এইটা কি হইল ????

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: সোম, ১২/০১/২০০৯ - ৮:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

সামাজিকতার ক্ষেত্রে আমি আবার পেন্টিয়াম-১ মডেলের কম্পিউটার । তাই শেষ সচলাড্ডায় প্রথমবারের মত গিয়ে আমি একটু ফেঁসে গেলাম । চারিদেকে বয়সে বড় লোকজন । যাও পান্থ ভাইকে দেখে আমার বয়সী মনে হচ্ছে কিন্তু উনি যেভাবে বাকিদের সাথে বাতচিতে ব্যস্ত তাতে মনে হল বয়সে ছোট হলেও বয়সীদের দোস্ত গোত্রীয় । আমি শুকনো মুখে যখন চারিদিকে তাকাচ্ছি তখন রায়হানের আগমন , হাতে এক বিশাল বাক্স । আমি এইবার হালে পানি পেয়ে যখন বললাম- কিরে দোস্ত কি খবর ? তখন ব্যাটা একটু অবাক হয়ে বলে আরে তুই এইখানে কি করস ? আমি বললাম এই তোরে দেখতে আসলাম । আমি হাতের বাক্স টাতে কি আছে প্রশ্ন করতে রায়হান হেসে উত্তর দিল স্টিকার আছে । আমি মনে মনে ভাবলাম এইখানে তাইলে স্টিকারও পাওয়া যায় ।

রায়হান কে দেখে প্রথমে আশ্সস্ত হলেও পরে বুঝলাম ব্যাপার সুবিধার না । কারন রায়হান মাঝে মাঝেই হাওয়া হয়ে যায় । বিডিআর ভাইকে জিজ্ঞেস করতেই উনি আমাকে বললেন ছাদে দেখতে । ছাদের মাজেজা আমি না বুঝলেও এইটা বুঝলাম রায়হানের মাঝে মাঝ হাওয়া হওয়ার ক্ষমতা আছে । যাই হোক একটু পরে দেখি রায়হান তার সেই বিশাল বাক্স থেকে কি যেন বের করে প্যাক করছে । আমি ভাবলাম একটূ কাছে গিয়ে দাড়াই নাইলে কোন খান দিয়ে হাওয়া হবে আল্লাই জানে ।

কাছে গিয়ে দেখি স্টিকার আর ক্যালেন্ডার । আর আমার ভাবা পিচ্চিদের কোন স্টিকার না বরং যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে কিছু স্টিকার । আস্তে আস্তে প্রশ্ন করতে জানা গেল এই স্টিকার এর জন্ম বৃত্তান্ত । একটু অবাক হলাম শুধু সচলের মত একটা ব্লগীয় প্লার্টফরমের কয়েকজনের সদিচ্ছায় এইরকম একটা ভাল কাজ হতে । পরে স্পর্শ , তারেক , এনকিদু , বিডিআর ভাই ও আর কয়েক জন সহ যখন রায়হান স্টিকার গুলো বিলি করছিল তখন ভাবলাম মাঝে মাঝে ছাদে হাওয়া হলেও রায়হান পোলাটা পুরা আকাজের না চোখ টিপি

আসার সময় রায়হান অনেক গুলা স্টিকার হাতে ধরায়ে দিয়ে বলল ভার্সিটিতে সয়লাব করে দিতে । আমি বললাম ইয়েস বস ।

আমার আসল ঘটানার শুরু এইখান থেকে । আমি পরেরদিন ভার্সিটিতে এসেই স্টিকার লাগানো শুরু করলাম । আমি হলাম কলা ভবনের মানুষ তাই কলা ভবন হল আমার টার্গেট এরিয়া । আমার সাথে আমার এক দোস্ত সেলিম জুটে গেল এই কাজে। স্টিকার কম তাই আমরা এমন জায়গায় স্টিকার লাগানোর সিদ্ধান্ত নিলাম যাতে সবচেয়ে বেশি লোকের চোখে পরে। পুরা বিকাল কলা ভবনের ভিতর উপযুক্ত জায়গা খুজে স্টিকার লাগিয়ে মনের খুশিতে আমরা বাগবাকুম করতে করতে চলে এলাম। লাগান শেষে গল্প করতে করতে আমি আর সেলিম দুইজনেই আলচনা করতে লাগলাম যে অনেক আকাজের পর অন্তত একটা ভাল কাজ করতে পেরেছি ।

পরের দিন সকালে ক্লাস ছিল না তাই দুপুরের দিকে ক্লাসে শেষে নামতে গিয়ে দেখি সিড়িতে স্টিকার গুলা নাই বা নাইলে এমন ভাবে ছিড়া যে বুঝা যায় না কি লেখা ছিল । এর পর কলা ভবনের বাকি জায়গা গুলাতে চক্কর মেরে দেখলাম বাকি সব জায়গায় এই একই অবস্থা। ভার্সিটি লাইফে আমার করা মাত্র দুই একটা ভাল কাজের একটার এইরকম অবস্থা দেখে আমার খালি মনে হল এইটা কি হইল ??? মুখ দিয়ে খালি একটা কথাই আসল - শালা বাচ্চা রাজাকারের দল ।

এই ঘটানার পর থেকে আমার মনে হয় রাজাকার খালি একাত্তরে ছিল না এখন আছে । আর গোপনে আর সংগঠিত উপায়ে । তাই সংগ্রাম এখন শেষ হয় নি কারন এখন রয়ে গেছে কিছু বাচ্চা রাজাকারের দল ।


মন্তব্য

বকলম এর ছবি

এ যেন 'ঠাকুর ঘরে কে রে! আমি কলা খাই না।'

আপনাদের ষ্টিকারে ছিলো, ' ১৯৭১ এর যুদ্ধপরাধীদের বিচার চাই '। দেশে যুদ্ধাপরাধী সত্যি সত্যি না থাকলে কার ঠেকা পরেছে ষ্টিকার ছিড়তে?

নিবিড় এর ছবি

একদম খাটি কথা - ঠাকুর ঘরে কে রে! আমি কলা খাই না ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

আমাদের এলাকায় রিকসার গ্যারেজে পরিপূর্ণ। আমি আমার পিচ্চি ভাইকে অনেকগুলো স্টিকার দিয়ে বলছি- গ্যারেজ যাও, আর সব রিকসার পেছনে লাগাও। তো, গত পরশু রাত এগারোটার দিকে আইইউটির উদ্দেশ্য রওনা দিলাম। গাড়িতে বেশ অনেকদূর যাওয়ার পর হঠাৎ দেখি সামনে একটা রিকসা। হলুদ রঙ্গের হওয়ায় বেশ সুবিধা- অন্ধকারেও আমি দেখলাম- রিকসার পেছনে জ্বল জ্বল করছে, "যুদ্ধাপরাধীদের বিচার চাই"

তোর যেই কাহিনী বললি- খুবই স্বাভাবিক। আমার নিজের লাগানো অনেক স্টিকার আমি একদিন পর যেয়ে দেখছি- নাই। আবার কোথাও লাগানোর পর অনেকেই বলছে, ভাই- আমাকে কয়েকটা দিবেন? লাগাবো। সুতরাং আয় রাজাকারের বাচ্চাদের কর্মকান্ডে হতাশ না হয়ে আমরা অন্যদের কাছ থেকে অনুপ্রেরণা নেই। রাজাকারদের বিচার একদিন হবেই।

=============================

নিবিড় এর ছবি

আমিও আশবাদী পশুদের বিচার একদিন হবেই
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

রায়হান কে দেখে প্রথমে আশ্সস্ত হলেও পরে বুঝলাম ব্যাপার সুবিধার না । কারন রায়হান মাঝে মাঝেই হাওয়া হয়ে যায় । বিডিআর ভাইকে জিজ্ঞেস করতেই উনি আমাকে বললেন ছাদে দেখতে । ছাদের মাজেজা আমি না বুঝলেও এইটা বুঝলাম রায়হানের মাঝে মাঝ হাওয়া হওয়ার ক্ষমতা আছে

অপ্রাসংগিক এবং মিথ্যা এই লাইনগুলার জন্য তোর ভ্যাঞ্চাই।

=============================

নিবিড় এর ছবি

যতই ভ্যাঞ্চাও লাভ নাই ইহা সত্য ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হিমু এর ছবি
নিবিড় এর ছবি

বাঘাদা প্রথমে আমিও একটু হতাশ ছিলাম কিন্তু এখন মনে হচ্ছে ব্যাপার না ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

ব্যাপার না রে ভাই। ধাড়ি-রাজাকার, শিশু-রাজাকাররা যেমন আছে এখনও, তেমনি আছে ওদের শায়েস্তা করার মত মানুষেরাও। আর শেষ দলের মানুষের সংখ্যাই মনে হয় বেশি। বিচার ওদের হবেই।

নিবিড় এর ছবি

আসলেই ব্যাপার না ভাই কিন্তু আমি অবাক হয়েছি এই বাচ্চা রাজাকারদের কাজে । বিশ্ববিদ্যালয়ে এই রাজাকারদের কাজ আমাকে এইটা বুঝতে শিখিয়েছে খালি রাজাকারদের বিচার চাইলেই হবে না সাথে বাচ্চা রাজাকারদের চুপ করানোর একটা ব্যাবস্থা করতে হবে ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রণদীপম বসু এর ছবি

নিবিড়-এর পোস্ট আর রায়হান আবীর-এর মন্তব্য থেকে একটা বিষয় মনে হয় খেয়াল করা দরকার যে, আমাদের সাধারণ খেটে খাওয়া মানুষগুলো সত্যি স্বচ্ছ পবিত্র মনের। অথচ আমাদের তথাকথিত শিক্ষিত মধ্যবিত্ত/উচ্চবিত্তদের আন্ডা-বাচ্চাদের মধ্যেই, যারা নিজেদের সচেতন বলে দাবী করি, অপরাধটা লুক্কায়িত। আসলে বিশ্ববিদ্যালয়ের এখনকার ছাত্ররা তো আর বয়স বিচারে যুদ্ধাপরাধী নয়, কিন্তু সেই অপরাধের বীজটা এরাই বয়ে বেড়াচ্ছে, সংক্রামিত করছে।
অংকবিদরা যদি হঠাৎ করে এমন সমীকরণ তুলে ধরেন যে, শিক্ষার সাথে দেশদ্রোহী অপরাধপ্রবণতার হার সমানুপাতিক, তাহলে বুড়ো আঙুল চুষে চুষে চেয়ে থাকা ছাড়া অন্য উপায় আছে কি ?
ধর্মীয় মৌলবাদটা আসলে জলাতঙ্ক জীবানুর মতো....। আর যুদ্ধাপরাধীদেরকে বিচারের কাঠগড়ায় তুলে ধরাটাই হবে যথাযোগ্য এণ্টিরেবিস ভ্যাকসিনের কাজ..।
যার যার অবস্থান থেকে এ কাজটাকে আমাদের আরো বেগবান করা দরকার এখন...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিবিড় এর ছবি

রণদা রাজাকারদের বিচারে আমাদের আন্দলোন কে শুধু বেগবান করলেই হবে না সাথে সাথে আর কৌশলী হতে হবে কারন গত কয়েকদিন আমার পর্যবেক্ষণে বাচ্চা রাজাকারদের পরিমান নেহাত কম নয় । তাই আমাদের দেখতে হবে কিভাবে এইসব কম বয়েসী ছেলে পেলেরা ভুলা এক আদর্শে অনুপ্রাণিত হচ্ছে । কারন আমাদের যুদ্ধ শুধু কিছু পশুর বিচারে সীমাবদ্ধ করলেই হবে না আমাদের এই আন্দলোন কে নিতে হবে আদর্শিক স্তরে । আর আদর্শ কে পরাজিত করতে হবে আদর্শ দ্বারা । কিন্তু আসল সত্য হল আমরা এই রাজাকারদের বিরুদ্ধে ওদের মত সংগঠিত নই । তাই সিংহভাগ মানুষ চাওয়ার পরেও আমরা এখন এই বিচার শেষ করতে পারি নি । তাও আমি আশা করি পশুদের বিচার হবেই সাথে পরাজয় ঘটবে পশুদের আদর্শের ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুস্তাফিজ এর ছবি

আসেন একটা চ্যালেঞ্জ নেই।
প্রেসে তো দিজাইন আছে, কালকে আরো কিছু ছাপাইয়া দেই। কলা ভবনের যেখানে লাগিয়েছিলেন সেসবের উপরে আবার লাগান, ছিড়ে ফেললে আবার লাগাবেন, তারপর আবার...
রাজী থাকলে বলেন

...........................
Every Picture Tells a Story

নিবিড় এর ছবি

আমার কাছে আর ১০টা আছে আমি ঠিক করছি এইগুলা কলাভবনের সিড়িরে কাছে লাগায়ে চুপচাপ অপেক্ষা করব দেখার জন্য কোন রাজাকার এই বার ছিড়ে । কারন বারবার ছিড়তে দিলে ব্যাটার আর পশ্রয় পাবে ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

তীরন্দাজ এর ছবি

রাজাকার এখনও আছে। ওদের শাস্তি হওয়যা অবধি ওরা ছিড়বে আমেরা লাগিয়েই যাবো!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

নিবিড় এর ছবি

হুম...... তীরুদা এইটাই আমাদের মনবল ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুমন চৌধুরী এর ছবি
নিবিড় এর ছবি

হুম...... আউরেলিয়ানো
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নিবিড় এর ছবি

অরূপদা আমারো তাই মনে হচ্ছে ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অবাক হইনি।
আবার লাগান। বারবার লাগান।

নিবিড় এর ছবি

ঠিক বলেছেন ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অবাঞ্ছিত এর ছবি

কিছু না, অনেকই আছে... নাইলে এত্তগুলা করে ভোট পায় কৈত্থেকে?

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

নিবিড় এর ছবি

আর এই জিনিসটাই আমি বুঝি না কিভাবে এই প্রজন্মের মানুষ গুলো এদের পিছনে থাকে ?????
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ধুসর গোধূলি এর ছবি

- সোনার কেল্লার একটা ঘটনা মনে পড়ে গেলো। ফেলুদা'র গাড়ি যখন চলতে গিয়ে রাস্তায় বিছিয়ে থাকা চোরাকাটায় পাংচার হয়ে গেলো, গাড়ি থেকে নেমে ফেলুদা খানিকক্ষণ কী ভেবে শেষে লাফিয়ে উঠলেন, "আমরা সঠিক পথেই এগুচ্ছি" বলে।

আবার লাগান স্টীকার, তারপর আবার, বারবার... শুয়োরেরা কয়বার ছিঁড়বে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিঝুম এর ছবি

ওরা ছিড়বো... আমরা লাগামু...ছিড়বো...লাগামু...ছিড়বো ...লাগামু...ছিড়বো...লাগামু...ছিড়বো ...লাগামু...ছিড়বো...লাগামু...ছিড়বো ...লাগামু...
ছিড়বো...লাগামু...ছিড়বো ...লাগামু...ছিড়বো...লাগামু...ছিড়বো ...লাগামু...

রাজাকারের মায়রে বাপ
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

নিবিড় এর ছবি

@ধূগোদা এবং নিঝুম ভাই আপনাদের সাথে একমত তাই আজকে ও একি জায়গায় লাগালাম , দেখি কালকে কি অবস্থা হয় ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রানা মেহের এর ছবি

মুস্তাফিজের আইডিয়া টা কিন্তু খুবই ভালো।
করা যায় কি?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

Helal [অতিথি] এর ছবি

I am surprised that some of you are really doing something in a practical way. I just say' THANK YOU'.
May I request to Mr Nibir to continue the advirtise those posters. I know it's costly. But I wanna give a small financial support to you if you agree.
we who live in overseas are really proud for you.

নিবিড় এর ছবি

হেলাম ভাই আমাদে ধন্যবাদ দেওয়ার কিছু নাই কারন আমি আপনার মত সাধারন সচল পাঠক । আমি শুধু আমার পাওয়া স্টীকার গুলার সৎ ব্যাবহার করতে চেয়েছি । তাই আসল ধন্যবাদ যাদের পাওনা তাদের পরিচয় আপনি পাবেন এনকিদু ভাইয়ের এক পোষ্টে , আমি লিংক দেওয়ার উপায় জানি না বলে দিতে পারলাম না কিন্তু পোষ্ট টার নাম হল স্টিকার । পড়ে উপযুক্ত লোকদের ধন্যবাদ দিলেই ভাল হবে । আপনার ইচ্ছার জন্য অসংখ্য ধন্যবাদ ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রাগিব এর ছবি

বিভিন্ন ফোরাম ও অন্যত্র যা দেখি, জামাত শিবিরের পাশাপাশি ছাত্রদলের লোকেরাও এই আন্দোলনের বিরোধিতা করছে। বিএনপি, জামাত এক জোট, কেবল এই কারণেই তারা জামাত শিবিরের পাপকে নিজেদের গায়ে জড়াচ্ছে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ধুসর গোধূলি এর ছবি

- ঠিক রাগিব ভাই।

পরবর্তী ইলেকশনে আসন সংখ্যা আরো কমাতে না চাইলে তাদের এখনই উচিৎ হবে জামাতের সাথে সবরকম পান-তামুক বন্ধ করে তাদের বিচার নিশ্চিৎ ও ত্বড়ান্বিত করা। এই কাজটা এবার করতে না পারলে আওয়ামী লীগ - বিএনপি, দুই দলকেই হয়তো প্রাপ্ত আসন নিয়ে যাদুঘরে যেতে হতে পারে, সংসদে আর না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিবিড় এর ছবি

রাগিব ভাই আসলে ছাত্রদল বুঝতে পারছে না তারা কি করছে , কারন জামাত আসলে পরে তাদের ও ছাড় দিবে না ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পান্থ রহমান রেজা এর ছবি

স্টিকার কিভাবে ছেঁড়া থেকে রক্ষা করা যায় সেদিন শিখছি মিরপুর-আজিমপুর রুটের সেফটি গাড়ির এক যাত্রী মিঃ শুভ-এর কাছ থেকে। ঘটনা বলি, বাসা থেকে হলে যাচ্ছি। স্টিকার বিভিন্ন জায়গায় লাগিয়ে এবং পরিচিতদের মাঝে বিলিয়েও কিছু ছিল ব্যাগে। ভাবছিলাম হলের বন্ধু ও ছোট ভাইদেরকে দিয়ে আসবো। তো সেফটি গাড়িতেও মারলাম দুইটা। পাশের যাত্রী, শুভ যার নাম বললেন, এভাবে লাগালে তো ছিঁড়ে ফেলবে সহজে। রাজাকাররা তো সবখানেই আছে- সংসদেও আছে, এই বাসেও যাতায়াত করে। স্টিকার লাগানোর পর আপনি এক কাজ করবেন। একটা ব্লেড দিয়ে তা কুচিকুচি করে কেটে দিবেন। তাইলে রাজাকারের পুতরা সহজে ছিঁড়ে তুলে ফেলতে পারবে না। টান দিলেই কুচি হওয়া একটা একটা অংশ উঠে আসবে। সময় লাগবে অনেক বেশি। কুত্তার বাচ্চাগো স্টিকার তোলার সাধ মিটে যাবে। আর তুলতে বেশি সময় লাগার কারণে রাজাকারদের আমরা চিনে ফেলতেও পারি।

নিবিড় এর ছবি

পান্থ ভাই দুপুরে আপনার কমেন্ট পড়ে চেষ্টা করছিলাম কিন্তু ঠিক পারলাম না বরং দুইটা নষ্ট হয়ে গেছে তাই আগের মতই লাগালাম ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হিমু এর ছবি

চলুকচলুকচলুক

প্লাস্টারের ওপর লাগানোর পর ব্লেড দিয়ে চিরতে একটু কষ্ট হবে। ধাতব সারফেসের ওপর লাগালে এটা সহজতর হয়।

কার্টুনসহ স্টিকার আসবে সামনে। তিষ্ঠ ক্ষণকাল।


হাঁটুপানির জলদস্যু

কীর্তিনাশা এর ছবি

কাজীপাড়া ওভার ব্রিজে তিনটা স্টিকার লাগিয়েছিলাম। একদিন পড়েই দেখি হাওয়া হয়ে গেছে। বাড়তি স্টিকার থাকলে আমিও আবার লাগিয়ে দিতাম।

বুড়া রাজাকার বাচ্চা রাজাকার সব রাজাকার নিপাত যাক!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আদিত্য [অতিথি] এর ছবি

রাজাকারের বাচ্চা আছে, বাচ্চিও আছে তেমন।
আছে বিএনপি-জামাতের সংকর বাচ্চারা------------
বোরকা পড়া ইসলামি Lady শিবিড় রা এই কামডা করে কিনা দেহেন একটু । খাইছে

মুস্তাফিজ এর ছবি

আরো কিছু (৪/৫ হাজার) ছাপিয়ে দিলাম, আজ সন্ধ্যায় ঐ প্রেসে যেয়ে নিয়ে আসেন।

...........................
Every Picture Tells a Story

রায়হান আবীর এর ছবি

চলুক (চলুক) চলুক (চলুক) চলুক

=============================

সাইফুল আকবর খান এর ছবি

গ্রেট! গ্রেট! গ্রেট! গ্রেট! গ্রেট! গ্রেট! গ্রেট!

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কল্পনা আক্তার এর ছবি

আমিও আরো কিছু ষ্টিকার চাই। কিভাবে পাবো?

.............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

দ্রোহী এর ছবি

কী মাঝি? এত অল্পেই ডরাইলা?

নিবিড় এর ছবি

না ডরাই নাই ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অমিত আহমেদ এর ছবি

ব্যাপার্না ম্যান। এমনই হবার কথা ছিলো। সব ঠিকাছে। মানুষ আরো কতো কী করবে... কতো কী বলবে... এসব সহ্য করেই চলতে হবে। এই উদ্যোগ ও উদ্যমের জন্য আপনাকে, সবাইকে ধন্যবাদ।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ ব্যাপার্না।
ওরা আছে বলেই তো বিচার চাই।

ধন্যবাদ নিবিড়।

০০০০০০০০০০০০০০০০০০০০০০০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আরিফ এর ছবি

খুব ভাল ,পাশে আছি ।।।।

জ্বিনের বাদশা এর ছবি

ভবনের গায়ে স্টিকার লাগাচ্ছেন পড়ে একপলক ভেবেছিলাম, "সেরেছে, অত ছোট স্টিকার কে পড়বে, পোস্টারই লোকে পড়েনা!!" এখন তো দেখছইনা শুদুঃ পড়ছেনা, ছিঁড়ছেও ... পজিটিভলি নিন

একটা কাজ করতে পারেন

ক্লাসমেট সবাইকে (বা যারা যারা সাড়া দেবে বলে মনে করেন তাদেরকে) একটা একটা স্টিকার দিয়ে অনুরোধ করুন ব্যাগের উপর সেঁটে রাখতে ... টিচারদেরকেও দিন
স্টিকারের বেলায় মুভিং অবজেক্টে সাঁটাটা বেশী ইফেক্টিভ

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

নিবিড় এর ছবি

হুম বুঝছি ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

বকলম এর ছবি

যারা বাচ্চা রাজাকারদের নিয়ে চিন্তিত, তাদের বলছি - ভেবে দেখুন, মাত্র কয়েক বছর আগেও যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে মানুষ কতটুকুই বা সচেতন ছিল? কিন্তু, আজ দেখুন !

নিঃসন্দেহে সেক্টর কমান্ডারদের ফোরাম একটা গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে। কিন্তু তার সাথে সাথে আমাদের মিডিয়ার সম্প্রসারণ একটা বড় অণুঘটকের কাজ করেছে। বহুদিন ধরে আমাদের নতুন প্রজন্মকে অন্ধকারে রাখা হয়েছিলো। এখন সচেতনতা বাড়ছে, এবং সম্ভবত: শিগগিরই critical mass এ পৌঁছে যাবে, যদি না এর‌‌ই মধ্যে পৌঁছে গিয়ে থাকে।

আর বড় বড় রাজাকারগুলা '৭৫ এর পরে প্রথমবারের মত নতুন করে চিন্তিত। মতিউর রহমান নিজামী এখন বঙ্গব‌ন্ধুকে বঙ্গব‌ন্ধু বলছে! http://www.theindependent-bd.com/details.php?nid=111046

আমরা যদি শুধু রাঘব বোয়ালগুলার বিচার করতে পারি, তাতে করে যে নৈতিক পরাজয় হবে - তার পর বাচচা রাজাকারের জ‌ন্মহার কমে যাবে বলে আমার বিশ্বাস। তবে গণসচেতনতা চালিয়ে যেতে হবে।

রানা মেহের এর ছবি

আরো চার পাঁচ হাজার ছাপা হয়েছে?
Well Good
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।