প্রবাসিনীর দিনলিপি ৪

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২২/১০/২০০৯ - ১১:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনেক ধরে কিছু লেখা হচ্ছে না। সময় পাই না। পড়ার চাপ বেড়ে গেছে। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে অন্য বাংলাদেশিদের সাথে এইখানে ঐখানে ঘুরতে যাই, আড্ডা দেই, দাওয়াত খাই। গত কয়েক সাপ্তাহিক ছুটিতে বেশ হুটোপুটি করেছি। এখানে বেড়ানো, ওখানে যাওয়া! বেশ কয়েক জন জানতে চেয়েছে লেখি না কেন? বলি সময় পাই না। কিন্তু আসলে কি তাই? ঘন্টার পর ঘন্টা ফেসবুকে কাটাই, টিভি দেখি! সময় তো আসে, কিন্ত লিখি না কেন? জীবনে একঘেয়েমি এসে গেছে। মন-টন ভালো থাকে না। কিছু ভালো লাগে না। এখানে বৃষ্টি শুরু হয়েছে। চারদিকে কেমন অন্ধকার অন্ধকার ভাব। মন খারাপ করে দেয়া আবহাওয়া। নাকি আমার আবেগগুলোই প্রজেক্ট করছি? বেশ হতাশ হয়ে গেছি।

কী করি সারাদিন?

সপ্তাহে তিন দিন ক্লাস, ঐ দিনগুলোতে শ্বাস ফেলার সময় থাকে না। সপ্তাফে এক কি দুই দিন রাঁধি বাকি দিনগুলোর জন্য। সেই খাবার খাই, ফেসবুকে ছবি আপ্লোডাই। তখন অন্য প্রবাসিদের গালি খাই । বাসা পরিষ্কার করি, বাথরুম ধুই। বিল দেই। সচল পড়ি। আন্তর্জালে গুঁতাই, বন্ধুদের সাথে কথা বলি। ফেসবুকে ছবি দেখি। মাফিয়া খেলি। কিংকুর দেয়া লিংকে দেশি রেডিও শুনি। চা খাই।

পাখির সাথে কথা বলি, কথা শুনি, কথা বলি না-চুপ করে বসে থাকি, ঝগড়া করি, চোখের পানি ফেলি, পরে কবে দেখা হবে (কি দেখা হবে না কি) সেই দিনের হিসাব করি। দূরত্ব আসলেই বেশ কষ্টের, বেশ কষ্টের। মাঝে মাঝে মনে হয়, ধুরো, পড়াশোনা-ক্যারিয়ার এইসব দিয়ে কী হবে? সব ছেড়ে-ছুঁড়ে চলে যাই! কিন্তু কই যাব? আম্মু-পাপাই বা কী বলবে?

প্রায় ৭ বছর আমি একা থাকি। প্রত্যেক বারই ভাবি এই বারই শেষ, দেশে চলে যাব, পরিবারের কাছে ফিরে যাব। কিন্তু ফেরা হয় না। জীবিকার তাড়ণায় ভাবি, আর কয়েকটা দিন কষ্ট করি। It will all be worth it in the end. কিন্তু সেই end-টা কি? সেই end কি আসলেই আছে?

এখন চিন্তা করি এমএস শেষ করে দেশে চলে যাব। তারপর যা হওয়ার হবে। দেশেই কিছু একটা করবো। অন্যের দেশে, অন্যের ভাষা বলে, অন্যের নিয়ম মেনে জীবন কাটানোর মানে হয় না।

আমার সবচেয়ে বড় হতাশা আমার পড়াশুনা নিয়ে। যা ক্লাসরুমে পড়ি তার ব্যবহার নিয়ে চিন্তা করি। খালি চিন্তা করি, উত্তর খুঁজে পাই না। একাডেমিক পরিবেশ আমার ভাল লাগছে না। এই খানে অনেক রাজনীতি, অনেক হাউকাউ। এই বিশ্ববিদ্যালয় এত বড়, এত মানুষ---কিন্ত the sense of disconnectionও বড়। এই খানে মানুষ কেমন একা একা, বন্ধুত্বের তেমন নমুনা দেখি না।

আমার আন্ডার গ্র্যাজুয়েটের বিশ্ববিদ্যালয় বেশ ছোট ছিল। ২০০০ ছাত্র, বেশ isolated জায়গায়। কিন্ত আমরা ঐখানে একা ছিলাম না কিংবা একাকিত্ব কী বুঝতে পারিনি। আমাদের ঐখানে কাউকে কখনো একা খেতে যেত না। ছোট কমিউনিটি, সবাই সবাইকে চিনতাম। একা ডাইনিং হলে গেলেও কারও না কারও সাথে দেখা হয়ে যেত। এক সাথে কথা বলা, খাওয়া-দাওয়া করা…

আজকে আমাদের ডিপার্টমেন্টে ডোরোথী স্মিথ এসেছিল, একজন সুপরিচিত সমাজবিজ্ঞানী। মহিলার বয়স ৮০। এখনো গবেষণা করে, এখনো কী শক্ত সমর্থ। দেশে নিজের নিনির (মানে নানি) কথা চিন্তা করলাম, মোটামুটি পুরা অন্যের উপর নির্ভরশীল। ডোরোথী স্মিথ আগামী টার্মে আমাদের একটা ক্লাস নিবেন (খুবই আগ্রহী আমি ক্লাসটা নিতে)।

যাই হোক, ডোরোথী স্মিথের লেকচার শুরু হবার আগে আমার আডভাইসর ডাক দিয়ে বলে যে শুক্রবার তার বাসায় একটা ‘গেট-টুগেদার’ আছে, শিরিন রাজ্জাকের সাথে। তিনি একজন সমাজবিজ্ঞানী ইউনিভার্সিটি অফ টরোন্টোতে। তিনি কয়েক দিনের জন্য ভ্যাঙ্কুভারে আছেন একটা লেকচার দেবার জন্য আবু গারেবের ঘটনা নিয়ে। যাই হোক আমার আডভাইসর বললো যে উনি কিছু “student of colour”-দের দাওয়াত দিবেন, ছোট আয়োজন -- তাই বেশি কাউকে বলবেন না। (মহিলা নিজে কিন্তু ভারতীয়, আমাদের ডিপার্টমেন্টের একমাত্র নন-white প্রফেসর)। বেশ অবাক হলাম! জানি আমি white না, majority না; তাই বলে নিজেকে কখনো student of colour হিসেবে চিন্তা করি না। দাওয়াতে যাব কারণ দেখি কী হয় student of colour gathering এ।

এই লেখা লিখতে লিখতে কৃষ্ণকলির গান শুনছিলামঃ

আজ ঝড় ভালোবাসা
আনন্দে ভেসে যাওয়া
ডুবি ডুবি ভেসে উঠি অঙ্গনে আমার,
নেচে নেচে চেয়ে থাকি
দূর পানে আমার আমার আমার।

আমিও ডুবে আছি, তবে আনন্দে নয়, হতাশায়। জীবন নিয়ে হতাশা! আশা করি আবারও ভেসে উঠবো।


মন্তব্য

নিবিড় এর ছবি

চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানভীর হাসান এর ছবি

তুমি যে জীবন কাটাচ্ছো তা বাংলাদেশের আশি ভাগ মানুষের কাছে স্বপ্নের জীবন।

"The grass is always greener at the other side."

আর আমার ব্যক্তিগতভাবে মনে হয়, lifer struggle পিরিয়ডটাই সবথেকে অর্থবহুল...

লেখা হতাশার হলেও ভাল লেগেছে...

প্রবাসিনী এর ছবি

The grass is always greener at the other side

কিন্তু বাস্তবতা তো অন্যরকম, তাই না?
সেটা আমিও জানি, তুমিও জানো।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ইশতিয়াক রউফ এর ছবি

@ T: "Life happens when you are busy making plans."

@প্র: লেখা ভালৈছে... হাসি

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস ভাইয়া!
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রাজিব মোস্তাফিজ এর ছবি

UBC-তে ঢোকার মুখে একটা পোস্টার দেখে গতকাল অনেক মজা লাগলো, ফেসবুকের আদলে সেই পোস্টারে লেখা--" You have 47,298 friends request". মনে মনে হাসলাম আর ভাবলাম কত বড় ইউনিভার্সিটি রে বাবা। ১১ তারিখের গেট টুগেদার-এও তো অনেকের সাথে প্রথমবারের মত আলাপ হল , অনেককে ভালোও তো লাগল। এত সব মানুষের মধ্যেও আপনি ডিসকানেক্টেড বোধ করছেন দেখে মনটা একটু খারাপ হয়ে গেল। পাখি‌‌‌র সাথে দূরত্বটাই হয়ত আপনার মনটাকে ভালো হতে দিচ্ছে না। মনেপ্রাণে প্রার্থনা করি অতি দ্রুত সে দূরত্ব ঘুঁচুক।

আমার প্রবাসজীবন অবশ্য আপনার মত এত দীর্ঘ না , মাত্র দেড় মাসের । এখন তো সারাদিন প্রায় UBC-তেই বসে থাকি যদিও আমি এই ইউনিভার্সিটির কেউ না (সারাদিন বউয়ের রুমে বসে থাকি আর কি)। নাম-পরিচয়হীন হওয়ায় এখনো কারও সাথে তেমন বন্ধুত্ব করা হয়ে ওঠেনি, কিন্তু আমার তো পরিবেশটাকে অনেক ফ্রেন্ডলি মনে হল।

সার কথা হলো-- এরপর মনটন খারাপ হলে জানান দিয়েন, এক সাথে বসে কফি খাওয়া যাবে‌‌‌‌‌‌ তখন। চা তো আর পাই না--তাই দুধের সাধ ঘোলে মিটাই।

রাজিব মোস্তাফিজ

প্রবাসিনী এর ছবি

ধন্যবাদ। আপনার কমেন্ট দেখে খুব ভালো লাগলো।

ফেসবুকে আছেন?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রাজিব মোস্তাফিজ এর ছবি

আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগল। এখন তো আসলে ফেসবুকেই থাকা হয়। আমি আপনাকে খুঁজে যোগ করে নিব। ভালো থাকুন ।

রাজিব মোস্তাফিজ

সিরাত এর ছবি

ভাল লাগলো।

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস ভাইয়া
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রেশনুভা এর ছবি

অনেকদিন পর আমার দৌড়ের মধ্যে একটা লেখা পইড়া ভালো লাগল খুব।
তোমার লেখা দিনদিন জোশিলা হইতেছে। দেঁতো হাসি

প্রবাসিনী এর ছবি

ভাইয়া, আপনাকে না বেশি তেল মারতে মানা করলাম দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অরুণ চৌধুরী, ঢাকা এর ছবি

প্রিয় প্রবাসিনী,
আপনার সহজ-সুন্দর ভাবে লেখা পোস্ট-টি পড়লাম। ভালো লাগলো।
আপনার লেখা'র এক জায়গায় টরোন্টো ইন্যুভাসির্টি'র শিরিন রাজ্জাকের কথা আছে। উনার সাথে কি গেট টু গেদারে দেখা হবে আপনার?
অনুগ্রহ করে উনার মেইল নাম্বার কি যোগাযোগের ঠিকানা যদি পেতাম, তবে উপকৃত হতাম।
আমাকে আপনি চিনবেন কি না জানি না, আমি একজন সামান্য লেখক, টিভি নাটক অল্প-বিস্তর বানাই, এবং আনন্দ ধারা কাগজটি'র সম্পাদনা'র দায়িত্ব পালন করি খুন্নিবৃত্তি'র জন্য।
সম্প্রতি চ্যানেল আই-য়ের জন্য একটি অনুষ্ঠান করছি, ‍বিদেশে বিশিষ্ট বাঙালি"
শিরোনামে।
সেজন্যই শিরিন রাজ্জাকের সাথে যোগাযোগের ইচ্ছে।
উনি ছাড়াো আরো কারো খোজ যদি সচল সদস্য-পাঠকের মাধ্যমে পেতাম, তবে অত্যন্ত উপকার হতো।
ধন্যবাদ।
অরুণ.চৌধুরী@হটমেইল.কম

প্রবাসিনী এর ছবি

আমি ঠিক জানি না উনি বাংলাদেশি কি না, তবে তার ঠিকানাঃ

শুক্রবারের পর জানাবো উনি কোন দেশি।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অরুণ চৌধুরী, ঢাকা এর ছবি

প্রিয় প্রবাসিনী,
আপনার সহজ-সুন্দর ভাবে লেখা পোস্ট-টি পড়লাম। ভালো লাগলো।
আপনার লেখা'র এক জায়গায় টরোন্টো ইন্যুভাসির্টি'র শিরিন রাজ্জাকের কথা আছে। উনার সাথে কি গেট টু গেদারে দেখা হবে আপনার?
অনুগ্রহ করে উনার মেইল নাম্বার কি যোগাযোগের ঠিকানা যদি পেতাম, তবে উপকৃত হতাম।
আমাকে আপনি চিনবেন কি না জানি না, আমি একজন সামান্য লেখক, টিভি নাটক অল্প-বিস্তর বানাই, এবং আনন্দ ধারা কাগজটি'র সম্পাদনা'র দায়িত্ব পালন করি খুন্নিবৃত্তি'র জন্য।
সম্প্রতি চ্যানেল আই-য়ের জন্য একটি অনুষ্ঠান করছি, ‍বিদেশে বিশিষ্ট বাঙালি"
শিরোনামে।
সেজন্যই শিরিন রাজ্জাকের সাথে যোগাযোগের ইচ্ছে।
উনি ছাড়াো আরো কারো খোজ যদি সচল সদস্য-পাঠকের মাধ্যমে পেতাম, তবে অত্যন্ত উপকার হতো।
ধন্যবাদ।
অরুণ.চৌধুরী@হটমেইল.কম

দুর্দান্ত এর ছবি

আম্মু-পাপাই বা কী বলবে?
সাত বছর পরেও এটা ভাবায়?

প্রবাসিনী এর ছবি

হুমম।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

পান্থ রহমান রেজা এর ছবি

ব্যক্তিগত হতাশাবোধ আর আরো কিছুমিছু মিলে লেখাটা বেশ ভালো লাগলো!
..........................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

প্রবাসিনী এর ছবি

কি যে হবে ভেবে কূল পাই না।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা পড়ে ভাবছি আর কতদিন এই 'Worhty End' এর পেছনে ছুটব???

স্বপ্নদ্রোহ

প্রবাসিনী এর ছবি

ছোটার শেষ নাই রে ভাই।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

চশমাওয়ালি এর ছবি

আশা করছি হতাশা কেটে যাবে খুব তাড়াতাড়ি।
লেখা ভাল লেগেছে। ভালো থেক।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

প্রবাসিনী এর ছবি

থ্যাঙ্কু
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রাগিব এর ছবি

স্টুডেন্ট অফ কালারের মিটিং এ কী হলো?

--

ছাত্র সংখ্যার ব্যাপারটা আমার ক্ষেত্রে উলটা। ভুট্টাক্ষেত বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েটই ছিলো ৩৫ থেকে ৪০ হাজার, আর গ্র্যাজুয়েট ১০, সব মিলিয়ে ভুট্টাক্ষেত ক্যাম্পাসেই ছিলো ৫০ হাজার। সেই তুলনায় হপকিন্সের ক্যাম্পাসে মাত্র ৪ হাজার আন্ডারগ্র্যাজুয়েট। শুরুতে খেয়াল করিনি, কিন্তু এখন বুঝলাম, মাঠঘাট, রাস্তা ঘাট কেমন যেন ফাঁকাফাঁকা লাগে এখানে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

প্রবাসিনী এর ছবি

স্টুডেন্ট অফ কালারের মিটিং কালকে। তখন জানাবো
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সুজন চৌধুরী এর ছবি

১দিন আমার বাসায় চলে আসেন। মজা হবে, ভ্যান্কুভারে এখনো কোন সচলাড্ডা হয়নাই। ভাবতেই আশ্চর্য লাগছে!


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

প্রবাসিনী এর ছবি

আসলেই তো। এই খানে একটা সচলাড্ডা করতে হবে তো।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

মাফিয়া খেলি।

আমার দুই দোস্ত সারা দিন-রাত এই খেলাটাই খেলে।এক্তুও bored হয় না।একজন আবার বলে দেশে খেইলা নাকি তার উন্নতি হইতাসে না।সে বাইরে যাবে, টাকা কামাবে আর godfather point কিনার জন্য মাসে বাজেট করবে $১৫০। দেঁতো হাসি
প্রবাসী জীবন আনন্দময় হোক।
শুভ কামনায়।
ভণ্ড_মানব

প্রবাসিনী এর ছবি

আপনার দোস্ত কি আইউটির? মনে হয় আমি চিনি তাকে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

হুম আইইউটির। আপ্নে চিনেন। ওর বোনতো আপনার সাথেই আছে মনে হয়।
আর আমার সাথেও কিন্তু আপনার পরিচয় হইছিলো। খাইছে
ভালো থাকবেন।
/
ভণ্ড_মানব

প্রবাসিনী এর ছবি

হুমম। ফেস বুকে আসেন?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

চমৎকার লেখা, ভালো লাগল।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

লেখা পড়ার জন্য ধন্যবাদ
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি


ট্যাগ দিয়েছেন "হতাশা"! হা হা - আপনার মন খারাপ হওয়ার কারণ আর কিছুই না - মেঘলা আকাশ, রোদ ফিরে আসলেই দেখাবেন মনটা চনমন করে উঠবে, বিশ্বাস না হলে বাজি ধরতে পারেন হাসি


কিংকুর দেয়া লিংকে দেশি রেডিও শুনি।

কোন লিঙ্কের কথা বলছেন? লিঙ্কটা লিন্কান না, আমি অনেক খুঁজে পেলাম - আপনি কি এইটার কথাই বলছেন? রেডিও ফুর্তি শুনতে মন্চায়, লিঙ্ক আছে - একটিভ না মন খারাপ


অন্যের দেশে, অন্যের ভাষা বলে, অন্যের নিয়ম মেনে জীবন কাটানোর মানে হয় না।

আমার মনের কথা, তবে পার্থক্য এই যে আমার বাস্তবতা অন্যখানে


sense of disconnection-এর সাথে বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক নেই - পুরা কানাডায় এমন - ভালো ব্যবহার করবে - বন্ধু হবে না। কমপক্ষে কানাডিয়ান থ্যান্কস গিভিং-এর টার্কির দাওয়াত পাননি? তাই বা কম কি? প্রসঙ্গত একটা অপ্রাসঙ্গিক ভিডিওর কথা মনে পড়ে গেলো, বেশ ট্রিকি কিন্তু খাইছে

আনন্দ [extra_mundane এট ইয়াহু]

প্রবাসিনী এর ছবি


কবে যে রোদ উঠবে আবার এখানে?


http://radiobondhu.com/


একেক জনের বাস্তবতা একেক রকম। সবাই একই রকম হলে কি ভাল লাগতো?

হাহা
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

weather vancouver অথবা ওয়েদার নেটয়ার্ক লিখে গুগ্লান, শনিবারে দেখা পাবেন। প্রসঙ্গত আরেকটা অপ্রাসঙ্গিক ভিডিওর কথা মনে পড়ে গেলো, যেইটার কিছুই বুঝি নাই চোখ টিপি

আনন্দ [extra_mundane এট ইয়াহু]

প্রবাসিনী এর ছবি

ভিডিও embed কি ভাবে করবো?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

এইভাবে বা এইভাবে:

আনন্দ [extra_mundane এট ইয়াহু]

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস _
_______________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রানা মেহের এর ছবি

আপনার লেখা পরিনত হচ্ছে। ভালো লাগছে পড়তে।

'Student of Color' বলার পর আপনি মেনে নিলেন কী করে? কিছু বলেননি উনাকে?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

প্রবাসিনী এর ছবি

লেখা পড়ার জন্য অনেক ধন্যবাদ।

নাহ, কিছু বলি নাই। আমার এমএস এর গবেষনা ওর সাথে করতে হবে। চেতাতে চাই না।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানভীর এর ছবি

'পিপল অফ কালার' বা 'স্টুডেন্ট অফ কালার' শুনে অবাক হবার কী আছে বুঝতে পারছি না। আমেরিকায় তো এটা খুব কমন এবং পজেটিভ একটা টার্ম। এখানে দেখুন।

রানা মেহের এর ছবি

তাই?
আমেরিকায় কমন আর পজেটিভ শুনে একটু অবাক হচ্ছি।
বৃটেনে এরকম শব্দ কখনো এনকারেজ করা হয় বলে শুনিনি।
বরং জাতিগত সংখ্যালঘুদের নিয়ে আপত্তিকর কোন কথা উঠলে বলা হয়
"আর ইউ কালারিং পিপুল?"

কেমন করে দেশে দেশে মানুষের ভাষা আর তার অর্থ বদলায়
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

প্রবাসিনী এর ছবি

আমি তো ঠিক নেগাটিভ অর্থে দেখি নাই। খালি সেলফ-পেরসেপশনে পরিবর্তন হলো, এই আর কি...
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

দময়ন্তী এর ছবি

পড়লাম৷
আজকেই তো সেই দিন৷ লিখবেন সেটা নিয়েও৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

প্রবাসিনী এর ছবি

আচ্ছা।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ধুসর গোধূলি এর ছবি

- আপনার নাও কই ভিড়াবেন, সিরিজ তো চলছে না দেখি। সোয়াজিল্যাণ্ডের গল্প শুনবো বলে তো অপেক্ষা করে আছি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রবাসিনী এর ছবি

লিখতে ইচ্ছা করছে না আপাতত। দেখি কি করা যায় ইয়ে, মানে...
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

আলমগীর এর ছবি

ভাল লিখছেন।

প্রবাসিনী এর ছবি

থ্যাঙ্কু
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

শাহান এর ছবি

চমৎকার লেখা।

শাহেনশাহ সিমন এর ছবি

মন্খারাপ হলে আড্ডান। আড্ডা শেষ হইলে বলেন আড্ডা দীর্ঘজীবি হোক, সিম্পল খাইছে

হতাশাকে ঝেঁটিয়ে বিদায় দ্যান ম্যান!

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।