পঁচিশে বৈশাখ/রবীন্দ্রনাথঃ আলো আমার আলো

লুৎফর রহমান রিটন এর ছবি
লিখেছেন লুৎফর রহমান রিটন (তারিখ: শুক্র, ০৮/০৫/২০০৯ - ৮:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আলো, আমার আলো, ওগো আলো ভুবনভরা
সেই আলোতে গান কবিতা গল্প ছবি ছড়া।
আলো নয়ন-ধোওয়া আমার আলো হ্রদয়হরা
রবির আলোয় উদ্ভাসিত প্রিয় বসুন্ধরা।
নাচে আলো নাচে--ওভাই আমার প্রাণের কাছে,
নিঃশ্বাসে বিশ্বাসে আমার রবীন্দ্রনাথ আছে।
বাজে আলো বাজে--ওভাই হ্রদয়-বীনার মাঝে,
রবীন্দ্রনাথ সঙ্গী আমার, আমার সকল কাজে।
জাগে আকাশ ছোটে বাতাস হাসে সকল ধরা।
রবি ঠাকুর কবি ঠাকুর আমার পরম্পরা।
আলোর স্রোতে পাল তুলেছে হাজার প্রজাপতি।
রবীন্দ্রনাথ বিনে আমার নাইকো কোনো গতি।
আলোর ঢেউয়ে উঠল নেচে মল্লিকা মালতী।
রবীন্দ্রনাথ তুমিই আমার হ্রদয় অধিপতি।
মেঘে মেঘে সোনা--ওভাই যায় না মানিক গোনা
কথায় সুরে হ্রদয় জুড়ে অপূর্ব মূর্ছনা।
পাতায় পাতায় হাসি--ওভাই পুলক রাশি রাশি,
প্রণাম তোমায় রবীন্দ্রনাথ তোমায় ভালোবাসি।
সুরনদীর কূল ডুবেছে সুধা-নিঝর ঝরা।
তোমার তরে নিবেদিত আমার সকল ছড়া।
-------------------------------------------------------------------
দ্রষ্টব্যঃ আমি আর রবি ঠাকুর মিলে এটা লিখেছি।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

/

সেভ করেছিলাম, কোনো এক সময় হাসি

লুৎফর রহমান রিটন এর ছবি

যাক, লেখাটা তাহলে আমারই, নকল না......

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

পলাশ দত্ত এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হো হো হো

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

রিটন ভাই, এভাবে আপনার বয়সটা বলে দেয়ার কোন দরকার ছিল কি? চোখ টিপি

[খুব সুন্দর]

লুৎফর রহমান রিটন এর ছবি

এভাবে বয়েসটা না বললে পোলাপান যদি আমাকে পোলাপান ভাবে!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সুজন চৌধুরী এর ছবি
লুৎফর রহমান রিটন এর ছবি

এইরকম ডেঞ্জারাস পাঠক ক্যান্‌ তোমরা? সবই পইড়া ফালাও!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি বেজোড় লাইনগুলো আগেই পড়েছিলাম, এবার জোড় গুলো পড়া হলো দেঁতো হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

আগে পড়লেও মনে নেই... অসাধারণ লাগলো। আইডিয়াটা খুবই চমৎকার।

লুৎফর রহমান রিটন এর ছবি

তাও ভালো যে মনে নাই। আরেকজন প্রায় ডেঞ্জারাস...

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইডিয়াটা সু্ন্দর...
ছড়াটাও
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফর রহমান রিটন এর ছবি

মন্তব্যটাও সুন্দর।
মন্তব্যকারীও

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

পলাশ দত্ত এর ছবি

আম্মো এরাম রবীনের লগে যৌথ লেখা লিখিবারে চাই। হাসি কিন্তুক রিটন ভাইর ক্ষম্তা তো আমার নাই মন খারাপ
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

লুৎফর রহমান রিটন এর ছবি

লেইখ্যা ফেলো।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

আকতার আহমেদ এর ছবি

মুজিবের থাকা না থাকা
লিখেছেন লুৎফর রহমান রিটন (তারিখ: শুক্র, ২০০৮-০৮-১৫ ০৮:২৩)

পঁচিশে বৈশাখ/রবীন্দ্রনাথঃ আলো আমার আলো
লিখেছেন লুৎফর রহমান রিটন (তারিখ: শুক্র, ২০০৯-০৫-০৮ ০৮:৪৪)

দুইটা ছড়া পোষ্টের মধ্যকার সময়ের ব্যবধান ৯ মাস হইলে ক্যাম্নে কি!

লুৎফর রহমান রিটন এর ছবি

অই মিয়া ঠিক্কৈরা কও, তুমি ছড়াকার নাকি গোয়েন্দা?

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

জি.এম.তানিম এর ছবি

দারুণ!!!!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

লুৎফর রহমান রিটন এর ছবি

ধন্যবাদ।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অবাঞ্ছিত এর ছবি

বহুদিন পর আবার আপনার লেখা পড়লাম। খুব ভালো লাগলো।

জ্ঞানীজনে কইসিলো একবার
ভালো জিনিস পড়া যায় বারবার।
আজকে আবারো পইড়া এই পদ্য
বুঝলাম কিছু কথা সবর্দাই সত্য।
কবি গুরু আছেন মোদের জড়ায়
আর রিটন আসর মাত করেন তাঁর ছড়ায়।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

লুৎফর রহমান রিটন এর ছবি

আপনার মন্তব্যটি পড়ে আমারও খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

লুৎফুল আরেফীন এর ছবি

কাল আমার মন্তব্যের জবাব পাই নাই, আজকে আশা করি পাবো হাসি

আপনার কবিতায় আমার সকাল শুরু হলো, এরকম সকালের জন্য আরেক বছর অপেক্ষা লাগবে?!!!!!

লুৎফর রহমান রিটন এর ছবি

শুনুন হে সচলগণ, এই ভয়াবহ রকমের মেধাবী ছেলেটা কিন্তু আমার ছোটভাই।
আমি ওকে তুমি করে বলবার লাইসেন্স পেয়েছি গতকাল.........

গতকাল রাত আড়াইটা পর্যন্ত সন্ন্যাসীর সঙ্গে তোমার লেখাটা নিয়ে কথা বললাম।
ভালো থেকো।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ ভাইয়া হাসি

আপনি চিরজীবী হউন! আপনার কবিতা সে কাজটা অনেক সহজ করে দেবে সন্দেহ নাই!

সুমন চৌধুরী এর ছবি

আগেও পড়েছিলাম। ভালো লাগলো।



অজ্ঞাতবাস

লুৎফর রহমান রিটন এর ছবি

এই যে পাওয়া গেলো আরেকজন ডেঞ্জারাস.........

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

মাহবুব লীলেন এর ছবি

লুৎফেন্দ্রনাথ ঠাকুর রিটন

রণদীপম বসু এর ছবি

হা হা হা ! ডুয়েট ছড়াটার মতোই জম্পেশ্ লীলেনজী প্রসূত নামটাও ! চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

লুৎফর রহমান রিটন এর ছবি

লুৎফেন্দ্রনাথ ঠাকুর রিটন

আরে! এই নামে তো একটা বই বের করা যায় আগামী মেলায়......

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

লুৎফুল আরেফীন এর ছবি

লীলেন ভাই, আপনি সচলে আমার অন্যতম একজন প্রিয় ব্যক্তিত্ব যাকে না দেখেও আমি প্রচুর শ্রদ্ধা করি!

আপনার নামটা ফাটাফাটি হইছে। আপনি তো আজকের দিনটি আমার জন্যও জন্মদিনের আনন্দে ভরে দিলেন ভাইজান।

এখন থেকে পালনও করবো চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আহমেদুর রশীদ এর ছবি

এ আলো লাইটের অধিক....

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

লুৎফর রহমান রিটন এর ছবি

সঠিক।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অতিথি লেখক এর ছবি

আমাকে হারিয়ে দিলেন।
চমৎকার !

লুৎফর রহমান রিটন এর ছবি

আমাকে হারিয়ে দিলেন।

আপনি হারিয়ে গেছেন? ঠিকানা বলুন। বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করছি......

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

আজমীর এর ছবি

দারুণ হয়েছে

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

লুৎফর রহমান রিটন এর ছবি

ধন্যবাদ।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

ভুতুম [অতিথি] এর ছবি

মহান হইছে।

লুৎফর রহমান রিটন এর ছবি

রবীন্দ্রনাথ তো, মহান হতেই হবে......

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

বিপ্লব রহমান এর ছবি

উত্তম জাঝা!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

লুৎফর রহমান রিটন এর ছবি

আমি অধম জাঝা...।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

হাসান মোরশেদ এর ছবি

কবিগুরু আর ছড়াগুরুর ডুয়েট দেঁতো হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

লুৎফর রহমান রিটন এর ছবি

এইটা সেরা মন্তব্য (হাহ্‌হাহ্‌হাহ্‌).........

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

তীরন্দাজ এর ছবি

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে এক মনছোঁয়া সংলাপ!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

লুৎফর রহমান রিটন এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সাইফুল আকবর খান এর ছবি

আরো একবার
সুরনদীর কূল ডুবেছে সুধা-নিঝর ঝরা।
গুরুকবির সঙ্গে যখন আপনারও গাঁটছড়া!
আলো, আমার আলো, ওগো আলো ভুবন ভরা।
ছড়ার গুরু এমন দিনেই এমন দিলেন নাড়া!

জয়তু ২৫ বৈশাখ!
এই কড়া কিংবা ছবিতার জন্য লুতফেন্দ্রনাথ ঠাকুর যুগলকেই চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

s-s এর ছবি

মজার তো! কিন্তু সব "হৃদয়"গুলোকে ঠিক করা যায়না?

হ্যাপি মাদারস ডে

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ! খুব ভালো লাগল, রিটন ভাই। হাসি

সিয়াম এর ছবি

খুব সুন্দর। কিন্তু হৃদয় বানানগুলো ভুলে হ্রদয় লেখা হয়েছে।

লুৎফর রহমান রিটন এর ছবি

খুব সুন্দর। কিন্তু হৃদয় বানানগুলো ভুলে হ্রদয় লেখা হয়েছে।

তখন কম্পিউটারে হ্র লিখতে পারতাম, হৃ লিখতে পারতাম না। এখনও পারি না। আপনার কমেন্ট থেকে কপি পেস্ট করে হৃ লিখেছি।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

guest_writer rajkonya এর ছবি

একি, রিটন ভাই! আপনি আমাকে না বলে রবিদার সাথে মিলে কবিতা লিখে ফেলেছেন? এই দুঃখে ডাবল মাইনাস। দেঁতো হাসি
__________________________________________________
রাজকন্যা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।