মনের পশুরা

নির্বাক এর ছবি
লিখেছেন নির্বাক [অতিথি] (তারিখ: সোম, ২৭/১০/২০০৮ - ৩:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

বনের পশুরা এখন কেউ আর নেইকো বনে,
বন ছেড়েছে কবেই তারা সংগোপনে।
নেইকো হেথায়, নেইকো সেথায় – হারিয়ে তবে গেল কোথায়?

তবে কি তারা চলেই গেল বনকে ছেড়ে!
কিংবা গেল কোথাও কোন পাতাল ফুঁড়ে?
করছে কি বাস এখন তারা মেঘের উপর!
উপর থেকে দেখছে চেয়ে রাত্রি-দুপুর?
নাকি তারা হারিয়ে গেল দূর আকাশে –
অন্যকোন গ্রহ কিংবা তারার দেশে?!
এমন কিছু হলেই বোধহয় ভাল ছিল।
প্রশ্ন তবু যাচ্ছে রয়ে “কোথায় গেল”?

বনের পশুরা বন ছেড়েছে সংগোপনে –
চারণভূমি তাদের এখন মানব-মনে।

(পশুদের প্রতি ক্ষমা প্রার্থনাপূর্বক)


মন্তব্য

অভ্রনীল এর ছবি
পলাশ দত্ত এর ছবি

প্রিয় নির্বাক,
মন্তব্য লেখার আগে একটা কথা বলে রাখছি : এই মন্তব্য যদি কোনোভাবে আপনাকে আহত করে তাহলে আপনি দয়া করে সঙ্গেসঙ্গে মন্তব্যটি মুছে দেবেন। কারণ আপনাক ব্যক্তিগতভাবে আক্রান্ত করার কোনো ইচ্ছা থেকে মন্তব্য করছি না।

এবারে মন্তব্য :
এটা ভালো একটা লেখা হইছে। লেখাটার চলন চমত্কার লাগছে আমার
কাছে। এবং লেখার কন্টেন্টও ভালো লাগছে। কিন্তু এটাকে ঠিক কবিতা
ক্যাটাগরিতে ফেলা যায় কি না এ নিয়ে আমার একটু দ্বিধা হচ্ছে। কারণ
আমার মনে হচ্ছে লেখাটা একটা শক্তিশালী ছড়া। এরকম মনে হচ্ছেমূলত
আপনার লেখার অন্ত্যমিলের কারণেই।

অন্ত্যমিল থাকলেই কোনো লেখাকে 'ছড়া' বলবো কি না, অথবা অন্ত্যমিল না
থাকলেই কোনো লেখাকে 'কবিতা' বলবো কি না- এ নিয়ে বেশ পুরনো বিতর্ক
তো আছেই? আমিও এর ভেতরে প'ড়ে আছি। এ কারণেই এই
ক্যাটাগরীয় সমস্যা।

তবে আমার শেষ কথা হচ্ছে লেখাটা ভালো হয়েছে, আমার ভালো লেগেছে।।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পরিবর্তনশীল এর ছবি

ভাল্লাগছে। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

হাসান মোরশেদ এর ছবি

এই ছন্দের লেখা তো এখন খুব সচরাচর নয় ।
আমাদের পুরনো দিনের অনেক ভালো লাগা পদ্যের মতো আপনার এই লেখাটা ।
কবিতা কিনা? সে প্রসংগে পলাশের সাথে সহমত । তবে কবিতা হওয়া জরুরী ও না । আমাদের ছড়া ও পদ্যগুলো টিকে থাকা দরকার ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নির্বাক এর ছবি

আমি সমালোচনা কে সবসময়ই স্বাগত জানাই। কেননা সত্যিকার সমালোচনা আমাদের ভুলত্রুটিগুলোকে সংশোধন করতে সাহায্য করে। কবিতা ও ছড়া সম্পর্কে আমার জ্ঞান নিতান্তই সীমিত– পড়ে আনন্দ পাওয়া আর মাঝে মাঝে লেখার চেষ্টা করা পর্যন্তই। সুতরাং কবিতা ও ছড়ার বিষয়বস্তু নির্ণয়ে ভুল করে থাকলে তাতে আহত হবার প্রশ্নই উঠেনা। আপনাদের কাছে ভাল লেগেছে এটাই আমার সবচেয়ে বড় প্রেরণা। আপনাদের সবাই কে আন্তরিক ধন্যবাদ।

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।