কোনো এক প্রেমিকাকে

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শুক্র, ১৮/০৪/২০০৮ - ৮:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সব দ্বিধা ভুলেই তোমাকে ভালোবাসতে চেয়েছি
সমাজের অলিগলি ঘুরে কোথা কি ঘটলো
তার প্রয়োজন হবে না আমার।
কার হাতে ভাঙলো তোমার ভালোবাসার কাঁকন
নগদে মুনাফা লুটে কোন্ কামুক মাতাল
লুফে নিলো সাজানো বাগান-
সে খবরের প্রয়োজন নেই আমার।

কোনো পেটুকের উচ্ছিষ্ট খাবার তুমি নও
নও কোনো পচে যাওয়া বিষাক্ত ফল-
মোদ্দা কথা আর সব লোকদের থেকে
ব্যতিক্রমী কোনো চিহ্ন নেই তোমার শরীরে।

ওই সব লোকাদের আওতায় ফেলো না আমাকে!
হাটুরে পণ্যের মতো এপিঠ ওপিঠ দেখে
দরদাম করে তোমাকে আনতে হবে
এ রকম ইচ্ছেও আমার নেই।

প্রথাসিদ্ধ এ বিকিকিনির হাটে ঘুরে ঘুরে
অবশেষে যখন নিতান্ত মূল্যহীন হয়েই পড়বে
দ্বিধার দেয়াল ভেঙে একবার জানিও তখন
সমুচিত মূল্যেই তোমাকে নেবো।

প্রকাশ: ২১.০৭.১৯৮৯


মন্তব্য

ফকির ইলিয়াস এর ছবি

দ্বিধার দেয়াল ভেঙে একবার জানিও তখন
সমুচিত মূল্যেই তোমাকে নেবো।

নিতে হয় । নেয়াই বহতা ------

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ কবি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পরিবর্তনশীল এর ছবি

লাস্টের চারটা লাইন বেশি বেশি ভালো লাগল।
১৯৮৯ আর এখনকার মানুষদের মধ্যে তেমন একটা পার্থক্য নাই তাইলে? কী বলেন?

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শেখ জলিল এর ছবি

মানুষে মানুষে পার্থক্য গড়ে প্রতিক্রিয়াশীলতা, সেটা তখনও ছিলো এখনও আছে।
..ভালোলাগার জন্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তীরন্দাজ এর ছবি

হাটুরে পণ্যের মতো এপিঠ ওপিঠ দেখে
দরদাম করে তোমাকে আনতে হবে
এ রকম ইচ্ছেও আমার নেই।

এভাবেই ভালবাসা...। সুন্দর!
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শেখ জলিল এর ছবি

বিদগ্ধ পাঠকেরাই এভাবে সুন্দর বলতে পারে।
ধন্যবাদ তীরন্দাজ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই সময়েও মিলে যায় কী নিদারুণ!

শেখ জলিল এর ছবি

যা কিছু বিশ্বাসের তা গ্রহণে সময় দেয় না বাধা।
ধন্যবাদ শিমুল।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

লুৎফুল আরেফীন এর ছবি

এ তো অসাধারণ কবিতা জলিল ভাই!

দ্বিধার দেয়াল ভেঙে একবার জানিও তখন
সমুচিত মূল্যেই তোমাকে নেবো।

ঐদিকের দ্বিধার উৎপত্তি কিন্তু এদিকের দ্বিধার কারণেই। প্রথাসিদ্ধ বিকিকিনির হাটে দ্বিধার চারা বিক্রি হয় ...!

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

শেখ জলিল এর ছবি

ঐদিকের দ্বিধার উৎপত্তি কিন্তু এদিকের দ্বিধার কারণেই। প্রথাসিদ্ধ বিকিকিনির হাটে দ্বিধার চারা বিক্রি হয় ...!
...কথাগুলো ভালো লাগলো। ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহ্ !
কি দারুণ ! ভালবাসা এমনই তো হয়, তাই না?
এমনই হওয়া উচিত।
অসাধারণ লিখেছেন !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

অনেক অনেক ধন্যবাদ সুলতানা পারভীন শিমুল।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মুজিব মেহদী এর ছবি

খাদ নেই এ প্রেমে।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শেখ জলিল এর ছবি

আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ
...ঠিক এরকমই।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শাহীন হাসান এর ছবি

প্রথাসিদ্ধ এ বিকিকিনির হাটে ঘুরে ঘুরে
অবশেষে যখন নিতান্ত মূল্যহীন হয়েই পড়বে .........
তখন .........
বাহ্ ! বড় প্রেম ...।

....................................
বনের বেঞ্চিতে ওম শান্তি!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শেখ জলিল এর ছবি

বড়ো প্রেম কি না জানি না, তবে ছোটো প্রেম বলে কি কিছু আছে?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জাহিদ হোসেন এর ছবি

চমতকার! ভালবাসায় থই থই করা একটি কবিতা।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

শেখ জলিল এর ছবি

হুম! যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।