ঢাকার পথে

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ০৩/১২/২০০৯ - ৯:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রতি বছর এক কি দুই বার তোমার সাথে আমার দেখা হয়। কখনও যাই ডিসেম্বর মাসে, তখন তুমি খুব সেজেগুঁজে থাকো। চারদিকে বিজয় দিবসের জন্য আলোকসজ্জা, শুকনা খটখটা রাস্তা-ঘাট। আসন্ন বছরের উপলক্ষে কেমন উৎসব উৎসব আমেজ। তখন বেশি দিন থাকতে পারি না। কী করবো বলো, শীতের ছুটি তো অনেক ছোট। আবার ফেরত যাই বছরের মাঝামাঝি সময়ে। প্রচণ্ড গরম তখন, মাঝে মাঝে মুষল ধারে বৃষ্টি নামে। কী আরামই তখন হয়। ঢাকা, তুমি আমার সবচেয়ে প্রিয় শহর।

ঢাকায় ফেরত যাওয়া আমার খুবই পছন্দের। কত দেশেই ঘুরেছি, ছুটির সময় বন্ধুরা আরও কত জায়গার যাওয়ার প্ল্যান করে। আমি শেষ-মেশ বাক্স-পেটরা ভরে ঢাকার পথে রওনা দেই। কত লম্বা লম্বা ফ্লাইট, একা একা পথ চলা। দুবাই থেকে ঢাকার ফ্লাইটটা মনে হয় শেষ হতে চায় না। আশে-পাশে সহযাত্রীদের মনে কী আনন্দ। অনেকেই পাঁচ বছর ছয় বছর পর দেশে ফেরত যাচ্ছে। কী অধীর আগ্রহে অপেক্ষায় থাকে ওরা। বারবার জানালা দিয়ে বাইরে তাকানো, আরও কতক্ষণ বাকি হিসাব করা। আমিও অপেক্ষায় থাকি, তবে অতটা উৎসুক ভাব দেখাই না অযাচিত প্রশ্ন এড়াতে চাই বলে।

একেক বার ঢাকায় গিয়ে অবাক হয়ে যাই। নতুন দোকান, নতুন শপিং সেন্টার। সেলফোন মুঠো হয়ে যায়। রেডিওতে নতুন আরজে-দের ঢংঢাঙের কথা শুনি। প্রত্যেকবারই মনে হয় আগেরবারের থেকে বেশি মানুষ, রাস্তায় আরো বেশি জ্যাম। জ্যামে বসে বৃষ্টি দেখার মজাই আলাদা। বৃষ্টির দিনগুলোতে মান্না দে এই গানটা খুব মনে পড়েঃ


ওগো বর্ষা তুমি ঝরোনা গো
অমন জোরে
কাছে সে আসবে তবে কেমন করে?
রিমঝিম রিমঝিম রিমঝিম
এলে নাহয় ঝরো তখন অঝরও ধারে
যাতে সে যেতে চেয়েও যেতে নাহি পারে
রিমঝিম রিমঝিম রিমঝিম

আরো বেশি গরম, আরো বেশি লোডশেডিং। ঢাকায় গেলে পুরাপুরি বন্দি হয়ে যাই। আম্মু কোথাও যেতে দিতে চায় না, সারা বছর ওর সাথে থাকি না দেখে যখন হাতের কাছে পায় তখন নিজের অধিকার পুরোটুকু যাচাই করে নিতে চায়। এতো ঝামেলার পরও ঢাকায় কেন যাই?

ঢাকায় সবাই আছে, আমার পরিবার, আত্মিয়-স্বজন, বন্ধু-বান্ধব। খালি আমিই দেশের বাইরে নয় বছর কাটিয়ে দিলাম। ঢাকায় গেলে কত আরাম! কোন কিছু নিজের করতে হয় না। আম্মুর রান্নার হাত ফাটাফাটি। ঢাকায় গেলে যা চাই তাই পাই। আম্মু, পাপা, আর ভাইএর সাথে এখানে-ওখানে যাওয়া, দাওয়াত খাওয়া। স্কুলের বন্ধুদের সাথে কথা বলা, ওদের সাথে পুরান ঢাকায় যাওয়া, বিউটির অখাদ্য লাচ্ছি খাওয়া, বাকরখানি খাওয়া। ভাইয়ের সাথে রাইফেলস স্কোয়ারে যাওয়া, ওকে গেম কিনে দিয়ে দুইজনই আম্মুর কাছে বকা খাওয়া।

গত কয়েকবার দেশে আমার খালাত, মামাত ভাই বোনদের বিয়ে হলো। একেক বার যাই আর একেক জনের বিয়ে হয়। ওদের বিয়েতে কামলা খাটি, শাড়ির দোকানে যাই, গয়নার দোকানে যাই। আম্মুকে বলি এইটা কিনে দাও, ওইটা কিনে দাও। শাড়ি-গয়না কত কিছুই আমার পছন্দ হয়, কিন্তু কেনার কথা বললেই মা-খালারা তেড়ে আসে, "তোমার তো এখন বিয়ে না, তুমি এইগুলা দিয়ে কী করবা?” গিফট প্যাক করি, তত্ত্ব সাজাই, ছোটাছুটি করে গেট ধরি কিংবা ছেলে পক্ষ হলে গেটের ঐপাশে দাঁড়িয়ে গলা বাজি করি। তিন ইঞ্চি মেকাপ মুখে দিয়ে, শাড়ি পড়ে অনুষ্ঠানের দিন ঘোরাঘুরি করি। একবার এক বোনের আকদের অনুষ্ঠানে এমন ভাবে পার্লার থেকে সেজে এসেছিলাম যে আমার ভাই আমাকে চিনতে পারেনি। বিয়ের অনুষ্ঠান শেষে আমার বোনদের যখন বিদায় দেই তখন দেখি পাপা এসে আমার হাত ধরে।

শেষবার ঢাকায় লুকিয়ে লুকিয়ে প্রেম করার অভিজ্ঞতাও হলো। নিষিদ্ধ যেকোন কিছুতেই বেশ মজা আছে। বাংলাদেশে প্রেম করা বেশ একখান মজার ব্যাপার। কিন্তু সমস্যা হল জায়গার। দুইজনে যে এক সাথে বসে কথা বলবো, সেইটাও সমস্যা। তার উপর হাজার খবরদারি পরিবার থেকে, তার সাথে সময়ের স্বল্পতা। সেই সীমিত সময়ে, কোন একটা খাবারের দোকানেই ঢোকা হয়। গেছে। আর কেউ কি লক্ষ্য করেছেন, ঢাকার কপোত-কপোতিরা সব সময়ে কিছু না কিছু চাবায়? এই আইসক্রিম, এই চটপটি-ফুচকা।

ঢাকা ছেড়ে আসার সময় এতো খারাপ লাগে। নিনি (মানে নানি) এখনও যাওয়ার আগে দোয়া পড়ে ফু দেয়। প্রত্যেক বার আমার আন্নি (মেজ খালা) চোখ ভাসিয়ে শব্দ করে কাঁদে। যাওয়ার দিন ভাইও চুপচাপ হয়ে যায়। বিমানবন্দরে গিয়ে আম্মু জড়িয়ে ধরে, ছেড়ে দিতে চায় না। পাপা ব্যস্ত হয়ে যায় মালপত্র নিয়ে। যাবার সময় বলে, ভালো থেকো আম্মু।

এই বিদায় নেয়ার জন্যই ঢাকায় যেতে মন খারাপ লাগে। তারপরও আবার ঢাকায় যাচ্ছি...


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

মন খারাপ হয়ে যায় এমন ব্লগ পড়লে ... ভালো থাকো, হ্যাভ আ সেইফ জার্নি ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

প্রবাসিনী এর ছবি

আপনিও ভাল থাকবেন।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

ব্যাপক ঈর্ষাইলাম গো প্রবাসিনী, লেখা চটপটির মতই মজা হয়েছে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানভীর হাসান [অতিথি] এর ছবি

এইবার আর লুকায়ে করা লাগবে নাহ...

have a safe journey...

প্রবাসিনী এর ছবি

Make sure that happens চোখ টিপি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

পরী [অতিথি] এর ছবি

এলে দেখা করিস।

প্রবাসিনী এর ছবি

ঠিক আছে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অনার্য সঙ্গীত এর ছবি

নিরাপদে দেশে আসুন...লেখা খুব ভালো লেগেছে...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

প্রবাসিনী এর ছবি

লেখা পড়ার জন্য ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

পান্থ রহমান রেজা এর ছবি

আসলে নিজের শহরটা মনে হয় এমনই। কত নস্টালজিয়া যে জড়িয়ে থাকে! লেখাটা পড়তে পড়তে শামসুর রাহমানের 'শহর শহর ঢাকা'র কথা মনে পড়ে গেল। এখন অবশ্য কবিতার শিরোনামটা মনে করতে পারছি না।

প্রবাসিনী, আপনার লেখার অনেক উন্নতি ঘটছে দেখছি। অনেক ঝরঝরে হয়েছে লেখা। বেশ সুস্বাদু, পড়তে আরামদায়ক। বাক্য গঠনে, বক্তব্য প্রকাশে আগের মতো অসম্পূর্ণতা নেই। চলুক
.....................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মুস্তাফিজ এর ছবি

এবারে আড্ডার বুকিং দেয়া থাকলো।
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

প্রবাসিনী এর ছবি

ঠিক আছে।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আড্ডায় স্বাগতম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রবাসিনী এর ছবি

হুমম
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

গৌতম এর ছবি

আসেন। তাত্তাড়ি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রবাসিনী এর ছবি

আসতেছি। আসতেছি।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অর্ণ এর ছবি

শেষটা খুব সুন্দর হয়েছে...ভাল লাগল... চালিয়ে যাও।

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস আপু।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানবীরা এর ছবি

লিখতে লিখতেই যে লেখা হয়ে যায় প্রবাসিনী সেটা বুঝিয়ে দিলো আবার।

কেউ কি লক্ষ্য করেছেন, ঢাকার কপোত-কপোতিরা সব সময়ে কিছু না কিছু চাবায়?

এবার দেখে কাউকে কিছু চাবাতে দেখলেই তাহলে কি বুঝতে হবে ????

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রবাসিনী এর ছবি

ঢাকায় আসেন তখন বলবো!
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

তাড়াতাড়ি এসো আপ্পি..................
*তিথীডোর

প্রবাসিনী এর ছবি

এইত্তো প্রায় এসেই গেসি।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

কনফুসিয়াস এর ছবি

কয়দিন আগেও এই লেখাটা পড়লে হয়তো মন খারাপ হতো। কিন্তু আগামী মাসে আমিও ঢাকা যাচ্ছি। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মামুন হক এর ছবি

অনেক মজা করো ঢাকায়!ঢাকা ভ্রমণের সচিত্র প্রতিবেদনের অপেক্ষায় থাকলাম হাসি

প্রবাসিনী এর ছবি

চেষ্টা করবো। ঢাকার আমার সময় দাওয়াত খাইতে খাইতে চলে যায়। ওইগুলা ছবি কি আর বেশি ভাল লাগবে?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতন্দ্র প্রহরী এর ছবি

ঢাকায় ভালো সময় কাটুক। দেখা হবে, আশা করি হাসি

প্রবাসিনী এর ছবি

হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।