আমি একজন অপুকে চিনতাম

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: রবি, ২৩/১১/২০০৮ - ৪:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

অপুর সঙ্গে আমার পরিচয় বছর আটেক আগে। আজ সেই অপুর জন্মদিন ফিরে এসেছে। সত্যিকথা বলা ভালো : ফেসবুক- যে-জিনিসটি আমি পছন্দ করি না!- না থাকলে আমি জানতাম না আজ অপুর জন্মদিন। এতো ঘনিষ্ঠতা সত্ত্বেও আমরা কেউ কারো জন্মদিন জানার কথা মনে করিনি কখনো।

সিলেটের একটা নতুন দৈনিক পত্রিকার প্রতিষ্ঠালগ্নে আমরা একসাথে কাজ করেছিলাম। পরিচয় তারও আগে থেকে। পত্রিকাটিতে কাজ করার সময় থেকেই প্রবল সখ্যের শুরু। ওই পত্রিকাটি ছিলো সিলেটের প্রথম আট পৃষ্ঠার পত্রিকা। ওখানে পাঠকদের নিয়ে একটা বিভাগ ছিলো। অপু ওই বিভাগটা দেখতো। অপুর বিপুল পরাক্রান্ত প্রাণশক্তি তখন উছলে পড়তেছিলো। সময়-অসময়- কোন্ সময়টায় পত্রিকার জন্য কাজ করেনি অপু!

ওই অপু সিলেটে একটা নাটকের দলে কাজ করতো। একটা নাটকে ওই অপুর অভিনয় দেখেছিলাম আমি। আমি যে খুব অভিনয় বুঝি তা নয়; তবু একজন ভয়ঙ্কর অভিনয়শিল্পীকে দেখেছিলাম তখন- নাম ছিলো তার অপু।

অপুর একটা লিটল ম্যাগাজিনের কাজ করতো। নাম ছিলো তার সহবাস। (পরে সে নিজে একটা বের করেছে শস্যপর্ব নামে)।

অপু সিলেটের আমাদের পত্রিকাটি ছাড়তে বাধ্য হয়েছিলো। ছেড়ে অন্য কোথায় কোথায় কাজ করেছে। আজ আমার তা মনে নাই। কিন্তু একটা জিনিস মনে আছে- অপু একদিন সাংবাদিক ছিলো।

অপু এখন ছাপাখানার ব্যবসা করে।

অপু এখন প্রবল প্রেমে সাংবাদিকতা করতে পারে না। তার সেই সুযোগ নাই। অপু এখন পত্রিকার পাঠকসংশ্লিষ্ট নতুন নতুন পরিকল্পনা উগড়ে দেয় না। অপু নামের ভয়ঙ্কর অভিনয়শিল্পীটা এখন আর নেই।

আমি যে অপুকে চিনতাম সে মৃত। নিহত।

আমার চোখে জল এসে যাচ্ছে

আমি আর লিখতে পারতেছি না .............................................................................................
তবু আজকে তোর জন্মদিন রে অপু। আজকে তোর জন্মদিন। এই কষ্টটা আমাকে না দিলেও পারতি।।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চতুর বণিকের কৌশলী চালে প্লাস্টিক পুতুল হওয়ার চেয়ে একজন স্বপ্নবাজ যুবক অভিমানী হয়ে স্বপ্নমৃত থাকুক। সে-ই ভালো।

পলাশ দত্ত এর ছবি

আমার আসলে কিছু বলার মতো অবস্থা নাই। মন খারাপ

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

মুস্তাফিজ এর ছবি

অপুর জন্য শুভ কামনা

...........................
Every Picture Tells a Story

রণদীপম বসু এর ছবি

অপু এখন ছাপাখানার ব্যবসা করে।

অপু এখন প্রবল প্রেমে সাংবাদিকতা করতে পারে না। তার সেই সুযোগ নাই। অপু এখন পত্রিকার পাঠকসংশ্লিষ্ট নতুন নতুন পরিকল্পনা উগড়ে দেয় না। অপু নামের ভয়ঙ্কর অভিনয়শিল্পীটা এখন আর নেই।

আমি যে অপুকে চিনতাম সে মৃত। নিহত।

আমার চোখে জল এসে যাচ্ছে

আমি আর লিখতে পারতেছি না

আমি সত্যিই বিভ্রান্ত ! আরেকটু খুলে বলবেন কি ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নির্জর প্রজ্ঞা এর ছবি

অপু তোমাকে আমি চিনিনা এরকম তো মনে হচ্ছে না। মনে হচ্ছে আমার খুব কাছের একজন। হয়তোবা আমার নিজের ভাইয়ের জন্মদিন নভেম্বরে বলে। হয়তোবা আমার ছোট ভাইটি যাকে আমরা চিরতরে রেখে এসেছি সুনামগঞ্জে তার কথা মনে পড়ে গেলে বলে। হয়তোবা তোমার নাম অপু বলে- আমার ছোট ভাইটিকে আমি তো এখনো অপুই ডাকি।
দিনের নিজস্ব বিশেষত্ব নেই কোনো। দিনটি বিশেষ হয়ে যায় কোন বিশেষ ঘটনায়। চির আর্শীবাদ তোমার জন্য।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

রাফি এর ছবি

---------------------------------------

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সবজান্তা এর ছবি

ভাঙ্গাচুরেই তো মানুষ...


অলমিতি বিস্তারেণ

দেবোত্তম দাশ এর ছবি

মন খারাপ
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন অপু।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অপু এর ছবি

বিকাল থেকে কতোবার কাদলাম... তুই মানুষটা ভালোনারে পলাশ। একদম ভাল মানুষ হতে পারলিনা।

আহমেদুর রশীদ এর ছবি

আমি একজন এই নামের ব্যক্তিকে চিনি,যে বউ বেটে বল সাবান বানায়।তার এই সাবানের খুব কদর।মানুষ অটোগ্রাফ সহ কিনতে লাইন ধরে দাঁড়ায়।
সাবানের কারিগরের জন্মদিনে জানাই শুভ জন্মদিন..

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

পলাশ দত্ত এর ছবি

অপুর এই পুনরুত্থান আমি দুখের চোটে ভুলে গেছিলাম! মনে করিয়ে মন ভালো করে দেওয়ার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ। হাসি

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

ধুসর গোধূলি এর ছবি

-

কিন্তু একটা জিনিস মনে আছে- অপু একদিন সাংবাদিক ছিলো।
এই ঘুণেধরা সমাজে জীবিত নাইবা থাকলো একজন সাংবাদিক, অভিনয় শিল্পী, পাঠকপাতার সুচিন্তার সেই অভিমানী যুবকের সত্ত্বা! তাঁর সার্বক্ষণিক সশ্রদ্ধ অবস্থান হোক আমাদের মতো পোড়া সময়ে জন্ম নেওয়া কিছু তরুণের মনের কোণে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রানা মেহের এর ছবি

লেখাটা মন খারাপ করিয়ে দেয়া সুন্দর পলাশ দা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।