প্রবাসিনীর দিনলিপি ৮

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৬/০১/২০১০ - ১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আরে! কি অবস্থা? আশেপাশের সবাই তো সচল হওয়া শুরু করে দিল। তার মানে, মানুষ জন হাচল থেকে সচল হতে পারে কোন এক দিন। যারা সবে সচল হলো, তাদের প্রোফাইলে গুতাই। দেখি কে কয়টা পোস্ট করেছে সচল হওয়ার আগে। মোটামুটি ৩০টার মত। ধুরো! দিল্লি বহু বহু দূর।

খোমাখাতায় নতুন একটা গেম খেলা শুরু করলাম পাখির প্ররোচনায়। এমনিতে আমি খুব 'মাফিয়া ওয়ারস' খেলি। যাই হোক, নতুন খেলাটার নাম বার্ন বাডি। বেশ মজাই… ক্ষেত কোপাই, বীজ বুনি, পানি দেই, আগাছা উঠলে সেইগুলা ঝেঁটায় বিদায় করি, ফসলে পোকা উঠলে ওষুধ দেই। এই গেমের সবচেয়ে মজার বিষয় হলো মানুষের ক্ষেত থেকে চুরি করা যায়, গাছে পোকা লাগায়ে দেয়া যায়। একদম পাকা ধানে মই টাইপ অবস্থা।

মাঝে মাঝে চিন্তা করি খোমাখাতা না থাকলে কি হতো? ল্যাপিতে বসলেই খোমাখাতায় চলে যাই, একদম অটোম্যাটিক। চিন্তাও করতে হয় না।

খোমাখাতার সাথে প্রথম পরিচয় ২০০৫-এ। স্নাতক পড়ার সময়। তখন খোমাখাতা ছিল খালি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য। তখন খোমাখাতার লে-আউট বেশ অন্য রকম ছিল। খেয়াল করেছেন যত বারই ফেসবুকের লে-আউট বদলায়, প্রথম প্রথম মানুষজন বেশ হইচই করে। তারপর সবাই কিন্তু মেনেই নেয়।

খোমাখাতার জন্য কত প্রিয় মানুষের সাথে পুনরায় যোগাযোগ করতে পেরেছি, কত্ত পুরানো ছোট বেলার বন্ধুদের খুঁজে পেয়েছি, কত নতুন বন্ধুদের সাথে পরিচয় হয়েছে। না দেখা হওয়া বন্ধুদের সাথে এত ভাল সম্পর্ক গড়ে উঠেছে ভাবতে অবাকই লাগে।

সেই খোমাখাতায় কত কিছু করি। মন ভাল না থাকলে সবাইকে জানান দেই। কোন গান শুনতে শুনতে আনমোনা হয়ে গেলে সেই গানের কথা তুলে দেই স্টাটাসে। কোন গান, লিংক ভালো লাগলে সবার সাথে শেয়ার করি। ছবি আপ্লোডাই। অন্যের ছবি দেখি, কমেন্টাই, লাইক মারি। এত দূরে থেকেও অনেকের দৈনন্দিন জীবন নিয়ে এত কিছু জানি, ভাবতে অবাকই লাগে। আমার জীবন নিয়েও কত মানুষ কত কিছু জানে… ওয়াও, প্রাইভেসি গেল কই?

গত মাসে দেখি আমার বন্ধু সংখ্যা ৭০০-এরও উপরে। দেখে অবাকই হলাম, আমার কি আসলেই এতো “বন্ধু” আছে? সেই থেকে বন্ধুদের বাছাই করা শুরু করলাম। কিছু র‌্যান্ডম মানুষ ছিল, ওরা বাদ। যাদের সাথে একটা সেমিস্টারে ক্লাস করেছি আর কোনদিনও কথাও হয়নি, ওরাও বাদ। যাদের সাথে একবার কোন র‌্যান্ডম ইভেন্টে দেখা, তারাও বাদ। কিছু অপ্রিয় মানুষ বাদ। যাদের সাথে আর কোনদিনও যোগাযোগ কিংবা দেখা হবে না, তারাও বাদ।

এতো বাদ দিয়েও এখন বন্ধু সংখ্যা ৪০০র মত। বেশির ভাগ থাকে আমার থেকে বহু বহু দূরে… হাতের ছোঁয়ার বাইরে… বলতে পারবো না "চল শপিং-এ যাই", "লাঞ্চ করতে চলো", "এই কনসার্টে যাবি"। জীবনটা ল্যাপির সাথে ওতপ্রত ভাবে জড়িয়ে যাচ্ছে রে…


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

লিখতে থাকো, একদিন হঠাৎ ঘুম ভেঙে দেখবা তুমিও সচল! ততদিন পর্যন্ত একটু একটু করে লেখায় শান দিয়ে যাও।

যথারীতি ঝরঝরে লেখা, কিন্তু ধুম করে শেষ হয়ে গেল যেন।

আমি ২০০৪ থেকে ফেসবুকে আছি। চোখের সামনে কত পরিবর্তন দেখলাম! প্রাইভেসি নিয়ে ঘাঁটাই না আর। জীবনটাই তো আমার একটা ওপেন বুক। কী এমন আছে যা দু'টা ফোন করলেই লোকে জানতে পারবে না?

প্রবাসিনী এর ছবি

সেই অপেক্ষা তো তেই আছি।

জীবন ওপেনবুক হলেও কিছুটা প্রাইভেসি দরকার...কোনে লেভেলে ওইটা এখনো ফিগাও আউট করিনি।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতন্দ্র প্রহরী এর ছবি

পড়তে বেশ লাগছিল, কিন্তু আবারও সেই দুম করে শেষ হয়ে গেল! পরের লেখার অপেক্ষায় থাকলাম। হাসি

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তিথীডোর এর ছবি

খোমাখাতা না থাকলে আমার প্রেমে পড়াই হতো না...
ডেইলি যে তোমার এ্যালবামে চোখ বুলাই, সে খবর রাখো??

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

প্রবাসিনী এর ছবি

আরে তাই না কি? I am flattered.
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রেশনুভা এর ছবি

চিরুনী অভিযানের কথা শুনে সাথে সাথে আগে নিজে কোন ক্যাটাগরীতে পড়ব ভাবছিলাম আর দেখছিলাম কী অবস্থা। এ যাত্রা বেঁচে গেছি ... দেঁতো হাসি
"ফেসবুক" - আহ। দিন আর রাতের মতই সত্য এখন আমাদের জীবনে। আর প্রাইভেসী? নজরুল ভাইয়ের একটা কথা মনে পড়ছে। আমার এবারের ছুটিতে আসার আগে নজরুল ভাই বলেছিলেন অনেক করে আমি যেন ঢাকায় এসে তাঁর বাসায় উঠি। বাসার সর্বত্র আমার অবাধ যাতায়াত থাকতে পারবে। একটা কিন্তু। রাত দুইটার পরে নজরুল ভাইয়ের বেডরুমে ঢোকার আগে একটু 'নক' দিতে হবে। খাইছে
তোমার তো ফ্লো চলে আসছে। লিখতে থাকো।
"দেখিস, কোনদিন আমরাও ... " দেঁতো হাসি

প্রবাসিনী এর ছবি

ঐ গল্প কইরা তো আপনে প্রাইভেসির বারোটা বাজাইলেন।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ধুসর গোধূলি এর ছবি

- হাচল থেকে কেমনে সচল হতে হয় তা জীবন থেকে নেয়া অভিজ্ঞতার আলোকে বললে বলতে হয়, হাত-পাও-মাথা-চোখ-কান সব খুলে রেখে খালি লিখতে থাকেন আর কমেন্টাইতে থাকেন। কমেন্ট করতে করতে এই শীতের মধ্যেও মডুগো ঘাম ছুটায়ালান, মন্তব্যের কোটা শেষ কইরালান (আপনের মুহুর্মুহু কমেন্টাক্রমনের মুখে মডুরা টায়ার্ড হৈয়া সচলত্ব দিয়া দিবে) দেঁতো হাসি

আমি তো এমনেই সচল হৈছি। এই সচলে এই যাবৎ মোটে তিনটা কমেন্টের কোটা শেষ করে ফেলার রেকর্ড হৈছে, তার মধ্যে পয়লা নামটা কার, কন্দেখি!

নতুন গেমটায় কারো ক্ষেত-খামার দখল করার সিস্টেম আছে? থাকলে কইয়েন তো। অনেকদিন এমন কিছু খুঁজতাছি। ঘোড়ায় চইড়া, হাতের তলোয়ার বেঁকাইয়া হুঙ্কার দিয়ে বলবো, "আক্রমঅঅঅনননন" তারপর মাইনষের ক্ষেত দখল.... ফার্মভিল খেলে এই মনোবাসনা পূরণ হবার নয়। ঐটা বোরিং গেম। পুরাই ফাউল।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রবাসিনী এর ছবি

আমার মন্তব্য তো এখনা আর মডারেটেড হয় না...সাথে সাথে প্রকাশিত হয়। হায় হায়! আমার কি উপায় হবে?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ধুসর গোধূলি এর ছবি
রানা মেহের এর ছবি

একটু বড় করে লিখুন না
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

প্রবাসিনী এর ছবি

আচ্ছা, চেষ্টা করবো।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

দুষ্ট বালিকা এর ছবি

এবারও দুম দাম লেখা শেষ করলা... কিগো বইন, নড়েচড়ে বসার আগেই দেখি ফুরুৎ...

খোমাখাতারে গাইল দেই প্রচুর, সচলরেও কম দেইনা...বহুৎ টাইম খায় এই দুই বদ... মন খারাপ [অবশ্য ঐ টাইমে দুনিয়া উদ্ধার করার মতো আমার কোনও ক্ষেমতা নাই] মন খারাপ

ব্যাপার্না! জানি, তুমিই পারবে! [ খাইছে ] এখন কার মতো সুর করে বলি চলো, 'সুযোগ চাই, সচল হবো' [তুরুতুরুতুরুরুর... ব্যাকগ্রাঊন্ড মিউজিক!] খাইছে

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রবাসিনী এর ছবি

সুযোগ চাই, সচল হবো

হাহা।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানবীরা এর ছবি

সেইটাই প্রাইভেসী দিয়া হবেটা কি? আমি কতো ক্ষ্যাত, ২০০৮ সালে আমি ফেসবুকে ঢুকলাম ঃ)

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রবাসিনী এর ছবি

হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

পান্থ রহমান রেজা এর ছবি

এইমাত্র খোমাখাতায় দেখে আসলাম, আমি কাটা পড়ি নাই! হাসি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

প্রবাসিনী এর ছবি

বাপরে...সবাই দেখি ভয় পেয়ে যাচ্ছে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তাসনীম এর ছবি

ভালো লাগে আপনার লেখা, উপরের সবার মত আমারো মনে হয় হঠাৎ শেষ করে দেন।

ফেসবুকে উপকার পেয়েছি, পরিবার ও বন্ধুবান্ধব সারা দুনিয়া ছড়িয়ে আছে, একসঙ্গে সবাই আর পাওয়ার উপায় ছিল না এটা ছাড়া।

ভালো থাকুন।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মামুন হক এর ছবি

ভালো লাগলো খুব হাসি

রাজিব মোস্তাফিজ [অতিথি] এর ছবি

আমারেও কি ফেসবুক থেকে বাদ দিয়া দিছেন নাকি? সচল হওয়ার কথা আর কি বলব? আমার পোস্টের সংখ্যা এখনো বিশাল একটা শূন্য!

একবার ভাবি এইটা নিয়ে লিখি, আরেকবার ভাবি ওইটা নিয়ে লিখি--কিন্তু লেখা আর হয় না!

লেখা বরাবরের মতই পড়ে আরাম পেলাম। ভালো থাকবেন!

প্রবাসিনী এর ছবি

বাদ দেইনি। চেক করেন।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

দারুন লাগল, আর নব্য সচল হবার সুযোগ নিয়া ভুটাইলাম, হেব্বি মজা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

থাংকু থাংকু
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রাফি এর ছবি

চলুক

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।