নতুন বছর আশা নিয়ে শুরু হোক (আরিফের মুক্তি সংবাদ)

রেজওয়ান এর ছবি
লিখেছেন রেজওয়ান (তারিখ: বুধ, ০২/০১/২০০৮ - ৪:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মওসুমের প্রথম ভারী তুষারপাতমওসুমের প্রথম ভারী তুষারপাত
অনেকদিন বাংলা ব্লগে লিখিনা। কারন এপাড়া ওপাড়ায় এত ব্লগ এখন পড়তে পড়তেই সময় চলে যায়। প্রতিক্রিয়াগুলো মন্তব্যের খাতাই সীমাবদ্ধ। দিনপন্জী, ভ্রমনকাহিনীর আইডিয়া প্রচুর জমা পড়ে আছে। হয়ত কোনদিন লেখা হবে অথবা হয়তো হবে না।

এমনি করেই চলে গেল আরেকটি বছর। ঠিক এক বছর আগে নতুন বর্ষ উদযাপন করতে বার্লিনের প্রানকেন্দ্র ব্রান্ডেনবুর্গার গেটে গিয়েছিলাম মধ্য রাতে। সেবার কয়েক মাইল হাটা এবং লোকের ভীড়ে ত্যক্ত বিরক্ত হয়ে মুল আয়োজনটুকু মোটেই ভাল লাগেনি। এর থেকে লন্ডন, সিডনি বা মস্কোর আয়োজনগুলো তো খুব আকর্ষনীয় হয়। এবার জ্বলন্ত তারাবাতিতে হাত দিয়ে আমার মেয়ের ফোস্কা পড়ে যাওয়ায় আমরা ঠিক করলাম বাসায়ই থাকব ও টিভিতে দেখব।

মস্কোর রেড স্কোয়ারের রুপকথার মত বাড়ীগুলো কি অপূর্ব লাগছিল রাতের সেই আলোকমন্জুরীর মাঝে। টিভিতে এটা ওটা দেখতে দেখতে সময়ের খেই হারিয়ে ফেলেছিলাম। হঠাৎ ব্যাপক পটকার আওয়াজে খেয়াল হলো এবং ব্যালকনীতে ছুটে আসলাম। দেখলাম আমাদের অদৃশ্য পড়শীরা (কোনদিন দেখা বা কথা হয়না) অনেকেই তাদের বাড়ীর সামনে উপস্থিত। তারা তারাবাতি জ্বালাচ্ছে, রকেট ছুড়ছে। বাইরে তখন মাত্র এক ডিগ্রি এবং আমি বাসার পোশাকে। বেশীক্ষন থাকতে পারলাম না- ঘরে ফিরতে হলো। এমনই আকর্ষনহীন জীবন যাপন করছি ইদানীং।

আজ নতুন বছরের প্রথম দিনটি ভালই কাটল। কারন দুটি। প্রথমত: খবর পেলাম আরিফকে (বিড়াল কার্টুন) নি:শব্দে মুক্তি দেয়া হয়েছে মাস দুই আগে। দেশের সংবাদপত্রগুলোকে অনুরোধ করা হয়েছে তার সম্পর্কে কোন রিপোর্ট না করতে। হয়ত তাকে শাষানো হয়েছে এ সম্পর্কে কিছু না বলতে। অনুমান করা যায় সে হয়ত পালিয়েই আছে তবে মুক্ত।

গণতন্ত্রের প্রধান অন্তরায় হচ্ছে তথ্য প্রবাহে বাধা দেয়া। তথ্য প্রবাহ যত নিয়ন্ত্রনে থাকবে তত বিশেষ মহলের প্রপাগান্ডা সহায়তা পাবে। তত কন্সপিরেসী থিওরি হবে। এবং লোকজন কোনটি গুজব কোনটি আসল এটি সম্পর্কে দ্বিধায় থাকবে। এই নিয়ন্ত্রনকে বুড়ো আঙুল দেখিয়ে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে পারে এখনও একমাত্র ইন্টারনেট। পৃথিবী জুড়েই এর পেছনেও স্বৈরাচারীরা লেগেছে এবং প্রতিবারই নতুন নতুন টুল আবিস্কার (যেমন এনোনিমাস প্রক্সি) হয়েছে তা পাশ কাটানোর। নতুন বছরে আমাদের রেজল্যুশন হোক তথ্যের এই অবাধ প্রবাহ নিশ্চিত করা বিশেষ করে বাংলাদেশে যখন গুরুত্বপূর্ন একটি নির্বাচন হওয়ার কথা রয়েছে। একটি কম্পিউটার ও ইন্টারনেট কানেকশন হাতের কাছে থাকলে প্রত্যেকেই একজন নাগরিক সাংবাদিক। প্রত্যেকেরই মত/তথ্য সহজে বিশ্ববাসীর কাছে পৌছানো সম্ভব।

দ্বিতীয় কারনটি হচ্ছে গত ডিসেম্বর মাসে বার্লিন যখন প্রায় তুষারপাতবিহীন ছিল কেউ কেউ বলছিল এ গ্লোবাল ওয়ার্মিং এরই ফল। আজ বেশ অনেকটা তুষারপাত হলো। অনেক আগে সেইল এর সময় কিনে রাখা স্নোবুট পড়ে বার্লিনে বেশ ঘুরলাম।

সবার জন্যে নতুন বছরটি শুভ ও সৃষ্টিশীল হোক।


মন্তব্য

হিমু এর ছবি

কাসেলে গত রাতে বেরিয়েছিলাম। তাপমাত্রা হিমাঙ্কের ওপরে ওঠায় সন্ধ্যেবেলা বৃষ্টি হয়েছিলো, তারপরও লোকজন রাতে বেরিয়ে বেশ দর্শনীয় হাউইবাজি করেছে আধঘন্টার মতো। দেখতে খারাপ লাগেনি।


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

আরিফ মুক্তি পেয়েছে জেনে খুব ভালো লাগলো। মুক্তির খবর গোপন রাখার চেষ্টাটা একধরনের ছাগলামী দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

কনফুসিয়াস এর ছবি

আরিফের মুক্তির খবর গোপন করার ব্যপারে আরেকটা সম্ভাবনার কথা মাথায় আসছে, সেটা সম্ভবত আরিফের নিরাপত্তা। একা একটা যুবক, কোন দল বা সংগঠনের ব্যাক আপ নেই ( প্রথম আলোর থাকার কথা, কিন্তু সেই লজ্জা কোথায় রাখি?) এরকম সেনসিটিভ ইস্যুতে খানিকটা অনিরাপদ বোধ করবারই কথা। তার উপর, আমাদের সাচ্চা মুসলিমদের ধর্মানুভুতির খুজলি এখনো যে চুলকাচ্ছে না, তারওতো কোন গ্যারান্টি নেই।
সুতরাং এই ভাল, কদিন ডুব দিয়ে থাক।
তবে মুক্তি যে পেয়েছে আমি তাতেই ভীষণ খুশি!
--------
আপনাকে নতুন বছরের শুভেচ্ছা। অনেক ভাল কাটুক।

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৌরভ এর ছবি

ভালো লাগলো পোস্ট।
আরিফ এর মুক্তির খবর পেয়েছি গত সপ্তায়। মিডিয়ায় না আসাটা অযৌক্তিক বলে মনে হয় না, কারণ হয়তো এটাকে ইস্যু করে আবার জল ঘোলা করার চেষ্টা করতে পারে মোহম্মদ মৌলবাদীগণ।

ভাল লাগছে মুক্তির খবর পেয়ে।
ঢাকার সংবাদজগতের সাথে সংশ্লিষ্ট কাউকে অনুরোধ করবো, আরিফ এর বর্তমান অবস্থা সম্পর্কে কোন তথ্য থাকলে শেয়ার করতে।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- কালকে রাতে পটকাবাজীর শেষের দিকে কোলনের হয়মার্কটে একটা রকেট এসে স্তিমিত গতিতে আমার পায়ে এসে আঘাত করেছে মন খারাপ
আর এমনিতে সুন্দরী ললনাদের সমাগম ছিলো বর্ণনা করার মতো। সেদিক দিয়ে বছরের শুরুর সময়টা দারুণই কেটেছে। তবে ঘুম থেকে ওঠাটা সুখকর হয় নি। সুন্দরী ললনাদের কারো মুখই দেখতে না পেয়ে দেখতে হয়েছে ২৭ বছর ধরে দেখে আসা পুরাতন নিজের রসকষহীন চেহারা।

এইরম একটা খোমা দেইখা নতুন বছরের প্রথম দিনটা শুরু করতে ভাল্লাগে কন?
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুহম্মদ জুবায়ের এর ছবি

তথ্যপ্রবাহ বন্ধের মতলবে আরিফের মুক্তির খবর চেপে রাখলে তা নিশ্চিত ছাগলামী। তাহলে সুমন চৌধুরীর সঙ্গে একমত হতে দ্বিধা নেই। আবার কনফুসিয়াস যে নিরাপত্তাঘটিত প্রশ্ন তুলেছেন, সেই বাস্তবতা অস্বীকার করা যাবে কী করে? এই বালক তো একেবারে একা, তাকে আগলাবে কে? প্রথম আলো তার দায়িত্ব নেবে না, রাষ্ট্রও না। আবুল হাসানের সেই লাইনটি মনে পড়লো: মৃতু্য আমাকে নেবে, জাতিসংঘ আমাকে নেবে না...

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুমন চৌধুরী এর ছবি

নিরাপত্তার প্রশ্নে একমত।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আরিফের মুক্তির সংবাদে প্রফুল্ল হয়ে উঠলো মনটা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ফারুক হাসান এর ছবি

সুসংবাদ!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

হিমু এর ছবি

আমি মিডিয়ার এই নীরবতাকে সমর্থন করি। আরিফ যেখানেই থাকুক এখন, সুস্থ থাকুক, নিরাপদে থাকুক।


হাঁটুপানির জলদস্যু

নজমুল আলবাব এর ছবি

খবরটা শুনে ভাল লাগছে

ভুল সময়ের মর্মাহত বাউল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আরিফকে সচলে নিয়ে আসা যায়না?

অমিত আহমেদ এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।