এবার কই নাও ভেড়াবো? ৩

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৪/১১/২০০৯ - ১:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এবার কই নাও ভেড়াবো? ১
এবার কই নাও ভেড়াবো? ২

কয়েক দিন আগে একটা ফেসবুকের আমন্ত্রণ দেখে চমকে উঠলাম। “Five years since we graduated”। মনে মনে দ্রুত হিসাব কষি। আসলেই তো তাই। পাঁচ বছর আগে ঠিক এই নভেম্বর মাসেই IBর পার্ট চুকিয়ে সোওয়াজিল্যান্ড ছেড়ে চলে যাই সিয়েরা লিওনে।

মোজাম্বিকে থাকতে প্রতি সপ্তাহান্তে আমার প্রচুর ঘুরে বেরাতাম। দক্ষিণ আফ্রিকা আর সোওয়াজিল্যান্ডে প্রচুর ঘুরেছি, কত কিছু দেখেছি। দক্ষিণ আফ্রিকা নিয়ে আরেক দিন লিখবো।

সোওয়াজিল্যান্ড (Kingdom of Swaziland) এর অবস্থান আফ্রিকার দক্ষিণ প্রান্তে। খুব ছোট একটা দেশ -- তিন দিকে দক্ষিণ আফ্রিকা আর পূর্বে মোজাম্বিকে। এইখানে এখনও রাষ্ট্রপ্রধান এই দেশে রাজা, King (Ngwenyama) Mswati III.

লায়ন কিং এর গানটা শুনেছেন “সার্কল অফ লাইফ”? লিংক দিলাম।

ব্যাকগ্রাউন্ডে যে গানটা হচ্ছে ঐটা সিসওয়াতিতে (siSwati), সোওয়াজিল্যান্ডের ভাষা। ঐ গানটা কিন্তু এই দেশের রাজার জন্য praise song. দক্ষিণ আফ্রিকার জুলু ভাষার সাথে অনেক মিল আছে, কিন্তু সিসওয়াতিতে “Z” sound আর “Click” sound গুলো আছে।

সোওয়াজিল্যান্ডে বহুগামিতা বেশ চোখে পড়ে, বহুগামিতা এবং আরও কিছু সামাজিক প্রথার জন্য এই দেশে HIV/AIDS এর সংক্রমণ মাত্রা অতিরিক্ত বেশি। রাজা মসওয়াতিও বহুগামী। প্রতি বছর উনি একটা করে নতুন বিয়ে করেন। প্রতি বছর “Reed Dance” নামক অনুষ্ঠানে রাজার নতুন বউ পছন্দ করা হয় (যদিও এখন এটি শুধুই আনুষ্ঠানিতা)। এই ডান্স-এ শুধু অবিবাহিতা, সন্তানহীনারা অংশগ্রগণ করতে পারেন।

সোওয়াজিল্যান্ডে রাজার সাথে সাথে রাজার মায়ের (Queen Mother) অবস্থানও বেশ গুরুত্বপূর্ণ। রাজার মনোনয়ন তাঁর মায়ের উপর অনেকাংশে নির্ভর করে। যেহেতু রাজার মা রাজনীতিতে অংশ নেন, তাঁর চরিত্র, বুদ্ধিমত্তাও বিবেচনা করা হয়। এই দেশের রাজা সব সময় তাঁর মায়ের এক মাত্র সন্তান এবং বামহাতিরা কখনই রাজা হতে পারবে না।

বহুগামিতার জন্য এই দেশের অনেকই Dlamini পদবির অধিকারী। এর মানে এই যে তাদের শরীরে রাজরক্ত আছে। এখনকার রাজার বাবার ৬০টিরও বেশি বউ ছিল। বুঝতেই পারছেন এই ছোট্ট দেশের অর্ধেক মানুষই Dlamini।

সোওয়াজিল্যান্ডে প্রথম যেবার গেলাম তখন খুব বৃষ্টি হচ্ছিল। একেবারে মুষল ধারে বৃষ্টি। দেশের মত, তবে বেশ ঠান্ডা। চারদিকে কুয়াশা কুয়াশা ভাব, পাহাড়ের উঁচু-নিচু বাঁক ধরে রাস্তা কাটা। চারদিকে আবছা-আবছা ভাবে সবুজ গাছ-পালা উকি দেয়। ইস! কী বৃষ্টি না সেবার পড়ল, রাস্তায় কিছু দেখা যায় না। আমরা খুব আস্তে আস্তে গাড়ি চালিয়ে, কখনও না চালিয়ে রাস্তার পাশে বসে থেকে অনেক চড়াই-উৎড়াই পেরিয়ে আমাদের হোটেলে এলাম। ওরে বাবা, এই হোটেল তো পুরো গহীন জঙ্গলে। থাকার ব্যবস্থা খুবই উন্নত মানের ও অত্যাধুনিক তাবুতে। হিটিং, বিদ্যুৎ ব্যবস্থা, অত্যাধুনিক বাথরুম সবই আছে। সেই বার সোওয়াজিল্যান্ডে আমরা খুব ঘুরাঘুরি করলাম -- মোমবাতি বানানোর কারখানা, গ্রাস ব্লোইং স্টুডিও, ইত্যাদি ইত্যাদি জায়গায়। এতো বছর পর সব মনেও নাই।

২০০৩ সালের জানুয়ারি মাসে সোওয়াজিল্যান্ডের ওয়াটারফোর্ড কাম্লাবা (Waterford Kamkhalba: United World College of Southern Africa) স্কুলে ভর্তি হলাম IB করার জন্য। আবাসিক বিদ্যালয়, পৃথিবীর নানা দেশের ছেলে মেয়েরা এই কলেজে পড়তে আসে, কারণ এই কলেজ UWC Network এর অংশ। এই কলেজের ইতিহাস বেশ তাৎপর্যপূর্ণ। ১৯৬৩ সালে দক্ষিণ আফ্রিকার আপারথাইডের প্রতিবাদে multi-racial বিদ্যালয় হিসেবে এর স্থাপনা। এইখানে নেলসন ম্যান্ডেলার ২ মেয়ে পড়াশোনা করেছিল। ওঁর এক মেয়ে এই স্কুলের ছাত্র এক রাজকুমারকে বিয়ে করে।

আমার সাথে আমার ৬০ জন সহপাঠী মোট ৩৫টা দেশে থেকে এসেছিল।

(চলবে)

(কলেজে কী করেছি না করেছি তার স্মৃতিচারণ করতে গেলে বেশ মন খারাপ হয়ে যাচ্ছে। এখন পড়ার চাপ বেশি, মন খারাপ করতে চাই না। সোওয়াজিল্যান্ডের বাকি অংশ আরেকদিন লিখবো)

(প্রচুর ইংরেজি শব্দ ব্যবহার করার জন্য বেশ লজ্জিত। কিন্তু কিছু কিছু জায়গায় অপরিহার্য ছিল)


মন্তব্য

লুৎফুল আরেফীন এর ছবি

ভাল লেগেছে। এ ধরণের লেখা পড়তে ভালই লাগে আমার।
ধন্যবাদ।

প্রবাসিনী এর ছবি

ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নাম লিখতে ইচ্ছা করছে না এর ছবি

পড়লাম।
সোয়াজিল্যান্ডের রাজা হইতে মঞ্চায়।

প্রবাসিনী এর ছবি

তাই নাকি?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মামুন হক এর ছবি

পড়ে মজা পাচ্ছি। আরেকটু বড়ো করে লিখলে বোধহয় আরও ভালো হতো।

প্রবাসিনী এর ছবি

লইজ্জা লাগে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

ভালো লাগল। বেটা রাজা দেখি মহা ভোগী পুরুষ, ডরাইছি। একটা প্রশ্ন আসছে, জিগাই? ৬০ জন স্ত্রী মানে ৬০ বছর ধরে বিয়ে করেছে? নাকি কোন বছরে একাধিক বিয়েও করেছে? একটার বেশি হয়ে যাইতেছে, ছরি চোখ টিপি, তয় ১৮ বছরে থিকা শুরু করলেও কম কইরা বেটার বয়স ৭৮ দেঁতো হাসি, এত খায়েশ বেটার, ৭৮ বছর বয়সে যুবতি মাইয়া বিয়ে করসে, বুকে সাহস আছে বলতে হবে। এই চান্দুকে দিয়ে ভায়াগ্রায় অ্যাড করানো যায়, তবে ৬০ জন স্ত্রীর মধ্যে আগের ৫৯ জনের কি হয়? ১ বছর পরে কি করা হয়? লেখা চলবে না মানে, দৌড়াচ্ছে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

থাঙ্কু ভাইয়া।

আমি যত দূর জানি প্রতি বছর রাজাকে মিনিমাম একটা বিয়ে করতে হয়। হয়তো কোন কোন বছর ২ ৩ টাও বিয়ে করতে পারে।
বাকি বউগুলাও থাকে রাজার বউ হিসেবে। রাজার প্রথম বউ সব সময় প্রধান বউ। উনি সব অনুষ্ঠানে যান।রাজার মা এই বউকে choose করেন। কিন্তু ঐ বউ রাজার ধার্মিক বউ, সাধারনত এই বউএর বাচ্চা-কাচ্চা থাকে না। এখনকার রাজার প্রথম বউএর একটা ছেলে আছে, কিন্তু সেই ছেলেটা অসুস্থ। লোকে বলে প্রথা ভাংগার জন্য এই হয়েছে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে, মানে... এক বউয়ের ডিমান্ড মিটাইতে খাবি খাই, এত্তগুলা থাকলে পাগল হইয়া রাস্তায় ঘুরতাম হে হে হে খাইছে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

খাইছে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে 'কিং এন্ড আই' ছবিটা দেখে নেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বইখাতা এর ছবি

ভালো লাগলো। সোওয়াজিল্যান্ডের মানুষ, রীতিনীতি, গার্হস্থ্য জীবন, উৎসব, প্রকৃতি এবং আপনার অভিজ্ঞতা আরো বিস্তারিত লিখলে আরো ভালো লাগবে।

প্রবাসিনী এর ছবি

আরো লিখব।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো লাগলো। আরো জানতে চাই। সময় নিয়েই লিখুন, তাড়াহুড়ার দরকার নেই।

প্রবাসিনী এর ছবি

ধন্যবাদ
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ধুসর গোধূলি এর ছবি
প্রবাসিনী এর ছবি

জি আচ্ছা।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ইশতিয়াক রউফ এর ছবি

পড়লাম। হাসি

প্রবাসিনী এর ছবি

আপনি বেঁচে আসেন?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

গৌতম এর ছবি

লেখা ভালু লাগলু।

ইয়ে, বিদেশিরা কি সোয়াজিল্যান্ডের রাজা হওয়ার জন্য অ্যাপ্লাই করতে পারে? আইইএলটিএস স্কোর ভালু থাকলে কি চান্স পাওয়া যায়? চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রবাসিনী এর ছবি

ধন্যবাদ ভাইয়া।

আফসোশ, সোয়াজিল্যান্ডের রাজা হইতে গেলে নিজের আম্মার সাহায্য লাগবে চোখ টিপি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মুস্তাফিজ এর ছবি

এই মন্তব্যের জন্য তারা

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

তানভীর হাসান এর ছবি

নাইজার থেকে আমার সোয়াজিল্যান্ড প্রায় যাওয়া হয়ে যাচ্ছিলো... ওদের কোকাকোলা কোম্পানীর কথা বল্লা নাহ??? কোকের চিনি আসে সোয়াজিল্যান্ড থেকে... তুমি আবার নাচে অংশ নাও নাইতো??? আগে ভাগেই বইল... ঃপ

লেখা ভালোই হইসে...।

প্রবাসিনী এর ছবি

গেলা না কেন? সোয়াজিল্যান্ড আমার খুব খুব প্রিয় জায়গা। প্রিয় জায়গা প্রিয় মানুষ, আর কি চাই?

তুমি ঐ নাচের ডিটেলস জানো? দেখে নাওঃ

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রাজিব মোস্তাফিজ এর ছবি

ভালো লাগল । এই সিরিজের আগের লেখগুলোও পড়লাম এই মাত্র । সেগুলোও ভালো লাগল। আর লায়ন কিংয়ের গানটার জন্য অনেক ধন্যবাদ।

প্রবাসিনী এর ছবি

আপনাকেও ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।