মেটালঃ আ হেডব্যাঙ্গার'স জার্নি।

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: মঙ্গল, ০৬/১০/২০০৯ - ১:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

http://www.metalhistory.com/metal01.html

এই ডকুমেন্টারিটা বানিয়েছেন স্যাম ডান নামে এক আন্থ্রপলজিস্ট, যিনি কিনা ব্যক্তিগত জীবনে আবার মেটাল মিউজিকের ভক্ত। মজার ব্যপার হল যে এইটা কিনতু কোন সাধারন মিউজিক ডকুমেন্টারি না, অনেকখানি একাডেমিক ইন্টারেস্টে নিয়েই বানানো। কেন লোকজন মেটাল শোনে, কেন অধিকাংশ মানুষ এটা পছন্দ করে না, এড়িয়ে চলে, বেশিরভাগ সময় একে মনে করে কুতসিত চিৎকার চেঁচামেচি… নিন্দা আর গালমন্দ তো আছেই, আর যারা এটাতে আগ্রহী তারা কেন একধরনের একগুঁয়ে জেদ নিয়ে এর পাশে দঁড়িয়ে থাকে, অনেকটা অন্ধ বিশ্বাসের মতন…

আপনি মেটাল ফ্যান হোন বা নাই হোন- জিনিসটা আপনাদের ভাল লাগতে পারে, কারন কাজটা খুবই যত্ন করে করা হয়েছে, আর কিছু ইন্টারেস্টিং ব্যপারও এখানে বের হয়ে এসেছে। এক সমালোচকের কথামত
“Part social document, part celebration of a misunderstood art form, this documentary is the first of its kind: a chance for metal fans to speak out and a window into a culture that’s far more complex than it seems.”

সবশেষে আমার নিজের একটু কথা, ২০০৭ এর গ্রীষ্মে হিমালয়ের দিকে ঘুরতে গেসিলাম, এই কেদারনাথ, বদ্রিনাথ গংগোত্রী এইদিকে। মাসখানিক ঘোরাঘুরির পরে যখন ফেরত আসছি, ৪০ ঘন্টার ট্রেইন ভ্রমন সহ্য করতে না পেরে মাঝপথে নেমে পড়লাম আসানসোলে। সেইদিন বিকেলে শহরটা ঘুরে দেখছিলাম, কিছু লোকাল ছেলেদের সাথে আলাপও হল, চায়ের দোকানে বসে আড্ডাবাজি হল, বাংলাদেশ থেকে আসছি বলে হাল্কা খাতিরও পেলাম (একটা কারন অবশ্য হতে পারে যে কয়দিন আগে বিশ্বকাপে বাংলাদেশের কাছে ইনডিয়ার তুলোধুনো হওয়া দেঁতো হাসি ) তবে একটু দূরত্ব রয়েই গেলো আমাদের মধ্যে। তবে সব কিছু বদলে গেল পরদিন, কারন- আমি পরেছিলাম একটা বিবর্ণ "আয়রন মেইডেন" এর টিশার্ট। আবার যখন ওদের সাথে দেখা “আরি দাদা- আপনি আসলেই মেইডেন শোনেন… সত্যি বলচেন তো..." “ভেইয়া…আপ মেইডেনভি শুনতে হে…” তারপর শুরু হলে আবার আড্ডা, মানে সঙ্গীত বিষয়ক উচ্চমার্গীয় আলোচনা। স্লেয়ার, এক্সডাস থেকে শুরু করে আমন আমারথ- আর ওদের ফসিলয থেকে আমাদের ক্রিপ্টিক ফেইট আর আর্টসেল।

কথা আর বাড়াবো না, তবে সেইদিন লাঞ্চ আর ডিনারের চিন্তা আর করতে হয় নাই।

গতকাল থেকে মনটা একটু খারাপ ছিল, কারনটা হয়ত আপনারা অনেকেই জানেন, এটা লিখতে লিখতে সেই সময়টার কথা ভেবে মন আবার ভালো হয়ে গেল! শুধু একটা জিনিসই মনে হয় সেইদিন কয়েকটা অজানা অচেনা মানুষকে খুব কাছাকাছি নিয়ে এসেছিলো।

কারা জানি বলেছিলো আয়রন মেইডেন স্বয়ং শয়তানের সংগীত… আর হেভি মেটাল নরকের উপচে পড়া পাপ। কি জানি।


মন্তব্য

পুরুজিত এর ছবি

ধাতব সংগীত বেঁচে থাকুক!

ওডিন [অতিথি] এর ছবি

এর সাথে আপনার মত মানুষেরাও ....

জিফরান খালেদ এর ছবি

আমার বেশ লেগেছিল এই ডকুটা। ব্ল্যাক স্যাবাথের প্রতি সম্মানটা আবার জাগে।

তবে, দিন শেষে,

Up the Irons!!!

ওডিন [অতিথি] এর ছবি

আশা করি স্যাম ডানের নতুন ডকুটাও দেখেছেন, Flight 666,
ওইখানে লাতিন আমেরিকার ফ্যানদের (ইনফ্যাক্ট সবাইকেই) দেখে মনে হয়েছিলো এই ব্যাপারে কিছু লেখা উচিত-
পড়ার জন্য ধন্যবাদ।

জিফরান খালেদ এর ছবি

নাহ। ঐটা দেখা হয় নাই। ইন ফ্যাক্ট, জানিই না যে ও আরেকটা করসে। দেখে নিবো। এই বেটার নিজেও আয়রন মেইডেনেরি ফ্যান বেশি। যদিও স্যাবাথকেও প্রচুর ফোকাস করসে। এই দিক থেকে, লেড জেপকে অনেক কম গুরুত্ব দিসে।

নাম্বার অফ দি বিস্ট-এর প্রথম দেড়টা মিনিট যে কী অসাধারণ!

ওডিন [অতিথি] এর ছবি

কন কি? এক্ষুনি ডিভিডি কিনে ফেলেন, আর আমার মত হতদরিদ্র হলে টরেন্ট লাগান!
মেটালে বুটলেগিং হালাল। দেঁতো হাসি

চশমাওয়ালি এর ছবি

আমি ধাতব সঙ্গীত অনেক ভালু পাই। যদিও ভেতরের জিনিস তেমন একটা বুঝিনা। তবে মন বিক্ষপ্ত থাকলে ধাতব চিল্লা পাল্লা শুনলে মনটা শান্ত হয়।

এই গানটা অনেক শুনতাম।

কেউ কেউ অবশ্য এইটাকে মেটাল না বলে অলটারনেটিভ রকও বলতে পারেন। গানের নাম গোত্র বর্ণ ঠিক বুঝি না। যা শুনতে ভাল লাগে তাই শুনি।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

ওডিন [অতিথি] এর ছবি

শুনসি, আমি অবশ্য অলটারনেটিভ অতটা ভালো পাই না, আরেকটু পুরানো জিনিসপাতি বেশি নাড়াচাড়া করি।।অলটারনেটিভের মধ্যে খালি রেডিওহেড বেশি শোনা হইসে... বিশেষ করে 'ক্রীপ'। তবে মন বিক্ষপ্ত থাকলে এইটা শুইনেন না, আর মন খারাপ হবে, বেশি বিষন্ন একটা গান।

এনকিদু এর ছবি

তবে সব কিছু বদলে গেল পরদিন, কারন- আমি পরেছিলাম একটা বিবর্ণ "আয়রন মেইডেন" এর টিশার্ট।

সবজান্তা একবার বলেছিল, গাঁজাখোর দের মধ্যে অসাধারণ ভ্রাতৃত্ববোধ । রাস্তা ঘাট মাজার বটতলা অথবা বেঞ্চের তলা যেখানেই দেখা হোক, অকৃত্রিম মমত্ব বোধের প্রকাশ ঘটে । চাইলেই কল্কিটা এগিয়ে দেয় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মামুন হক এর ছবি

তুমি এইখানে গাঞ্জা পাইলা কৈ? তোমার কী ধারণা ওডিন ভাইসাহেব সাথে ধাতব গাঞ্জার কল্কী নিয়া চলাফেরা করে?

ওডিন [অতিথি] এর ছবি

হেহ হেহ ...মানে... আমার কিনতু উপমাটা ভালই লাগসে। আমার প্রথম লেখা পড়ার জন্য ধন্যবাদ মামুন ভাই।

ওডিন [অতিথি] এর ছবি

আপনি খোঁচা মারলেন কি না জানি না, তবে আমার কাছে আপনের কমেন্টখানি ভালই লাগসে, একদম মোখখম উপমা দিসেন চোখ টিপি এইরকম ভ্রাতৃত্ববোধের পরিচয়ই সেইদিন পাইসিলাম। কে জানত যে একটা টিশার্ট এতকিসু করব।

মামুন হক এর ছবি

আপনি যদি ভাতৃত্ববোধের গপ্পো না শুনিয়ে বালিকাদের কিচ্ছা শুনাইতেন, তাইলে এঙ্কিদু আর এই খোঁচাটা দিত না হাসি

ওডিন [অতিথি] এর ছবি

তাহলে এঙ্কিদু ভাইএর জন্য আফসুস ছাড়া আর কিছু থাকল না। >হাসি সরি ভাইজান!

ভুতুম এর ছবি

ধাতবিক সম্পর্কের এই গল্পটা ভালু লাগ্লো। আমিও ধাতব বড় ভালা পাই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

খেকশিয়াল এর ছবি

আমি পাথর আর ধাতবরে ভাল পাই। ধাতবে আসল গুরু, যারা শুরু কইরা দিয়া গিয়াছিল তাদের মধ্যে আয়রন মেইডেন একটা ব্যান্ড, ভারী ধাতবের গুরু ব্ল্যাক সাবাথের টনি আয়মি। আর জুডাস প্রিস্ট এর রব হ্যালফোর্ড, ডিও এরা তো আছেই ধাতবের নেতা পোতাগো নামে। হ্যালফোর্ডের মহাভক্তরা ত তারে ধাতব ঈশ্বর নামেই ডাকে। লাস্ট একটা স্বপ্নের ব্যান্ড রিফর্ম হইছে, ব্ল্যাক সাবাথের হেভেন অ্যান্ড হেল অ্যালব্যামের সেই বিখ্যাত লাইন-আপ। টনি আয়মি, ডিও, গিজার বাটলার, ভিনি এপিসরে নিয়া। নামো দিসে হেভেন অ্যান্ড হেল। অ্যালব্যামের নাম দ্য ডেভিল ইউ নো, না শুনলে বিরাট বড় মিস। এই ডকুওটা আমি খুজতাসিলাম, আপনারে অনেক ধন্যবাদ।

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন [অতিথি] এর ছবি

মন্তব্য করার জন্য ধন্যবাদ ভুতুম আর খেকশিয়াল ভাই। যারা ঢাকায় থাকেন তারা বসুন্ধরা সিটিতে খোঁজ করলে ডিভিডিটা পায়া যাইতে পারেন, আর নাহলে টরেনট ত আছেই!
আর 'দ্য ডেভিল ইউ নো'- রে তো আমি ব্ল্যাক সাবাথের আরেকটা অ্যালব্যাম বইলাই মনে করি...যতই বেটারা নাম বদলাক...

auto

চোখ টিপি ব্যান্ডের নামটা খেয়াল করেন।

খেকশিয়াল এর ছবি

তা আর বলতে!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অমিত এর ছবি

"We're off to the witch
We may never never never come home
But the magic that we'll feel
Is worth a lifetime"

ওডিন [অতিথি] এর ছবি

"... We'll know for the first time
If we're evil or divine
We're the last in line"

সম্মানিত হলাম। পড়ার জন্য ধন্যবাদ। ডকুমেন্টারিটা দেইখেন পারলে।

http://www.last.fm/user/tanmoy666

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

আগ্রহ প্রকাশ করছি।

বিবর্ণ "আয়রন মেইডেন" এর টিশার্ট সম্পর্কে কিছু বলতে ইচ্ছে হলো। আয়রন মেইডেন নি:সন্দেহে একটা কিংবদন্তীর নাম হতে পারে, কিন্তু ওদের এলবাম আর্ট কিংবা টি শার্ট ডিজাইন আমার কাছে বরাবরই স্হূল মনে হয়। সেদিক থেকে আ পারফেক্ট সার্কেল, ওপেথ কিংবা টুল কে সবচে' এগিয়ে রাখবো। এমনকি মেগাডেথ, মেটালিকাও এর চেয়ে ভালো কিছু।

ওডিন [অতিথি] এর ছবি

সহমত, টুল বা আ পারফেক্ট সার্কল এর টিশার্ট ডিজাইনের ধারেকাছেও না মেইডেনের শার্ট আর কাভারগুলা, বেশি কার্টুনিশ, তবে ১৯৯৪ এ আমি কিন্তু ফিয়ার অফ দ্য ডার্ক এর এলপির আর্টওয়ার্ক দেইখাই প্রথম ইন্টারেস্টেড হইসিলাম এদের ব্যপারে।

আহা! কৈশোর হাসি

সোয়াদ [অতিথি] এর ছবি

স্যাম ডানের সাথে সশরীরে আলাপ হওয়ার একটা সৌভাগ্য আমার হয়েছিলো তখন, যখন এই তথ্যচিত্র সবে বের হবো হবো করছে। আমার ইউনিভার্সিটির কিছু ছাত্র মিলে তার সিনেমার প্রিভিউ এর ব্যবস্থা করেছিলো।

এই সিনেমাতে আমি অ্যাকাডেমিক কাজ তেমন দেখতে পাই না। যা আছে তা উইকির যেকোন নিবন্ধে পাবেন। তবে তার পরবর্তি তথ্যচিত্র "গ্লোবাল মেটাল" অনেক অরিজিনাল কাজ।

যদিও আমি মেটালের ভক্ত নই আর। বয়স হয়েছে।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ভাই। একটা কথা অবস্য ঠিক, মানে দ্বিমত করনের কারণ নাই যে, "হেভেন এন্ড হেল" আসলে নতুন বোতলে পুরানো মদই, তয় পুরানো মদের মত চেষ্টাও জোস। তয় আমি অবাক হই, এই 'ডিও' বুইড়ার গলাডা এহনো বিশ বছর আগের মত আছে ক্যামনে?! "হোয়াই স্নেক" এর দাদা ভাই, 'কভারডেল'র গলায় তো বুইরা বুইয়া ছাপ পরছে-ওদের 'স্টিল অব দা নাইট' লাইভ ২০০৫ (মনে হয়)-দেইখা তো তাই মনে হইলো। আর ওর সলওটা শুইন্নাও। তয় ভালোই কিন্তু লাগে। তয় এই মূহূর্তে আরো অনেকেই মাথার মইদ্দে আইয়া ঝাপাইয়া পরতাছে, হেগো কথা নাই বা কইলাম। তয় আমি ভাই মেটাল হুনমুই। যদিও বছর খনেক ধইরা জেজ, ব্লুজ আর ক্লাসিকও হুনার চেষ্টা করতাছি। দোয়া কইরেণ। আর ওডিন ভাই, সময় সুযোগ হইলে আপনার লগে এই বিষয়ে আরো কিছু শেয়ার করমু আশা করি।

তারিক মাহমুদ

ওডিন [অতিথি] এর ছবি

ডিও হইল ডিও, আর সে বুইড়া না, সে আটষট্টি বছরের একজন তরুন! দেঁতো হাসি

ব্লুজ আমিও শুনি, যেমন এখন খুব শুন্তেসি রবার্ট ক্রে আর টনি জো হোয়াইট। এটা দেইখা দুষ্টু পোলাপাইন বলে বুইড়া হইতাসি, আমি অবশ্য এটাকে বলতেসি broadening of musical horizon!

ওডিন [অতিথি] এর ছবি

তবে উইকির যেকোন রষকষহীন নিবন্ধের চেয়ে কিন্তু তার ডকুর আবেদনটা বেশি। আর 'গ্লোবাল মেটাল' এর ব্যাপারে একমত,

সোয়াদ অতিথি লিখেছেন:

যদিও আমি মেটালের ভক্ত নই আর। বয়স হয়েছে।

এটা কি কইলেন ভাই অ্যাঁ বয়স হইসে??? হাসি

-তন্ময়

অতিথি লেখক এর ছবি

জানাব, রর্বট ক্রে তো জটিল। ওর টাইম মকেস্ টু লাভ- গানটার ক্রসরোড লাইভ পারর্ফমেন্স দেইখা তো মাথা নষ্ট হইয়া গেছিলো। এহন ও অবস্য ঠিক হয় নাই। আরে ভাই ব্লুজ, জেজ না হুনলেতো ওয়ের্স্টন মিউজিকের ভিতরের স্বাদটাই পাইবেন না। আমারে যে যাই কোউক, গায়ে মাখিনা। আর পোলাপাইনে কি বুঝবো। ওরা তো খালি বুজে অলটারনেটিভ। আরে গান হুনতে চাইলে, গানের আসল টেষ্ট নিতে চাইলে তো '৭০, '৮০ আর '৯০ দশক ভালো মত হুনতে হইবো। এই ৩০ বছরে না যত মালদার ব্যান্ড গিটরের তার-মার ছিরা, ড্রমসের স্টিক-উস্টিক ভাইঙ্গা আর গলার রগ ছিড়া যত মারাত্বক মারাত্বক গান গাইছে, কম্পোস করছে। এইগুলি না হুইন্না ওই পোলাপাইনের মেতা-মেতি যে হুনে ওর তো লিসনিং লাইফটাই শেষ। ওদের মইদ্যে অনেকে আছে ভালো। কিন্তু বেশির ভাগ তা না। যাই হোক ভাই ভালো লাগলো।

তারিক মাহমুদ

সাইফ তাহসিন এর ছবি

কে ভালো কে শয়তান জানি না, শুনতে মজা লাগে, কারুকার্জে টাশকি খাই, এজন্যে শুনি, তোমার এ লেখাটা পড়া হয় না, ভালো লাগল। মেটালের নাম শুনলেই অনেকে ভ্রু কুচকে ফেলেন আর কেউ তো জান হাতে নিয়ে পালান, তবে সুযোগ পেলে এমন মানুষদেরও মেটাল শুনিয়ে দেই আমি, তবে মাঝারি ওজন দিয়ে শুরু করি, যেমন ড্রীম-থিয়েটার বা তান্ত্রিক দিয়ে দেঁতো হাসি, খুব প্রিয় একটা গান লটকাইলাম তোমার লেখার সম্মানে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

কাকতালীয় কি না জানি না- তবে আমি এই গানটার কথা ভাবতেসিলাম। আপনের পোস্ট দেখে আবার লগ ইন করলাম। ফিভে মিনুতেস আলনে

আমি এই মধুর সংগীত আমার প্রানপ্রিয় 'মেঘনাদ দাদার' উদ্দেশ্যে উতসর্গ করছি। তবে আমার পাঁচ মিনিট লাগবে না- ৬০ কেজির আশেপাশে হলে দেড় মিনিটের মধ্যেই শেষ করতে পারবো। বেশি হলে দুই! শয়তানী হাসি just two minutes alone with him!
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

আরে মিয়া, তারপরে তো মেঘনাদ দাদা গাইব

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

আমার যথেষ্ট সন্দেহ আছে সেইরকম "সৌহার্দ্যপূর্ণ আলাপ আলোচনা" হবার পরে উনি গান গাইবার মতো পরিস্থিতিতে থাকবেন কি না- চোখ টিপি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি সে সম্ভাবনা আছে, সে ব্যাপারে কোন সন্দেহ নাই হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

খেকশিয়াল এর ছবি

সচলে বেশ কয়েকজন মেটালহেড দেইখা ব্যাপক আনন্দিত এবং আহলাদিত

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি

কি আর কমু ভাইজান- কেম্নে কেম্নে সবগুলা জানি এক হয়া যায়। আমি কিন্তু সচলের ভবিষ্যত নিয়া শঙ্কিত-একে তো মেঘ্নাদ দাদারা তড়পাইতাসে- তারপরে আবার ধাতবমুন্ডুরাও ইট্টু পর পর মাথা ঝাঁকায়। কেয়ামত ঘনাইলো আর কি। অ্যাঁ
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

তবে তোমার নিক দেখলেই আমার এই গানটার কথা মনে পড়ে যায়। ম্যানোয়ার আর চরম পছন্দের একটা ব্যান্ড, তাদের ট্রায়াম্ফ অফ স্টিল আমি এখনো পাগলের মত শুনি। গাড়ির JBL এর সিস্টেমটা সার্থক হয়, যতবার ডিমনস্ হুইপ বাজাই। মনে হয় হুইপ এসে লাগবে গায়ে এখনি।

তবে কেউ যদি প্রথম ম্যানোয়ার শোনা শুরু করেন, তবে সোর্ডস্ ইন দ্যা উইন্ড একটা ভালো গান, হালকা দিয়ে শুরু করার জন্যে। আর যদি ধৈর্য্য থাকে তাহলে শুনে দেখেন এচিলিস, অ্যাগোনি অ্যান্ড এক্সটাসি দেঁতো হাসি ৮ ভাগে গাওয়া কিন্তু শুনে মনে হবে না আলাদা গান, এটা ম্যানোয়ারের প্রকৃত পরিচয়।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

আমি আবার নর্স মিথোলোজি খুব ভালো পাই- তারপরে আবার আজকাল শুনি 'আমন আমারথ'-মেলোডিক ডেথ মেটাল! শুনে দেখেন - ছাড়তে পারবেন না আর।

আর এদের 'এক্রস দ্য রেইনবো ব্রীজ' নামের একটা গান আসে- শুনলে চোখে পানি চলে আসে লইজ্জা লাগে
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

জটিল লাগল, ডিস্কোগ্রাফি ধরে নামাইতে দিলাম, শুনে আবার জানিয়ে যাবো অ্যালবাম ধরে না শুনলে আমি আবার শান্তি পাইনা। মনে হয় আর্টিস্টরে প্রকৃত সম্মান দেওয়া হইল না।

ডেথ মেটাল হলেও কথা মোটামুটি বুঝা যায়, ঝাক্কাস লাগল

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।