জ্বীনের সব গল্পগুলি: একটি প্রস্তাব

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: রবি, ২১/১০/২০০৭ - ৪:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

স্কুলে যাওয়ার পথে ছিল বড়সড় বাঁশ ঝাড়। তার পাশে বিশাল এক তালগাছ। ছোট্ট শরীরের উপর ভর করে মাথা তুলে উপরে তাকিয়ে নিমিষেই গুনে দেখেছি- একশ হাতের চেয়েও লম্বা ঐ তালগাছ। বাতাস বইলেই বাঁশঝাড়ে এক অদ্ভুত শোঁ শোঁ শব্দ হতো। মনে হতো বাতাস ভেদ করে কে যেন ধেয়ে আসছে। ... একটাই ভয়, পথের ঐ তালগাছ। হঠাৎ ছোট কাকা পরামর্শ দিলো যাওয়ার পথে তালগাছের দিকে তাকিয়ে 'স্লামালাইকুম জ্বিন মামা' বলে গেলে কোন সমস্যা হবেনা।.. .. .. (আনোয়ার সাদাত শিমুলের 'আমার ছেলেবেলার জ্বিনগুলো' থেকে)

জ্বীনের গল্প না শুনে আমরা কেউ বড় হয়েছি কি-না তা নিয়ে বোধহয় সন্দেহের অবকাশ নেই। শুধু ছেলেবেলায় নয়, বড় বেলাতেও জ্বীনের গল্পগুলো আমাদের পিছু ছাড়েনা। মা-বাবা হয়ে নিজের ছেলেমেয়েদের কিংবা মামা-মামী হয়ে ভাগ্নে-ভাগ্নীদের কিংবা চাচা-চাচী হয়ে ভাতিজা-ভাতিজীদের মাঝে আমরা ছড়িয়ে দেই শৈশবে শোনা জ্বীনের গল্পগুলি। এভাবেই দিন যায়, মাস যায়, বছর যায়। মানুষ শৈশব পেরিয়ে হয় যুবা, যুবা থেকে বয়োবৃদ্ধ। অতপর একসময় সে নিজেই হারিয়ে যায়, ফেলে রেখে যায় তার শৈশবের সেই স্মৃতিমাখা সময় আর জ্বীনের সব গল্পগুলো। তারপর অনেক কিছুই হারিয়ে যায়, আবার অন্য অনেক কিছুর সাথে জ্বীনের সেই গল্পগুলো রয়ে যায় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পৌঁছার অপেক্ষায়।

প্রিয় সচল, ইদানিং সচলায়তনে বই প্রকাশের এক ধারা চলছে। আর তাতে সচলবৃন্দের অংশগ্রহণের উৎসাহের অতিশয্য দেখে ক'দিন ধরেই নিজের মনে একটা মতলব খেলা করছে। বিশেষ করে আনোয়ার সাদাত শিমুলের "আমার ছেলেবেলার জ্বিনগুলো" লেখাটা পড়ার পর এই মতলব মাথা চাড়া দিয়ে উঠেছে। তাই জ্বীন বিষয়ক লেখাগুলোর একটা সংকলন প্রকাশের প্রস্তাব করছি। আপাতত সচলায়তনে বই আকারে প্রকাশ করা যেতে পারে যাতে সবাই স্ব স্ব জীবনের জ্বীনের গল্পগুলো সত্যমিথ্যে মিশিয়ে লিখে প্রকাশ করতে পারেন। অথবা আরো ভালো হয় লেখাগুলো কোন একজনের কাছে জমা দিতে পারলে। তারপর ২০ টি বা ৩০ টি গল্প/কাহিনী হলেই সেটা বই আকারে ই-ফরম্যাটে প্রকাশ করা যাবে।

কে নেবে দায়িত্ব?
কোন একটি সংকলনের স্বার্থকতা অনেকাংশেই নির্ভর করে সংকলকের নাম-যশের উপর। সে হিসেবে কোন খ্যাতিমান সচল এই দায়িত্ব নিলে কাজটা সম্ভবত ভালোভাবে এগুবে। আমি প্রস্তাব করলে আনোয়ার সাদাত শিমুল ভাইকেই প্রস্তাব করব। জ্বীনের বাদশাও আসতে পারেন। এ বিষয়ে আপনাদের মন্তব্য পেলে আমার জ্বীন বিষয়ক লেখাগুলো শুরু করে দিতাম।


মন্তব্য

বিবাগিনী এর ছবি

আইডিয়া তা মজার তো!

হুঁ,আমিও জ্বীনের গল্প শুনেছি অনেক ছোটবেলায়।মজা লাগত বেশি ভয়ের চেয়ে। আমি চিরকালই একটু বেশি ডানপিটে।

‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

দ্রোহী এর ছবি

আমার দাদার ৪/৫ টা জ্বিন আছিল, ছোডোবেলায় সেই জ্বিনগুলান কত্তো আইসকিরিম খাওয়াইছিল।


কি মাঝি? ডরাইলা?

অমিত আহমেদ এর ছবি

আইডিয়া মন্দ না! তবে একজনকেই সম্পাদক হতে হবে কেন? আপনি, শিমুল, মুকিত ভাই - এই তিন জনে মিলে হোক সম্পাদক প্যানেল। এরপর একজন করবেন লেখা সংগ্রহ, একজন লেখা ফরম্যাটিং আর আরেকজন অলংকরণ, প্রচ্ছদ। এতে কাজ ভাগ হয়ে গেল। আর লেখা গুলো যাচাই-বাছাই করবেন তিন সম্পাদক মিলে। সব লেখাই প্রকাশ করতে হবে এমন তো কোন কথা নাই।

আপনার উদ্যোগে আমার শুভকামনা রইলো।


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

বিবাগিনী এর ছবি

দ্রোহী,(যাকে এখন আর আমি কাকা ডাকি না),জ্বীন আইসক্রীম পাইল কই?কি ফ্লেভার?

‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

হাসান মোরশেদ এর ছবি

হাসি
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

কনফুসিয়াস এর ছবি

জ্বীনাভিজ্ঞতা নাই।
পরী চলবো না? চোখ টিপি
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তাহলে তো আরো ভালো হয়। জ্বীনের সাথে পরীর যোগ হলে তো সোনায় সোহাগা। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিজের জ্বীন ভূতের অভিজ্ঞতা নাই। তবে প্রচুর গল্প শোনা আছে। এক মামা আছিলো সে লাখে লাখ জ্বীন ভূতের গল্প কইতে পারতো... আর এমন বর্ণনা... মনে হৈতো সত্যি।

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ, প্রকৃতিপ্রেমিক।
জ্বিন বিষয়ক লেখালেখি নিয়ে ব্লগে প্রথম প্রস্তাব করেছিলেন, হিমু ভাই; আমার শৈশবের জ্বিনগুলি কিংবা সে-ই যে আমার নানা রঙের জ্বিনগুলি । সে আইডিয়া ধরেই আমার ছেলেবেলার গল্প লেখা। শিরোনামের জন্য হিমু ভাইয়ের অনুমতি নেয়া ছিল হাসি

ই-বুকের প্রস্তাবটি ভালো। তবে ব্যস্ত সচলদের থেকে লেখা আদায়ের জন্য আরিফ ভাইয়ের মতো অলিভ এডিটর দরকার।

বিষয়টিকে জ্বিনের গল্পে সীমিত না করে পরী, ভূত কিংবা অতিপ্রাকৃত ঘটনায় বিস্তৃত করার প্রস্তাব করছি। আমার ছেলেবেলা ই-বুক শেষ হলে নতুনভাবে এটা শুরু করা যায়। মূল দায়িত্বে প্রকৃতিপ্রেমিকই থাকুন। আমার পক্ষ থেকে অংশগ্রহণ থাকবে, এবং আশা করি অন্যরাও - - -

সৌরভ এর ছবি

আমারও জ্বিন বিষয়ক অভিজ্ঞতা নাই। পরী বিষয়ক হলে, আছে। হাসি
চলবে?


আবার লিখবো হয়তো কোন দিন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যাক কিছুটা হলেও আশা পাওয়া গেল। আমি জানতামনা যে হিমু ভাইও এ বিষয়ে উৎসাহি। আর জ্বীনের কথা বলতে গেলে আবধারিতভাবেই পরী, ভূত-পেত্নী সবই চলে আসবে।

মূল উদ্দেশ্য হয়তো জ্বীন-পরীদের নিয়ে গল্প সংকলন করা। সেক্ষেত্রে নিজের অভিজ্ঞতা না থাকলে ক্ষতি নেই। শোনা কথার সাথে একটু কল্পনা মিশেল করে দিলেই হবে।

আমারও ব্যক্তিগত অভিজ্ঞতা না থাকলেও নিজে একবার এমন একজনকে দেখার সৌভাগ্য হয়েছিল যাকে 'জ্বীনে ধরেছিল'। আর শোনা গল্প তো অনেক আছে। সেগুলি নিয়েই অন্তত দশটা কাহিনী দাঁড় করানো যাবে। কাহিনী দাঁড়ালে আমি হিমু ভাইয়ের কাছে পাঠিয়ে দেব ওগুলোতে রং দেওয়ার জন্য। হাসি

দিগন্ত এর ছবি

আমার শুধু ভুতের ভয় ছিল, তা থেকে গল্পও চলে আসবে। আমিও লিখব আশা করছি।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ধুসর গোধূলি এর ছবি

এটা হতে পারে একটা আধুনিক 'পিপিদা'র ঝুলি'।
কোনো বাচ্চালোগের জন্মদিনে আমরা এই ইবুক প্রিন্ট করে নিয়ে গিয়ে উপহার দিয়ে আসবো। এ জাতীয় গল্পের এটাই হবে সবচেয়ে 'রিচ' সংকলন, এইটা আমার বিশ্বাস। চলুক



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

অতিথি লেখক এর ছবি

আমি আছি, আমি আছি উস্তাদ। শুধু সিগন্যাল দিবেন- জ্বীন, ভূত, গুয়ের পেত্নী, তেঁতুই খোর পেত্নী, পেরত, পরী, রানচেগানী(খুবই বিখ্যাত একটা ক্যারেক্টার), ডাইনি, অতৃপ্ত আত্মা, সবই এনশাল্লা কোয়েকাপ থেকে ধইরা নিয়া আসুম

ধৈবত

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আজকাল আর কেউ জ্বিন পুষে না। এই যে, এহেন প্রকল্পটা না হলে মাঠে মারা যায় এভাবে? সবাই খালি আহা উহুই করলো আর এটা সেটা উপদেশই দিলো। কিন্তু বছর ঘুরে আরও তিন বছর ঘুরে গেল তাও জিনভূতসংরক্ষণের কিছুই হলো না। বুঝবেন সবাডি... টের পাবেন... একদিন যখন জ্বিনের আছর পড়বে তখন বুঝবেন ঠিকই...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।