[ছবিব্লগ] যদি হারিয়ে যায়...।০৫। মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: মঙ্গল, ১৬/১২/২০০৮ - ১২:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নাম> শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধ। নক্সা নির্মাণ> স্থপতি মোস্তফা হারুণ কুদ্দুস। নির্মাণ সাল> ১৯৭২। উদ্বোধন> জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ২২ ডিসেম্বর ১৯৭২। অবস্থান> মিরপুর, ঢাকা।

Martyrs Memorials

Martyrs Memorials
ছবি ০১-০২-০৩: মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধের মূল স্তম্ভ।

Martyrs Memorials
ছবি ০৪: গণকবর।

Martyrs Memorials
ছবি ০৫: শহীদ বুদ্ধিজীবী কবরস্থান।

Martyrs Memorials
ছবি ০৬: বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেঃ মতিউর রহমান এর স্মৃতিস্তম্ভ। নকশা প্রণয়ন> স্থপতি মো: আসিফুর রহমান ভূঁইয়া। অবস্থান: বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকা।

Martyrs Memorials
ছবি ০৭: শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকার প্রবেশমুখ।

[ছবি: রণদীপম বসু। ক্যামেরা: ২ মে: পি: মোবাইল ক্যামেরা।]


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

গুরুত্ব বিবেচনায় সিরিজের সিরিয়াল ভেঙে ২ নম্বরের বদলে ৫ নম্বরটাই আগে পোস্ট করলাম। পরবর্তীতে ২ নম্বর থেকে সিরিজ যথারীতি চলবে। সবাইকে স্বাগতম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

রাগিব ভাইকে উইকিতে দেবো বলেছি।
আর ফ্লিকারে জায়গা নেই যে ! দুইশ' পূর্ণ হয়ে আছে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাগিব এর ছবি

ছবি আমাদের উইকির কিউতে আসা শুরু করেছে। ধন্যবাদ।

এক ইমেইলে ৩টা করে পাঠান, আপলোডারদের সুবিধা হবে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রণদীপম বসু এর ছবি

আমি আরো বেশি ভালো করতে গিয়ে ৫টা ছবি ৫টি মেইল করেছি। ঠিক আছে। এর পর থেকে তাই করবো।

রাগিব ভাই, সম্ভব হলে আপনার ই-মেইল এড্রেসটা আমাকে দিলে প্রয়োজনে পরামর্শ চাইতে পারতাম। আমার ই-মেইল: ranadipam(at)yahoo.com

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাগিব এর ছবি

আমার ইমেইল হলো ragibhasan অ্যাট জিমেইল ডট কম।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এনকিদু এর ছবি

রাগিব ভাই কে কষ্ট না দিয়ে সররি ছবিগুলো উইকি কমন্সে দিয়ে দিলে সমস্যা কোথায় ?

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মাহবুব লীলেন এর ছবি

চমৎকার স্যার
পুরো সেটটার একটা প্রিন্ট ভার্সন আমি নেবো
আর একটা সফট ভার্সন

রণদীপম বসু এর ছবি

ঠিক আছে বস। আমি কৃতজ্ঞ।
স্মৃতিসৌধের ছবি বিভিন্ন দৃশ্যের আরো কতগুলো রয়ে গেছে। ডায়াল-আপের গরুর গাড়িতে একাধিকবার আপলোড করতে করতেই আমারো শহীদ হবার অবস্থা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহা... আমরা এখানে ছোটবেলায় ফুটবল ক্রিকেট খেলতাম... বিকেলে আড্ডা মারতে যেতাম... অনেকদিন যাওয়া হয় না।

আজকে ধানমন্ডিতে একটা কাজ ছিলো... সেটা সেরে হুট করেই গেছিলাম চারুকলায়। টিএসসিতে ফানুস উড়ানো হচ্ছিলো... চারুকলায় চলছিলো কফিল আহমেদের গান... অপরাজেয় বাংলার কপি বানানো হচ্ছিলো... বাচ্চাকে নিয়ে ঘুরে ঘুরে দেখলাম, শুনলাম, আড্ডা মারলাম... ক্যামেরাটা নিয়ে যাইনি বলে খুব মন খারাপ হচ্ছিলো... সাথে যদিও ২ মেগাপিক্সেলের মোবাইল ক্যাম ছিলো... কিন্তু সেটায় ছবি তুলে আমি ক্যান জানি আরাম পাই না... তাই তোলা হয় নাই...

আপনার ছবিগুলো আর উদ্যোগটা ভঅলো লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

চারুকলা চত্বরের সবগুলো ছবি আমি নিয়ে এসেছি সেদিন। আগামী যে কোন সিরিজে ছেড়ে দেবো।

আমার তো ভাই ডিজিটাল ক্যামেরা নেই, তাই মোবাইলই ভরসা। সুক্ষতা কম আসে, তবে চলে যাচ্ছে আর কি। তাছাড়া আমি তো ফটোগ্রাফি করছি না। স্মৃতি ধরে রাখা, যদি হারিয়ে যায়...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেটাই তো কহিতেছি গো দাদা... এত এত ক্যামেরা ট্যামেরা নিয়া আমরা কিছুই করতেছি না... আর আপনে মোবাইল ক্যামেরা দিয়াই কি সুন্দর একটা কাজ করতেছেন...

স্যালুট আপনেরে... খুবই প্রয়োজনীয় একটা কাজ বস... এইটা রয়ে যাবে আজীবন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দূর্দান্ত হচ্ছে। চলুক

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ শিমুল।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ভূঁতের বাচ্চা এর ছবি

মিরপুরেই আমার বাসা তাই স্মৃতিসৌধগুলো দেখার সৌভাগ্য হয়েছিল।
রণদা পর্ব এক এর পর পর্ব নম্বর পাঁচ ক্যামনে হইল ?
আপনার মোবাইল কিন্তু জোস সব ছবি তুলেছে।
সৌধগুলোর ছবি দেখলেই মনটা যেন কেমন হয়ে যায়।

বিজয় দিবসের আন্তরিক শুভেচ্ছা জানাই।

--------------------------------------------------------

রণদীপম বসু এর ছবি

বিজয় দিবসের অভিবাদন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মিরপুরের কোনখানে? সচলায়তনে দেখি বেবাকেই মিরপুরের... কাহিনী কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

জ্বি ভাইয়া, ল্যাংটাকাল থেকে মিরপুরেই বড় হইছি।
ছোটবেলায় থাকতাম মিরপুর ১১ তে তারপর একটু বড় হবার পর থেকে মিরপুর ২ তে।

--------------------------------------------------------

রাগিব এর ছবি

ছবি একটা পেলাম কালকে, এটা দেখুন।

auto

বীরশ্রেষ্ঠ মতিউর সামনের সারিতে বসা, ডান থেকে দ্বিতীয়। একই সারির বাম দিকে প্রথম জন হলেন কক্সবাজারের চকোরিয়ার ওয়ালিদ করিম, ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে শহীদ হন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রণদীপম বসু এর ছবি

অনেক অনেক ধন্যবাদ রাগিব ভাই। দারুণ একটা ছবি দিলেন !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ ছবি... হিমুর আহ্বান আমি অনেকের কাছেই পৌছে দিছি... আশা করছি বেশ কিছু ছবি আমি জোগাড় করতে পারবো... লোকজন যদি দেয় আর কি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অত্যন্ত শুভ উদ্যোগ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ সন্ন্যাসীজী। বিজয় শুভেচ্ছা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রায়হান আবীর এর ছবি

শুভ উদ্যোগ। চলুক

=============================

রণদীপম বসু এর ছবি

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুন কাজ হচ্ছে রণ'দা। উদাহরণ সৃষ্টি করলেন। চালিয়ে যান।


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রণদীপম বসু এর ছবি

না ভাই, নতুন কোন পথ বানাইনি আমি। বাঁধা পথেই হাঁটছি কেবল। ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি
রণদীপম বসু এর ছবি

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তানিম এহসান এর ছবি

ছবিগুলো আসছেনা।

রণ’দা, গুরু গুরু

রণদীপম বসু এর ছবি

বুঝলাম না ! ওয়েবশট বন্ধ করে আমাকে দেউলিয়া তো বানাইলোই, এখন দেখছি ফটোবাকেটও তেরিমেরি করছে !
বিকল্প হিসেবে ব্যক্তিগত ব্লগ হরপ্পার এই পোস্টটি হাইপারলিংক করে দিলাম !

অনেক ধন্যবাদ দৃষ্টি আকর্ষণ করার জন্য।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।