খাতায়- কলমে বাংলা লেখা।

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: বুধ, ১৫/০৭/২০০৯ - ১১:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই সেমিস্টারের সবচে দীর্ঘতম মিশন হলো টেলিকম ল্যাব করা। শেষই হতে চায় না। মনোযোগ দেয়ার কোন মানে নাই। জানি- পাঁচ দশ মিনিট পরেই তাল হারিয়ে ফেলব।
কী মনে করে আজ ল্যাবে- খাতায় বাংলা লেখা শুরু করলাম। এবং স্বাভাবিক ভাবেই লক্ষ্য করলাম, লিখতে খুব কষ্ট হচ্ছে। অ এর মাথাটা দিয়ে ঘুরিয়ে আনতে বেশ সময় লাগলো।
কত দিন পর, কলমে কাগজে বাংলা লিখতে বসা। কী বোর্ডে নোটপ্যাডের যুগে অবশ্য এ কাজটা এখন না করলেও চলে। তবুও
শেষ পর্য্ন্ত কাঁপা কাঁপা হাতে লিখতে থাকি।

বয়স বাড়েনি।
ক্যাটাগরি: হাবিজাবি

ফেলে আসা বকুলের অপর্ণা চরণ, আমার বয়স বাড়েনি।
ফেলে আসা ইশকুলের ঘন্টা- ইচ্ছে হলেই ড্রয়িং খাতায় বানানো ঘরের দ্বার আমায়-
এ'বেলা গ্রহণ করে নাও- তোমার অঞ্চলে মুখ লুকোতে বড় সাধ হয়-
উঠোন শেষে পৃথিবীর বন্ধুর পথ,
সে পথে একলা হেঁটে ভয়- হারিয়ে যেতে বড় ভয় আমার!

যদিও
আমার চিঠির কৌটোয় এত অকৃত্রিম শূন্যতা যে
সাদা বেড়ালটাও বাড়ীতে অতিথি
সঙ্গীকে ডেকে বলে, "লোকটার চোখে কান্নারা
বড় বেহিসেবী, শিশুর মতো স্বপ্নও?"
আমার ঘরের কাঠে ক্রমাগত অবনতির চিহ্ন
এত বেশি স্পষ্ট যে,
কষ্টগুলো বড্ড অসংক্রামক।

ফেলে আসা নিশ্চিন্দপুরের ইন্দির ঠাকুরণ, আমার বয়স বাড়েনি।
ফেলে আসা ডাঙার ধারের মেঘডম্বর, আমার বয়স বাড়েনি।
ফেলে আসা বালিকার ক্ষুদ্র আঙুল- খেলাচ্ছলেই মাটির ঘরের দাওয়া আমায়-
এ'বেলা গ্রহণ করে নাও- তোমার কোমলতায় ক্রীতদাস হতে বড় সাধ হয়,

তোমার আঙিনায় চোখ না ডোবাতে বড় অতৃপ্তি আমার!


মন্তব্য

মামুন হক এর ছবি

অনেকদিন পড়ে মনে রাখার মতো একটা কবিতা পড়লাম।

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তিথীডোর এর ছবি

অনেকদিন পড়ে মনে রাখার মতো একটা কবিতা পড়লাম।

পরিবর্তনশীলের সব লেখাই তো কবিতার মতো! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুহান রিজওয়ান এর ছবি

ফেলে আসা নিশ্চিন্দপুরের ইন্দির ঠাকুরণ, আমার বয়স বাড়েনি।

ভাই, স্মৃতি প্রতারণা করছে। এই জায়গাটা যেনো কোথায় ??
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

পরিবর্তনশীল এর ছবি

পথের পাঁচালী! হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

ভালো ছিল।

- খালেক দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

পরিবর্তনশীল এর ছবি

দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার বয়স যখন চল্লিশ হবে, তখন আপনি কতোটা স্মৃতিকাতর হবেন, ভাবছি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

তখন আর এইরকম থাকবোনা। স্মৃতিগুলা এখনো টাটকা তো।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি

প্রিয় পরিবর্তনশীল, লেখাটা পড়ার সময় কেন যানি অস্বস্তি হচ্ছিল। মনে হচ্ছিল কি নাই, কি নাই? কিন্তু শেষ থেকে তৃ্তীয় লাইনে এসেই মনে হল ঠিক আছে কারণ বালিকা উপস্থিত আছে দেঁতো হাসি

হাবিজাবি ভাল লাগছে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পরিবর্তনশীল এর ছবি

এটা না থাকলে আমার আবার হয় না। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দর।

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

জাহিদ হোসেন এর ছবি

আহা- অমন করে যদি বলতে পারতাম যে আমার বয়েস বাড়েনি। খুব মায়াময় হয়েছে লেখাটি। হৃদয়ের গোপন উচ্চারণের মতো। সুবাসিত কিন্তু কষ্টমাখা।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

পরিবর্তনশীল এর ছবি

আপনার মন্তব্যটিও খুব মায়াময় হয়েছে। ধন্যবাদ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সাইফ তাহসিন এর ছবি

স্বীকার করতে লজ্জা হয় কিন্তু সত্য, খাতায় বাংলা লিখতে গেলে কেমোন যেন জড়িয়ে যায় সব

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পরিবর্তনশীল এর ছবি

কী আর করা যাবে? অনভ্যাস।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তানবীরা এর ছবি

তোমার আঙিনায় চোখ না ডোবাতে বড় অতৃপ্তি আমার!

হুমম
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পরিবর্তনশীল এর ছবি

হুমমমম হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিকেত এর ছবি

ভাই রে,
এত ভাল কী করে লেখো?
বিশ লক্ষ তারা---তোমার উঠোনে---

পরিবর্তনশীল এর ছবি

আর আপনি মিথ্যে প্রশংসা করেন ক্যামনে? হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- কোবতে তো বুঝি না, তারপরেও পরিবর্তনশীল যখন লেখছে, নিশ্চই সেইটার একটা মহিমা আছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

হুদাই লিখছি। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

মেঘডম্বর মানে কী?

কবিতা ভাল্লাগছে।

অতিথি লেখক এর ছবি

ব্লগিং করার আগে বাংলা লেখা হতই না । খাতায় লিখিনা অনেকদিন ...............

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।