প্রবাসিনীর দিনলিপি ৬

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: শনি, ০৭/১১/২০০৯ - ৪:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রবাস জীবন বেশ একার, তাই না? এখানে কত মানুষের সাথে পরিচয় হয়, কত মানুষের সাথে আলাপ হয়, কত জনের সাথে বন্ধুত্ব হয়… কিন্তু দিন শেষে আমরা কিন্তু একা। স্কাইপ, ফেসবুক, জিটক ইত্যাদির কারণে সারাদিনই গুঁতাগুতি বিভিন্ন বন্ধুর সাথে। একেক জন পৃথিবীর একেক প্রান্তে, একেক সময়ে। অনেকেই আমার মত প্রবাসী (দেশের মানুষগুলোকে খুব কমই দেখি আমাদের মত অন-লাইন হয়ে বসে থাকতে)। হয়তো আমি একটু বেশি মা-বাবা-ভাই ঘেঁষা, তাই্ নিজেকে বেশ একা লাগে।

এখন অবশ্য একা লাগার কারণও আছে। শরীর ভাল না। সর্দি-কাশি, গলা ব্যথা, গা ম্যাজম্যাজ ইত্যাদি ইত্যাদি। চারদিকে এখন সবার ফ্লু হচ্ছে -- নরমালটা, আর H1N1 এর ভয় তো আছেই। আমাদের ডিপার্টমেন্টে অর্ধেকের মত মানুষ ফ্লু নিয়ে বাসায় বন্দী। আমি বরাবরই বেশ আহ্লাদী; আর শরীর খারাপ থাকলে তো কথাই নেই, আরও বেশি মাত্রায় কুঁই-কুঁই করি। তবে একা থাকা অবস্থায় বেশি কুঁই-কুঁই করে মজা নাই। মা থাকলে না হয় মজা হয়। আম্মুর চিন্তিত মুখ, কুঞ্চিত কপাল, নরম হাতে ওষুধ এগিয়ে দেয়া, নিজের হাতে আদা-চা বানিয়ে দেয়া। শরীর ভালো না থাকলে আম্মুর কথা খুব বেশি মনে পড়ে। আজকে আম্মুর রাঁধা চিংড়ি আর মিষ্টি কুমড়ার তরকারী খেতে ইচ্ছা করছে। বাসায় চিংড়ি আর মিষ্টি কুমড়ার কোনটাই নাই, বাজার করতে হবে। বাজারে যাওয়ার বিন্দু মাত্র ইচ্ছা নাই এখন।

এই লেখা লিখতে লিখতে আমার আক্কেল দাঁত ফেলার কথা মনে পড়ে গেল। ২০০৮ এর সামারে আমি আমার ৪টা আক্কেল দাঁত এক সাথে ফেলে দেই, আমার ঐ দাঁতগুলোর অবস্থা বেশ খারাপ ছিল। এই দাঁতগুলোর অবস্থা বেশ খারাপ ছিল, সোজা ভাবে না উঠে উল্টা-পাল্টা ভাবে উঠে বিচ্ছিরি অবস্থা, প্রচন্ড ব্যথা। যাই হোক, ওই চারটা দাঁত ফেলতে সব মিলিয়ে ৮ ঘন্টা লেগেছিল, প্রচুর স্টিচ দিতে হয়েছিল। সবকিছুই লোকাল আনেস্থিশিয়া দিয়ে (আমার দাঁত ফেলার আগে আগেই আরেক মহিলা আক্কেল দাঁত জেনেরাল আনেস্থিশিয়ায় মারা যায়, আমি বেশ ভয় পেয়েছিলাম)।

ডাক্তারের চেয়ারে ঘন্টার পর ঘন্টার মুখ হা করে বসে থাকা, ইঞ্জেকশনের গুঁতা খাওয়া, নিজের রক্তের স্বাদ পাওয়া, প্রচন্ড ব্যথায় কুঁকড়ে যাওয়া কোনটাই সুখকর অভিজ্ঞতা না। ডাক্তারের চেয়ারে হা করে বসে ছিলাম আর ডাক্তারকে দেখছিলাম একের পর এক ইন্সট্রুমেন্ট নিয়ে আমার মুখে গুঁতাগুতি করতে। এক সময় ক্লান্ত হয়ে চোখ বন্ধ করেছিলাম, হঠাৎ কে যেন এসে আমার হাত ধরলো, চোখ খুলে দেখি আম্মু এসে কান্না কান্না মুখ শুকনো করে আমার হাত ধরে আছে।

এখন আম্মু থাকলে কত ভালই না হতো? আম্মু পাশে কাঁথা মুড়ি দিয়ে চুপ-চাপ শুয়ে থাকতাম।  


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আজকাল খুব আম্মু আম্মু করছেন। দেশ থেকে একটা ট্রিপ দিয়ে আসেন জলদি।

প্রবাসিনী এর ছবি

ডিসেম্বরে যাবো দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

ভাইরে, থাকলে করবে না?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

এক হালি আক্কেল বিসর্জন দিয়ে ঝপ করে বেয়াক্কেল হয়ে গেলেন? সুস্থ হয়ে উঠুন চট জলদি। শুভ কামনা রইলো।

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রেশনুভা এর ছবি

ফাঁকিবাজি করলা। সেটাও না হয় সহ্য করা যেত যদি প্রতিদিন পোস্ট দিতা।
সুস্থ হয়ে ওঠো আর বেশি বেশি লেখ।

প্রবাসিনী এর ছবি

আপনি মহা ফাঁকিবাজ।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

আপুনি, ঝটপট সেরে ওঠো... *তিথীডোর

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস আপু।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানবীরা এর ছবি

দেশভ্রমন আনন্দময় হোক।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অনিকেত এর ছবি

কেউ দেশে যাচ্ছে শুনলেই মন জুড়ে আঁধার ভীড় করে......
আপনার খবর শুনেও তাই হলো-----এই একটা জিনিসে আমার হিংসেটা আমি কোনভাবেই ঠেকাতে পারি না......ঠেকাতে চাইও না......

যাকগে, আশু রোগমুক্তি কামনা করছি
ভাল থাকুন, সব সময়

প্রবাসিনী এর ছবি

আশা করি আপনি শ্রীঘই দেশে যাবেন আর আমরা তখন হিংসা করবো।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

"হঠাৎ কে যেন এসে আমার হাত ধরলো, চোখ খুলে দেখি আম্মু এসে কান্না কান্না মুখ শুকনো করে আমার হাত ধরে আছে।"-------------আমার মনে হয়, ধরায় মায়ের চেয়ে মমতাময়ী আর নেই। ইট্টুসখানিতো খারাপ লাগবেই, কি বলেন? ভাল থাকবেন, ডিসেম্বরে চা'য়ের দাওয়াত; মার জন্যে শুভকামনা রইল!
এস হোসাইন

---------------------------------
"মোর মনো মাঝে মায়ের মুখ।"

প্রবাসিনী এর ছবি

লেখা পড়ার জন্য ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

পেন্সিলে আঁকা পরী এর ছবি

প্রবাসী না হয়েও আসলে দিন গুলি একার। হাসি আসলে মনে হয় যত বড় হই তত একা হয়ে যাই।
-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

প্রবাসিনী এর ছবি

এই কথা শুনে ভয় পেলাম। আমি তো মনে করে আছি দেশে ফিরে গেলে সব ঠিক হয়ে যাবে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

আমার যখন অসুখ হয় আমিতো ভাতের প্লেট নিয়ে বসে শুধু চোখের পানি মুছি,আর মনে হয় মা থাকলে হয়তো অসুখ ই হত না:-(
উত্তল দর্পণ

প্রবাসিনী এর ছবি

আহারে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

দুষ্ট বালিকা এর ছবি

আহারে আপুটা! মন খারাপ দেশে ফিরে মায়ের আদর বাক্সে বন্দী করে নিয়ে যাবেন! বেঁচে থাকলে দেখা হবে, আশা করি! হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রবাসিনী এর ছবি

অপেক্ষায় আছি। দেঁতো হাসি
_______________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

শাহেনশাহ সিমন এর ছবি

'একলা মানুষ মাতৃগর্ভে, একলা মানুষ চিতায়'...

Get well soon
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

প্রবাসিনী এর ছবি

থাঙ্কু
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নক্ষত্র [অতিথি] এর ছবি

আপু আমাদের পরিচয় হয়নি যদিও তবুও কামনা করি যেখানে আছেন সুস্থ থাকুন ভাল থাকুন!দিনশেষে সবাই একা অবশ্যই তবে এতগুলো মানুষের wish কম কি!

প্রবাসিনী এর ছবি

শুম কামনার জন্য ধন্যবাদ নক্ষত্র
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

দ্রুতই সুস্থ হয়ে উঠুন। আর দেশে আসছেন আন্টির সাথে তো দেখা হবেই। এতো মন খারাপ কইরেন না। লেখা ভাল্লাগছে।
/
ভণ্ড_মানব

প্রবাসিনী এর ছবি

জানি তো বাবা। তবু মন মানে না...আমার প্রবাস জীবন বেশি ভালো লাগে না।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

হুম...

তানভীর

প্রবাসিনী এর ছবি

মানে কি?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

পান্থ রহমান রেজা এর ছবি

অসুখ হলেই আমারো কেন জানি বেশি বেশি মায়ের কথা মনে পড়ে! যদিও আমি দেশেই থাকি, তবে মা থাকে গ্রামে!
তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন। আর দেশে আসলে দেখাও হলে হতে পারে!
.......................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

প্রবাসিনী এর ছবি

লেখা পড়ার জন্য ধন্যবাদ।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তুলিরেখা এর ছবি

দ্রুত সেরে উঠে হাত খুলে চার ছয় মারতে থাকুন।
সামনে দেশভ্রমণ, সেই আনন্দে আরো বেশী করে লিখুন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

ভালোঁ লাগল লেখা, আর দাঁত তোলার গল্পটা খুব ছুয়ে গেল। আশাকরি দেশে গেলে মন ভালো হয়ে যাবে। আর কপাল্গুনে আমি মাত্র ১ টা আক্কেল দাঁত বিসর্জন দিয়েছি, বাকি তিনটায় পোকা রীতিমত ঘর সংসার করছে হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

ফেলে দেন, ফেলে দেন। আরাম পাবেন।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

মায়া পড়ে গেছে, ফেলতে কষ্ট লাগে চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

ফেলে দেন, ফেলে দেন। আরাম পাবেন।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

kamran এর ছবি

জীবনটাই এরকম, বেড়ে উঠলাম এক দেশে আর এখন এই বিদেশ
বিভূইয়ে.................... কারইবা ভাল লাগে? তবে মজার ব্যাপার হচ্ছে আমরা কিন্তু অভ্যস্থ হয়ে যাই। আপনি যেমন হয়েছেন......
তারপরও খুত খুত থেকে যায়....... আপনার আমার....... অনেকের..........
কেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।