অলস এক ব্লগতুতো ভাইয়ের প্যাঁচাল

লুৎফর রহমান রিটন এর ছবি
লিখেছেন লুৎফর রহমান রিটন (তারিখ: শুক্র, ২৮/০৯/২০০৭ - ১১:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ডালাস প্রবাসী কথাশিল্পী মুহম্মদ জুবায়েরের সঙ্গে আমার ফোনালাপ হয় নিয়মিত। ব্লগে আসেন ব্লগে আসেন বলে বাগে আনতে চাইছিলেন তিনি আমাকে, অনেকদিন ধরেই । ''ব্লগ কি দুনিয়া মে পাহেলা কাদাম'' শিরোনামে আমাকে কিছু নমুনাও পাঠিয়েছিলেন। কিন্তু আমি হলাম অলস দি গ্রেট। এমন কি জুবায়েরের চাইতেও। প্রমাণ দিচ্ছি। একপুত্র ও এককন্যার জনক তিনি। আর আমি জনক একটি মাত্র কন্যার। সুতরাং আলসেমিতে জুবায়ের আমার থেকে এক কাদাম পিছিয়ে! ঠিক কিনা?

অলস আমাকে সচলায়তনে টেনে এনেছেন জুবায়ের আর সচলায়তনে আমাকে সিলগালা করে পার্মানেন্ট রেসিডেন্সি দিয়েছেন মাহবুব মোর্শেদ। দূর্ধর্ষ বিনয়ী আর ভয়ানক সহিষ্ণু এই মোর্শেদ। মোর্শেদের অপর নাম মিস্টার নো প্রবলেম। কম্পিউটার বিষয়ে আমি একজন বিশেষজ্ঞ (বিশেষ ভাবে অজ্ঞ) বলে প্রায়ই মোর্শেদের ফোনস্থ হই। মোর্শেদের কাছ থেকেই জানতে পেরেছি সচলায়তনের প্রথম চিন্তক এবং অন্যতম উন্নয়নকারীর নাম অরূপ। অরূপ-মোর্শেদ জুটির সচলায়তনে বিপুল প্রতিভার সমাবেশ দেখে আমিতো রীতিমতো অভিভূত।

জুবায়েরের পাল্লায় পড়ে সচলায়তনে এসে আমার দারূণ একটা অভিজ্ঞতা হলো। একটি লেখা প্রকাশিত হবার পর, ক্ষীপ্র গতিতে, প্রায় সঙ্গে সঙ্গেই পাঠকের প্রতিক্রিয়া আসতে শুরু করে এখানে। অনেকটা মঞ্চ নাটকের মতো। মঞ্চে অভিনয় করে শিল্পীরা তাৎক্ষণিক রিএ্যাকশন পান দর্শকদের কাছ থেকে। এখানেও অভিজ্ঞতাটি সেরকম। দারূণ!

জনকণ্ঠকেও ধন্যবাদ দিতে হয়। আমার একটি ছড়া জনকণ্ঠ ছাপেনি ভাগ্যিস! ছাপলে কি আর আমি সচলায়তনের মজাটি পেতাম? এখানে না এলে আমার তো জানাই হতোনা কতো ইন্টারেস্টিং লেখক এবং লেখার সমাহার এই সচলায়তন।

সচলায়তনে আমাকে স্বাগত জানিয়েছেন অনেক বন্ধু। এদের মধ্যে একটি দুটি ''প্রায় ভাতিজা'' টাইপের (যেমন সুজন চৌধুরী) বন্ধুও আছে। ছেলেবেলার বন্ধুও আছেন কেউ কেউ। তবে ওরা ছদ্মবেশী (ছদ্মনামধারী) বলে একটু ঝামেলায় আছি। সচলায়তনতো দেখছি রীতিমতো ছদ্মবেশীদের ফ্যাক্টরি!আমাকে শুভেচ্ছা জানানো ছদ্মবেশীদের মধ্যে ঝরাপাতা,ফাহা,যায,কনফুসিয়াস,সাধক শঙ্কু,অতিথি১,অতিথি (ছড়ায় ছড়ায় স্বাগত জানানো বন্ধু),আড্ডাবাজ, জ্বিনের বাদশা, থার্ড আই, অচেনা, সৌরভ, কেমিকেল আলী, ভাস্কর, হিমু (চমৎকার লেখেন), ধুসর গোধূলি, দ্রোহীসবাইকে আমার কৃতজ্ঞতা। শুভেচ্ছা জ্ঞাপনকারীদের মধ্যে স্বনামে আবির্ভূত আরিফ জেবতিক (ভ্যালেরিকে নিয়ে ওর অসাধারণ একটি লেখার লিঙ্ক টরন্টোর একটি মেয়ে আমাকে পাঠিয়েছিলো। দূর্ধর্ষ লেখক।), আনোয়ার সাদাত শিমূল,অমিত আহমেদ (আমার ছোটদের কাগজের লেখক বন্ধু), আপন (বাংলাবাজার পত্রিকার ম্যাকগাইভার বন্ধু), সুমন চৌধুরী, ইশতিয়াক রউফ, শামীম, হাসান মোরশেদ (দারূণ লেখেন), নজমুল আলবাব, বিপ্লব রহমান (ও আমার খুবই প্রিয়), হাসান, আরশাদ রহমানÎসবাইকে আমার কুর্নিশ। একজনের কথা বিশেষভাবে বলতে হচ্ছে কারণ সচলায়তনে দেখছি একটি বিশেষ আসনে অধিষ্ঠিত প্রতিষ্ঠিত পরিবেষ্ঠিত এবং বিপুলভাবে জনপ্রিয় এই বান্দা। শোহেইল মতাহির চৌধুরী তার নাম। কুড়ি/পনেরো বছর আগে আমার অগ্রজবন্ধু আলী ইমামের মাধ্যমে শোহেইলের সঙ্গে আমার পরিচয়। আলী ইমাম ভাই আমাকে আড়ালে বলেছিলেনÎতুমি দেখো, একদিন এই ছেলে অনেকদূর যাবে। শোহেইল তখন একটি মন্ত্রণালয়ের তরুণ আমলা। সরকারী চাকরি-বাকরির ক্ষেত্রে আলী ইমামের প্রেডিকশন সত্যি হতে দেখেছি বহুবার। একানব্বুই সালে বিটিভির স্টুডিওতে একটি অনুষ্ঠানের রেকর্ডিং-এ আসা ঢাবি শিক্ষক মিঃ ফায়েজকে দেখিয়ে আলী ইমাম আমাকে বলেছিলেন দেখো এই লোক একদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি হবেন। দেরিতে হলেও তার প্রেডিকশন সঠিক হয়েছে। একদিন আমার সামনেই বিটিভির জিএম মোস্তাফিজুর রহমান তার কক্ষে অহেতুক বকাঝকা করেছিলেন আলী ইমামকে। আলী ইমাম আমাকে বিটিভির জেনারেল ম্যানেজারের চেয়ারটি দেখিয়ে বলেছিলেন তুমি দেখো একদিন এই চেয়ারটিতে আলী ইমাম বসবে। এবং পরবর্তীকালে তিনি বসেছিলেন সেই চেয়ারে!জানিনা শোহেইল এখন সরকারী কর্মকর্তা হিশেবে কতোদূর গেছেন। তার জন্যে শুভ কামনা।

আরে!আমি যে অলস সেটা তো প্রায় ভুলতে বসেছি!আমার ভেতরকার অলস মানুষটা আমাকে বলছে অনেক হয়েছে। এইবার ক্ষ্যান্ত দ্যানতো!
জয়তু সচলায়তন।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরে রিটন ভাই, স্বাগতম স্বাগতম। দেঁতো হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

তারেক এর ছবি

সুস্বাগতম।
ভীষণ সম্মানিত বোধ করছি আপনার এখানে কমেন্ট করতে পারছি বলে। আর দ্যাখেন, আপনি নিজে অলস হইলে কি হবে আমার অলসতা কাটিয়ে দিলেন তো! অফলাইনে বসে বসে পড়ছিলাম, তা না অনলাইনে নিয়ে আসলেন। খাইছে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৌরভ এর ছবি

আমরা এককভাবে সবাই অলস।
কিন্তু সবাই মিলে সচল। সেইখানেতেই আমাদের ভরসা।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

দ্রোহী এর ছবি

কখনো ভাবিনি আপনার সাথে এভাবে সরাসরি ইন্টারঅ্যাকশন হবে।

সচলায়তনে আপনাকে আবারও স্বাগত জানাই। আশা করছি আপনি নিয়মিত লিখবেন ।


কি মাঝি? ডরাইলা?

মাহবুব সুমন এর ছবি

বাচ্চা কাল, কৈশর কালের স্বপ্নের ছড়াবাজ রিটন ভাই

হিমু এর ছবি

প্রতিদিন আলসেমির পর এরকম এক একটা লেখা চাই। চাই চাই চাই।


হাঁটুপানির জলদস্যু

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

শুভ কামনার ধরন হৃদয় ছুঁয়ে গেল। অনেক অনেক শুভেচ্ছা। বেশি দূর যাওয়া হলো কই, ইউকে পর্যন্ত এসেছি। আপনি তো পৃথিবীর ওইপারে কানাডা গিয়ে আস্তানা পেতেছেন। কানাডার জীবন-যাপন নিয়ে কিছু ব্লগাবেন আশা করছি। (আলী ইমাম ভাই এরকম ধারণা পোষণ করতেন জানতাম না। জানিয়ে ভালো করলেন, মনের গভীরে একটা তাড়া তৈরি করে দিলেন।)

সচল হওয়ার বহুদিন পর লেখা দিলেন। এই পাপ খন্ডানোর জন্য একটু বেশি বেশি লেখা দিন। পুরনো ছড়া দিলেও আমরা নাচবো।

সচলে ব্যক্তিগত মেসেজ পাঠানোর ব্যবস্থা আছে। তা দিয়েই এরপর ব্যক্তিগত যোগাযোগ করা যাবে।
আবারো শুভেচ্ছা।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

মাশীদ এর ছবি

আমি জিন্দেগিতে ভাবিনি কোনদিন আপনার সাথে এমন ডাইরেক্ট ইন্টারঅ্যাকশন সম্ভব হবে!
কী মজা!!!!!
ক্যামন আছেন, বস্? সেই ছোটকাল থেকে আপনার ছড়া পড়তাম আর মজা পেতাম আর ভাবতাম ক্যামনে এত জটিল লেখেন। স্কুলের প্রাইজে 'ঢাকা আমার ঢাকা' পাওয়ার পর থেকেই আমি আপনার বিরাট ফ্যান। এরপর স্কুলের শেষদিকে আর কলেজে টুকটাক ছড়া লেখার শুরুতে আমার মেজবোন বইমেলা থেকে আপনার বই কিনে আমাকে ইন্সপায়ার করার চেষ্টা করত। ঐদিনগুলো খুব ভাল ছিল।
আহা! কী মজা!
ভাল থাকবেন। আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সবজান্তা এর ছবি

রিটন ভাই শুধূ এমন খড়খড়া গদ্য লিখলে খেলবো না। গদ্য লিখেন আর যাই লিখেন, প্রত্যেক লেখার সাথে প্লিজ একটা ছড়া লিখে দিয়েন দেঁতো হাসি
------------------------------------------
অলমিতি বিস্তারেণ

অমিত আহমেদ এর ছবি

ঝন্টু ঝন্টুরে ঝন্টু,
পন্টু পন্টুরে পন্টু!
হিপহিপহুররে!
(সচলে) আমরা সকলেই বন্ধু...

সুস্বাগতম!


ব্লগস্পট | অর্কুট | ফেসবুক | ইমেইল

অমিত আহমেদ এর ছবি

স্বনাম বলতে যা বোঝায় আমার নামটা অবশ্য ঠিক তা নয়। তবে ঠিকাছে!


ব্লগস্পট | অর্কুট | ফেসবুক | ইমেইল

ফারুক হাসান এর ছবি

ছদ্মনাম বলতে যা বোঝায় আমার নামটা অবশ্য ঠিক তা নয়। তবে ঠিকাছে!
-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

আরিফ জেবতিক এর ছবি

ছড়াকাররা তো অলস হইবার কোন কারন নাই।

আমার সাথে কিছু ছড়াকারের ভালো খাতির আছে।যেমন আমিরুল ইসলাম ভাই,ওবায়দুল গনি চন্দন,রোমেন রায়হান।
তারপর ধরেন আসলাম সানী ভাই।

এদের সকলকেই কর্মঠ দেখেছি আর তাই ছড়াকার মানেই কর্মঠ,মেদবিহীন চটপটে (শরীরে নয়,লেখায়) এরকমই মনে হয়েছে সবসময়।

আপনি ব্যতিক্রম হয়ে গেলে তো পাঠককূলের জন্য মুসিবত।

আরিফ জেবতিক এর ছবি

ভ্যলেরি আন্দোলনের লেখাটি আপনার ভালো লেগেছিল জেনে সুখী হলাম।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ইশ, কেন যে তখন স্বাগতম জানাইনি! তাহলে আজ এমন একজন মানুষের ব্লগে আমার নামটাও আসত! বিরাট একটা সুযোগ মিস হয়ে গেল!

যাহোক, নতুন লেখার জন্য স্বাগতম জানাই হাসি

অরূপ এর ছবি

কি সৌভাগ্য!

রিটন ভাই যখন বাংলাদেশের সাহিত্যাঙ্গনে সচল ছিলেন তখন আমরা শিশু, ছবির বই হাতে নিয়ে প্যান্ট ভিজিয়ে ফেলার বয়স। টিভিতে এই ঝুঁপো গোঁফওলা মানুষটাকে দেখলেই ভালো লাগতো, আর সেই গোঁফওলা-ও চান্স পেলেই একটা ছড়া বের করতো তার ঝোলা থেকে। সেই সব বহু পুরোনো দিনের কথা...

শিশুকালের ছড়াটিয়াদের কাছে পাওয়ার আনন্দটাই ব্যাপক। রিটন ভাই তার তালপাখাদের (ফ্যানের ভালো বাংলা করলে তো তালপাখাই হয়, নাকি?) আনন্দ হয়তো টের পাবেন না, তবে তালপাখারা আসলেই আনন্দিত এবং বিগলিত.. আমার বউ, মাশীদ বার কয়েক লাফ দিয়েছে আপনার সচল হবার কথা শুনে। সে আপনাকে গুরু মেনেছে বহুদিন হল..

সচলায়তন পরিবারের ভালোবাসার ভাগ বসাতে আসা রিটন ভাইকে তাই স্বাগত জানাতে পেরে আমিও একটা লাফ দেই...

শুভকামনা

অরূপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নিয়মিত সচল থাকার অনুরোধ করছি। আপাতত জাঝা

আরশাদ রহমান এর ছবি

রিটন ভাই আপনার সাথে আমার প্রথম দেখা অনেক আগে (খেলাঘরের মাধ্যমে) সচলায়তনে আবার দেখা হলো। অলসতার অজুহাত শুনতে চাই না লেখা চাই নিয়মিত।

অমিত এর ছবি

স্বাগতম। কানাডার শীতে কাবু না হওয়ার সবচেয়ে ভাল উপায় অনেক অনেক লেখালেখি করা এবং সেগুলা সচলায়তনে জমা রাখা।

______ ____________________
suspended animation...

এম. এম. আর. জালাল এর ছবি

রিটন ভাই, স্বাগতম স্বাগতম।

এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

হিমু এর ছবি

এই রে, পিতৃদত্ত নামটা ছদ্মনামের দলে পড়ে গেলো! রিটন ভাই, এ আপনি কী কল্লেন?


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি

রিটন ভাই কিঞ্চিত ম্যাসাকার করে ফেলেছেন... আপনাকে বললেন ছদ্মনাম আবার আমাকে বললেন আসল নাম দেঁতো হাসি


ব্লগস্পট | অর্কুট | ফেসবুক | ইমেইল

ফারুক হাসান এর ছবি

রিটন ভাই কিঞ্চিত ম্যাসাকার করে ফেলেছেন... আপনাকে বললেন আসল নাম আবার আমাকে বললেন ছদ্মনাম
-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

আরিফ জেবতিক এর ছবি

আমার ছেলেবেলা সংক্রান্ত ইবুকে লেখা চেয়ে বসবো কি না ভাবতেছি।
এমনিতেই আমার ভারি বদনাম হয়ে গেছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি অলরেডী বলছি। আপনিও চেয়ে বসেন। সচলায়তনে বর্ণসফট কিবোর্ড নাই বলে রিটন ভাই মন্তব্য করতে পারছেন না। ওটা যোগ করে দিলেই সরাসরি কথা বলতে পারবেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি
মুহম্মদ জুবায়ের এর ছবি

সবাই রিটনরে অভিনন্দন জানান, আমার আপত্তি নাই। কিন্তু রিটন যে আমারে পচাইলো, সে বিষয়ে কেউ কিছু কয় না দেখি! বড়োই বিমর্ষ হইলাম। রিটন আমারে কয় কথাশিল্পী। সোজা বাংলায় যে আমারে চাপাবাজ বলা হইলো তা কেউ বুঝলো না? আমি কি আসলেই তাই? চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অমিত এর ছবি

চাপা ব্যাপারটা খুব ট্রিকি। পৃথিবী চলে চাপার উপর।চাপাবাজ না বলে চাপাশিল্পী বললেই হত।

______ ____________________
suspended animation...

হযবরল এর ছবি

শুধু রিটন শুনলে কেমন যেনো পানসে লাগে। পুরো নামটাই ভালো। স্বাগতম রিটন ভাই, আমাদের সচলায়তনে।

ইশতিয়াক রউফ এর ছবি

বাড়াবাড়ি রকম সম্মানিত বোধ করছি। আপনি ব্লগে আমার নাম নিচ্ছেন... ওয়াও! এই পোস্ট তো বাঁধিয়ে রাখার মত আমার জন্য। আপনার সাথে সরাসরি কথা হবে, এরকমটা ভাবনার অতীত ছিল না। তবে আপনার সাথে একই ফোরামে আমার লেখাও যাবে, এই ব্যাপারটা চিন্তাতীত ছিল। হায় রে ব্লগ, বাঘে-বিলাইয়ে এক ঘাটে জল খাওয়ালো প্রযুক্তি!

হাসান মোরশেদ এর ছবি

ধন্যবাদ রিটন ভাই । (ভাই ই বলি,বিস্তারিত পরিচয় হলে মামা ডাকতে ও বাধ্য হতে পারি চোখ টিপি)
নতুন না হোক, আপনার পুরনো ছড়াগুলো নিয়মিত দিন প্লিজ । আমাদের ও শৈশবের স্মৃতি রোমন্থন হলো,আপনার ও নিজের লেখাগুলো নিজের ব্লগে জমিয়ে রাখা হলো ।

-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নিঘাত তিথি এর ছবি

ওরে!
স্বাগতম।

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতিথি লেখক এর ছবি

আপনার বেশকিছু বই আমার ওয়েবসাইটে আছে, মানুষজন কখনো কিনে পড়েটড়ে মজা পায়

ঠিকানা বই-মেলা

সুজন চৌধুরী এর ছবি

হা! হা! হা!
রিটন ভাই ,অনেক লেখা চাই।
স্বাগতম ।
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

লুৎফর রহমান রিটন এর ছবি

মাউস দিয়ে লেখা খুবই বিরক্তি‍কর।
আপনাদের সবাইকে ধন্যবাদ।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

মুহম্মদ জুবায়ের এর ছবি

শুধু অলস হইলে তবু মানা যাইতো। ফাঁকিবাজও দেখি। ভালো হইয়া গেলে হয় না! দেঁতো হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।