পথ হারিয়ে ধর্মশালায়?

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: মঙ্গল, ১৭/১১/২০০৯ - ৮:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি মানুষ হিসেবে যে খুব খারাপ তা কিন্তু না। যদিও অনেকেই এর সাথে দ্বিমত পোষন করেন। তবে আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই এরকম কয়টা ছেলে খুজে বের করতে পারবেন যারা আমার মত পিতৃঅন্তঃপ্রান? তাই গত ডিসেম্বরে আমার পিতা যখন আমাকে অনুরোধ করলেন তার সাথে দিল্লিতে এক কনফারেন্সে যাওয়ার জন্য, আমি সেটাকে আদেশ হিসাবেই নিয়েছিলাম।

এখানে একটা জিনিস বলে ফেলা ভালো আমি এইসব কনফারেন্স জাতীয় ব্যপারস্যপার খুব একটা ভালো পাই না। শার্ট ইন করে পরতে হয়, জুতোসহ। সারাক্ষন গোমড়া মুখে বসে বুড়োদের বকরবকর শুনতে হয়, সমবয়সী লোকজন থাকে না বললেই চলে, আর যারা থাকে তারাও চেহারায় একটা আলগা গাম্ভীর্যের ভাব ফুটিয়ে তোলার চেষ্টায় ব্যস্ত থাকে। আশেপাশের সুন্দরী মেয়েদের যদি খুজে পাওয়াও যায়- কয়েকটা কথাবার্তার পরেই দেখা যায় তাদের বুদ্ধিমত্তা ফার্নিচারের কাছাকাছি, আর নাহলে আরো ভয়ঙ্কর - সে এসোসিয়েশনের প্রেসিডেন্টের মেয়ে, বাক্তিগত জীবনে উদীয়মান কার্ডিয়াক সার্জন, আমার থেকে দশ বছরের বড়, আর আমার সাথে হার্টের নার্ভ সাপ্লাই এর জেনেটিক ডাইভার্সিটি নিয়ে আলাপে আগ্রহী! (এইরকম ব্যপার ঘটেছিল ঢাকাতেই- বছরদুয়েক আগে- কোনক্রমে জান নিয়ে পালিয়েছিলাম সেবার)। আর এইসব কনফারেন্সের খাবারদাবার খুব সুবিধাজনক কিছু যে হয় তাও না, ভেন্যুগুলো যতই পাঁচতারা-সাততারা দেখাক।

এতকিছুর পরেও একটু মৃদু প্রতিবাদ করে রাজি হয়ে গেলাম, কারন এর কয়েকদিন আগেই তার আপত্তি সত্ত্বেও আমি চাকরি ছেড়ে দিয়েছি, ক্লাব-ডি-পাপায় আমার মেম্বারশিপ হুমকির সম্মুখিন। অত্যন্ত বাধ্য ছেলের মত তার সমস্ত পেপার তৈরী করে দিলাম, একটা নতুন পেনড্রাইভ কিনে দিলাম, বিনীতভাবে প্রস্তাব করলাম যদি তার ল্যাপটপের দরকার হয় তাহলে কারো কাছ থেকে ধার করে আনবো কি না- এইসব।

যাওয়ার আগে দেখা গেলো মা আর ছোট ভাইও ব্যাগ গোছানো শুরু করে দিয়েছে, এর অর্থ হল প্রায় পনের বছর পরে ফ্যামিলির সবাই একসাথে কোথাও যাচ্ছি। এক শুভদিনে আদর্শ সুখি পরিবারের মত আমরা দিল্লিতে পদার্পন করলাম। বিকেলে গেলাম কণাট প্লেস নামের জায়গায়- ভাইজান নাইকির বুট কিনবেন। বুট সন্ধানার্থে পায়চারি করিবার সময় যথারীতি কণাট প্লেসের গোল চক্করে হারিয়ে গেলাম। নাইকির দোকানের আগেই হিমাচল টুরিজমের অফিস চোখে পড়লো-

আপনারা যারা দস্যু মোহন সিরিজের বই পড়েছেন তারা নিশ্চয়ই এইরকম কিছু কথাবার্তার সাথে পরিচিত-
'চারিদিক হতে তাহাকে ঘিরিয়া ফেলিয়াছে- নিরস্ত্র মোহন কি করিবে বুঝিয়া উঠিতে পারিতেছে না। হঠাত প্রচন্ড শব্দ আর ধোয়া। কি হইতে কি হইয়া গেলো- মোহন বুঝিলো না- কিন্তু সে অবাক হইয়া দেখিলো টোটাভরা রিভলভার তাহার হাতে...'

সেইরকমি- কি হইতে কি হইয়া গেলো- আমি বুঝিলাম না- কিন্তু অবাক হইয়া দেখিলাম আমি ধর্মশালা নামক ছোট্ট শহরে দাঁড়াইয়া আছি- সাথে স্যাঙ্গাত হিসাবে আমার ছোট ভাই। আমার পিতামাতা মনের সুখে দিল্লিনগরে নিখিল এশিয়া হস্তশল্যবিদ কনফারেন্স করিতেছেন।
একেই মনে হয় বলে পায়ের নিচে সর্ষের জোর!

ধর্মশালা হিমাচল প্রদেশের একটা ছোট্ট শহর। সাধারনভাবে দুই ভাগে ভাগ করা- ধর্মশালা বা লোয়ার ধর্মশালা- যেখানে সব অফিস, বাজার আর বাস স্ট্যান্ড। আর নয় কিলোমিটার দূরে প্রায় দেড় হাজার ফিট ওপরে ধৌলাধার পর্বতের ছায়ায় 'আপার ধর্মশালা' বা ম্যাকলয়েডগঞ্জ। ম্যাকলয়েডগঞ্জ এখন নির্বাসিত তিব্বতি সরকারের পীঠস্থান। ১৯৬০ এ দালাইলামা এখানে প্রথম আসেন। আর ধর্মশালা এখন মোটামুটিভাবে 'লিটল লাসা' নামেই পরিচিত। এরও আগে ম্যাকলয়েডগঞ্জ ছিলো ব্রিটিশ ক্যান্টনমেন্ট। বিখ্যাত গুর্খা রেজমেন্টের শুরু এইখানেই হয়েছিলো।

১. পুরো শহরে প্রধান রাস্তা মাত্র দুইটা- আর তার মধ্যে এটা একটা।
one of the two streets of dharamsala

২. রাস্তার শেষ- মঠের শুরু
street

৩. কেন্দ্রিয় মঠের বারান্দা থেকে ধর্মশালা- পেছনে ধৌলাধার পর্বত
view from tsuglagkhang (central chapel)

৪.
.

৫. যপযন্ত্র- নরবুলিঙ্কা ইন্সটিটিউটে-
mani- prayer wheels

৬. নরবুলিঙ্কা ইন্সটিটিউট- তিব্বতের দ্বিতীয় বৃহত্তম মঠের নামে করা প্রশিক্ষনকেন্দ্র।
central chapel

৭. আর লাইব্রেরী
norbulinka library

৮.
norbulinka library

৯.
prayer flags

১০.
flags- yet again!

১১. ড্যান্স অফ দ্য ডেড- ভদ্রলোকের বাম হাতের মুদ্রাটা খুব খিয়াল কইরা!
dance of the dead

১২. শাক্যমনি বুদ্ধ
shakyamuni buddha

১৩. মঠের ভেতরে
inside the central chapel

১৪. যতদুর মনে হয়- এই ভদ্রলোক হচ্ছেন যম।
yama!

১৫. এই দুই শয়তান আমাদের বহুত যন্ত্রনা করসে!
.

১৭. একদিন আমিও এইরকম আল্ট্রাকুল একটা কাফে'র মালিক হমু। হমুই...
norbulinka cafe

১৮.
macro attempt no, 3278

১৯. 'সেইণ্ট জন ইন দ্য ওয়াইল্ডারনেস' এর চার্চ। পাশে লর্ড এলগিন এর সমাধি। একসময়কার ভাইসরয়।
.

২০. চার্চের পাশে সমাধি, পেছনে শহর। আমার ভাই র্যা ন্ডম স্যাম্পলিং করে মৃতদের বয়সের গড় বের করলো- মাত্র তেইশ বছর। অনেকগুলা কবর বাচ্চাদের- প্রচন্ডকম মন খারাপ করে দেয়া পরিবেশ।

২১.
.

২২. ওয়াইল্ডলাইফ ফোটোগ্রাফি
my long lost cousin

২৩. ওয়াইল্ডচাইল্ড ফোটোগ্রাফি! আমাদের বিরক্ত করতে করতে টায়ার্ড হয়ে জুস খেয়ে এনার্জি সাপ্লাই নেয়া হচ্ছে! মহা বদ একটা পিচ্চি।
cute balbinder replinishing his cute energy!

২৪. আরেকটা মনাস্টেরি। নাম উচ্চারন করা গেলো না বলে দুঃখিত।
dip tse chok ling monastery

বিশাল বড় একখান পোস্ট হয়ে গেলো। তাই এখন থামছি। বলাই বাহূল্য ধর্মশালাতেই আমাদের ঘোরাঘুরি শেষ হয়নি- কিন্তু সেই কথাবার্তা পরে কোন এক সময় হবে।

আর যারা এইসব দেখে পড়ে আমাকে অত্যন্ত বদস্বভাবের একটা মানুষ হিসেবে ভেবে নিচ্ছেন- যে নিজের বৃদ্ধ পিতামাতাকে ফেলে ফ্যা ফ্যা করে ঘুরে বেড়ায়- তাদের অবগতির জন্য জানাচ্ছি যে আমি এইবারইকার হিমালয় ভ্রমনের সমস্ত পরিকল্পনা বাক্সবন্দি করে বাধ্য ছেলের মত বাবা মার সাথে যাচ্ছি। ১৯৯৪ এর পরে এই হবে আমাদের একসাথে কোথাও ঘুরতে যাওয়া।

তবে পথে কি হয় কিছুই বলা যায় না- কি হইতে কি হইয়া গেলো- আবারো হইলেও হইতে পারে! সবই দয়ালের ইচ্ছা! শয়তানী হাসি


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

আসলেই অত্যন্ত বদস্বভাবের লোক, খালি লোকজনের লোভ বাড়ানোর তালে থাকেন।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ওডিন এর ছবি

কে কারে কি বলে! আর আপনি যে দারুন দারুন সব ছবি তুলে আমাকে নিয়মিত হিংসায় শয্যাশায়ী করেন এর বিচার কে করবে? অ্যাঁ

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

দময়ন্তী এর ছবি

খাজিয়ার যান নি? আর কল্পার সেই মিউজিয়ামটা?

এইটা কোন মনাস্টারি? নামগিয়েল? কাইজাং?
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ওডিন এর ছবি

নারে দিদি, পয়সা ছিলো না। আর কল্পার মিউজিয়ামেও যাওয়া হয় নাই।

মনাস্টেরিটা হলো নরবুলিঙ্কা ইন্সটিটুটের ভেতরে।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

লুৎফুল আরেফীন এর ছবি

হু বদ স্বভাব তো বটেই!
ওয়াইল্ড লাইফ ছবিটা জোস হইছে!

ওডিন এর ছবি

আমারো পছন্দের ছবি সেইটা। দেখলেই আফসোস হয়- যদি এদের মত হতে পারতাম... খাইছে
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অতিথি লেখক এর ছবি

চিংড়ীপুকার চাইতেও ভালু!

ওডিন এর ছবি

কার এতবড় সাহস চিংড়িকে 'পুকা' বলে অপমান করে??? রক্তারক্তি কিছু একটা হয়ে যাবে কিন্তু! দেঁতো হাসি

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অতিথি লেখক এর ছবি

বাব্বা ,আগে তো জানতাম কেবল.. "কানাকে কানা ,খোঁড়াকে খোঁড়া" বলতে হয়না--এখন দেখছি চিংড়ীও...হাঃহাঃহাঃ! ভালো খাকবেন. *তিথীডোর

অতিথি লেখক এর ছবি

সুন্দর সব ছবি!

অনুপম ত্রিবেদি এর ছবি

ঐ আমি ধর্মশালায় যামু। বিল্ডিং গুলার প্যাটার্ন খুব ভালু পাইলাম।

লেখা ও ছবি - মজাদার।

------------------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ওডিন এর ছবি

দারুন দারুন কিছু বইয়ের দোকান আছে সেখানে- আরেকবার কখনো গেলে বই কিনতেই যামু।

ধন্যবাদ ভাই। আপনার আরো ছবিতা আশা করছি।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অতিথি লেখক এর ছবি

আর কত লোভ দেখাবেন। কোথাও যাওয়া হয় না। আফসুস।

ছবিগুলো ভাল লাগলো।

স্বপ্নদ্রোহ

ওডিন এর ছবি

কি করবেন ভাই- পাপময় এই দুনিয়া, লোভ তার একটা ক্ষুদ্র অংশমাত্র! দেঁতো হাসি

বইসা বইসা আফসুস না কইরা ঘটিবাটি নিয়ে বের হয়ে পড়েন, থার্ডক্লাসে চড়বেন, স্লিপিং ব্যাগে ঘুমাইবেন- তবে হ্যা, ভালোমত খাওয়াদাওয়া করবেন- সেইখানে কিপটামি কইরেন না ! হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অমিত এর ছবি

১৯ নম্বরটায় বেশ একটা পিসফুল ব্যাপার আছে।

ওডিন এর ছবি

পিসফুল আর বিষন্ন - প্রায় দুইঘণ্টা থেকে সবগুলো এপিটাফ পড়েছিলাম। তবে এত অল্প বয়সে মারা যেত তখন লোকজন- বেশিরভাগই ম্যালেরিয়ায় বা এইরকম কিছুতে।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

আহির ভৈরব এর ছবি

বাঃ খুব সুন্দর তো! কতোকিছুই দেখার আছে, কতকিছুই দেখা হবে না! লোকে বেড়াতে গিয়ে ছবি তুলে পোস্ট করলে আমার কিন্তু খুব ভালো লাগে, হিংসা হয় না। আপনি পোস্ট করলেন বলে এটুকু তো দেখলাম।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

ওডিন এর ছবি

কতোকিছুই দেখার আছে, কতকিছুই দেখা হবে না!
এই কথাটা খুব ভালো লাগলো। আসলেই তো।

আর হায়! হিংসার ব্যপারটায় যদি আপনার মতো হতে পারতাম। ইয়ে, মানে...
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

মৃত্তিকা এর ছবি

খুব সুন্দর লেখা। সবগুলো ছবিই সুন্দর, বিশেষত ১০, ১৩, ১৫, ১৭, ২০।
তোমার আগামী ভ্রমণের ছবি দেখার প্রত্যাশায় রইলাম!

ওডিন এর ছবি

থ্যাঙ্কিউ!
আর আগামি ভ্রমণের কর্মসূচি মারাত্মকভাবে পরিবর্তিত হতে যাচ্ছে! দেখি কি হয়।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

ধুসর গোধূলি [অতিথি] এর ছবি

এই ধরণের জায়গাগুলোই ভালো লাগে। পশ্চিমে খুব শান্ত কিছু পরিবেশ পাওয়া গেলেও বড্ড বেশি গুছানো। কৃত্রিম লাগে তাই।

ওডিন এর ছবি

'বড্ড বেশি গুছানো' ...ঠিকই হয়তো, তবে ইচ্ছা করলে এমন জায়গায় চলে যাওয়া যায় যেখানে কখনো মানুষের পা পড়েনি। উপমহাদেশে এইরকম জায়গা মনে হয় এখন আর নাই।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... কবে যে যাবো মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ওডিন এর ছবি

এ আবার কিরকম কথা? একখান নাটকের শুটিং ফেলে দেন- 'হিমালয়ে হাহাকার' বা 'ধর্মশালায় ধুন্ধুমার' এইরকম নাম দিয়ে। দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

মামুন হক এর ছবি

ছবি-লেখা দুটোতেই পাঁচ তারা হাসি
আরও লিখেন প্লিজ, মুচমুচে চানাচুরের মতো লাগলো পড়তে।

ওডিন এর ছবি

অনেক ধন্যবাদ মামুন ভাই। হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

খেকশিয়াল এর ছবি

অন্যের ভ্রমণের ব্যাপারে আমি বড়ই হিংসুটে । হিংসা আর নিন্দা জানায়া গেলাম।
লেখা ছবি ফাটাফাটি চলুক

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি

হিংসা আর নিন্দা মাথা পেতে নিলাম! দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

পান্থ রহমান রেজা এর ছবি

খালি ছবিই তুলছেন? দোয়া দরুদ পড়েন নাই!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ওডিন এর ছবি

মোক্ষম কোশ্চেন করসেন।
দোয়াদরুদ পড়সিলাম কিন্তু কাজে আসে নাই- ফেরার পরে আব্বাহুজুরে সাইজ করে দিসিলো। চাকরিসূত্রে পাওয়া গরীবের একখান ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিলো- সেটার চেকবই এখন তার কাছে। ওঁয়া ওঁয়া

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সুহান রিজওয়ান এর ছবি

লেখা আর ছবি বেশ সহজে ধরে রেখেছিলো- একটানে পড়া গেছে।
চমৎকার।

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

ওডিন এর ছবি

ধন্যবাদ! হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অনার্য সঙ্গীত এর ছবি

হিংসা হইছে...ম্যালা হিংসা...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ওডিন এর ছবি

যাক! লুকজনের মনে শ্রদ্ধাভয়ভালোবাসা উদ্রেক করতে না পারি, আপনার মাঝে হিংসার উদ্রেক তো করতে পারতেসি! সার্থক এ ভুদাই জনম! দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু, বড়ই উপাদেয় লেখা, চোখ জুড়ানো ছবি, মিয়া, বড়ই হিংসাইলাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

থ্যাঙ্কিউ ভাই! আর আপনি অপাত্রে হিংসাহিংসি করতেসেন- বড়বড় লোকদের ধরেন!
দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

শুভাশীষ দাশ এর ছবি

ভালু ভালু।

ওডিন এর ছবি

ভালো লেগেছে জেনে ভালো লাগলো। হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

নিবিড় এর ছবি

সুন্দর চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ওডিন এর ছবি

ধন্যবাদ
আপনার নৌকাবিষয়ক লেখা পড়তে মন চায়। হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

দেবোত্তম দাশ এর ছবি

খুবই উপাদেয় হয়েছে ভাই ।
------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

ওডিন এর ছবি

ধন্যবাদ দাদা !
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখা, ছবি - দারুণ!

এখনও বেড়ানো হয়নি। দেখি একদিন হয়তো... হাসি

ওডিন এর ছবি

হয়তো ফয়তো না- বের হয়ে পড়েন, আর ফিরে এসে ভালো করে একখান রিভিউ দেন। দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অতিথি লেখক এর ছবি

মনে লয় ভাইজান ট্রাভেল এজেন্সিতে জয়েন করলে ভালো করবেন। ভদ্রলোকের ইম্পালস ডিমান্ড তৈরী করার প্রক্রিয়া ভালোভাবেই জানা আছে।
ডান্স অফ দি ডেড ছবিটায় নৃত্যশিল্পি |m| (rock on) সাইন দেখাইলেন বইলা মনে হইল!
সত্যযুগের অবয়বে কলিযুগের ছায়া!!!

মনজুর এলাহী

ওডিন এর ছবি

দেঁতো হাসি আমার স্বপ্নের প্রফেশন হইলো ক্যুলিনারি ট্রাভেল শো এর প্রোগ্রাম করা- যেমুন ধরেন অ্যান্থনি বোর্দেইন এর মত!

আর রক অন (?) সাইনটা কিন্তু বেশ পুরানো- অরিজিনালি এইটা হইল কুনজর কাটানোর ইশারা- protection form evil eye। প্রাচীন মিশরীয় থেইকা আজকালকার পূর্ব দক্ষিন ইউরোপীয়, সবাই এইজন্য এখনো ব্যবহার করে। রনি ডিও এইটারে মেটাল সাইন বানায় ফেলসে আর কি। ওর দাদি বলে এইটা ব্যবহার করতো, যাতে পিচ্চি ডিওর কুনজর না লাগে।

\m/ আমিও একখান দিলাম। সবার কুফা কাইটা যাইবো। দেঁতো হাসি

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

পঞ্চপাণ্ডব  এর ছবি

তুমি কেমন করে গান কর হে গুণী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।