো মনোরম হতো।fi

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

আপনার লেখার জন্য অপেক্ষা করছিলাম। লেখা যে ভীষণ সুন্দর লেগেছে সেটা আবার করে নাহয় নাই বললাম। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

রোমেল চৌধুরী এর ছবি

আপনার প্রশংসা করবার ভংগীটি অসাধারণ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

ফিরতে হবে এমন তাড়াই যদি
মনের মাঝে নিত্য কাঁপন তোলে
এই আকালে কি আর করি বলো
ডুবেই মরি স্বপ্ন-পোড়া জলে।

স্বপ্নপোড়া জল মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

Words and phrases that appeal to the senses and the imagination are called imagery. Because similies and metaphors appeal to the senses and to the imagination, they are imagery, too. A poet must carefully choose words that evoke sharp and definite images in the readers' mind. Probably, I failed.

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

কবি মোটেও ফেইলড হননি। বরং শব্দগুচ্ছটা একদম মোক্ষম সময়ে পড়লাম তো। ঠিক ওই সময়ে আমিও ডুব দিচ্ছিলাম একটা স্বপ্নপোড়া জলে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ ভাই। আপনার অনুপ্রাসস্নাত কৌতুকাবহ বহুদিন চেখে দেখিনা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আসমা খান, অটোয়া এর ছবি

চমৎকার একটি কবিতা, মনে রেশ থেকে যায় পড়বার পর।অনেক ধন্যবাদ।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ। চোখের অসুখ কি নিরাময় পেল অনন্ত সবুজে?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মর্ম এর ছবি

অনেকদিন পর লিখলেন এবং মন ছুঁয়ে গেলেন। ছন্দে ছন্দে দুলি আনন্দে- ধরণের কবিতা তো বেশি দেখা যায় না আর!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

রোমেল চৌধুরী এর ছবি

কি জানি একদিন কবিতাই হয়ত বিদায় নেবে আমাদের পৃথিবী থেকে। ছন্দ আরোপিত হলে কবিতার গলায় ফাঁস হয়ে বাঁধে। স্বতস্ফুর্ত প্রস্রবণের মতো ছন্দকে কবিতার ভাব, কল্পনা ও সংবেদনশীলতার উন্মেষে অনুঘটক হতে হবে। তাহলেই আমরা পাবো দিব্যকান্তি অবিস্মরণীয় বচনের নন্দনকানন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আচার্য এর ছবি

আপনার ছন্দোবদ্ধ কবিতাগুলো একে একে পড়ছি আর মুগ্ধতায় ডুবে যাচ্ছি! কুর্নিশ আপনাকে!

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

রোমেল চৌধুরী এর ছবি

বুক ভরে আপনার ভালোবাসায় শ্বাস নিলাম।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সাফিনাজ আরজু এর ছবি

ফেরার পথে অনেক পাহাড় নদী
ফেরার পথে দ্বিধার জোয়ার-ভাটা
ফেরার পথে কুটিল চোরাবালি
খিড়কী-দুয়ার জটিল খিলে আঁটা

অদ্ভুত সুন্দর লাগল রোমেল ভাই। একরাশ মুগ্ধতা, মুগ্ধতা, মুগ্ধতা। হাততালি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, আরজু।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।