কন্যা(দায়)গ্রস্থতা

অমি রহমান পিয়াল এর ছবি
লিখেছেন অমি রহমান পিয়াল (তারিখ: বিষ্যুদ, ২০/১২/২০০৭ - ৮:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[-জাহাপনা, থামুন জাহাপনা। আমার এত বড় সর্বনাশ করবেন না হুজুর।
-কে রে বেয়াদপ, বেউকুফ! আমার নিকাহে বাধা দিস!
(ঘাড় ফিরিয়ে) বেগম তুমি! তুমি এখানে কেন এসেছ? কি চাও?
-জাহাপনা, আপনাকে আর নিকাহ করতে হবে না। এই যে আপনার পুত্র সন্তান। আপনার ওয়ারিশ। সিংহাসনের উত্তরাধিকার।
- আমার পুত্র! সত্যি বলছো বেগম! আমি আটকুইড়া না! ওরে কে কোথায় আছিস আমার গাড়ি রেডি কর, আমি মহলে ফিরব। (সামনের মহিলার গলায় হাতের মালা পড়িয়ে) একেও নিয়ে যা, আমার হেরেমখানায় রাখবি]

আল্ট্রাসনো করে বেরুনোর পর তার কালোমুখটাই বলে দিচ্ছিল সব। আমি হাজারবার বলেছি- খবরদার জানতে চাইবি না। যাই হোক, একবারেই জানব। কিন্তু ওর তর সয়নি। এখন মুখ ভার। জিজ্ঞেস করলাম, বলল- মেয়ে। বাবা হবার অনুভূতি কি রকম, সেটা বাবা হবার পরই হয়তো জানব। কিন্তু অন্তর্বর্তী এইসব খবরাখবর আমাকে সুখসাগরে ভাসায়। আমার প্রথম কাজ হয় সোমাকে ফোন করা। মেয়ের জন্য জামাই কনফার্ম করতে হবে। বান্ধবী খুশীতে ফেটে পড়েছে ছেলের বউ পেয়ে। মাকে জানাই, শাশুড়িকে জানাই। দুজনের একই কথা। মন খারাপ করো না। পরের বার ছেলে হবে!

আমি আমাদের বংশের বড় ছেলের বড় ছেলের বড় ছেলে। চতুর্থ পুরুষে এই শেকল ভাঙায় আমার চেয়ে আমার মা-শাশুড়ির বিচলভাবে অবাকই হয়েছি। তাদের সময় কন্যা সন্তান হওয়াটা একটা ব্যর্থতা বলে মানা হতো মনে হয়। আমার শালা তার তিন বোনের পরে হয়েছে। তারপর আরেক মেয়ে হওয়ায় শ্বশুর সাহেব হয়তো পরিবার পরিকল্পনার মর্ম বুঝেছেন। আমার নানা জান ক্ষ্যামা দিয়েছেন ফুটবল টিম গড়ে। আমার নয় খালা, দুই মামা। মা-সহ তারা দশ বোন।

যাক। এখন একটা নাম খুঁজছি। কাল যখন অরূপকে খবরটা দিলাম সে বলে রাশীদা রাখেন। আমি বলেছি যে আমার দুই সিস্টার মাশীদ আর রাবাবেব নাম ঢোকাবো আমার মেয়ের নামে। বললাম শুধু মাশীদও রাখতে পারি। সেটার সমাধান হয়েছে অবশেষে। এদিকে আমার মা স্বপ্নে তার নাতনীর নাম পেয়েছেন- বিসমি। অতএব বিসমি রাবিদ রহমান নামটাই ঠিক করেছি। রাবিদে রাবাব-মাশীদ দুজনই আছে। নতুন সমস্যা তৈরি করেছে সাহিবা। কাল থেকে তার একটু কান্নাকাটি। আমার মাকে বলে- বুবু, বড় বেটার বাবু হলে আমাকে আগের মতো আদর করবে তো? নাকি ওকে বেশি?' সবার নিশ্চয়তা পাবার পর সে তার জামা-কাপড় বের করে ঠিক করছে কোনগুলো তার ছোট হয়ে গেছে যা আমার মেয়ে পড়তে পারবে।মাশীদ অবশ্য আগেই গিফট পাঠিয়ে দিয়েছে তার ভাতিজীর জন্য (থ্যাঙ্কু)।

দুই বেয়াই কাথার অর্ডার দিচ্ছে, বুয়া লাগবে তারো। বউ বলেছে যৌতুকের টাকা জমাতে। তার জন্য এই ঈদের ছুটিতে অফিস করছি আর ব্লগাচ্ছি। মনের সুখ যেমন, দুখও আছে। এক প্রাক্তন জানেমান এক পোস্টে আমার জন্য দোয়া করে লিখেছিল- আল্লাহমাবুদ, যে আমারে এত হেনস্থা করে তারে একটা মেয়ে দাও। তারপর তারে মজা বুঝাও। ডার্লিঙ, মাইয়ায় সমস্যা নাই। সমস্যা তার ছিড়লে। দোয়া করি আমার মাইয়া যেন মানসিক সুস্থতায় ভোগে। আপনারাও কন - আমিন


মন্তব্য

হিমু এর ছবি

আপনার মেয়ের জন্য আরেক চাচার পক্ষ থেকে শুভকামনা। আমরা যেন অমি রহমান পিয়ালের একজন যোগ্যা উত্তরসূরী পাই। আরো একজন কল্যাণীয়া হৃদয়বতী যোগ দিক বাংলাদেশের মানুষের ভিড়ে।


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

দারুণ।
তবে, তাই বলে মাশীদ + রাবাব? হাসি
মানে মানে, বলছিলাম কী, দুইজনেরেই বিচ্ছু বিচ্ছু লাগে কি না!

(বি.দ্র. আমার ইন্নালিল্লাহ আমিই পইড়া রাখলাম আগেই)


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

মাশীদ এর ছবি

ঐ ছ্যাড়া, তোর সমস্যা কি? নাম সৌরভ, কই মানুষের সম্পর্কে ভাল ভাল কথার সৌরভ ছড়াবি, তা-না! দুই মাইয়ার হাতে মাইর খাওয়ার টাইম হইসে তোর।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অমি রহমান পিয়াল এর ছবি

হ, আমারটাও বিচ্ছু হইব


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

সবজান্তা এর ছবি

অভিনন্দন পিয়াল ভাই ! রানের খাতা খোলার জন্য !

এক রাবাবের মাস্তানিতেই বাঁচি না , আরেক জন বানাবেন !!!!!!

---------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অনাগত প্রজন্ম আসুক একাত্তরের দীক্ষায়!

নজমুল আলবাব এর ছবি

আপনে মিয়া পাইছেন কি? আমার পোলার লাইগা টেন্ডার দিয়া রাখলাম কবে। আর আপনে আরও কোন বেটির পোলা খোঁজেন মন খারাপ

কি আর করা, জননীর জন্য শুভকামনা... লেখাটা জব্বর হয়েছে।

ভুল সময়ের মর্মাহত বাউল

মাশীদ এর ছবি

আররে কঠিন!
আপনার তাইলে কন্যা হইবেক!!!
জটিল!
আগে না খুব ছেলে-ছেলে করসিলেন, আমি তো আরেকটু হলেই ব্লু জামা কিনে ফেলছিলাম! শেষ মুহূর্তে এটা পেয়ে যাওয়ায় ভাবলাম বেশ ইউনিসেক্স, এটা নেওয়াই সেফ। যাক! ভালই হল।

আমার নাম কনসিডার করসেন দেখে খুবই লজ্জা পাইলাম ভাইজান। and i feel so honoured! thanks!!! তবে রাবিদ নামটা কিন্তু আমার নামের থেকেও ছেলে-ছেলে হয়ে গেল। আমি তো আমার এই নাম দিয়ে বুয়েটে ভর্তির সময় শেরেবাংলা হল (ছেলেদের হল) এ সংযুক্ত হইসিলাম, ওর জানি কপালে কি আছে! অবশ্য আমার আর রাবাবের মত 'বিচ্ছু' টাইপ হলে এই kinda name will suit her fine! congrats!

btw, লেখাটা জব্বর!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

শেখ জলিল এর ছবি

আমিন। কন্যা সন্তানে ভাগ্য ফেরে কথাটা অনেকক্ষেত্রেই ঠিক। হাহাহা! জ্যেতিষীর মতোন বাণী দিলাম। খুশির খবর- শুনে ভাল্লাগছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আরিফ জেবতিক এর ছবি

ঐ মিয়া এতো ভ্যাজর ভ্যাজর করো কেন ।

আমার মাইয়ারে বাপের বাড়ি পাঠাও । এই সময়ে তোমার পাশে থাকার দরকার নাই । আমার নাতনির খাসলত তাইলে আরো বদ হইয়া যাইবেক ।

রেজওয়ান এর ছবি

কন্যা(দায়)গ্রস্থ পিতাদের কাতারে স্বাগতম।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

নিঘাত তিথি এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতিথি লেখক এর ছবি

এব্যাপারে আমার একটা ছোট গল্প আছে।
তখনো আমি বিয়ে করিনি। একা একাই এদিক সেদিক ঘোরাঘুরি করি। একদিন একটি দোকানে গিয়ে চোখে পড়লো গীটার আকৃতির একটি মিউজিক বক্স। তাতে চাবি ঘোরালে সুন্দর বাজনা বাজে।
কেন জানিনা, জিনিসটি দেখে আমার মনে হোল আমার একটি শিশুকন্যা আছে, এবং সে আমার কোলে বসে এই যন্ত্রটির বাজনা শুনছে। কিনে ফেললাম যন্ত্রটি।
বছর কয়েক পর বিয়ে করলাম। স্ত্রীকে যন্ত্রটি দেখিয়ে গল্পটি বললাম। সে হেসে বললো, কাঁঠালের গাছই লাগানো হয়নি আর তুমি কিনা গোঁফে তেল মেখে তৈরী।
আরো কিছুদিন পরের কথা। স্ত্রী তখন অন্তস্বত্বা। জানিনা কি হবে, ছেলে না কি মেয়ে?
একরাতে স্বপ্ন দেখলাম যে আমাদের একটি মেয়ে হয়েছে, আর তার নাম রেখেছি কাহকাশান। ফারসী এই শব্দটির অর্থ অভিধান খুলে দেখলাম, ছায়াপথ। কোথা থেকে আমার মাথায় এই নামটি এসেছিল, জানিনা।
আমাদের প্রথম সন্তানটি কন্যাই হয়েছিল। আর তার নাম কাহকাশান ই রেখেছি । বাজনার যন্ত্রটি তার অত্যাচারে রীতিমত নড়বড়ে এখন।

আপনার কন্যাভাগ্যের জন্য আগাম অভিনন্দন।

-নির্বাসিত

অমি রহমান পিয়াল এর ছবি

ধন্যবাদ সবাইকে। অরূপ, সাত জনমের ভাগ্যরে পায়ে ঠেইলেন না


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

ইশতিয়াক রউফ এর ছবি

অভিনন্দন রইলো।

কনফুসিয়াস এর ছবি

পিয়াল ভাই, অনেক অনেক অভিনন্দন!
কঠঠিন নিউজ।

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নিঘাত তিথি এর ছবি

কন্যাসন্তানের জনক-জননীর জন্য অনেক অনেক অনেক শুভকামণা রইলো।
আরেকটা ছোট্ট দোয়া, সাহিবা সোনার আদর যেন সত্যি না কমে! রাবিদ-সাহিবা মিলে গড়ে তুলুক "বাংলাদেশের সেরা বাহানী"!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

বিপ্লব রহমান এর ছবি

সোনামনিকে অনেক আদর। হাসি


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।