ইচ্ছে ঘুড়ি ১১ ...

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: বিষ্যুদ, ৩০/০৪/২০০৯ - ১০:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.১...

একদম পিচ্চিকাল। এক টাকা দামের "লাল আইস্ক্রীম" কিংবা নায়িকাদের ছবি আঁকা "টিকটিকির ডিমের" জন্য জান কোরবান দেবার সময়। এমন এক সময়ে ছোট চাচা একদিন আমাকে আর এক বছরের বড় কাজিনকে বললেন, আমাদের খেলা দেখতে নিয়ে যাবেন ঢাকা স্টেডিয়ামে। সেটা খুব সম্ভবত তখন পর্যন্ত আমার জীবনে শোনা সবচেয়ে বড় সুখবর। খেলা হবে প্রিমিয়ার লীগে ক্রিকেটে "মোহামেডান" আর "অগ্রণীব্যাংক" এর মধ্যে। সাথে আরও বললেন আমরা যদি তার দল অর্থাৎ মোহামেডান সমর্থন করি তাহলে একটা করে চকবার আইস্ক্রীম খাওয়ানো হবে। আগেই বলেছিলাম, এক টাকার আইস্ক্রীমই তখন আমাদের জিভে জল এনে দিত আর চকবার তো বিশাল ব্যাপার।

সেই দিন থেকে আমি মোহামেডান। ক্রিকেট, ফুটবল, হকি, দাবা। সাঁতারে এইসব দলাদলি হয় কিনা জানা নেই, থাকলে সেখানেও মোহামেডান।

১.২...

৯৪ এর বিশ্বকাপ ফুটবলের সময় আমার বয়স আট। ছোট কালের স্মৃতি সময়ের সাথে ঝাপসা হয়ে যায়। তারপরও কিছু মনে থাকে এইটা প্রমান করার জন্যই যে, আমরা হঠাৎ করে বড় হয়ে যাই নি। বিচি থেকে গাছ হয়েছি।

যাই হোক, সেই বিশ্বকাপের সব কথা মনে নেই। খালি মনে আছে আমি আর আব্বু একসাথে খেলা দেখতাম। আব্বুর ইতালির সমর্থক ছিলেন। তার দেখাদেখি আমিও। বাসায় ফুটবল দেখার মতো আর কেউ ছিল না। আমি আর আব্বু খেলা দেখতাম আর ইতালি সাপোর্ট করতাম।

তারপর দীর্ঘদিন আমি ইতালির সমর্থক ছিলাম। ২০০২ এর বিশ্বকাপে, ক্যাডেট কলেজে প্রথমবারের মতো যখন সবাই একসাথে খেলা দেখতে বসলাম তখন বুঝলাম, পৃথিবীতে মানুষ দুইটা দল সাপোর্ট করে। হয় আর্জেন্টিনা, নয় ব্রাজিল। ইতালি- মিতালি সাপোর্ট করার বেইল নাই। দল হালকা থাকে, ঝগড়া করে সুখ পাওয়া যায় না।

আমি সুন্দর মতো দল পরিবর্তন করে ফেললাম। হয়ে গেলাম ঘোর আর্জেন্টিনা। কিন্তু আমার ব্যাড লাকটাই খ্রাপ। এরপর থেকে আজ পর্যন্ত আর্জেন্টিনা তার সমর্থকদের পার্ট নেবার মতো সুযোগ দিয়েছে খুব কম। কিন্তু কিচ্ছু করার নাই। আমি বাংলাদেশের বিশিষ্ট নেতাদের মতো চৌদ্দবার দল পরিবর্তন করতে পারবো না। তার উপর ব্রাজিল সাপোর্ট করার প্রশ্নই আসে না। চোরা দেলু যদি এমপি হোস্টেলের টিভি, ফ্রিজ, সাবান কেস, পেয়াঁজ, মরিচ, জুতা ঢলার ব্রাশ চুরি করে রাস্তায় গলা ফাটায়ে নীতিবাক্য কপচাইতে পারে, তাহলে আমি আর্জেন্টিনা নিয়া হাজারো চিল্লাইলেও সেইটা কোন ঘটনা হবে না বলেই আমার বিশ্বাস।

১.৩...

আর্সেনালের সাপোর্টাল হলাম কিভাবে সেইটাও বলার ইচ্ছা ছিল। কিন্তু বলবোনা। কারণ হালার পুতদের উপর বিশাল মেজাজ খারাপ। আগে না জিতলেও কি সুন্দর খেলতো। আর এখন!!! থাক বললাম না। কালকে ম্যানইউর সাথে ম্যাচ দেখার পর ঠিক করছি আপাতত আর আর্সেনালের খেলা দেখবো না। যদি কোনদিন ভালো খেলে তাহলে ফুটিটিউব থেকে ২৩ মিনিটের হাইলাইট দেখে নিবো। হুদাই দুই ঘন্টা টাইম নষ্ট করার টাইম নাই। বহুত কাজ আছে দুনিয়ায়।

২...

আজকে একমাস পর ব্লগ লিখলাম। ব্লগ লেখাটা আমার জীবনে সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার ছিল। একজনের সাথে কথা বলার অন্যতম উপায় ছিল।

মানুষের জীবনে হয়তো এমন কিছু স্বপ্ন থাকে, মানুষ জানে যে এইটা স্বপ্নই- বাস্তব হবার কোন কারণ নেই। কিন্তু ধুম করে কেউ কেউ ভাগ্যবান হয়ে যায়। আমার হয়েছে সেই অবস্থা।

উড়ে বেড়ানো গত দেড়মাস নিয়ে আমি হাজার হাজার শব্দ লিখতে পারতাম। কিংকং ভাই কিংবা কনফু ভাইয়ের আগের আমলের লেখাগুলোর মতো অতি রোমান্টিক কিছু লিখতে পারতাম গোটা বিশেক। কিন্তু লিখছিনা। আমি লিখবো না ... কারণ সব আনন্দের মাঝেও একটা ব্যাপার থাকে। আমার এই অতি আনন্দময় সময়ে সেই ব্যাপারটা একটা বিরাট প্রশ্নবোধক চিহ্ন হয়ে দূর থেকে তাকিয়ে আছে আমার দিকে ...


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

শেষে কি সব রহস্যজনক কথা বললেন একটু ঘঁেটে গেলুম ! লেখা চমৎকার হয়েছে।

যাক আপনেরে চকোবার খাওয়ামুনে আমার ফ্যান হইলে। হইবেন? আমার একখানও ফ্যান নাই! গরমে খুব কষ্ট পাই!

রায়হান আবীর এর ছবি

নিশ্চয়ই রায়হান আবীর আগেই বলেছে সে মূলত পাঠকের ফ্যান। এবং সে ভংগ করেনা অঙ্গিকার দেঁতো হাসি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

১ ...

আমি ফেইসবুকে ইচ্ছেঘুড়ি সিরিজ ফ্যান ক্লাব খুলব চিন্তা কর্তেছি দেঁতো হাসি

২ ...

আমি মোহামেডান সাপোর্ট করি আমার ছোটমামার কারণে ... উনি ছিলেন গোঁড়া আবাহনী এবং আমারে সারাদিন ব্যাপক যন্ত্রণা দিতেন ... তাই শুধু উনি আবাহনী সাপোর্ট করে বইলা আমি মোহামেডানের সাপোর্টার হয়ে গেলাম ... সেটা ক্লাস ওয়ানের কথা দেঁতো হাসি

ব্রাজিল সাপোর্ট করি নাইণ্টিফোর থেকে, রোমারিওর খেলা দেখে ... নাইন্টিতে ম্যারাডোনা নিয়ে চিল্লাচিল্লি করছি ঠিকই কিন্তু খেলার কিছুই বুঝতাম না তাই সেটা দুধভাত ...

আর বার্সা সাপোর্ট করা শুরু করছিলাম রোমারিও-স্টইচকভ-রোনালদো-রিভালদোরা খেলতো এই কারণে ... আর সাপোর্টটা গাঢ় হইছে ওদের অন্যান্য ক্লাব থেকে আলাদা কিছু আচরণ দেখে ... যেমন, সবসময় এটাকিং খেলা, ট্রান্সফার মার্কেটে ছোটলোকি না করা, ক্যাটালান পরিচয়টা ধরে রাখা, ইউথ পলিসি এইসব আরকি ...

৩ ...

কনফু ভাই বস পাবলিক, কিন্তু আমি খুব বেশি অতি রোমান্টিক লেখা লিখছি বলে তো মনে পড়ে না খাইছে

আর মন খারাপ কইরো না ... ঠিক হয়ে যাবে সব ... যা হইছে সেটা আসলে ভালোই হইছে লং টার্ম চিন্তা করলে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রায়হান আবীর এর ছবি

আমি চলচ্চিত্র দেখার ফাঁকে ফাঁকে রিফ্রেশ দিচ্ছি সচলের পাতা। আপনার কয়েকসেকেন্ডের জন্য লগিন ধরতে পারি কিনা। পারলাম না। মন খারাপ যাই হোক, মন্তব্য যে করছেন, ওতেই চলবো। আমি আবার কমেন্ট খেকো কিনা। খাইছে

কনফু ভাই অনেক লিখছে কথা সত্য। কিন্তু আপনি একটা লিখলেও এইটা আমার খুবি পছন্দের। মাঝে মাঝেই পড়ি ...

শিক্ষানবিস এর ছবি

কলেজে ব্রাজিল সাপোর্ট করতাম। যদিও আর্জেন্টিনা পার্টির সাথে ফাইট দেয়ার মত ফ্যান ছিলাম না। তারপরও আর কি, কোনরকম। সবারই তো একটা চয়েস থাকে।
এখন আর খেলাধুলায় আগ্রহ নাই। ক্যাম্নে ক্যাম্নে জানি চলে গেছে।

উড়ে বেড়ানো গত দেড়মাস নিয়ে আমি হাজার হাজার শব্দ লিখতে পারতাম।

লিখলে কিন্তু ভাল হতো। লিখিস নাই, তাতেও অসুবিধা নাই। কারণ এইরকম ক্ষেত্রে যেটা হয়, অনুভূতিটা টিকে থাকে (guessing)। ভবিষ্যতে কখনও লিখতে ইচ্ছা হলে, কলম (বা কিবোর্ড) ধরলেই সব বেরিয়ে আসবে।

রায়হান আবীর এর ছবি

কালে কালে কত কি শুনবো। মুহাম্মদও দলাদলি করতো খাইছে

লুৎফুল আরেফীন এর ছবি

আর্জেন্টিনা, অল দ্যা ওয়ে.....আর কিছু চিনি না। লেখা ভালো হয়েছে।
শেষে কি যেন ঝেড়েও ঝাড়লেন না। থাউক, আপনার যেমন ইচ্ছা হাসি
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

রায়হান আবীর এর ছবি

সেইটাই। ইয়ু নো, আলটিমেটলি আর্জেন্টিনাই রক করে। দেঁতো হাসি

দৃশা এর ছবি

আজকাল লেডি মাসুদ রানা হইয়া যামু নাকি ছিন্তায় আছি ! চিন্তিত

দৃশা

রায়হান আবীর এর ছবি

বাপ্রে বাপ!! ঝারা দশ সেকেন্ড টাইম লাগল কথাটার মানে বুঝতে মন খারাপ

এনকিদু এর ছবি

আমি তাইলে পুরুষ সোহানা হব, সবার আগে আমি লাইনে দাঁড়াইলাম দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

শাহান এর ছবি

....কারণ হালার পুতদের উপর বিশাল মেজাজ খারাপ। আগে না জিতলেও কি সুন্দর খেলতো। আর এখন!!! থাক বললাম না। কালকে ম্যানইউর সাথে ম্যাচ দেখার পর ঠিক করছি আপাতত আর আর্সেনালের খেলা দেখবো না। যদি কোনদিন ভালো খেলে তাহলে ফুটিটিউব থেকে ২৩ মিনিটের হাইলাইট দেখে নিবো। হুদাই দুই ঘন্টা টাইম নষ্ট করার টাইম নাই। বহুত কাজ আছে দুনিয়ায়।

ঠিক এই কথাটাই মনে হইছে কালকে খেলা দেখার পর । চুড়ান্ত বোরিং ম্যাচ । দিয়াবি, সং, বেন্ডনাররে দেখলেই মনে হয় কোপাই রেগে টং

রায়হান আবীর এর ছবি

এইসব **ছালরাই টিমে খেলবো। দিয়াবির কথা আর কি বলবো। কি করে ও?

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আমিও সব সময় আর্জেন্টিনা সাপোর্ট করি যদিও আজকাল ফুটবলের চাইতে ক্রিকেটই ভাল লাগে।
মাঝে মাঝে আনন্দময় জীবনে অন্যরকম ব্যাপার থাকলে ভারসাম্য বজায় থাকে।
লেখা বরাবরের মতোই ভাল লাগল।

রায়হান আবীর এর ছবি

যাক একমাস হলেও মানুষজন যে ভুলে যায় নাই, তাতে আমি আহলাদিতো হাসি

ক্রিকেট তেমন একটা দেখা হয়না। সাপোর্ট করি শুধু "এন্টি পাকিস্তান"। ব্যাস।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ক্রিকেট তেমন একটা দেখা হয়না। সাপোর্ট করি শুধু "এন্টি পাকিস্তান"।

শুধু ক্রিকেট নয়, সব ক্ষেত্রেই আমি অ্যান্টি-পাকিস্তানের সাপোর্টার হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

চলুক দেঁতো হাসি

রেনেট এর ছবি

আমিও!
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নিবিড় এর ছবি

তোরে মাইনাস। আমি যেইটা যেইটা পছন্দ করি তুই করস সব উলটা গুলা খালি আর্সেনালের জন্য পুরা মাইনাস না।
তোরে আগে একদিন চ্যাটের সময় বলসি আজকেও বলি ব্লগ পুরা ছাড়িস না। আমাদের জন্য হইলেও কিছু লিখিস। চিন্তা করিস না কমেন্টখেকো তোর জন্য আমরা তো আছি হাসি
সুখী মানুষ চোখ টিপি আমরা অনেকেই অনেক কিছু পারি নাই কিন্তু তুমি পারস তাই তোমারে প্লাস। আর এইসময় বেশি চিন্তা করতে নাই কারন এইটা হল পুরা পাংখারা উপর থাকার সময়।
আর আজকাল্কের মধ্যে আসপাশ দিয়ে গেলে খবর দিস


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

মাইনাস দিয়া মন্তব্য শুরু করলি? খাইছে

আরে পাগল ব্লগ ছাড়বো কে বলছে? বলছি যা লিখতে চাই, সেটা লিখতে পারতেছিনা। আর ব্লগ লিখব, মানুষ পড়বে কি পড়বে না, এই ব্যাপারটা এখন আর কাজ করে না। তোর মতো অন্তত দশ বারো জন তো আছেই যারা অবশ্যই পড়বে। সুতরাং ...

তোরে খবর দিবো ক্যান? চোখ টিপি

সুহান রিজওয়ান এর ছবি

লোকে ভাবে ব্রাজিল মানেই এন্টি-আর্জেন্টিনা,
ইহা সত্য না- কারণ এই আমি সুন্দর ফুটবলের ভক্ত।

এবং...

লোকে ভাবে নতুন ব্লগার মানেই লেখার কিছু বুঝে না,
ইহা সত্য না- কারণ আমি ভালোই বুঝি এবং আমি আপনার সুন্দর লেখার ও ভক্ত খাইছে

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

রায়হান আবীর এর ছবি

আমিও ঠিক এন্টি ব্রাজিল না। তবে ব্রাজিল সাপোর্টও করি না। হাসি

আপনারও যে ফুটবল নিয়ে অনেক আগ্রহ আছে সেটা খেয়াল করেছি। খেলা দেখার সময় আমার পাঁচ তলা থেকে নীচে নামতে হয়। খেলা শেষের পর এতো টায়ার্ড লাগে আর ব্লগে কমিউনিকেট করা হয় না।

মন্তব্য পেয়ে ভালো লাগলো ...

সাইফুল আকবর খান এর ছবি

আমার কাছে খালি ব্রাজিলের বেইল আছে, আর্জেন্টিনা-আর্সেনাল-আবাহনী কিচ্ছু চিনি না। আগে মুসলমান বাপের সু্বাদে ছোটবেলা 'মোহামেডান'এর বাতাস পাইতাম গায়ে, অহন ওইসবের কোনো টাইম নাই।
আমার অবশ্য আপনার এই লেখার আর কিছু লৈয়াই বকবক করনের টাইম নাই, আপনার কারণেই। আমি খালি মুচকি একটা আনন্দের হাসি নিয়া তাকায়া আছি আপনার ওই শেষ প্যারাটার দিকে।
কংগ্র্যাট্স্স্স্স্স্স্স্ রায়হান। সিন্সিয়ারলি। অনেক ভালো থাকেন। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

শুভকামনার জন্য ধন্যবাদ ঘুম ভাই, থুক্কু আকবর ভাই দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

কিন্তু, আমার স্বভাব এট্টু খারাপ আছে কৈলাম।
কারণ, ওই বিষয়ে আর কিছু ধারাবাহিক শুন্বার মঞ্চায়! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

১.১
আমি আবাহনী। মূলত নামের কারণে। সম্পূর্ণ বাংলা নামের ফুটবল দল সেই যুগে, খুব সম্ভব, আর ছিলো না। এখনও নেই খুব বেশি। আর "আবাহনী" - কী চমত্কার একটা বাংলা শব্দ!

১.২

পৃথিবীতে মানুষ দুইটা দল সাপোর্ট করে

তার মানে, আমি এই দুনিয়ার কেউ না মন খারাপ
সচরাচর খেলা শুরু হলে আমি ঠিক করি কোন দলকে সাপোর্ট করবো। এবং দেখা যায়, বরাবরই দুর্বল দলগুলোকে সাপোর্ট করে বসি। কেন, কে জানে!

১.৩
সেদিন আর্সেনালের খেলা দেইখা মেজাজ চ্রম খ্রাপ।

২.
চালিয়ে যান। অভিনন্দন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

সচরাচর খেলা শুরু হলে আমি ঠিক করি কোন দলকে সাপোর্ট করবো। এবং দেখা যায়, বরাবরই দুর্বল দলগুলোকে সাপোর্ট করে বসি। কেন, কে জানে!

ঠিক একই রকম ব্যাপার যেহেতু আমারও ঘটে ধরে নিচ্ছি, এইটা মানুষের সহজাত প্রবৃত্তি। কারণ যেই দল হারার অবস্থায় থাকে সেই দলকে সাপোর্ট করলে উত্তেজনা, যে জিতে যাচ্ছে তাকে করার চেয়ে বেশি পাওয়া যায়। হারু পার্টি জিতে গেলে তো কথাই নাই দেঁতো হাসি

শুভ কামনার জন্য ধন্যবাদ। অবশ্যই আমার শেষের প্যারা ছিল জ্ঞানীদের জন্য ইশারা দেঁতো হাসি

কনফুসিয়াস এর ছবি

চান্স পেলেই আমার ঈজ্জত নিয়া টানাটানি! পুলাপান লুক ভালা না।
*
আমিও মোহামেডান। আব্বা আবাহনী, আম্মা মোহামেডান। আমি আম্মার দলে, সেই থেকে মোহামেডান। মজা হইলো একই কারণে আমি আর্জেন্টিনাও সাপোর্ট করতাম।
আর এখন অনেকদিন কোন খেলা ফলো করা হয় না, এইজন্যে আমার কোন দলও নাই।
*
সেকেন্ড প্যারা বুঝি নাই। ঘটনাটা কী?

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রায়হান আবীর এর ছবি

হেই ডালিমকুমার। হাউয়ার‌্যু? খুল? লং টাইম পর আবার সচলে আপনাকে নিয়মিত সি করছি। ইট'স গুড। কিপিটাপ দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- শেষের দিকটা নিয়া লিখবো ভাবছিলাম, কিন্তু এই পর্যন্ত লেখার পর মনে হইলো আসলে আমি ইতোমধ্যে ভুইলা গেছি শেষের প্যারায় কী আছিলো। বয়স হৈছে তো এখন অনেক কিছুই আর মনে থাকে না। তাই যাই আবার পইড়া আসি!...

হেহ হেহ হেহ- এইবার এক্কারে 'কোট' কইরা নিয়া আসছি, ভুলার সিস্টেম নাই। দেঁতো হাসি

আজকে একমাস পর ব্লগ লিখলাম। ব্লগ লেখাটা আমার জীবনে সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার ছিল। একজনের সাথে কথা বলার অন্যতম উপায় ছিল।

মানুষের জীবনে হয়তো এমন কিছু স্বপ্ন থাকে, মানুষ জানে যে এইটা স্বপ্নই- বাস্তব হবার কোন কারণ নেই। কিন্তু ধুম করে কেউ কেউ ভাগ্যবান হয়ে যায়। আমার হয়েছে সেই অবস্থা।

উড়ে বেড়ানো গত দেড়মাস নিয়ে আমি হাজার হাজার শব্দ লিখতে পারতাম। কিংকং ভাই কিংবা কনফু ভাইয়ের আগের আমলের লেখাগুলোর মতো অতি রোমান্টিক কিছু লিখতে পারতাম গোটা বিশেক। কিন্তু লিখছিনা। আমি লিখবো না ... কারণ সব আনন্দের মাঝেও একটা ব্যাপার থাকে। আমার এই অতি আনন্দময় সময়ে সেই ব্যাপারটা একটা বিরাট প্রশ্নবোধক চিহ্ন হয়ে দূর থেকে তাকিয়ে আছে আমার দিকে ..


সব আনন্দের মাঝে ঠিক "কী" ব্যাপারটা থাকে গুরু? এইটা কি এমন জিনিষ যে মানুষ আনন্দেও কাঁদে আবার দুঃখেও কাঁদে! সব ফ্যাসাদের মধ্যে যেমন একটা "ভেজাল" থাকে আনন্দের মধ্যেও থাকে। (এই ভেজাল আসলে সরিষার তেলে মরিচের গুঁড়ার ভেজাল অর্থে না।)

একটা কথা ঠিক কইছেন গুরু। স্বপ্নের মতোন জিনিষগুলা বাস্তবে পরিণত হইয়া গেলে সব কিছুই স্বপ্ন মনে হয়। তখন জোরেশোরে চিমটি কাইটা দেখা লাগে ঘুমায়া আছি না জাইগা আছি। এই সময়ের শিহরণগুলা ইহজাগতিক হয় না। তাই এগুলা ইহজাগতিক ভাষায় পরিপূর্ণভাবে লিপিবদ্ধ করার কোনো সিস্টেম এখনো আবিষ্কৃত হয় নাই। স্বপ্নের মতো বাস্তব অনুভূতিকে পুরাপুরি (মনমতো) ব্যক্ত করার উপায় বের না করা পর্যন্ত আসলে সেগুলা অনুহ্য থাকাই ভালো। যদি সেগুলো প্রশ্নবোধক চিহ্ন হয়েও থেকে থাকে, তাহলেও সেটা কবুল!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

হা হা হা। আপনাকে ফেসবুকে একবার মেইলে বলছিলাম না একটা কথা। এই টাইপ ব্যাপারে আপনি সবসময় সুন্দর মতো এগিয়ে আসেন। দারুন মন্তব্য করেন। এবারও তাই। অনেক অনেক ধন্যবাদ।

আর একটা কথা, ছাহিত্যর পাশাপাশি মজার মজার লেখাও লিইখেন চোখ টিপি

রানা মেহের এর ছবি

পৃথিবীতে তিনটা ভালো দলই আছে
মোহামেডান ব্রাজিল আর এন্টি পাকিস্তান
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রায়হান আবীর এর ছবি

দলাদলি ভালু না দেঁতো হাসি

সবজান্তা এর ছবি

যাক, তুমিও আর্জেন্টিনা... দেঁতো হাসি

পরের প্যারা বাংলায় লেখলেই ভালো করতা ... খাইছে


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

কোন ভাষায় লিখলাম? মন খারাপ

তানবীরা এর ছবি

লগ ইন করতাম না তবুও এই পোলাডার জন্য করতে হইলো।

আর ব্লগ লিখব, মানুষ পড়বে কি পড়বে না, এই ব্যাপারটা এখন আর কাজ করে না। তোর মতো অন্তত দশ বারো জন তো আছেই যারা অবশ্যই পড়বে। সুতরাং ...

এই লিষ্টে কিন্তু আমিও আছি।

আমি বুড়ি মানুষ খেলাধূলায় ইন্টারেষ্টেড না, ওনলি শুধু উড়ে বেড়ানো গত দেড়মাস নিয়ে আমি হাজার হাজার শব্দ লিখতে পারতাম। । কবে জানতে পারছি?
তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রায়হান আবীর এর ছবি

বেশি দেরি নাই জানতে। কাশি দেবার আগে জাস্ট একটু গলা পরিষ্কার করছি। চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শেষের প্যারা টানলো খুব...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

এই তো আফা বুঝতে পারছে দেঁতো হাসি

রেনেট এর ছবি

রায়হান ভাই, আপনার ব্লগ খুবই চমৎকার হইসে (কথার কথা না...সত্যি)
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

লইজ্জা পাইলাম।

পটলবাবু [অতিথি] এর ছবি

ফুটবলে ঠিক মজা পাইনা। তবে ব্রাজিল শুনলেই নাচতে ইচ্ছে করে। ভেঙ্গাবয়েজ! btw, টিকটিকির ডিম জিনিসটা কি? লজেন্স??

এনকিদু এর ছবি

gum ball

বিভিন্ন রঙের দশটা বল থাকত একটা কাগজের প্যাকেটে, আকারে টিকটিকির ডিমের সমান । সেই থেকে নাম হয়ে গেল টিকটিকির ডিম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

হয় নাই হয় নাই। "গাম বল" যেটা বললেন ঐটার সাইজ আরেকটু বড় ছিল। দাম ছিল দুইটাকা। সাইজ টিকটিকির ডিমের মতো না। আর টিকটিকির ডিম ছিল চকলেট টাইপ।

অতন্দ্র প্রহরী এর ছবি

ইয়ো সুখী ম্যান, কী খবর তোমার? ভালো আছো? হাসি

অনেকদিন পর লিখলা। ভাল্লাগল লেখাটা। বিচি থেকে গাছ হওয়াটা মজা লাগল হাসি

আমি তো আর্জেন্টিনা, ব্রাজিল কাউকেই সাপোর্ট করি না। তাইলে আমিও সন্ন্যাসীজীর মতো এই দুনিয়ার কেউ না মন খারাপ
এক কালে মোহামেডান সাপোর্ট করতাম। এখন আবাহনী-মোহামেডান-ব্রাদার্স-শেখ রাসেল কাউকেই করি না। ফুটবল নিয়মিত দেখি না, বা বিশেষজ্ঞের মতো সব খবর রাখি না, তবে ম্যান ইউ সাপোর্ট করি। খাইছে

শেষ প্যারা নিয়া কিছুই বলার নাই। শুধু বলি, টাইমটা এনজয় করো, ঢ্যুড দেঁতো হাসি

রায়হান আবীর এর ছবি

আমি ভালো আছি। আপনিও ভালু থাকুন খাইছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।