রশীদ হলের চিড়িয়াখানা - ৩ (পানি বিশারদ ও নেতা কাহিনী)

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: শুক্র, ১৮/০৪/২০০৮ - ৯:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বুয়েটের সব হলগুলোর মধ্যে রশীদ হলের বদনাম একটু বেশিই, বিভিন্ন রাজনৈতিক আন্দোলনের সূচনা এখান থেকেই হয়ে থাকে সেটা দুর্জনেরা বলে। কথাটা অবশ্য মিথ্যা না, আমার থাকার বছর কয়েকে যতবার পরীক্ষা পেছাবার আন্দোলন শুরু হয়েছে, ততোবারই সেটা শুরু হয়েছে রশীদ হলের ডাইনিং হল থেকে।

পরীক্ষা পেছানোর ফরমুলা খুব সহজ। পরীক্ষার আগের দুই সপ্তাহের যে প্রস্তুতি ছুটি নামের অদ্ভুত, অদ্বিতীয় পদ্ধতি আছে, সেই প্রস্তুতি ছুটির চার পাঁচদিনের মাথায় ডাইনিং হলে ঢোকার মুখে একটা কাগজ ফেলে রাখতে হবে, “অমুক-তমুক অজুহাতে পরীক্ষা দেয়া সম্ভব না, এই ব্যাপারে আগ্রহীরা সাক্ষর করুন”। আর সাথে গুটি কয়েক ভুয়া সাক্ষর। এর দুই দিনের মাথায় ডাইনিং এ খাওয়ার সময়ে উচ্চস্বরে বলাবলি করতে হবে, “পরীক্ষা তো এবার পিছিয়েই গেলো”। ব্যস, বুয়েটের হলে থাকা আঁতেলতম ছাত্রও এসব কথা শুনে ধরে নেবে, এটাই হবে, এবং পড়ালেখা বাদ দিয়ে টিউশনীতে চলে যাবে। এর আধা থেকে এক দিনের মাথায় হলের গেস্ট রুমে রাত ১টার দিকে একটা মিটিং ডেকে রাতের আঁধারে পরীক্ষা পেছানোর মিছিল বের করে, দুই একটা জানালা-টানালা ভাঙলেই কাজ সারা। দিন দুয়েকের মাথাতেই লাল রুটিন বা নীল রুটিন চলে আসবে।

আমাদের রশীদ হল থেকেই এভাবে শুরু হতো সব পরীক্ষা পেছানোর আন্দোলন। মিছিল বেরুতো রাতের আঁধারে, কারণ বুয়েটের আন্দোলনবাজ ছেলেপেলেরাও দিনের বেলা মিছিল করে চেহারা দেখাতে সাহস করে না। মিছিলগুলো হল থেকে হলে ঘুরে ঘুরে লোকজন বাড়ানোর চেষ্টা করতো, বুয়েটের আঁতেলতম হল সোহরাওয়ার্দী হলে অবশ্য ঢুকতে পারতোনা অধিকাংশ সময়েই, আর শেরে-বাংলার ছেলেপেলে পানি মারতো দুই হলের মধ্যকার রাস্তা দিয়ে যাওয়ার সময়ে।

পানি মারা অবশ্য বেশ মজার কাজ। পরীক্ষা পেছানোর মিছিল ছাড়াও নবীন বরণ, rag, লেভেল পুর্তি, এরকম অনেক বিষয় নিয়ে শোভাযাত্রা বেরুতো, সেই রাতের বেলাতেই। এই সব মিছিলে পানি মারাটা রীতিমতো বাধ্যতামূলক ছিলো হলের ছেলেপেলের জন্য। কেউ কেউ পানি মারাতে প্রচন্ড সুনিপুণ দক্ষতা অর্জন করেছিলো ... বালতি রেডি থাকতো, মিছিলের আওয়াজ পেলেই বালতিভরে প্রস্তুত। আর কীভাবে চারতলা থেকে হিসেব করে পানি মেরে লক্ষ্যভেদ করা যাবে, তাও এই পানি-বিশেষজ্ঞদের নখদর্পনে ... সব সময়ে মিছিল করা লোকজন ভেজা কাক হয়ে ফিরতো।

---

রশীদ হলের আরেকটা ব্যাপার ছিলো – নেতাধিক্য। মোটামুটি সব ছাত্র সংগঠনের ক্যাডার গোছের নেতারা ঘটনাচক্রে রশীদ হলের বাসিন্দা ছিলেন। আমরা যখন ঢুকি, তখন সেখানে ত্রাস-সৃষ্টিকারী নেতা ছিলেন শহীদুল্লাহ ভাই। গুজব ছিলো, শহীদুল্লাহ ভাই নাকি শুরুতে ছিলেন ছাত্রলীগের পাতি নেতা, ছিনতাই করার দায়ে ছয় মাস হাজতে কাটিয়ে ফেরত এসে শুরুতেই অস্ত্র সহ এক চেলাকে নিয়ে হলে হলে ঘুরেন, আর তখনকার ছাত্রলীগের বড়সড় নেতাদের চেলা দিয়ে চড় মারান। সেই থেকেই বুয়েটের ছেলেপেলে শহীদুল্লাহ ভাই আতংকে ভুগতো।

হলের মেস ম্যানেজার হয় দুজন ছাত্র, আর মেসের বাজার করার দায়িত্ব তাদের থাকে। হলের মাসিক ফিস্টের বাজেট থাকে প্রায় ৫০-৬০ হাজার টাকা। ফিস্টের দিন সকালে ম্যানেজারের দায়িত্ব হলো সেই টাকাটা রাস্তার ওপারের সোনালী ব্যাংক থেকে তুলে হলে ফেরা, আর মেসের বাজার করা ছোকরাকে নিয়ে বাজারে যাওয়া। সেবার হঠাৎ শোনা গেলো, শহীদুল্লাহ ভাই ঘোরাফেরা করছে ম্যানেজারদের মোলাকাৎ করার জন্য। দুই গোবেচারা মেস ম্যানেজার রাস্তার ঠিক ওপারে ব্যাংক থেকে টাকা তুলেছে ঠিকই, কিন্তু ভয়ে আর ব্যাংক থেকে বেরুতে পারে না। অনেক পরে সাহস সঞ্চয় করে যখন বেরিয়ে মিনিট খানেকের হাঁটা পথের অর্ধেকটা এসেছে, তখনই পড়বি তো পড় শহীদুল্লাহ ভাইয়ের সামনে। ওনার “ঘোরাফেরা করাটা” অবশ্য আসলে গুজব ছিলো, কিন্তু মেস ম্যানেজার দুজনের দৌড়টাও দেখার মতো ছিলো বলে জনশ্রুতি রয়েছে।

শহীদুল্লাহ ভাইয়ের এরকম কাহিনীগুলো সত্যি না মিথ্যা তা জানিনা। আমরা ক্লাস শুরুর কিছুদিন পরে কোনো কারণে ওনার মানসিক সমস্যা দেখা দেয়, বিশাল দাঁড়ি রেখে ঘোরাফেরা করা আর আধ্যাত্মিক কথাবার্তা বলতে থাকেন। সবাই তখন ওনাকে আরো এড়িয়ে চলতে থাকে, কারণ সামনে পড়লেই আধা ঘণ্টা হাত চেপে ধরে বিশাল ধর্ম-বিষয়ক দার্শনিক আলোচনা করতে থাকতেন। আস্তে আস্তে এসব বাড়তে থাকে, একবার পরীক্ষা চলার সময়ে রাত বারোটায় আমার পাশের রুমে ঢুকে আস্তানা গাড়লেন, সারা রাত সেখানকার একজনার কম্পিউটারে বসে বসে উঁচু আওয়াজে হিন্দি সিনেমার গান দেখতে থাকলেন। রুমের এক জুনিয়র ছাত্রের করুণ পরিণতি হলো, সারা রাত না ঘুমাতে পেরে সকালে বেচারা পরীক্ষাটা মিস করে ফেললো ঘুম থেকে না উঠায়।

শহীদুল্লাহ ভাইকে পরে মাঝে মাঝে হলে ঘুরতে দেখতাম। জানিনা, আহসানউল্লাহ হলের সালাম ভাইয়ের মতো তাঁরও একই পরিণতি হয়েছিলো কি না। সালাম ভাই প্রায় চল্লিশোর্ধ মানুষ, কাঁচাপাকা দাঁড়ি রেখে শার্ট-ইন করে জুতা পরে ঘুরতেন আহসানুল্লাহ হলের আশে পাশে। শোনা যায়, প্রচন্ড মেধাবী ছিলেন, সত্তর বা আশির দশকে বুয়েটে পড়ার সময়ে প্রেমের ব্যর্থতায় মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তখন থেকেই বুয়েটের রাস্তায় তাঁর বসবাস। সারাক্ষণ রাগত স্বরে অদৃশ্য কারো সাথে ঝগড়া করে চলতেন। আলমের দোকান সহ সব খানে সালাম ভাইয়ের ফ্রি খাওয়ার ব্যবস্থা ছিলো, ওনার ব্যাচের সবাই নাকি চাঁদা তুলে একটা ট্রাস্ট করে রেখেছে, যার থেকে বুয়েট এলাকার সব দোকানে সালাম ভাইয়ের খাওয়া দাওয়ার ব্যবস্থা আছে, ওনার সহপাঠী বুয়েটের অনেক সিনিয়র শিক্ষক মাঝে মাঝে খোঁজ নিতেন।

শহীদুল্লাহ ভাইয়ের জন্য হয়তো সেরকম কিছু হবে না।

--
পাদটীকা – শহীদুল্লাহ ভাইয়ের পরে রশীদ হল তথা বুয়েটের ক্যাডার উপাধি নেন মুকি ভাই। ছাত্রদলের পক্ষ থেকে বুয়েট এলাকার সব টেন্ডারের দেখভাল করা, নির্বাচনের সময়ে হলের ছেলেপেলেকে নিয়ে পিন্টুর সপক্ষে ভুয়া ভোট দেয়াতে নিয়ে যাওয়া সহ সব কিছুতেই সোৎসাহে নিয়োজিত ছিলেন। পরে অবশ্য সনি হত্যা মামলাতে মুকি ভাই প্রধান আসামী হন, বিচারে মৃত্যুদণ্ড পাওয়ার সময়েও পলাতক ছিলেন। জোটসরকার শেষের দিকে গোপনে মৃত্যুদণ্ড রহিত করে যাবৎজীবনে পালটে দেয়। এখনো সম্ভবত পলাতক। রশীদ হলে শহীদুল্লাহ-মুকীদের স্থান আজ কে নিয়েছে, তা অবশ্য জানিনা, তবে হয়তোবা আজও অব্যাহত রয়েছে এই পরম্পরা।


মন্তব্য

পুরুজিত এর ছবি

আমার পরীক্ষা পেছানোর কথা শুনলেই আমার রুমমেটের মুখের উজ্জ্বল হয়ে উঠা মনে পড়ে, কোন এক কারণে সে (আমিও কিছুটা) রাইজ অফ দ্য নেশন খেলার পাগল ছিলাম। পরীক্ষা পেছানো মানেই আরো কিছু উদ্ভট কম্বিনেশন বের করার সুযোগ পাওয়া। আমার আরেক বন্ধু রশীদ হলে থাকতো, সে ছিল আমাদের ইনফর্মার। বুয়েট জীবনে শুধু একবারই পরীক্ষা পেছাবে শুনেও শেষমেষ পেছায়নি। (সবাই চরম বাঁশ খেয়েছিল সেবার...)

অতিথি লেখক এর ছবি

এখন বুয়েটে এই ট্র্যাডিশানটা উঠে গেছে। আমরা পরীক্ষা পেছানোর মিছিল্গুলো খুব মিস করি।
রাগিব ভাই আপনার ব্লগগুলো পড়ে আমরা অনেক কিছু জানতে পারি। এই যেমন সালাম ভাইয়ের ব্যাপারটা...আমরা '০৩ ব্যাচ বুয়েটে এসে এমন মানসিক রোগী আরেকজনকে পেয়েছি - লায়ন ভাই। আপনিও চিনতে পারেন...

(রিজভী)

লুৎফুল আরেফীন এর ছবি

হ্যা, লায়ন আমাদের ৯৫ ব্যচের। ওর সমস্যাটাও প্রেম ঘটিত।

দরাজ গলায় গান করতো। ওর সাথে জেমস এর গানে গলা মিলিয়ে অনেকদিন গেয়েছি। একসময় ক্যাম্পাস দাপিয়ে বেড়াতো, পরে মানুষের আতঙ্ক আর করুণার পাত্র।

লেখাটা ভালো হয়েছে রাগিব ভাই। অনেক পেছনে চলে গেলাম হঠাৎ করেই।

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

রাগিব এর ছবি

ধন্যবাদ।

সালাম ভাইয়ের ব্যাপারটা বেশ দুঃখজনক। বেচারা এখন মধ্যবয়সে, ফিটফাট হয়ে ঘুরেন, কেবল অদৃশ্য কারো সাথে তর্ক করা দেখে বোঝা যায় মানসিক অসুস্থতা। উনার জন্য সহপাঠীরা অনেক করেছেন, সব দোকান, ক্যান্টিনে সালাম ভাইয়ের নামে খাতা আছে যার পয়সা সহপাঠীরা দিয়ে দেন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অমিত এর ছবি

লায়ন ভাইয়ের এখন সালাম ভাইয়ের অবস্থা নাকি ?খাইসে

তানভীর এর ছবি

রশীদ হলের শরীফ লীগ থেকে ভিপি ইলেকশন করেছিল লায়নের বিপক্ষে। শরীফ অবশ্য ক্যাডার ছিল না। আমাদের আরো একটা শরীফ ছিল। চোখে চশমা- তাই এটা হল কানা শরীফ। আর নেতা শরীফ ক্যামনে একবার হাত ভেঙ্গে অনেক দিন হাতে ব্যান্ডেজ নিয়ে ছিল। তাই সে হয়ে গেল ভাঙ্গা শরীফ। কিছুদিন পর দুই জনের নাম থেকে শরীফ বাদ হয়ে শুধু কানা আর ভাঙ্গা নামদুটোই চিরস্থায়ী হয়ে গেল।

বুয়েটের আঁতেলতম হল সোহরাওয়ার্দী হলে ...

তা অবশ্য ঠিকই। আমার রুমমেট ছিল কম্পিউটারের রফিক ভাই, আর ইলেক্ট্রিকালের রুবাইয়াত। বাসায় থাকতাম যদিও কিন্তু কখনো হলে থাকার প্রয়োজন হলে এ দুই আঁতেলের সাথে থাকতে হবে চিন্তা করে নিজ রুমে কখনো থাকি নাই। ওরাও অবশ্য আমি থাকি না দেখে আমার উপর খুব খুশী ছিল। আমি হলে থাকি না টের পেয়ে পরে কর্তৃপক্ষ যখন আমার সিট বাতিল করে দিল, তখন আমার চেয়ে ওদের চিন্তাই বেশী হল রুমের ভাগ আরেকজনকে দিতে হবে বলে। সিটটা কিভাবে আমার নামে রাখা যায় সেটা নিয়ে ওরা আমাকে অনেক বুদ্ধি-পরামর্শ দিয়েছিল। কিন্তু আমি তখন সিট চলে যাওয়াতে মনে মনে খুশীই ছিলাম।

সিট যেভাবে পেয়েছিলাম সেটাও খুব মজার। শুরুতে আসলেই চট্টগ্রাম থাকি, ঢাকায় চাচার বাসা থেকে তখন ক্লাস করি। হলে সিটের জন্য দরখাস্ত করলাম। সিটের ইন্টারভিউতে প্রভোস্ট স্যার জিজ্ঞেস করলেন আমার সিটের কেন প্রয়োজন। করুণ মুখ করে বল্লাম, স্যার চাচার বাসার ড্রইং রুমে থাকি, পড়ালেখার অসুবিধা। ব্যস সিট মঞ্জুর হয়ে গেল। কিন্তু তখন সিটে উঠতে পারলাম না। আমার সিট ছাত্র ইউনিয়নের এক আদু ভাই নেতা দখল করে রেখেছে। প্রতিদিন রুমে যাই আর নেতাকে অনুরোধ করি, ভাই আমার সিট কবে দিবেন। ব্যাটা আমার গায়ে-মাথায় হাত বুলায়ে বলে, এই তো ভায়া আমার একটা চাকরী হবে শিগগির, হলেই তোমাকে সিট ছেড়ে দিব। বিরক্ত হয়ে এক সেমিস্টার পরে আম্মাকেই ঢাকা নিয়ে এসে বাসা করলাম। ততদিনে নেতা আমার সিট ছেড়ে দিয়েছে, কিন্তু আমার আর হলে থাকা হয় নি। ঐ সিটটা সোহরাওয়ার্দীর এক তলায় ছিল। সেকেন্ড ইয়ারে এলটমেন্টের সময় আমি হলে থাকি না জেনে রুবাইয়াত ওদের রুমে আমার নাম ঢুকিয়ে দিল। তখন এক তলা থেকে দুই তলায় গেলাম। এক তলার ঐ ভূতুড়ে রুমটাতে অবশ্য এক ঈদের দিন রাতে ছিলাম। কিন্তু সে অন্য এক বিশাল কাহিনী।

=============
"আগে কি সুন্দর দিন কাটাইতাম"

রাগিব এর ছবি

এই নেতা শরীফ ভাই (ছাত্রলীগ) আমার পাশের রুমেই থাকতেন। :)।

আমাদের হলে আরেক শরীফ ছিলো, আমাদের ব্যাচে, সে ছাত্রদলে ছিলো। সনি হত্যার রাতে হল থেকে পুলিশের হাতে সেই ধরা পড়েছিলো।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জব্বর !

গড়াগড়ি দিয়া হাসি

নজমুল আলবাব এর ছবি
সবজান্তা এর ছবি

পরীক্ষা পেছানোতে বুয়েটের বদনাম মনে হয় ঘুঁচতে শুরু করেছে। বর্তমান ভিসি প্রমাণ করে দিয়েছেন, জিদ কিংবা রাজনৈতিক আদেশের বশবর্তী না হয়ে, শুধু মাত্র একটু যুক্তি আর বুদ্ধির সাহায্যে সিদ্ধান্ত নিলে বুয়েটের ছাত্রদের নিয়ন্ত্রন করাটা কতখানি সহজ।

আমি অন্য একটা ব্লগে বলেছিলাম ( যেটা অধিকাংশ বুয়েট ছাত্রই বলে থাকে ), যে ছাত্রগুলি তাদের শিক্ষাজীবনের ১২ বছর পরীক্ষাকে এত ঘৃনা করেনি, পরীক্ষা পেছানোর দাবিতে মিছিলের কথা স্বপ্নেও ভাবেনি, তারা যদি রাতারাতি এমন হয়ে পড়ে তাহলে দোষ কি শুধুই ছাত্রদের ? আশা করা যাচ্ছে অদূর ভবিষ্যতেই পরীক্ষা পেছানো সুদূর অতীতের কাহিনী হয়ে যাবে বুয়েটে।
---------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

ফারুক হাসান এর ছবি

পাঁচটি বছর অকাতরে তিতুমীর-শেরেবাংলা বিখ্যাত চিপায় চারতলা থেকে পানি ঢেলেছি কত মিছিলে! নয়ন ভাইয়ের সেই ট্রেনিং, কত ডিগ্রিতে কত বেগে আর কতসময় আগে বালতির পানি খালাস করলে মিছিলের সবচেয়ে ঘনবসতিকে ভেজানো যাবে- সে কি ভোলা যায়! যারা গোলা ছুড়তে অক্ষম তাদেরকে রাখা হত সাপ্লাই চেইনে, রুম থেকে বালতি এনে একের পর এক পানি ভর্তে থাকত, আর আমরা সামনে 'তোপ দাগাও' বাহিনী!
আকাশের চাঁদ হাতে পাওয়ার মত দৈবাত কারেন্ট গেলে তিতুমীর বনাম শেরেবাংলা ঐতিহাসিক গালাগালিতে কতরাত যে সামিল থেকেছি! আমার রুমমেট জাভেদ, যার অভিনব গালি উদ্ভাবনের ক্ষমতা দেখে যে কোনো শিল্পী লজ্জা পেত, সেই জাভেদ আজ কত ভদ্র!

লায়ন ভাইয়ের সাথে যত মজার, করুণ এবং দারুণ স্মৃতি আছে, তা লিখতে গেলে আলাদা পোষ্ট দিতে হবে।
রাগিব ভাইকে অসংখ্য ধন্যবাদ, পুরানো স্মৃতি জাগিয়ে দেবার জন্য।

----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

তানভীর এর ছবি

লায়নকে নিয়ে আমার একটা পুরনো লেখা ছিল। ভাবছি এখানে পোস্ট করে দিব চিন্তিত

=============
"আগে কি সুন্দর দিন কাটাইতাম"

স্বপ্নাহত এর ছবি

চলুক

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

থার্ড আই এর ছবি

রশীদ হলের ক্যান্টিনের ফাও খাওয়া কাহিনী কবে আসবে..??

আমাদের ডিইউ'র পোলাপানের অতি পছন্দের ছিলো রশীদ হলের ক্যান্টিন। রাত দশটার পর টিউশনী করে হলে ফিরে হল মেসের খাবার শেষ, কিন্তু রশীদ হলের খাবার শেষ হয়না।
আর এস এম হলের ছাত্র হবার সুবাদেতো রশীদ হলের খাবারের স্বাদ হামেশাই নিতাম।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

অছ্যুৎ বলাই এর ছবি

রশীদ হলকে নিয়ে লেখা চলুক। পানি মারার বিষয়টা আসলেই চরম মজার ছিলো। তবে কারেন্ট চলে গেলে আন্তঃহল গালি প্রতিযোগিতার চেয়ে মজার জিনিস আর হয় না। হাসি

শহীদুল্লাহ ভাইকে নিয়ে লেখা বিষয়গুলো আরেকটু জেনে নিয়ে লিখলে ভালো হতো। যেমন, মেস ম্যানেজার সম্পর্কিত ব্যাপারটা। রশীদ হলের মেস ম্যানেজারদের অনেকেই টাকা মারতো, প্রভোস্টেরা কেন মাসের পর মাস তাদেরকেই আবার মেস চালাতে দিতেন, তা এক রহস্য বটে! তবে মেস ম্যানেজারদের কাছ থেকে চাঁদা নিতে শহীদুল্লাহ ভাইয়ের পলাশী যাওয়ার প্রয়োজন সম্ভবত ছিলো না, হলে বসেই কাজটা করার মত প্রভাব উনার ছিলো।

আর পরীক্ষা পেছানোর সাথে "পড়ালেখা বাদ দিয়ে টিউশনিতে যাওয়ার" কনসেপ্টটা সম্ভবত বুয়েটের টীচারশ্রেণীর আবিষ্কার, সত্যের সাথে এই তত্ত্বের বিরোধ কতোটা বেশি, এই তত্ত্বের উদ্ভাবকেরা তা না জানারই কথা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রাগিব এর ছবি

মেস ম্যানেজার আর মেসের খাওয়া নিয়ে পরে লিখবো আশা রাখি। ম্যানেজারের বিছানা পোড়ানোতে ছেলেদের আনন্দের যে বহর দেখেছি, তার সীমা ছিলো না।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অছ্যুৎ বলাই এর ছবি

হা হা হা। ওইটা একটা ঘটনা। সেই ম্যানেজার ভাইয়াকে আমি আর হলে দেখি নাই। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রাগিব এর ছবি

অছ্যুৎ বলাই লিখেছেন:
শহীদুল্লাহ ভাইকে নিয়ে লেখা বিষয়গুলো আরেকটু জেনে নিয়ে লিখলে ভালো হতো। যেমন, মেস ম্যানেজার সম্পর্কিত ব্যাপারটা। রশীদ হলের মেস ম্যানেজারদের অনেকেই টাকা মারতো, প্রভোস্টেরা কেন মাসের পর মাস তাদেরকেই আবার মেস চালাতে দিতেন, তা এক রহস্য বটে! তবে মেস ম্যানেজারদের কাছ থেকে চাঁদা নিতে শহীদুল্লাহ ভাইয়ের পলাশী যাওয়ার প্রয়োজন সম্ভবত ছিলো না, হলে বসেই কাজটা করার মত প্রভাব উনার ছিলো।

এ ঘটনা অবশ্য আমার আসার আগের -- রুমমেটদের কাছে শোনা। পলাশী যাওয়া না, গল্পটা ছিলো পলাশী মোড়ের সোনালী ব্যাংক থেকে হলে আসার পথে থাকা নিয়ে। যেহেতু জনশ্রুতি, কাজেই একটু রঙ চড়তে পারে :)।

অছ্যুৎ বলাই লিখেছেন:
আর পরীক্ষা পেছানোর সাথে "পড়ালেখা বাদ দিয়ে টিউশনিতে যাওয়ার" কনসেপ্টটা সম্ভবত বুয়েটের টীচারশ্রেণীর আবিষ্কার, সত্যের সাথে এই তত্ত্বের বিরোধ কতোটা বেশি, এই তত্ত্বের উদ্ভাবকেরা তা না জানারই কথা।

ছেলেপেলে কিন্তু আসলেই অনেকে টিউশনিতে যেতো। এমনিতে পরীক্ষার আশে পাশে টিউশনি বন্ধ রাখে সবাই, কিন্তু পরীক্ষা পিছানোর কথা শুনলেই বন্ধ রাখা টিউশনি আবার শুরু হতো। পাশের রুমের এক জনে ৫টা টিউশনি করাতো। তারই উদাহরণ টেনেছিলাম। হতে পারে, ঐ ব্যাটাই ব্যতিক্রম ছিলো :)।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অছ্যুৎ বলাই এর ছবি

শহীদুল্লাহ ভাই ওই সময়ে অনেক পরিচিত ছিলেন। তিনি যখন জেল থেকে আসেন, তখন রীতিমত হিরোর মর্যাদায় অধিষ্ঠিত। বুয়েটের পলিটিক্সের তেমন কোনো প্রভাব জাতীয় রাজনীতিতে নেই; কিন্তু বুয়েট ক্যাফে, পলাশী এলাকা এসব ছোটখাট খাত থেকে তারা কিছু চাঁদা পেত। শহীদুল্লাহ ভাই পলিটিক্সের সাথে জড়িত অন্যান্যদের মতোই, তারচেয়ে খারাপ কিছু নয়। সমস্যা হলো, আজ তানভীরের একটা পোস্টে লায়নকে হিরো বানানো হচ্ছে, অন্যদিকে এই পোস্টের মাধ্যমে পাঠক শহীদুল্লাহ ভাইকে তার বিপরীত মেরুতে দেখতে পাবে। আমি যতোটা বুঝি, দুজনের মাঝে মৌলিক কোনো পার্থক্য নেই।

টিউশনির ব্যাপারটার সমস্যা হলো, অনেক সময় টিউশনির ওপরে দোষ চাপিয়ে পরীক্ষা পেছানোর আসল কারণগুলো ধামাচাপা দেয়ার চেষ্টা চলে। আমি নিজেও বুয়েট লাইফের একটা বিরাট সময় ধরে একই সাথে ৩/৪টা টিউশনি করেছি। পড়াশুনার সিরিয়াসনেসের সাথে এর সম্পর্ক নাই বললেই চলে। আরেকটা মজার জিনিস হলো, যেসব পোলাপান বেশি টিউশনি করে, ওরা সাধারণত পরীক্ষা পেছানোর মিছিল-টিছিলে থাকে না, এরা চরম পিএল ফাইটার এবং পরীক্ষা তাড়াতাড়ি হয়ে গেলেই বাঁচে।

মেস ম্যানেজারের তোষক পোড়ানো ঘটনার স্বাদু বর্ণনার জন্য অপেক্ষায় আছি। শেঠী ওই ঘটনায় হিরো। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রাগিব এর ছবি

তথ্যগুলোর জন্য ধন্যবাদ। আসলে আমরা ক্লাস শুরুর সময়টা এর পরের, এবং সেই সময় আসতে আসতে এসব কিছুই "জনশ্রুতি"তে পরিণত হয়েছে। কাজেই আমার বর্ণনার অনেকটাই সেকেন্ড হ্যান্ড বর্ণনা, ঠিক যেমন সালাম ভাইয়ের ঘটনাগুলো আপনার আমার সবার কাছেই শোনা কথা।

পড়াশোনার সিরিয়াসনেসের সাথে টিউশনির সম্পর্ক আসলেই নেই। আমি নিজেও বুয়েটে পড়ার সময়ে একসাথে ৫/৬ ব্যাচে জনা ৩০ ছাত্রকে প্রোগ্রামিং শিখিয়েছি ... টিউশনি করানো ছাত্রদের সাথে পরীক্ষা পেছানোর আন্দোলনের সম্পর্ক নেই। তবে অপ্রত্যক্ষ একটা প্রভাব রয়েছে হয়তোবা ... মানে পরীক্ষা পিছাচ্ছে => টিউশনি-আপাতত-স্থগিত-করা সবাই পিএল ফাইট বন্ধ রেখে সেই কাজে যাচ্ছে।

মেস ম্যানেজারের তোষক পোড়ানোতে হিরো আমার শিল্পপতি রুমমেটের গল্পটা করতেই হবে হাসি! কঠিন ঘটনা।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

তানভীর এর ছবি

আজ তানভীরের একটা পোস্টে লায়নকে হিরো বানানো হচ্ছে, অন্যদিকে এই পোস্টের মাধ্যমে পাঠক শহীদুল্লাহ ভাইকে তার বিপরীত মেরুতে দেখতে পাবে। আমি যতোটা বুঝি, দুজনের মাঝে মৌলিক কোনো পার্থক্য নেই।

আমার মনে হয় শহীদুল্লাহ ভাই আর লায়নের মধ্যে অনেক পার্থক্য আছে। শহীদুল্লাহ ভাই কখনো ইউকসু ভিপি ছিল কি না আমি জানি না। আগের ভিপি হাসিব ভাই, তারেক ভাই ওনাদের সাথে বরং লায়নের তুলনা চলে। শহীদুল্লাহ ভাই যখন সুস্থ ছিল তখনো ওনাকে দেখেছি। সুস্থ লায়ন আর সুস্থ শহীদুল্লাহ ভাইয়ের মধ্যে যে আকাশ-পাতাল পার্থক্য এটা তাদের শত্রুও স্বীকার করবে। আর লায়নকে হিরো বানায়ে আমার লাভ কি!! লায়ন আমার বন্ধু, আমাদের অনেকেরই বন্ধু। বন্ধুর চরিত্র হনন করে পাব্লিককে মজা লুটতে দেখলে তা নিজেরই গায়ে লাগে। পোস্টে যা বলেছি, তার কিছুই অতিরঞ্জিত নয়।

=============
"আগে কি সুন্দর দিন কাটাইতাম"

অছ্যুৎ বলাই এর ছবি

ইউকসুর ভিপি হওয়া বা না হওয়া আসলে 'মৌলিক' পার্থক্যের মাপকাঠি না। লায়নকে আমিও পছন্দ করি। হাসি-খুশী প্রাণবন্ত একটা ছেলে। সহজেই মানুষকে বন্ধু বানিয়ে ফেলতে পারে। একই চরিত্র শহীদুল্লাহ ভাইয়েরও। হয়তো রাজনীতি করতে গেলে এ কোয়ালিফিকেশন থাকতেই হয়।

মানুষ হিসেবে প্রত্যেকেই স্বতন্ত্র। মৌলিক মিলটা হলো, এরা দুজনেই রাজনীতির শিকার। এটা এদের দুজনেরই ব্যর্থতা। লায়নের পোস্টের মন্তব্যে বলেছিলাম, "রাজনৈতিক ভুল ভুলই।" রাজনৈতিক ভুল শোধরানো যায় না। চরিত্র হনন জিনিসটা আসলে এই ভুলেরই খেসারত। আমি যেমন শহীদুল্লাহ ভাইকে চমৎকার একজন মানুষ হিসেবে দেখেছি। পলিটিক্সের বাইরে তিনি অসম্ভব বন্ধু-ভাবাপন্ন একজন মানুষ। লায়নও তার ব্যতিক্রম নয়। একজনের প্রতি আবেগ দেখাতে গিয়ে অন্যজনকে ছোট করে আসলে তেমন লাভ হয় না। বন্ধু হিসেবে দু'জনই হিরো, পলিটিক্সে এসে হিসেবটা উলটে যায়। এবং এতে একজন শহীদুল্লাহ বা একজন লায়ন ব্যতিক্রম হওয়ার কোনো চান্স নেই।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তানভীর এর ছবি

ইউকসু ভিপির কথা উল্লেখ করেছি নেতা হিসেবে দু'জনের মধ্যে পার্থক্য বোঝাতে। লায়নের যে ক্যারিশমা আর জনপ্রিয়তা ছিল সাধারণ ছাত্রছাত্রীদের মাঝে, শহীদুল্লাহ ভাইয়ের তা ছিটেফোঁটাও ছিল না। এর বাইরে দু'জনেই ছিল হাসি-খুশী এবং বন্ধুভাবাপন্ন। কিন্তু সে রকম তো আরো অনেকেই ছিল, যে গুণগুলো আপনি বলেছেন রাজনীতি করতে গেলে সকলেরই থাকা লাগে। শহীদুল্লাহ ভাইকে হেয় করে বা লায়নকে বড় করে এখন কি করব বলেন, দু'জনেই এখন সবকিছুর উর্দ্ধে চলে গেছে! আপনি শহীদুল্লাহ ভাইকে নিয়ে একটা আলাদা পোস্ট দিতে পারেন। হয়ত আমার এবং আরো অনেকের ধারণা পালটে যেতেও পারে।

=============
"আগে কি সুন্দর দিন কাটাইতাম"

অছ্যুৎ বলাই এর ছবি

লায়ন তাহলে পরে ব্যাপক জনপ্রিয় হয়েছিলো বুঝলাম। কিন্তু এত জনপ্রিয় একজনের নামে এত কেলেঙ্কারি ছড়ানোর জন্য এত লোক কিভাবে জুটলো! বাঙালি ঈর্ষাপরায়ণ জাতি বটে!

আমার এদের কাউকে হিরো বানিয়ে পোস্টানোর ইচ্ছা নাই। শহীদুল্লাহ লায়নেরা নষ্ট রাজনীতির প্রোডাক্ট, জনপ্রিয়তা-ক্যারিশমা এগুলো অপচয়েই গেছে। এসব ব্যর্থ পলিটিশিয়ানদেরকে আসলে হিরো মনে করার কোনো কারণ খুঁজে পাই না। বন্ধু হিসেবে তাদের ব্যর্থতা আমাকে কষ্ট দিতে পারে, কিন্তু রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে ব্যর্থতার দায় পুরোটাই তাদের। জনপ্রিয় বা ক্যারিশমাটিক নেতা হিসেবে এসব ব্যর্থদের জীবনী লেখার চেয়ে আমার সময়কে আরো ভালোভাবেই ব্যবহার করার স্কোপ আছে বলেই মনে হয়।

----
জনপ্রিয়তার তুলনায় কিছু সম্পূরক তথ্য দেই। শহীদুল্লাহ ভাই ৯০ ব্যাচের, লায়ন ৯৫। ঠিক সমসাময়িক নেতা না এরা। ৫ বছর অনেকটা সময়। একজনের পপুলারিটি যখন পড়তির দিকে, তখন অন্যজন অন্য একটি দলের উঠতি নেতা।

ইউকসু নির্বাচনে জয়লাভ জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে ঠুনকো। লীগে শহীদুল্লাহ-আতাউলেরা যখন বুয়েটের বড় নেতা, তখন নমিনেশন পায় জাহিদ ভাইয়েরা, যার রাজনীতির সাথে কোনো সম্পৃক্ততাই নেই। যোগ্যতা ফার্স্ট বয়। এরপর নমিনেশন পায় শেফিন ভাই। যার যোগ্যতা তুখোড় বিতার্কিক। ক্যাম্পাসে কোনো কাজের লিডে এরা আসেনি বললেই চলে। এর বাইরে, নির্বাচনে অধিকাংশ পোলাপান প্যানেলকে ভোট দেয়, ব্যক্তির বিবেচনা আসে পরে। ছাত্রদল তখন শুধু ইউকসু না, অধিকাংশ হলেই প্রায় ফুল প্যানেলে জিততো।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো
-নিরিবিলি

বিপ্লব রহমান এর ছবি

হায় মেধাবীগণ!

বুয়েটের এইসব অকথিত অধ্যায় তুলে ধরার জন্য রাগিব ভাইকে অনেক ধন্যবাদ।


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।