গান শুনুন, গান- ২

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বুধ, ০২/০৪/২০০৮ - ৭:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

২০০৭ সালের শেষদিকের ঘটনা। এনটিভির এক স্টাফের ফোন পেলাম- সুরকার প্রণব ঘোষ আর আমাদের মাঝে নেই। বুকটা আঁতকে উঠলো। বড়ো অসময়ে চলে গেলেন তিনি। তবে তাঁর সুর করা অনেক ভালো ভালো গান রয়েছে আমাদের মাঝে। শাকিলা জাফর, তপন চৌধুরী, শুভ্র দেব, বেবী নাজনীন, ডলি সায়ন্তনীসহ অনেকেই গেয়েছেন তাঁর সুর করা গান। আমারও সৌভাগ্য হয়েছিলো দু'টি গান তাঁকে দিয়ে সুর করানোর। নব্বই এর দশকে এ গানটি প্রথম গায় 'মাসুদ' নামে এক আর্মি অফিসার বিটিভি'র 'অনির্বাণ' অনুষ্ঠানে। পরে শিল্পী 'জাহাঙ্গীর'-এর ক্যাসেটে বের হয় এ গানটি। শুনুন গানটির আংশিক...
http://www.sendspace.com/file/p72bvk

নদী যদি খুঁজে পায় মোহনা
পাখি যদি ফিরে পায় ঠিকানা
আমি কেন পারবো না খুঁজে নিতে
তোমার মনের ঐ সীমানা!।

সূর্যকে দেখে যদি সূর্যমুখী
পূর্ণিমা ভরে যদি রাতের তিথি
আমি কেন দেখবো না তোমারই চোখে
প্রেমের আলোর ঐ নিশানা!।

আঘাতে যদি জ্বলে পাথরে আগুন
কোকিলের ডাকে যদি আসে ফাগুন
আমি কেন আসবো না তোমারই ডাকে
স্বপ্ন-বাসর করে রচনা!।

কথা: শেখ জলিল সুর: প্রণব ঘোষ শিল্পী: জাহাঙ্গীর


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গান শুনলাম, তবে মন ভরলো না। পুরো গান শুনতে ইচ্ছে করে।

আচ্ছা, জলিল ভাই কি কপিরাইট প্রেক্ষিতে পুরো গান দিচ্ছেন না, নাকি অন্য কিছু?

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। এর পরেরবার পুরো গান দিতে চেষ্টা করবো। কপিরাইটের সাথে এমপি৩ ফরম্যাটে গান আপলোডের টেকনিক আয়ত্বে আনার ব্যাপারটাও আছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ফকির ইলিয়াস এর ছবি

আপনার গানের কথার সহজিয়া প্রাণ ছুঁয়ে যায় ।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ ফকির ইলিয়াস।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রায়হান আবীর এর ছবি

আহা!! বড় সুন্দর...
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ রায়হান আবীর।
...আমার কবিতার লাইন সিগনেচার করার জন্য কৃতার্থ হলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক সফট।
দারুণ লাগলো!
কিন্তু অর্ধেক কেন?

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। পুরোটা দেয়ার অঙ্গীকার তো করতেই হলো!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধুসর গোধূলি এর ছবি

- সিরিজ থেকে ভিন্ন এক জলিল মামুকে জানছি ধীরে ধীরে।
আপনার লেখা সব গুলো গানকি কখনো পাওয়া যাবে কোনো লিংক ধরে?
_________________________________
<সযতনে বেখেয়াল>

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ মামু। মাঝে মাঝে এসব অতীত মনে হয়....তবে ইদানিং আবারও আমার লেখা নুতন গান রেকর্ডি হচ্ছে....

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

হাসান মোরশেদ এর ছবি

বাহ
----------------------------------------
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ হাসান মোরশেদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

এটা কিন্তু ঠিক হচ্ছে না জলিল ভাই
গান শোনানোর লোভ দেখিয়ে গান পড়িয়ে নিচ্ছেন তাতে অসুবিধা নেই
কিন্তু গানগুলা কাটপিস কেন?
(কেটে পিস করা অর্থে)

পুরাটা দেয়া যায় না?

শেখ জলিল এর ছবি

মন্তব্য ধন্যবাদের সহিত গৃহীত হইলো। পুরাটা দেয়ার চেষ্টা থাকবে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সেই তো জলিল ভাই !
ভালোই তো লাগছিল, কিন্তু অর্ধেক কেন?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

ঠিক! সেজন্যই কথা দিতে হলো পরেরবার পুরো গান দেয়ার.....

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।