প্রবাসিনীর দিনলিপি ৭

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: রবি, ২৪/০১/২০১০ - ১০:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


অনেক দিন লেখালেখি করি না… অভ্যাস চলে যাচ্ছে। তাই অনেকটা জোর করেই লিখতে বসলাম আজকে।


হেইতির খবর আমি যতটা পারছি এড়িয়ে চলছি। পড়ে, দেখে কি হবে? কিছুই করতে পারব না। হয় তো কিছুক্ষণ আহা উহু করবো, এসএমএস করে কিছু টাকা ডোনেট করবো, তারপর ভুলে যাব। প্রত্যেক বছরই তো এ রকম কিছু না কিছু হয়…কোন কিছু করার ক্ষমতা নেই আমাদের। খুবই অসহায় লাগে।
জানেন সবচেয়ে বেশি অসহায় কখন লেগেছিল? যখন কেউ একজন আমাকে বলে যে এই গজব হলো কেয়ামতের লক্ষ্মণ, অমুসলিমদের প্রতি গজব আগে আসবে। এই জন্যই হেইতির এই অবস্থা।

Seriously? Seriously! বিশ্বাসই হয়নি যে এই কথাগুলো শুনলাম। মাথায় রক্ত উঠে যায়। মেজাজ সামলে নিয়ে বল্লাম, এইটা কোন ধরনের বিচার তুমিই বলো? অমুসলিম তো কি হয়েছে?


অনেক মুলামুলি, চিন্তা-ভাবনা, কথা-বার্তা বলে সিদ্ধান্ত নিয়ে নিলাম যে সামারে ধুমধাম ক্লাস নিয়ে ডিসেম্বরে মাস্টার্স শেষ করবো। ধুরো! আর পড়াশুনা করতে ভাল লাগে না। সেই কথা আমার এডভাইসর আর বাসায় জানালাম। সবাই মোটামুটি রাজি। কিন্তু পাপার প্রশ্ন, এরপর কি করবা? বললাম যে এখনো জানি না, ঠিক করি নাই। পাপার প্রশ্ন, সব সময় এতো দিশেহারা থাকো? তোমার জীবনের ভিসন কি?
আসলেই তো। এতো দিশেহারা থাকি কেন? চিন্তা করি… আমাদের জেনারেশন হাতে অনেক বেশি অপশন… একটা কিছু করলে মনে হয় আরো দশটা জিনিস করা হলো না। এই আমি এখন যে পড়াশুনা করি, আমার কিছু বন্ধু-বান্ধব অন্য কত কিছু করে ফেলল। একজন চায়নায় চলে গেছে ইংরেজী পড়াতে, আরেকজন এনজিওতে কাজ করছে, বেশ কয়েকজন টিচ ফর আমেরিকায় আছে, একজন আবার একটা রাঞ্চে কাজ করছে। আমার অনেক বন্ধুই এখনো বেকার… একোনমির খুবই খারাপ অবস্থা।

আজকে ভয়ে ভয়ে চাকরির বাজার দেখা শুরু করলাম…কমিউনিটি রিসোর্স, ডেভেলপমেন্ট, রিসার্চ এইসব ফিল্ডে। অবস্থা তো বেশি ভাল না। কি জানি কি হবে ডিসেম্বরের পরে?


মাঝে ৩ সপ্তাহ ঢাকা থেকে ঘুরে এলাম। ২ কাজিনের বিয়ে নিয়ে খুব মজা হলো। Against all odds, পাখিও দেশে চলে আসছো যুদ্ধনগরী থেকে আমি দেশ ছাড়ার ২ দিন আগে। কিংকং আর উত্তল দর্পণের সাথে দেখা হয়ে গেল। নজরুল ভাইএর বাসাও চলে গেলাম। আমি এখন উনার রান্নার বিশাল ভক্ত। সবুজ রঙের চিংড়ির দোঁপেয়াজা কয় জন রাঁধতে পারে? নিধি আর নূপুর আপুর মত এত সুন্দর মেয়ে-মা কয় জন আছে?


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অবস্থা ভালো হচ্ছে একটু একটু করে। ২০০৯ এ অনেক কোম্পানী (গুগল, অ্যপেল প্রমুখঃ) প্রচুর লাভ করেছে। তবে আরেকটু সময় লাগবে। আন্দাজ করছি Q2 ২০১০ নাগাদ অনেক চাকুরী আসতে শুরু করবে বাজারে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রবাসিনী এর ছবি

তাই যেন হয়। এই প্রথম চাকরির বাজারে ঢুকব...
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

শাহান এর ছবি

লেখাটা ঠাস করে শেষ হয়ে গেল!

তা পাখি বাবাজী এখন কোন মহাদেশে আছে? ওর কোন খবর নাই কেন?

প্রবাসিনী এর ছবি

সে এখন নিজের দেশে মুক্ত পাখির মত উড়া উড়ি করছে। খোমাখাতায় আওয়াজ দেন, খবর পাবেন। আর আপনাকে তো ঠিক চিনলাম না
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

শাহান এর ছবি

আমি পাখির বন্ধুমানুষ। ওকে জিজ্ঞেস কইরেন।

দুষ্ট বালিকা এর ছবি

এত তাড়াতাড়ি শেষ! মাত্রতো পড়তে শুরু করলাম!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রবাসিনী এর ছবি

পরের বার বেশি লিখবো।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রেশনুভা এর ছবি

অনেকদিন পর। ওয়েলকাম ব্যাক।

প্রবাসিনী এর ছবি

থাঙ্কু
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ, খাইলেনই তো না... বুঝলেন কেমনে? রান্দা যে খ্রাপ হইছে তা তো বুঝলেনই না...

লন, একটা ছবি দিলাম...
PC296927
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

চলুক
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

আরে নাহ নাহ। পাখি আমার প্লেটে খিচুরি বেড়ে দিসিলো (নতুন নতুন তো), সে আন্দাজ করতে পারে নায় কতটুকু দিতে হবে। শাস্তিস্বরূপ ওকেই খেতে হলো। But he didn't complain.
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

অনেকদিন পরে লেখা পাইলাম, ঘটনা কি? তয়, আমারো জিজ্ঞাসা করা ঠিক না, সচলে আসতেছি সপ্তাহে একবার। ভালো লাগল লেখা, তারচেয়েও ভালো লাগল ১০০ ওয়াট বাল্বের হাসিওয়ালা নতুন প্রোফাইল ফটুক।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

দেশে গেলাম মাঝে, তখন কি আর কম্পুর সামনে থাকি?
প্রোফাইল ফটুকটা কিংকঙ্গের তুলে দেওয়া।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

শেখ নজরুল এর ছবি

আরও কিছু চেয়েছিলাম।
শেখ নজরুল

শেখ নজরুল

প্রবাসিনী এর ছবি

সব চাওয়া কি আর পাওয়া হয়?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তুলিরেখা এর ছবি

লেখা ভালো লাগলো।
মাঝে মাঝে এইসব নানা প্রাকৃতিক দুর্ঘটনায় এত মানুষের জীবনহানি হয়, অসহায় লাগে। কিন্তু আরেকটা খবর দেখে মনে হলো মানুষজাতির মনের মধ্যে এত অন্ধকার কেন?
মেয়েটা মরে বেঁচে গেল, আর ওর বড় হতে হলো না। শেয়াল শকুনদের হাত থেকে বেঁচে গেল। যেখানে নিজের সবচেয়ে আপনজনই এতখানি নিষ্ঠুর, সেখানে পর কীরকম হতো?

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

প্রবাসিনী এর ছবি

লেখা পড়ার জন্য ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখা তো দুম করে শেষ হয়ে গেলো! আরেকটু বড়ো করে লিখলে কী হয়! মন খারাপ

প্রবাসিনী এর ছবি

পরের বার...
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নিবিড় এর ছবি

দিনলিপি ভালু পাই চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

প্রবাসিনী এর ছবি

থাঙ্কস।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

প্রবাসিনী এর ছবি

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মৃন্ময় আহমেদ এর ছবি

হুম.. হায়তি ভাবনায় আমিও একমত। এড়িয়ে চলি অসহায় হয়ে।।

আর চাকুরি!! সন্ত্রাস নিরোসনবাদী আমেরিকান অর্থনীতি কবে যে ঠিক হবে তার হদিস কে দেবে কে জানে! তাই গ্রেজুয়েশনের গতি খুব শ্লথ করে দিয়েছি। হাসি

যাহোক ডিসেম্বর কি এই বছরের? নাকি চলে গেছে।

ভালো থাকুক সবাই।

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

প্রবাসিনী এর ছবি

ডিসেম্বর ২০১০। আসিতেছে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

আশরাফ মাহমুদ এর ছবি

ভালো লাগল। আমি কোন পত্রিকাই পড়ি না এখন। নিজের উপরই বিরক্ত হয়ে যাই।
সবাই দেখি নজরুল ভাইয়ের তারিফ করে। দেশে গেলে হানা দিতেই হবে। চোখ টিপি

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

প্রবাসিনী এর ছবি

আমার ভাই, তোমার ভাই

নজরুল ভাই,নজরুল ভাই!
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ধুসর গোধূলি এর ছবি

- নজু ঘটক তাইলে এই করে? সবুজ রঙের চিংড়ি রাইন্ধা খাওয়ায়? পাইয়া নেই খাড়ান।

আর হ্যাঁ, আপনার সেই মজার কষ্টকর কাহিনী তো শোনা হলো না এখনো। আপনাদের দুজনকেই তো একসাথে পাই না। কী করা যায় বলেন তো! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রবাসিনী এর ছবি

হ্যা। গল্পটা আপনাকে শুনাতেই হবে। স্কাইপে চলে আইসেন।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

দুর্দান্ত এর ছবি

মাস্টার্স টা দিয়া পাখিকে সাথে নিয়ে ইউরোপে আসেন। ইউরোরেলে নাইলে মিটফারে ঘুইরা দেখেন। মিটফারের বিষয়ে ধুগো কাছে একটা শর্ট কোর্স আগে করে নিয়ে ফয়দা হবে।

প্রবাসিনী এর ছবি

চিন্তা করে দেখবো নে। ইউরোপে এখনও যাওয়া হয়নি।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

তানবীরা এর ছবি

ভালো লেগেছে আমাদের প্রবাসিনীর দিনলিপি। প্রবাসিনীকে শুভেচ্ছা আবারো।

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রবাসিনী এর ছবি

ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

আনন্দী কল্যাণ এর ছবি

আপনার দিনলিপি পড়তে ভাল লাগে হাসি

প্রবাসিনী এর ছবি

থাঙ্কু
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ইশতিয়াক রউফ এর ছবি

পড়েছি কিন্তু লেখাটা। চোখ টিপি

প্রবাসিনী এর ছবি

জানি খাইছে
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মৃত্তিকা এর ছবি

উদ্ধৃতিঃ
"আমাদের জেনারেশন হাতে অনেক বেশি অপশন… একটা কিছু করলে মনে হয় আরো দশটা জিনিস করা হলো না। "
--------এই জায়গায় এসে এক্কেবারে আমার সাথে মিলে গেলো।
আফসোস করতে করতে মরেই যাই, কেনো জীবনটা ধাঁই ধাঁই করে সামনে এগিয়ে যাচ্ছে! মন খারাপ

প্রবাসিনী এর ছবি

জীবন কেমনে ঠেকাই?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

এমনে চোখ টিপি -

অনুপম ত্রিবেদি এর ছবি

গতিময় একটা লেখা এমনে আৎকা ঠাস কইরা বেরেক খায়া গেলোগা ক্যা???
ঝানতাম ছাই ... ... ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।