এবার কই নাও ভিড়াবো ১

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: বুধ, ০২/০৯/২০০৯ - ৭:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার আগের লেখাগুলায় বেশ আলোড়ন সৃষ্টি করেছে, আমি বোধ হয় এমন কিছু ইস্যু নিয়ে কথা বলেছি যা নিয়ে আমরা usually কথা বলিনা। আমার কাছে অনেক কিছু out of the ordinary লাগে, যে টা হয় তো অন্যদের কাছে লাগে না। তাই আমার আজকের লেখাটা হবে আমার জীবন নিয়ে, অনেকটা অটো-এথনোগ্রাফীর মতন।


আমার জন্ম ঢাকায়, একটা মধ্যবিত্ত পরিবারে। বাবা চাকুরিজীবি আর মা গৃহিণী। মোটামুটি খুব সাদামাটা ছিল আমার জীবনটা। খুব ভাল ছবি আকতাম, পড়ার চাপ্ আর আম্মর অনিচ্ছায় সেটা বন্ধ হয়ে গেল। পড়তাম উদয়ন স্কুলে, ঢাকা ভার্সিটির ভিতরে ছিল আমার স্কুলটা। ঢাকায় সময় কাটত স্কুলে, পড়াশুনা করে, কোচিং করে, আত্মীয়-সজনদের সাথে। খুবই নরমাল আর অর্ডনারি লাইফ। এই সবকিছু ওলট-পালট হয়ে গেল যখন আমরা আফ্রিকা চলে গেলাম।


আমরা (পাপা, আম্মু, আর আমার ছোট ভাই) আফ্রিকা গেলাম পাপার চাকরীর জন্য। তখন ক্লাস এইটের বৃত্তি পরীক্ষা মোটে শেষ হয়েছে। ক্লাস নাইনের জন্য কোচিং শুরু করে দিলাম। একদিন পাপা এসে বল্লো “মোজাম্বিক কই জানো? ওইখানে চাকরীর অফার আসে, family posting, যাবা নাকি?” বহু কল্পনা-জল্পনা, আলাপ-আলোচনা, পরামর্শ করে সিদ্ধান্ত নেয়া হল আমরা এক যাচ্ছি। কি এমন দেশ, কেউ চিনে না, কেউ জানে না। যাই হোক, ২০০১ এর ফেব্রুয়ারি মাসে আমরা রওনা দিলাম। প্রথম গন্তব্য কেনিয়া, মোজাম্বিকের ভিসা নেয়ার জন্য।
কেনিয়ায় যাওয়া আমার কাছে একটা বিশাল culture shock ছিল। হায় হায়! বিদেশ এই রকম? আফ্রিকা এই রকম? কেনিয়ায় আমরা ছিলাম প্রায় এক সপ্তাহ, তারপর আমরা গেলাম মোজাম্বিক।


(চলবে)


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এহ হে!
নড়ে চড়ে বসতেই পারলাম না, শেষ করে দিলেন।
আরো বড়ো করে লিখুন। আফ্রিকা জীবনের অভিজ্ঞতা লিখুন। আমরাও শুনি...

আচ্ছা, শিরোনামের 'নাও ভিরানো' নাকি 'ভেড়ানো'?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আরও বড় বড় করে লেখ বাবু দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার আগের পোস্ট পড়েছি। মন্তব্য করা হয়নি। আপনার পয়েন্ট অফ ভিউ থেকে দুনিয়াটা যেমন দেখছেন তেমনই লিখুন। কেউ সেটা একসেপ্ট করবে কেউ করবে না। ঝগড়াঝাটি শেষে আপনি কিছু শিখবেন আর অন্যরাও কিছু শিখবে। এমনটাই আশা করি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নুরুজ্জামান মানিক এর ছবি

আপনার পয়েন্ট অফ ভিউ থেকে দুনিয়াটা যেমন দেখছেন তেমনই লিখুন। কেউ সেটা একসেপ্ট করবে কেউ করবে না। ঝগড়াঝাটি শেষে আপনি কিছু শিখবেন আর অন্যরাও কিছু শিখবে। এমনটাই আশা করি।

চলুক

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

_প্রজাপতি এর ছবি

শুরু না হতেই লেখা দেখি শেষ হয়ে গেল, আফ্রিকার জাম্বোলা জাম্বো জাম্বো গল্প শোনার অপেক্ষায় রইলুম।

-------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

কীর্তিনাশা এর ছবি

পরবর্তি পর্বের অপেক্ষায় থাকলাম ।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ইশতিয়াক রউফ এর ছবি

usually > সাধারণত
out of the ordinary > অস্বাভাবিক
*গ্রাফী > গ্রাফি [বিদেশী শব্দে ঈ-কার হয় না]
আকতাম > আঁকতাম [অঙ্কনের 'ন'টা চান্দেবিন্দু হবে]
কাটত > কাটতো
সজন > স্বজন [স্ব = নিজের, স = সহিত]
কি এমন দেশ > কী এমন দেশ

লেখাটা পড়তে আরাম পাচ্ছিলাম, কিন্তু অনেক বেশি ছোট হয়ে গেলো। আরও বড় লেখা চাই। বিষয়বস্তু কঠিন (কিংবা বর্ণনারীতি কাঠখোট্টা) হলে এই আকারের পোস্টে পোষায়। বহতা লেখা আরেকটু বড় হলে ভালো লাগে।

প্রবাসিনী এর ছবি

ভাইয়া, অভ্রতে স্ব কী ভাবে লিখবো? আমারটা "সব্জন" হয়ে যাচ্ছে।
_______________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ইশতিয়াক রউফ এর ছবি

স্ব = swo
ব-ফলা লেখে w দিয়ে... হাসি

অতিথি লেখক এর ছবি

ভাইয়া, আমি আপনার ভুল ধরার ক্ষমতায় মুগ্ধ (impressed). ভাইয়া একটা কথা জিজ্ঞেস করি? কিছু মনে করবেন না, অনেকদিন ধরে আমি, I miss you এবং wish you were here এর প্রমিত বাংলা অনুবাদ খুঁজছি। দয়া করে জেনে থাকলে আমাকে একটু বলে দেবেন। ধন্যবাদ।

স্বপ্নহারা এর ছবি

ভাল লেগেছে...নিয়মিত লিখুন। আরেকটু বড় হলে আরো ভাল লাগত।
-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

পরী [অতিথি] এর ছবি

আরেকটু বড় করে লিখো ।ভালো লাগছে পড়তে

সিরাত এর ছবি

আমার শেষ পোস্টের রোগে ধরে গেল নাকি? চোখ টিপি

ভ্যানকুভার, ভ্যানকুভার!

প্রবাসিনী এর ছবি

আসবে আসবে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

ম্যাঁও সিরাত: বুঝলাম না - ভ্যাঙ্কুভার কি দোষ করলো? চিন্তিত
মুর্শেদ ভাইয়ের সাথে সহমত চলুক

সাইফ তাহসিন এর ছবি

এবারের লেখাটা কিন্তু ভালই শুরু হয়েছিল, তারপর শুরু না হতেই শেষ? বিদেশে বিদেশে থাকার পরও বাংলায় লেখতে পারো এটা দেখে কিন্তু খুব ভালো লেগেছে। তবে এত ছোট করে লেখা না দিয়ে আরো কিছুটা লিখে তারপর একসাথে দিলে চলত না? এত ছোট লেখা দেখলে কিছুটা বিরক্ত লাগে। আর কয়েকদিন আগেই সিরাত বেচারা বাংলার সাথে ইংরেজী লেখার জন্যে ব্যাপক গালাগালি খেয়েছে। কাজেই কেউ তোমার ঘাড়ে লাফ দিয়ে উঠার আগেই সাবধান করে গেলাম।

বাইরে পড়াশোনা করার ফলে ইংরেজী শব্দ চলে আসে ধুম করে, কিন্তু লেখার পর, সামসাদের বাংলা ডিকশনারী দেখে কিন্তু বাংলা শব্দ দিয়ে তা প্রতিস্থাপিত করা যায়। অনেক উপদেশ দিয়ে ফেললাম অযাচিত ভাবেই, ছোটবোন হিসাবেই বললাম, কারন মনে হল একটু চেষ্টা করলে গুছিয়ে আরো সুন্দর করে লেখতে পারবে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

লিংকটা বেশ ভালো। ধন্যবাদ।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

সাইব্বাই - অযাচিত দান পাপের সমান খাইছে

সাইফ তাহসিন এর ছবি

বস, নতুন আসছে, এক্কেবারে সুযোগ না দিয়া ঘাড়ে লাফায় পড়সি ২ বার। তাই এইবার একটু পথ দেখায় দেই। আমার মনে হইসে, নতুন হইলেও পথ দেখাইলে পথ দেখবে, না দেখলে তো আপনারা আছেনই। হাজার হইলেও আমার শালীর সমান, ছুড ভুন হিসাবে উৎসাহ দেই কিছু। শালীর সমান হুইনা আবার ধুগোদা তাইড়া না আইলেই হয় চোখ টিপি , আগে ভাগে কইলাম, আমার শালী না কিন্তু।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

জোরে জোরে হাসছি (লাফিং আউট লাউড) - বাংলাটা হইসে না সাইব্বাই ?
জোজোহা । ।

সুহান রিজওয়ান এর ছবি

মোজাম্বিকের বর্ণনা চাই। আপু একটু বেশি ভিনদেশী শব্দ ব্যবহার করেন- তাল কেটে যায় মাঝে।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অতিথি লেখক এর ছবি

যেই অফিসের কাজ একটু গুঁছিয়ে পড়তে বসলাম, সেই দেখি লেখা শেষ। একটু বড় করে লিখেন। ধন্যবাদ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে, এই পোস্টটা তো অনেক ভাল্লাগল। কিন্তু শুরু করতে না করতেই শেষ! আরো একটু লিখতেন!

আসলে এই পোস্টটা আরো আগে আসলে, আরো ভাল হতো। তাহলে আপনার আগের দুইটা পোস্ট বুঝতে পাঠকের আরো সুবিধা হতো। মানে, কি দৃষ্টিভঙ্গি থেকে আপনি বিষয়গুলো উপস্থাপন করেছিলেন, সেটা বুঝতে না পারার কারণেই মনে হয় এতো বিতর্ক হয়েছিল হাসি
এই যেমন এখন আমার নিজেরই মনে হচ্ছে, 'আপনার বাড়ি কোথায়?' প্রশ্নটা আপনার কাছে অ'কওয়ার্ড মনে হতেই পারে (বাকিগুলোর কথা না হয় বাদই দিলাম)। যাই হোক, যা গেছে তা তো গেছেই।

নিয়মিত লিখুন। বেশি বেশি লিখুন। শুভেচ্ছা থাকল।

রাফি এর ছবি

হাফ সচল হওয়ার শুভেচ্ছা রইল।

আপনার আগের দু'টা পোস্ট পড়লেও মন্তব্য করা হয় নি; কারণ আপনার পোস্টের মূল কথা আমার দূর্বল এন্টেনায় ধরা পড়েনি।
প্রহরী ভাইয়ের সাথে সুর মিলিয়েই বলি আপনার এই পোস্টটা সবার আগে দিলে হয়ত সে পোস্ট দু'টো বুঝতে সুবিধা হত।

তবে আপনার লেখার সাধারণ সমস্যা হচ্ছে আপনি স্রেফ ঘটনা বলে যান; কিন্তু ঘটনার প্রেক্ষাপট এবং প্রতিক্রিয়া সম্বন্ধে কিছুই পাঠককে জানান না। যে কারণে আমার মনে হয় পাঠক দ্বিধান্বিত হচ্ছে, অনেক ক্ষেত্রে ঘটনার সম্ভাব্যতা নিয়েও প্রশ্ন উঠেছে; অন্তত আমি হয়েছি। আর একটু সময় নিয়ে লিখলে বোধ হয় এর সাথে বানান ভুল সংশ্লিষ্ট সমস্যাটা কাটিয়ে উঠতে পারবেন। শিরোনামে বানান ভুল থাকলে নীড়পাতা দেখতে খুব খারাপ লাগে। আর অতিথি হলে পরে বানান ভুল ধরা পড়লে তা ঠিক করার কোন উপায়ও থাকে না।

লেখা চলুক...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ইমরুল কায়েস এর ছবি

ভালই এগুচ্ছিল, হঠাৎ শেষ হয়ে গেল। আশা করি পরেরপর্ব আরেকটু বড় হবে।
......................................................
পতিত হাওয়া

ছন্নছাড়া এর ছবি

তোমার লেখার থেকে কয়েকটা মন্তব্যইতো বেশি বড় হয়ে গেছে দেখছি... আর বেশি করে লিখ...

মুস্তাফিজ এর ছবি

তোমার লেখার থেকে কয়েকটা মন্তব্যইতো বেশি বড় হয়ে গেছে দেখছি... আর বেশি করে লিখ...

এইটা মজা হইছে

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হো হো হো

প্রবাসিনী এর ছবি

তোমার কমেন্ট তো ছোট!
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অমিত এর ছবি

আররে উদয়ন
সুস্বাগতম !!!

প্রবাসিনী এর ছবি

আপনিও নাকি?

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অমিত এর ছবি

অলওয়েজ

সমুদ্র এর ছবি

আফ্রিকার গল্প শোনার জন্যে নড়েচড়ে বসলাম।

"Life happens while we are busy planning it"

দুষ্ট বালিকা এর ছবি

হাচল হওয়ার অভিনন্দন। আরও লিখুন।

---------------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বেগুনী-মডু এর ছবি

শিরোনামে বানান ভুল থাকলে নীড়পাতা দেখতে খুব খারাপ লাগে। আর অতিথি হলে পরে বানান ভুল ধরা পড়লে তা ঠিক করার কোন উপায়ও থাকে না।

দৃষ্টিগোচর করার জন্য ধন্যবাদ। নাও ভিড়িয়ে দেওয়া হল।

অনেক অতিথিই বাংলা লেখায় নতুন কিংবা অনভ্যস্ত। লেখা জমা দেওয়ার আগে তাই বানান দেখে নেওয়ার অনুরোধ রইলো। অনেক ক্ষেত্রে লেখা প্রকাশের পর কিছু ভুল দৃষ্টিগোচর হয়। সেক্ষেত্রে মডারেটরদের ইমেইল করে সাহায্য চাইতে পারেন।

অবাঞ্ছিত এর ছবি

লেখাটা একটু বেশিই ছোট হয়ে গেল কি? ক্লাশ নাইন এ আফ্রিকা গেছেন এই পর্যন্ত বুঝলাম। তারপর? হাসি

আর আপনার পোস্ট "আলোড়ন সৃষ্টি করেছে কারণ বোধহয় আপনি খুব ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে সাধারণ কিছু ঘটনাকে তুলে ধরেন দৃষ্টিকটু হিসাবে।

যেমন ধরেন গত পোস্টের ঘটনাটা.. বিপরীত লিঙ্গের "সিঙ্গেল" কাউকে আস্ক আউট করাটা খুবই স্বাভাবিক তাই না? এই ঘটনাটাকে আপনি এমনভাবে তুলে ধরলেন যেন সারা অফিসের সব পুরুষ আপনার পিছনে ঘুরছে। আমি জানি না ঘটনাটা আসলে কি, তবে যদি তা হয়েও থাকে, একটা উদাহরণ থেকে আমি কোন সিদ্ধান্তে আসতে রাজি না।

আপনি খুব সহজেই একটা বিষয়কে জেনারালাইজ (সামগ্রিক? না সর্বজনীন?) করে মন্তব্য করেন। উদাহরণস্বরূপ, "উচ্চপদস্থ" এক ভদ্রমহিলার সমকামীতা বিষয়ট একটি মন্তব্যকে ভিত্তি করে আপনার পোস্টটি। সে পোস্টে আপনি কি বোঝাতে চাচ্ছিলেন আমার কাছে এখনো স্পষ্ট না।

এই পোস্টটাতেও কি বললেন সেইটাও বুঝি নাই। সবাই পোস্ট দিচ্ছে তাই আমিও দিলাম।

একান্তই ব্যক্তিগত অভিমত। আশা করি কিছু মনে করবেন না,

হাচল হওয়ায় অভিনন্দন।
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

s-s এর ছবি

উদয়ন রক্স! আর শোনো, কে কি বললো, এগুলো বেশী মাথায় ঢুকিওনা। তোমার নিজের যা স্বচ্ছন্দ লাগে, যেভাবে মনে করো, সেটাই লিখবে। সেটাই সত্য, সেটাই সুন্দর। শুভেচ্ছা রইলো। চলুক

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ছোট-বড় আমার কাছে ব্যাপার না। তবে যদি কোনো বক্তব্য, ঘটনা বা গল্প আকারে বড় ডিমান্ড করে, তবে তাই হোক, না হলে না। আজকের লেখাটা এত দ্রুত শেষ করাটায় খটকা লাগলো। লিখুন আরো।

সাইফুল আকবর খান এর ছবি

বাইতে থাকুন। শুভকামনা। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি

- আপনার নাম দেখে মনে হচ্ছে আপনার লেখা পড়া হয়েছে। কিন্তু কাইজ্যার কথা মনে পড়ছে না। স্মৃতিশক্তি ভোঁতা হয়ে গেছে।

খান ভাই ওপরে যেমনটা বললেন, নাও বাইতে থাকেন। সেই নাও-য়ে একপিস দুই পিস করে জীব জন্তুও ওঠান, তারপর আবার বেয়ে যান। যেকোনো জায়গায় নাও ভিড়ান। কিন্তু কোনো আফ্রিকান পৃথুলা বালিকার ঘাঁটে ভিড়ায়েন না। এইটা একটা ভয়াবহ রকমের প্লীজ! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

ইশ! ভয়াবহ রকমের প্লিজ! হো হো হো
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতিথি লেখক এর ছবি

তারপর?

- ভ্রমসংকুল

paan.shupari@gmail.com

তানবীরা এর ছবি

পড়ছি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

সচলে স্বাগতম।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

প্রবাসিনী এর ছবি

কোন ইয়ার?

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অমিত লিখেছেন:
অলওয়েজ

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।