আঁকটোবর ২০২১: একতারার ফু

রিক্তা এর ছবি
লিখেছেন রিক্তা [অতিথি] (তারিখ: বুধ, ০৬/১০/২০২১ - ৬:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিষয়: একতারার ফু
- এইবার এর বিষয় বাউল।
- হোয়াট?

গুগল করে বাউল দেখলাম।

- এক স্ট্রিংএর এইটা কি?
- একতারা।
- এটা কি গিটার? তাহলে কর্ড কিভাবে হয়? নাকি বাঁশির মতো?

হারমোনিয়াম কিছুকিছু বাজাতে জানলেও কর্ড/নোট এ আমি কঅক্ষর গোমাংস। তাই কথা ঘুরাতে বললাম:

- তুমি বাউল একটা পারবে?
- একতারা পারবো। বাউল হার্ড।
- বাউলের বদলে কি আঁকতে পারো?
- ফু ফ্রম কোডস্পার্ক!

তাই ফু (Foo) কে কমলা রং করে একতারা হাতে ছবি। সে এখনো ভালো বাংলা পড়তে, লিখতে বা অনেক ক্ষেত্রে বলতে পারেনা। একতারা লেখাটা তাই দেখে দেখে লেখা।


বিষয়: আরহয়েল এবং মেলি

আমি ছবি আঁকতে পারি এই অপবাদ আমার শত্রূও দেবে না। ঘটনা হলো গ্রীষ্মের দুই মাস বাসায় থেকে আমার সাতবছরের সন্তান বিরক্ত হয়ে ইউটিউব দেখে একটু আধটু ছবি আঁকার আগ্রহ পেয়ে গেছে। তার অনুমতি এবং উৎসাহক্ৰমে পোস্ট দিলাম। পোস্টথেকে ভবিষৎ এ টেকাটুকা পেলে তাকে ভাগ দিবো বলেছি। এসপ্তাহে যা এঁকেছে সবই দিলাম। প্রথমটার নাম আরহয়েল এবং মেলি(নির্লজ্জ ভাবে Narwhal and Jelly থেকে নেওয়া)। দ্বিতীয়টা ক্যানাডিয়ান শরৎ/হেমন্ত। তিননম্বরটা দেশেবিদেশে ছড়িয়ে থাকা পরিবারপরিজন।

১.

২.

৩.


মন্তব্য

হিমু এর ছবি

আরহয়েলের গায়ে পরের ছবিতে একটু রং হলে কেমন হয়?

রিক্তা এর ছবি

আমি বলতে গিয়ে শুনে এসেছি এইটাই নাকি ঠিক আছে। আমার ছবি আঁকার হাত যেমন তাই আর তর্কে যাই নি।

--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

হিমু এর ছবি

ঠিক, ঠিক। আঁকিয়ের কথাই চূড়ান্ত।

সৌরভ এর ছবি

চমৎকার!


আবার লিখবো হয়তো কোন দিন

SmallSeoMaster এর ছবি

সুন্দর ছবি

হিমু এর ছবি

একতারা হাতে ফু বাউলকে দেখে ভরসা পেলাম। দেখি আমিও একটা কিছু নামাতে পারি কি না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।