মুক্তচিন্তা ও বাকস্বাধীনতা: একটি ভীষণ দুর্বল জরিপ

শেহাব এর ছবি
লিখেছেন শেহাব (তারিখ: বুধ, ২৫/১১/২০১৫ - ২:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কিছুক্ষণ আগে একটি জরিপের লিংক আমার হাতে আসে। এটি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের একজন মাস্টার্স শিক্ষার্থী তৈরি করেছেন (আমি ওনার পরিচয় জানার চেষ্টা করিনি তবে ওনার বন্ধুর মাধ্যমে আমার মতামত জানিয়েছি)। তার পরিকল্পনা প্রাথমিক ভাবে নিউএজ পত্রিকায় এটির উপর প্রতিবেদন প্রকাশ করা আর পরে সম্ভব হলে কোন জার্নালে প্রকাশ করা।

প্রথমে এটির গোটা স্ক্রিনশট এখানে দিয়ে দেই। তারপর এটি নিয়ে আমার প্রতিক্রিয়া ব্যাখ্যা করব।

এবার আমার প্রতিক্রিয়াটুকু জানাই। শুরুতেই বলে নেই এই বিষয়ে আমার কোন শিক্ষাগত যোগ্যতা বা পেশাগত অভিজ্ঞতা নেই। আরেকটি ব্যাপার খুব গুরুত্বপূর্ণ। আমার কাছে জরিপটি খুব বেশি মানসম্পন্ন মনে না হলেও এটিকে আমি একটি সৎ একাডেমিক প্রচেষ্টা হিসেবে দেখছি।

১। বয়স: আমাদের ব্লগারদের মধ্যে আঠারোর নিচে এবং পঞ্চাশোর্ধ ব্লগারও আছেন। কাজেই বয়সের ধাপগুলো আরো বেশি বেশি ভেঙে ভাল হয়।

২। লিঙ্গ: সরকারই যেহেতু এখন তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিয়েছে সব জরিপেই এর পর থেকে এটি থাকা উচিৎ।

৩। ধর্ম বিশ্বাস: এই প্রশ্নের নিচে মাত্র দুটি সম্ভাব্য উত্তর রাখা হয়েছে - বিশ্বাসী আর অবিশ্বাসী। আমার মনে হয় না এটি বাংলাদেশের মানুষের ধর্ম বিশ্বাসের বৈচিত্র্যকে পুরোপুরি ফুটিয়ে তুলে। এর মধ্যে আরো রাখা দরকার অজ্ঞেয়বাদী, সংশয়বাদী, নিধার্মিক, ধার্মিক কিন্তু অনুশাসন মেনে চলেন না, ধার্মিক ও অনুশাসন মেনে চলেন, ইত্যাদি।

৪। ব্লগিংয়ের ক্ষেত্র: টুইটার আর ফেসবুককে ঠিক সেই অর্থে বাংলা ব্লগায়তনের সংস্কৃতিতে ব্লগিংয়ের ক্ষেত্র হিসেবে ধরা হয় না। এর পাশাপাশি অনেক স্বনামধন্য ব্লগ কমিউনিটির নাম রাখা হয়নি যেমন সচলায়তন, ইস্টিশন, নির্মান ইত্যাদি।

৫। ব্লগের বিষয়: ব্লগের বিষয় রাখা হয়েছে মাত্র দুটি - ধর্ম ও রাজনীতি। এই ক্ষেত্রে জরিপকারীর আরো পরিশ্রম করা উচিৎ। ঠিক এই মুহুর্তে কেউ যদি সচলায়তনের হোমপেজে যান তাহলেই কমপক্ষে ১০টি আলাদা বিষয় পাবেন যার উপর অনেক ব্লগ লেখা হচ্ছে।

এর বাইরে বাকি প্রশ্নগুলোতেও অনেক সমস্যা আছে। তবে আমার দৃষ্টিতে সবচেয়ে বড় দুর্বলতা হল সরকারের অবহেলার পাশাপাশি বাংলাদেশে একধর্মের শ্রেষ্ঠত্বভিত্তিক রাজনীতির উত্থানও যে মুক্তচিন্তা ও বাকস্বাধীনতার জন্য সমান হুমকি সেটি পুরোপুরি পাশ কাটিয়ে যাওয়া। এই কাজটি এই শিক্ষার্থীই প্রথম করেননি। এটি বাংলাদেশের প্রতিষ্ঠিত গণমাধ্যমগুলোর মধ্যে বিডিনিউজ২৪.কম ছাড়া আর প্রায় প্রত্যেকেই করে যাচ্ছে।

যেকোন একাডেমিক ডিগ্রীর অংশ হিসেবে যখন কোন জরিপ করা হয় সেটি নিশ্চয়ই একাডেমিক সুপারভাইজার অনুমোদন ছাড়া হয় না। এই মানের একটি জরিপ আলোর মুখ দেখতে পেরেছে দেখে অবাক হলাম। আশা করি জরিপকারী শিক্ষার্থী এই ব্যাপারগুলো নিয়ে ভাববেন আর জরিপের প্রশ্নগুলো নতুন করে সাজাবেন।


মন্তব্য

হাসিব এর ছবি

আমার দুই পয়সা এখানে দেই। জরীপটা আমার চোখে পড়েছে। বিরক্ত হয়ে উইন্ডো বন্ধ করে দিয়েছে। পৃথিবীতে প্রচুর বিখ‍্যাত অবিখ‍্যাত বাজে জরীপ দৈনিক বের হয়। এটা ওরকমই একটা জরীপ। এখানে যেহেতু এটা নিয়ে পোস্ট দেয়া হয়েছে সেহেতু দুইটা কথা পাড়ি।

১। বয়সঃ তিনটি বয়স ক‍্যাটেগরি করা হয়েছে। প্রশ্নমালা সাজানোর আগে ভাবা দরকার সেই প্রশ্নমালা থেকে আসা উত্তর থেকে কী সিদ্ধান্তে আসা যাবে। তিনটা বয়স ক‍্যাটেগরিতে বাকি প্রশ্নগুলোর উত্তরে কোন পার্থক‍্য আশা করা হচ্ছে কি? উত্তর হ‍্যাঁ হলে পরের প্রশ্ন প্রশ্নকর্তা ১৮ থেকে ২৫ এবং ২৫ থেকে ৩৫ ক‍্যাটাগরির মধ‍্যে কী পার্থক‍্য হাইপোথেসাইজ করছেন? এর কোন থিওরী ব‍্যাকআপ আছে উনার হাতে? বিষয়টা কি এরকম যে আশা করা হচ্ছে এই ক‍্যাটাগরিগুলোর সাথে অন‍্য প্রশ্নগুলোর ক্রসট‍্যাবুলেশনে কোন পার্থক‍্য ধরা পড়বে?

২। লিঙ্গ প্রশ্নে সাধারণ ভদ্রতা হলো আমি উত্তর করতে চাই না এই অপশনটা রাখা। পোস্টে তৃতীয় লিঙ্গের কথা বলা হয়েছে সেটাও প্রাসঙ্গিক প্রশ্ন। রেলিজিয়াস ভিউতেও একই কথা। রেলিজিয়াস ও নন বিলিভারের মাঝে সংশয়বাদিরা আছেন। আছেন সকলের উগ্র রেলিজিয়াস, উদার রেলিজিয়াসেরা। ননবিলিভারদের মধ‍্যেও এরকম শ্রেণীবিন‍্যাস সম্ভব। এটা অব‍শ‍্যম্ভাবী মার্ক করে প্রশ্নকর্তা আমাকে বিশ্বাসী ও অবিশ্বাসী এর মাঝে একটা বেছে নিতে বাধ‍্য করছেন। এখানেও আমি এ প্রশ্নের উত্তর দিতে চাই না অপশনটা থাকা দরকার মনে করি।

৩। বাংলা ব্লগেস্ফিয়ারে সবচাইতে বেশি শেয়ার হওয়া দুটো ব্লগের একটা হলো সচলায়তন, আরেকটা মুক্তমনা। এর মধ‍্যে সচলায়তনের নাম নেই। ব্লগ প্লাটফর্ম ইস‍্যুতে পোস্টের মন্তব‍্যগুলো আমারও। এছাড়া ব‍্যক্তিগত ব্লগ প্রচুর রয়েছে। সেগুলোর কথা ওখানে আনাই হয়নি।

৪। হাউ ফ্রিকোয়েন্টলি ইউ ব্লগ? প্রশ্নকর্তা যেহেতু মাইক্রোব্লগ ও ব্লগকে এক তালিকায় ফেলে দিয়েছেন সেহেতু আমার ধারণা উনি এই প্রশ্নটাতে বেশিরভাগ উত্তর ডেইলি পাবেন। অপশনে অকেশনালি শব্দটা ব‍্যবহার করেছেন। প্রশ্ন করতে গিয়ে এইরকম শব্দ এড়িয়ে যাওয়া খুব বেসিক জ্ঞানের কথা। কারণ অকেশনালি, সেলডম, ফিউ, মোস্টলি এসব শব্দ একেক জনের কাছে একেকরকম। যেমন আমি যেটাকে রেগুলার বলি, মানে দিনে একটা পোস্ট ফেইসবুকে সেটা কারো কাছে খুব বেশি মনে হতে পারে। এর থেকে সংখ‍্যা ব‍্যবহার করা উত্তম।

৫। প্রশ্ন করা হয়েছে, "Do you feel safe to speak your mind on blogs and social media?" এখানে সোশ‍্যাল মিডিয়া বলতে কী বোঝানো হচ্ছে? ব্লগ বলতে প্রশ্নকর্তা বোঝেন টুইটার ফেইসবুক থেকে শুরু করে কমিউনিটি ব্লগ পর্যন্ত। এর বাইরে সোশ‍্যাল মিডিয়া কোনটা?

৬। প্রশ্ন করা হয়েছে "Do you think lack of democratic space is responsible for the current attack on bloggers? *"। এটা একটা লোডেড কোয়েশ্চেনের উদাহরণ। এই প্রশ্নে দেখে গণতান্ত্রিক জায়গাজমির অভাব রয়েছে এইটা মেনে সেটা ব্লগারদের উপর হামলার কারণ সেটা কিনা তা জানতে চাওয়া হয়েছে। এই পর্যায়ে এসে প্রশ্নকর্তা আসলে পেটে কী জিনিস নিয়ে প্রশ্নমালা সাজিয়েছেন সেটার আভাস পাওয়া যায়।

৭। পরবর্তী প্রশ্ন "Are the extremist attacks perpetrated on bloggers based on the contents they post on the Internet? *" এটা কি মতামত সংগ্রহ করে বেড়ানোর মতো প্রশ্ন? নাকি ফ‍্যাক্ট দেখে তারপর সিদ্ধান্ত নেবার বিষয় এটি? আনসারুল্লাহ লিখিত আকারে বহুবার বলেছে তারা কেন এই হত‍্যাগুলো করছে। এর পরেও এই বিষয়ে মতামত নিয়ে প্রশ্নকর্তা কী করবেন? এই একই ধরণের প্রশ্ন আরেকটা আছে। সেটাতে জিজ্ঞেস করা হয়েছে, "Are bloggers, critical about the ruling party, prone to persecution under the laws of the land?*
" এই প্রশ্নটাও মতামতের ভিত্তিতে কোন সিদ্ধান্ত নেবার বিষয় নয়।

উপসংহার
এই প্রশ্নমালার উদ্দ‍্যেশ‍্য একটাই। সেটা হলো কিছু লোকের কাছ থেকে উত্তর বের করা যে দেশের অবস্থা অপটিমাম নাই। এই সত‍্য বোঝার জন‍্য এই জরীপের কোন দরকার নেই আসলে। কিছু আনপড়ের ধারণা আছে সব কিছুই সার্ভে করে টালিজাবেদার হিসেব কষে বের করতে হয়। তাদের কারো কাজ এটা। ণূঢ়া কবিরের পেপারের কন্টেন্ট হিসেবে জিনিস ঠিক আছে হয়তো, কিন্তু কোন ভাল এ‍্যাকাডেমিক কাজ এই দিয়ে বের করা অসম্ভব।

ইয়ামেন এর ছবি

জরিপটা আমার চোখেও এসেছে। আমি জরিপ করি নাই কারন আমার কাছে সাফ মনে হয়েছে এখানে আসলেই ইনফরমেটিভ কিছু বের হয়ে আসার চেয়ে আস্তিক বনাম নাস্তিক বা 'দ্যাশে গনতন্ত্র নাই থাকলেই সব ঠিক হয়ে যাবে' বনাম 'আওয়ামী লীগ যা করছে সবই ঠিক' এমন একটা কনফ্লিক্ট আনার চেষ্টাই বেশী। বেশ কিছু প্রশ্নের মধ্যেই 'দ্যাশে বাকস্বাধীনতা নাই' সেই দিকেই ডিরেক্ট করার একটা প্রবনতা আছে।

--------------------------------------------------------------------------------------------------------------------

সব বেদনা মুছে যাক স্থিরতায়
হৃদয় ভরে যাক অস্তিত্বের আনন্দে...

তানিম এহসান এর ছবি

গবেষণার পদ্ধতিগত কাঠামো তৈরি করার আগে যে বিষয়টা সবচাইতে প্রয়োজন সেটা হচ্ছে লিটারেচার রিভিউ, এবং সেটা গুণগত মাত্রায় হওয়াটা পুরো গবেষণার ফলাফল নির্ণায়ক। ব্লগের বেলায় পর্যাপ্ত লিটারেচার পাওয়া কিংবা রিভিউ এর সমস্যা থাকতে পারে কিন্তু ব্লগগুলো পড়তে সমস্যা হওয়ার কথা না একেবারেই।

শিক্ষার্থী দুর্বল হতে পারে কিন্তু তাঁর সুপারভাইজার শিক্ষক-ও দুর্বল হবে!

রানা মেহের এর ছবি

হতাশ হয়েছিলাম জরিপটা দেখে। ধন্যবাদ লেখার জন্য।

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতিথি লেখক এর ছবি

জরিপের প্রশ্নপত্রগুলো দেখে মনে হয়েছে, কিছু সিদ্ধান্ত জোরপূর্বক অংশগ্রহণকারীর মুখে গুঁজে দেয়া হচ্ছে। বাকস্বাধীনতা নাই বা বর্তমান রাজনৈতিক অবস্থা এবং কট্টরবাদীদের ব্লগাররা উসকে দিচ্ছে কিনা এমন প্রশ্নগুলো এমনভাবে তোলা হচ্ছে যা উত্তর ও ফলাফলকে প্রভাবিত করবে নিশ্চিতভাবে। বিস্তারিত হাসিব ভাই বলেছেন।

লেখাটার জন্য অনেক ধন্যবাদ।

স্বয়ম

অতিথি লেখক এর ছবি

এই জরিপ দেখে আমার মনে হচ্ছে, আগে দেশে মেধা ও যোগ্যতার অধিকারীদের একটা জরীপ প্রকাশ করা দরকার। আমরা অন্তত এই আশায় সন্তষ্ট হবো যে, আমরা মেধাহীন অযোগ্যরা একটায় জরীপের আওতায় আসছি।

অদৃশ্য কান্না

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ব্র্যাক বিশ্ববিদ্যালয় শুনলেই আমার সর্বাগ্রে মরহুম পিয়াস করিমের নাম মনে আসে। মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

বাচ্চাকাচ্চা এর ছবি

এটা নিয়ে তেমন সিরিয়াস হওয়া মে বি উচিৎ ছিলনা। ভার্সিটিতে পড়াকালীন আমার ভাই-বন্ধুকে দেখসি পাশ করার জন্য যেমন-তেমন করে কন্টেন্ট দাড় করাতে। এটাও খুব সম্ভবত সেরকম কিছু। জরীপকারী এইটা নিয়ে সিরিয়াস হলে আরো পড়াশোনা করে জরীপে নামত মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।