যাযাবরের নিরুদ্দেশ যাত্রা

অরফিয়াস এর ছবি
লিখেছেন অরফিয়াস (তারিখ: শনি, ০৫/১১/২০১১ - ১১:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

তখন আমাদের বাসায় মাত্রই নতুন গান শোনার যন্ত্র আনা হয়েছে, বয়স অল্প, সেটাকে নিয়ে কৌতূহলের শেষ ছিলনা, তখন সিডির চল ছিলনা, ক্যাসেট চলতো| যন্ত্র তো কেনা হলো, কিন্তু তাকে সরব তো করতে হবে| ক্যাসেট আনা হলো বেশ কিছু| আমি সারাদিন এই বোতাম সেই বোতাম টিপে নানা কারিগরী করি| একদিন বাবা নিয়ে আসলেন একটা ক্যাসেট, উপরে লেখা ছিলো "আমি এক যাযাবর"| কৌতূহল বশত সাথে সাথেই চালালাম সেটা, জানিনা হয়তো গায়কের সম্মোহনী সুরেই হোক বা অসাধারণ লাইন গুলোর কারণেই হোক, সেদিন পুরো ১০ টা গানের একটাও বাদ রাখিনি| পর পর শুনেছিলাম, আর অজস্র বার শুনেছিলাম সেই একটা কালজয়ী গান-

"আমি এক যাযাবর….আমি এক যাযাবর

পৃথিবী আমাকে আপন করেছে, ভুলেছি নিজের ঘর
আমি এক যাযাবর…আমি এক যাযাবর..."

শ্রদ্ধেয় ভূপেন হাজারিকা, তখন আপনার সম্পর্কে তেমন কিছু জানিনা, তবুও সেই বাল্য বয়সেই আপনার সুরে এত মুগ্ধ ছিলাম যে দিনের পর দিন সেই একই গান শুনে গেছি, কখনো কাল্ন্ত হয়নি| আপনার প্রতিটি গান, শুধু যেনো সুরের মধ্যেই সীমাবদ্ধ ছিলোনা, সেটা যেনো জীবনের প্রতিটি স্তরে লুকিয়ে থাকা অনেক গোপন কথাগুলো অবলীলায় বলে যেতো| মানুষের কলুষিত কালো জীবন দেখে আপনি গেয়েছিলেন-

"বিস্তীর্ণ দুপারের অসংখ্য মানুষের
হাহাকার শুনেও
নিঃশব্দে নিরবে ও গঙ্গা তুমি
গঙ্গা বইছ কেন??"

তখন যেনো প্রশ্নটা নিজের ভেতরেই অনুরনিত হত প্রতিটি মুহূর্ত| প্রতিটি শব্দে কি ভীষণ ক্রোধমিশ্রিত আবেগ ছিলো, জীবন এর কালো দিকগুলো কতটা কাছে থেকে দেখলে এরকম ভাবে সুর তোলা যায় আমি আজো জানিনা| তবে এতটুকু জানি, সেই ভীষণ অনুভূতিগুলো এর থেকে ভালো ভাবে হয়তো আর কেউ প্রকাশ করতে পারতোনা|

তারপরে অনেক বছর চলে গেছে, কিন্তু আজও প্রতিটি গানের লাইন আমার মুখস্ত| জীবনের যেই রূপ আমি আপনার গানে প্রথম দেখেছিলাম, এত বছর পেরিয়ে গেছে, তার খুব একটা পরিবর্তন হয়নি| বদলে গেছে অট্টালিকা, বদলে গেছে পোশাক কিন্তু জীবন সেই আগের মতই আছে| আর এখনো গঙ্গা নিরবে বয়ে চলেছে| নিরবে বয়ে চলেছে আমাদের জীবনও|

"বিস্তীর্ণ দুপারে, আমি এক যাযাবর, মানুষ মানুষের জন্যে, প্রতিধ্বনি শুনি, সাগর সঙ্গমে, আজ জীবন খুজেঁ পাবি"- এরকম প্রতিটি গান শুধু গান হয়ে থাকেনি| বরং মনে হয়েছে আপনি সুর দিয়ে মানুষের জীবনের চিত্র এঁকে গেছেন, যেই সত্যি হয়তো আমাদের চোখের সামনে প্রতিনিয়ত ভাসছে, আমরা নির্লজ্জের মতো যেই সত্যির সাথে জীবনকে মানিয়ে নেওয়ার যুদ্ধ করে যাচ্ছি, তাকে কবি সুকান্তের পরে আপনাকেই দেখেছি এরকম কঠিন অথচ শৈল্পিক ভাবে প্রকাশ করতে| আর এখনও-
"মানুষ মানুষকে পণ্য করে,মানুষ মানুষকে জীবিকা করে", কিন্তু আমরা লজ্জা পাইনা| হয়তো এরকম আরও অনেক বছর চলে যাবে, কিন্তু গানগুলোর প্রতিটা শব্দ সত্যি হয়ে থাকবে অনির্দিষ্টকাল|

"আমি দেখেছি অনেক গগনচুম্বী অট্টালিকার সারি
তার ছায়াতেই দেখেছি অনেক গৃহহীন নরনারী

আমি দেখেছি অনেক গোলাপ-বকুল, ফুটে আছে থরে থরে
আবার দেখেছি না ফোটা ফুলের কলিরা, ঝরে গেছে অনাদরে"

হয়তো জীবন বদলায় না, হয়তো আমরা বদলাতে চাইনা, তাই অপ্রিয় সত্য থেকে দূরে থাকার চেষ্টা করি, চোখ ফিরিয়ে নেই| এভাবেই চলছে যুগের পর যুগ, হয়তো সভ্যতা এভাবেই চলবে| এই বছর অনেক প্রিয় কিছু মানুষ হারিয়ে গেলেন পৃথিবী থেকে, আজকে তাই আপনার হঠাৎ এভাবে চলে যাওয়াটা কষ্ট হলেও মেনে নিতে হচ্ছে| সময়ের সাথে এই চলে যাওয়ার ক্ষত শুকিয়ে যাবে, হয়তো প্রতি বছর একটা স্মরণ সভা করে আপনাকে নিয়ে অনেক আলোচনা হবে, কিন্তু আপনার গানগুলোকে ভুল প্রমানিত করার চেষ্টাটা হয়তো কেউ করবেনা|

সেই প্রথম যখন শুনেছিলাম গানটা, জীবনে আর যার যা লক্ষ্য থাকুকনা কেন, আমি চেয়েছিলাম যাযাবর হতে| সেই লক্ষ্যেই আছি এখনও, হয়তো এভাবেই কেটে যাবে জীবন| অজস্র মানুষের হৃদয়ে আপনি অমর হয়ে থাকবেন আপনার সুরের মাধ্যমে| আপনার প্রতি বিনম্র শ্রদ্ধা|

ছবি: 
02/06/2007 - 3:11pm

মন্তব্য

প্রিয়ম এর ছবি

শ্রদ্ধা

এইমাত্র উনাকে নিয়ে লেখার চিন্তা করছিলাম !

অরফিয়াস এর ছবি

আপনার হয়ে কষ্টটা আমি করলাম বলে আশা করি মনে কিছু করবেননা ...

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

শ্রদ্ধা
এক সময় খুব চাইতাম এই গানের কলি অনুযায়ী সবগুলো জায়গা ঘুরে ফেলতে, এখনো সেই সাধ শেষ হয় নি।

অরফিয়াস এর ছবি

সাধ পূরণ হওয়ার অপেক্ষায় রইলাম, শুভ কামনা ...

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

ন এর ছবি

"শরৎ বাবু খোলা চিঠি দিলেম তোমার কাছে.. তোমার সাধের মহেষ এখন কোথায় কেমন আছে আমি জানি না" - বয়স তখন ৪\৫ তেমন কিছুই বুঝতাম না, তবুও বাবা যখন এ গান শুনত আমি না বুঝেই হাপুস নয়নে কাঁদতাম এখনও কাদিঁ| যদিও ভূপেন কাকা বিজেপিতে নাম লেখানর পরে বহুদিন আর এ গান শোনা হয়নি| আজ সব আভিমান সাঙগ হল..আবারও শুনব তোমায়, আবার কাঁদব...

অরফিয়াস এর ছবি

কোনো মানুষই সমালোচনার উর্ধ্বে নন, তারপরও তার কাজ অক্ষয় হয়ে থাকতেই পারে..

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সুহান রিজওয়ান এর ছবি

শেষ জীবনে অনেকের শ্রদ্ধাই হয়তো হারিয়েছেন তিনি। তবুও 'একটু সহনাভূতি কি, মানুষ পেতে পারে না' বাণীর সাথে সঙ্গতি রেখে তাকে শেষ শ্রদ্ধা জানিয়ে গেলেম...

অরফিয়াস এর ছবি

বিতর্কিত হয়তো হয়েছিলেন, কিন্তু কয়জনই বা সমালোচনার উর্ধ্বে??

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

চরম উদাস এর ছবি

শ্রদ্ধা

প্রৌঢ় ভাবনা এর ছবি

শ্রদ্ধা

তিনি ছিলেন একজন বিশ্ব নাগরিক। কিন্ত আসাম থেকে `বাঙালি খেদাও' আনদোলনে তিনি অসমীয়াদেরকে সমর্থন দিয়েছিলেন। তিনি বিজেপিতেও যোগদান করেছিলেন। বড় কষ্ট পেয়েছিলাম, তাঁর এই স্খলনে।

তার পরেও অসাধারন কিছু সৃষ্টির জন্য সব কিছুর ঊর্ধে থেকে তিনি অমর হয়ে গেছেন।

অরফিয়াস এর ছবি

আসাম এ বাঙালিদের বিরুদ্ধে যা হয়েছে তার জন্য বিভিন্ন মতামত থাকলেও আমার নিজস্ব মতামত কিছুটা আলাদা, "বাঙালি খেদাও" আন্দোলনের পেছনে প্রধান কারণ হচ্ছে বাংলাদেশ থেকে মাইগ্রেট হয়ে যাওয়া এবং পশ্চিমবঙ্গ থেকে চলে যাওয়া প্রচুর বাঙালি পরিবার আসামে স্থায়ী ভাবে বসবাস শুরু করে, সে কারণে জীবিকার নানা ক্ষেত্রেই স্থানীয়দের সাথে প্রতিযোগিতা শুরু হয়, ধীরে ধীরে এভাবে বাঙালি পরিবারের সংখ্যা বাড়তে থাকায় সমস্যায় পরে স্থানীয়রা, একই কারণে কিন্তু ব্রিটেনেও ইমিগ্রেন্টদের বিরুদ্ধে ঝামেলা শুরু হয়েছিল| এখন স্থানীয়দের এই আন্দোলনের মূল কারণ ছিলো এরকমই, পরবর্তিতে সেটা কিছু কিছু ক্ষেত্রে সহিংস রূপ নেয়,কিন্তু সব দিক থেকে বিবেচনা করলে স্থানীয় হিসেবে এই আন্দোলনে সমর্থন দেওয়াকে আমি খারাপ বলতে পারছিনা,ভূপেন হাজারিকা আসাম এর মানুষ, তাই এই আন্দোলনে সমর্থন দেওয়া তার দৃষ্টিকোন থেকে ঠিক হতেই পারে, আর বিজেপিতে যোগ দিলেই মানুষ খারাপ হবে কেন?? যেকোনো রাজনৈতিক দলেই ভালো খারাপ মিশ্রিত রাজনীতিবিদ থাকেন, সেরকম তো আমাদের দেশেও আছে, উনার রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হতেই পারে, আর ভারতে কংগ্রেস এর বিরুদ্ধে একমাত্র বিজেপিই শক্তিশালী বর্তমান প্রেক্ষাপটে, তাই কংগ্রেস এর দুর্নীতির বিরুদ্ধে বিজেপিতে যোগদান করার কারণ থাকতেই পারে....

তবুও তার সৃষ্টি অমর হয়ে থাকবে..

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

molecule এর ছবি

তাই কংগ্রেস এর দুর্নীতির বিরুদ্ধে বিজেপিতে যোগদান করার কারণ থাকতেই পারে....

ভুপেন হাজারিকার বিজেপিতে যোগদানের সময়কাল দেখলে এই উক্তি অসাড় প্রমান হয়। বিজেপির শাসনামলের শেষের দিকে উনি বিজেপিতে যোগদান করেছিলেন।

তাপস শর্মা  এর ছবি

সবচেয়ে বড় প্রশ্ন হল ব্যাক্তি হাজারিকা, রাজনীতিবিদ হাজারিকা, নাকি গায়ক ভুপেন হাজারিকা। আমরা কাকে বেছে নেবো। সারটা জীবন যিনি সঙ্গীতকে দিয়ে গেলেন নাকি যিনি জীবন এর শেষের কয়েক বছর রাজনীতির নরকে সামিল হলেন।

আর বিজেপি যেমন একটা ভ্রষ্ট দল। তেমনি বর্তমান কংগ্রেসও ধোয়া তুলসিপাতা নয়। প্রত্যেকেই যে যার মতো শোষণ করে যায়।

তাই এইসবের নিরিখে এই মহান শিল্পীর বিচার হওয়া কি সমীচীন?

অরফিয়াস এর ছবি

মন্তব্যের সাথে সহমত ... শ্রদ্ধা

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

কাজি মামুন এর ছবি

এইতো মাত্র সপ্তাহ দুয়েক আগের ঘটনা......আমি আমার নতুন অফিস থেকে বেরিয়ে এক কলিগের সাথে পার্শ্ববর্তী রাস্তা দিয়ে হাঁটছিলাম। ফুটপাতে উঠতে পারছিলাম না, কারণ তা ঝুপড়ি-বস্তির দখলে ছিল। বস্তিগুলো ছিল প্রকৃত অর্থেই 'পোকা-মাকড়ের ঘর-বসতি'। চোখে পড়ল হাড্ডিসার শিশু, কংকাল-সম বৃদ্ধা, শতচ্ছিন্ন কাপড় পরিহিত জীর্ণ-মলিন তরুণী মা আর খোলা আকাশে লাকড়ি জ্বালিয়ে দুমুঠো ভাত রান্নার প্রাণান্ত চেষ্টা। অথচ সামনেই ছিল আমাদের গগনচুম্বী অত্যাধুনিক অফিস। হঠাৎ আমার ভূপেন হাজারিকার গানের কথা মনে হল। সেই বিখ্যাত লাইন: ' আমি দেখেছি অনেক গগনচুম্বী অট্টালিকার সারি/তার ছায়াতেই দেখেছি অনেক গৃহহীন নরনারী'.... আমার কলিগের সাথে আলাপ করছিলাম, অমর সংগীত বোধহয় একেই বলে! এসব সংগীত এভাবেই দেশ ও কাল জয় করে সর্ব অবস্থায় সমানভাবে প্রাসঙ্গিক হয়ে পড়ে। ভূপেন হাজারিকার প্রতি আমার অপার শ্রদ্ধা! তাঁর 'মানুষ মানুষের জন্য' এর মত গান চিরকাল এই পৃথিবীর মানুষকে অনুপ্রেরণা যোগাবে!

অরফিয়াস এর ছবি

শ্রদ্ধা

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

শ্রদ্ধা

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

রোমেল চৌধুরী এর ছবি

শ্রদ্ধা

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।