তৎবচন

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বিষ্যুদ, ১৮/০৮/২০১১ - ৯:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রোজার শুরুতে গরমের ভয়ে অস্থির ছিলাম। কিন্তু আগস্ট মাসে শ্রাবণের যে অংশটুকু ছিল সেটা তুমুল বারিপাতে কানায় কানায় পুষিয়ে দিল জুলাইয়ের তালু-পোড়া গরমের যন্ত্রণা। চট্টগ্রামে স্বস্তির বাতাস। কিন্তু যতই দিন যেতে থাকে উপভোগ্য বৃষ্টির সাথে বাড়তে থাকে রাস্তার ফুটোর সাইজ। এক সপ্তাহ যাবার পর দেখা গেল দানবীয় কন্টেইনার ট্রেলারের বিশ চাকার ধাক্কায় বিশ্বকাপ উপলক্ষে শহরজুড়ে যেনতেন লেপটানো পিচ-মেকআপ উঠে গিয়ে নগ্ন গর্তগুলো ছোট গাড়ীর চাকার জন্য হা করে আছে। মানুষের রোজা হালকা হতে থাকে গালির তুবড়িতে। যদিও সে গালি গিয়ে পৌঁছে না যথাস্থানে।

মেজাজ মর্জি খারাপ করলে হৃদযন্ত্রে নাকি গড়বড় হয়। ডাক্তার বলে দিয়েছে এমন কিছু না করতে যাতে হৃদযন্ত্রে গণ্ডগোল লাগে। মেজাজ খারাপ করার চেয়ে চোখ বুঝে ধ্যান করতে কিংবা দার্শনিক ভাবনা ভাবতে উপদেশ দিল।

কিন্তু রাস্তার গর্ত আর বৃষ্টির নোংরা জল দেখে কতটুকু দার্শনিক হওয়া যায়। তাই চোখ বন্ধ করে হাবিজাবি যা মাথায় আসলো একটার পর একটা লিস্টি ধরে লিখে গেলাম। এর মধ্যে যদি কোনটা আগে কেউ লিখে থাকে সেটা নেহায়েতই আমার মগজের অজ্ঞতা। কপিরাইট লংঘনের দায় নিতে চাই না। দেখা যাক কয়টা টিকে-

১.
ঝড় জলের সাথে যার দৈনিক বৈরিতা, মেঘের সাথে তার প্রণয় হতে পারে না।

২.
জীবিকা অক্ষত থাকলেই রাজনীতির বিতর্ক চলতে পারে। যাদের জীবিকা অনিশ্চিত তাদের কাছে রাজনীতি বা তন্ত্রের গুরুত্ব কচুরিপানার চেয়েও কম।

৩.
দেয়ালে পিঠ ঠেকে যাবার পরই আদিম মানুষ অস্ত্রের প্রয়োজনীয়তা বোধ করেছে। আর আধুনিক মানুষ অন্যের পিঠ দেয়ালে ঠেকিয়ে দেয়ার জন্য অস্ত্র ব্যবহার করে। বিবর্তনের কি নিদারুণ উন্নতি।

৪.
প্রায়শ্চিত্ত থেকেই কি প্রার্থনার সূত্রপাত? সব প্রার্থনায় অপরাধবোধের চিহ্ন কেন?

৫.
ভূগোলের উপর ইতিহাসের নির্ভরতা নেই, কিন্তু ইতিহাসই ভূগোল নির্মাণ করে। মানচিত্র বদলানোর অসভ্য যুদ্ধের ইতিহাসই সভ্য মানুষের ইতিহাস বিবেচিত হয়।

৬.
বনের পাখিকে ভালোবাসার জন্যই খাঁচা-বন্দী করে মানুষ, কিন্তু সেই ভালোবাসা কেবল পরাধীনতাই প্রসব করে।

৭.
স্বাধীনতাই উড়ন্ত পাখিদের সৌন্দর্য, উচ্ছল বন্ধুরাই তার প্রাণ। পাখিদের উড়তে দেয়া মহানুভবতা নয়, ঔদার্য নয়, প্রকৃতির স্বাভাবিক আচার।

৮.
প্রেরণা ছাড়া কোন যাত্রাই সফল হয় না। কিন্তু প্রেরণারও খুঁটির জোর লাগে।

৯.
আনন্দ-ভ্রমণ দ্রুত ফুরিয়ে যায়, আনন্দহীন ভ্রমণ যেন অনন্তকাল ধরে চলতে থাকে।

১০.
ইতিহাসের ভুল-পাঠ অমার্জনীয় অপরাধ।


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনি যে রাস্তাগুলো দিয়ে চলাচল করেন সেই রাস্তাগুলো এমন খারাপ, ভাঙা-চোরাই থাকুক। তাহলে এমন প্রবচনগুচ্ছ আরো তৈরি হবে।

অবশ্য আমি কামনা করি বা না করি রাস্তাগুলোর আশু উন্নতি হবার কোনো সম্ভাবনা নেই। সবে ৬৯০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। সেটা ভাগজোক করার হিসাব আগে শেষ হোক।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীড় সন্ধানী এর ছবি

কালকের টিভির খবরে দেখলাম আবুল হোসেন সেরকম একটা কাদাপানি রাস্তায় গাড়ি দাড় করিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলছেন, এখনো তো রাস্তায় চলাচল করা যায়, আমি করছি না?... দেখেন। কিন্তু এটাকে আরো সুন্দর করার জন্য আমরা চেষ্টা করছি...যাতে আরো আরামসে গাড়ি চলতে পারে। আগামী এক সপ্তাহের মধ্যে রাস্তার কাজ হয়ে যাবে।

ওদিকে আজকের পত্রিকায় দেখলাম, সড়ক জনপথ বিভাগ বলছে অন্ততঃ কয়েক মাস লাগবে রাস্তার অবস্থার উন্নতি করতে।

এই হলো যোগাযোগহীন যোগাযোগ মন্ত্রী! জাতির দুর্যোগেও যিনি বত্রিশ দাঁত প্রদর্শনের যোগ্যতা রাখেন।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃত্যুময় ঈষৎ এর ছবি

জাতির দুর্যোগেও যিনি বত্রিশ দাঁত প্রদর্শনের যোগ্যতা রাখেন।

চলুক


_____________________
Give Her Freedom!

কৌস্তুভ এর ছবি

৪ এর ব্যাখ্যা সম্পর্কে এমো ফিলিপসের একটা দারুণ উক্তি আছে - 'ছোটবেলায় আমি একটা সাইকেলের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করতাম। তারপর বুঝলাম, ঈশ্বর ওইভাবে কাজ করেন না। তখন একটা সাইকেল চুরি করে আমি ক্ষমার জন্য প্রার্থনা করলাম।'

নীড় সন্ধানী এর ছবি

হা হা হা। চমৎকার উক্তি তো!! তবে ঈশ্বর ক্ষমা না করলেও সাইকেল চলতে সমস্যা হয়নি বোধহয় হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

হাসি

৫-এ অবশ্য একটু দ্বিমত আছে। প্রাকৃতিক বা রাজনৈতিক ভূগোল, দুটোই তো ঘটনাপ্রবাহকে নিয়ন্ত্রণ করে, কালক্রমে যা ইতিহাস হয়ে ওঠে। আপনি কী অন্য কিছু বোঝাতে চাইছেন?

নীড় সন্ধানী এর ছবি

দ্বিমত না কেবল, দশমতও থাকতে পারে এই বিষয়ে। এটা নিয়ে বিশাল বিতর্কের অবকাশ আছে। হাসি

কিন্তু মগজে তখন যেটা এসেছে সেটা হলো কালে কালে রাজরাজড়াদের যুদ্ধবিগ্রহগুলোই মানচিত্র বদল করেছে আর আমাদের মতো উলুখগড়ার প্রাণ নিয়েছে। সেইটার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ইতিহাস। পঠিত সকল ইতিহাসে তাই পেয়েছি। তবে এটা একেবারেই জেনারালাইজড দর্শন।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্বিতীয় সুবর্ণরেখা এর ছবি

চিন্তা করতে থাকুন অনন্তকাল...রাস্তাগুলো থাক আগের মতই ভাঙ্গা......মাঝখান দিয়ে মন্ত্রীরা পান অঢেল অবসর আর ঈদ বোনাস, আর আমরা পাই অসাধারণ প্রবচনগুচ্ছ হাসি

নীড় সন্ধানী এর ছবি

মন্ত্রীদের ঈদ বোনাস ব্যাপারটা এই প্রথম শুনলাম, এট্টু বিস্তারিত যদি বলতেন........ খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম হাসান এর ছবি

দুর্দান্ত

নীড় সন্ধানী এর ছবি

ধন্যাপাতা কেজি তিনশো টাকা! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মিলু এর ছবি

দারুণ!

নীড় সন্ধানী এর ছবি

এবং ধন্যাপাতা কেজি তিনশো হো হো হো আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অ.ট. আপনি সেদিন তিথিডোরের পোষ্টে একটা গান দিলেন না? ওটা এমপি থ্রী করে নামাবার কোন কায়দা জানা আছে?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

তিথীডোর॥ ইয়ে, মানে... ওঁয়া ওঁয়া

গানটা খুঁজছি আমিও ....

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৌনকুহর এর ছবি

দারুন!! চলুক

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

নীড় সন্ধানী এর ছবি

ধন্যাপাতা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

১ চমৎকার লাগলো।
এবারের বর্ষায় শহরের রাস্তার অবস্থা ঢাকার মতন জঘন্য নয় অন্তত, সেই জন্যেই খুশি, আর বৃষ্টি খুব উপভোগ করেছি, অনেকদিন পরে...

৮ পড়ে হাসলাম কিছুক্ষণ।
৯ আর ১০ পড়ে চুপ করে গেলাম।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নীড় সন্ধানী এর ছবি

আসলে ১ নম্বরটাই সার, বাকীগুলো শূণ্যস্থান পুরন। হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশরাফ মাহমুদ এর ছবি

চার নাম্বারটি ভালো লেগেছে।

নীড় সন্ধানী এর ছবি

তাহলে বলতে হয় প্রার্থনার সাথে প্রায়শ্চিত্বের একটা যোগসুত্র আছে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

প্রবচনগুচ্ছে চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুমন_তুরহান এর ছবি

চলুক

আশালতা এর ছবি

সব প্রার্থনায় অপরাধবোধের চিহ্ন থাকেনা তো ?! মা যখন সন্তানের কল্যান কামনা করেন তখন তো তা বিশুদ্ধ মমতা থেকেই আসে, তাইনা ? যাহোক, তৎবচন ভীষণ ভীষণ ভালো লাগল। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

এইটা অবশ্য খুব ঠিক বলেছেন। ওদিকে ভেবে দেখিনি। কিন্তু সাধারণতঃ প্রার্থনায় আমরা সবাই কেবল ক্ষমা চাওয়ার কথাই শুনি।

পড়ার জন্য অনেক ধন্যবাদ হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।