পিতাজী পুরাণ ১

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ১৫/০৪/২০০৮ - ১১:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

পাঁচতলা বিল্ডিং। প্রত্যেক তলায় ছয়টা করে ফ্ল্যাট। তার তিন তলা। লম্বা এবং শ্যামলা বর্ণের একটা লোক তার ক্লাস ফোরে পড়া মেয়েটাকে কোলে নিয়ে দৌড়াচ্ছে। দৌড়ে একবার এই কোণার, আরেকবার ওই কোণার ফ্ল্যাটের দরজায় নক করে যাচ্ছে। লোকজন বের হয়ে যখন জানতে চায়, ব্যাপারটা কি? তিনি গলায় একরাশ উচ্ছাস নিয়ে বলেন, ”আমার মেয়েটাকে বানিয়ে বানিয়ে পাঁচটা অংক করতে দিয়েছিলাম। সবকটাই পেরেছে।”
লোকজন হাসতে থাকে তার ছেলেমানুষী কান্ড দেখে।
এই ছেলেমানুষ লোকটা আমার বাবা।

আদরে যেমন তার কমতি ছিল না, মাইরের ব্যাপারেও তিনি কিপটা ছিলেন না । প্রতি বছর দেবী বিসর্জনের জন্য সাগরে যাওয়া হতো স্কুল থেকে। বেশ কজন হিন্দু টিচার ছিলেন বলেই কিনা জানি না, এই উৎসব বেশ ঘটা করেই পালিত হতো। ক্লাস ফোরের বাচ্চা তো আর বাসা থেকে পারমিশন পাবে না। কাজেই সে নিজ উদ্যোগে স্কুল বাহিনীর সাথে সমুদ্র যাত্রার প্রস্তুতি নেয়। সারা বেলা হুল্লোড় করে ফিরতে ফিরতে প্রায় সন্ধ্যা । ভয় একটাই, বাবা। বাসায় ফিরে স্বস্তির নিঃশ্বাস, যাক, ফেরেননি এখনো।

দেরী করে ফেরার উল্টাপাল্টা কারণ ব্যাখ্যা করলাম মায়ের কাছে। স্কুল ড্রেস ছেড়ে আমি আমার বই নিয়ে বসি। বাপের আসার সময় তো হয়ে গেছে। হঠাৎ আম্মা জিগগেস করলেন, ”কি রে, তোর স্কুল ড্রেস ভেজা কেন?” পড়বি তো পড় মালির ঘাড়ে। বাপজান ঘরে ঢুকেই কথাটা শুনতে পেলেন। এবং প্রশ্নটা তিনিও করলেন। মিথ্যে কথায় আমি বরাবরই কাঁচা। কিছুনের মধ্যেই বেরিয়ে পড়ল আমার কীর্তি।

জোয়ারে ভেসে গেলে কি হতো...জাতীয় কিছু কথা বলার পর স্কেল তুলে নেন তিনি। তারপর দে মাইর...। জননী দুর্বল গলায় বলার চেষ্টা করেন, ও আর এরকম কাজ করবে না। কিনতু রেগে গেলে বাবা আমার অন্য জিনিস।

কোন টিচার না। পড়া দেখিয়ে নিতাম বাবার কাছ থেকেই। গ্রামার পড়াতে পছন্দ করতেন। অংক দেখতে চাইলে আমি সুদাসলের চ্যাপ্টার বের করি। আর উনি বলেন, ”সুদ খাওয়া হারাম। কাজেই এইসব শরীয়তবিরোধী অংক আমি করি না।” হাসিমুখে আমরা বাপবেটি অংক শুরু করতাম।

তার গল্প বলার ভঙ্গি অসাধারণ ! তার নিজের জীবনের ঘটে যাওয়া ভয়ংকর সব গল্প শোনাতেন আমাদের। "সেই গভীর রাতে আমি তো একা। সামনে ব্রিজ। যেই ওর ওপর উঠি, আর হাজারটা লোক যেন হাতুর বাটাল নিয়ে ব্রিজ ভাংতে শুরু করে। আমি নেমে আসি আবার সব চুপচাপ। এরকম কয়েকবার হলো। ঠিক করলাম, যাই হোক এবার আমি পার হবোই। উঠতে গেলাম, দেখি পেছন থেকে কে যেন টেনে ধরলো।” আমরা ভয়ে পাংশু মুখ নিয়ে বলি, ”তারপর?” কিসের কি। বাবা আয়েশ করে সিগারেট বের করেন, তারপর দিয়াশলাই, ধরান, দুই একটা টান দেন, একটু হাসেন। আর আমাদের জান লটকে থাকে কোথাও।

কিছুদিন আগেও তিনি গল্প করছিলেন, ” সেদিন রিকশায় হাজার চারেক টাকার জিনিস রেখে পাশেই একটা দোকানে ঢুকেছি। ফিরে এসে দেখি, রিকশাওয়ালা নাই। ভাগছে।” আমরা সবাই হায় হায় করে উঠি, এরকম বোকার মত কাজ কেউ করে? রিকশা ওভাবে রেখে যায় কেউ? সিগারেটে টান দিয়ে বাবা বলেন, ”আরে নাহ ! স্বপ্নে তো...” আমরা রাগী চোখে স্বস্তির নিঃশ্বাস ফেলি।

চিটাগাঙ থেকে চলে আসার পর আমি থাকি আমার বোনের কাছে। আমার দ্বিতীয় জননী। বাবা মা চলে যান গ্রামে। আমরা দুবোন মাঝে মাঝে বাড়ি যাই। বাবা উঁচু গলায় মাকে ডাকেন, ” দেখে যাও, দেখো, তোমার মেয়েও আসছে, আমার মেয়েও আসছে।” আমি হেসে প্রশ্ন করি কোনটা কার মেয়ে। তিনি হাসেন। জবাব দেন না।


মন্তব্য

অনিন্দিতা এর ছবি

নতুন ধারাবাহিক শুরু হলো? আগের টাও কি পাশাপাশি চলবে?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আগেরটা আর কত চলে ?
আর এটা দেখি কতদূর যায়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

”আমার মেয়েটাকে বানিয়ে বানিয়ে পাঁচটা অংক করতে দিয়েছিলাম। সবকটাই পেরেছে।”

মনে লয় তো এই চান্সে পিতাজীর কন্যাটাও কিছু ক্রেডিট এর হিসাব কষে নিল চোখ টিপি
***
আমার বাবা জীবনে কোনদিন আমাকে নিয়ে পড়তে বসেন নি।আমার লেখাপড়ার হাতেখড়ি আমার মায়ের কাছে।এবং যতদিন বাসায় ছিলাম মানে ক্লাস ফাইভ পর্যন্ত মা ই আমার মাস্টারনী ছিল।
আর বাবার হাতে মার খাবার সৌভাগ্যও(?) খুব বেশি হয়নাই।সবমিলিয়ে বড়জোর তিন কি চার বার।
***
লেখা বরাবরের মতই ভাল্লাগছে।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"আর বাবার হাতে মার খাবার সৌভাগ্যও(?) খুব বেশি হয়নাই।সবমিলিয়ে বড়জোর তিন কি চার বার।"
আর আমি মনে হয় প্রতিদিনই প্যাঁদানি খাইছি !
আমারো ওই তিন কি চারবার, হিসাবে একটু গন্ডগোল হইলেও হইতে পারে। অখন আর অত অংক পারি না রে ভাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

” দেখে যাও, দেখো, তোমার মেয়েও আসছে, আমার মেয়েও আসছে।” আমি হেসে প্রশ্ন করি কোনটা কার মেয়ে। তিনি হাসেন। জবাব দেন না।

বিশ্লেষণ
জবাব দিবো কেমনে? জবাব দিলে তো বলতে হয় ছুডুডা আমার মাইয়া না

উপসংহার
এমন বেত্তমিজ মাইয়ারে নিজের মাইয়া বইলা স্বীকার করলে কোনো ভদ্রলোকের ইজ্জত থাকে সমাজে?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইরকম শান্ত সুবোধ বালিকার নামে এই সব কি কন, ভাইজান ?
এত্তো লক্ষী একটা মাইয়ারে বরং নিজের কইলে সমাজে তার ইজ্জত চক্রবৃদ্ধিহারে বাইড়া যায়, বুঝলেন?
সবাইরে নিজের মত ভাবলে তো মুশকিলের কথা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

শিমুল নাম হইলেই কি ভালো লেখে?

আমার পুত্র-কন্যা যাই জন্ম নেক, নাম রাখতে হবে শিমুল। লেখক না হইতে পারলে কবিতা আবৃত্তিতো করতে পারবে...

পৃথিবীতে সব গল্পতো লেখা হয়ে গেছে...মন্তব্যও লেখা হয়ে গেছে...উপরের মন্তব্য লিখে মনে হলো কই যেন আগে পড়েছি।

সে যাক, পিতাজি পুরাণ-১ পড়ার পর আগের সিরিজের ৪ নাম্বারটা পড়লাম...মন্তব্যগুলা পড়ার পর মনে অইলো সচলে অনিয়মিত হয়ে পড়ছি....অনেক আনন্দ থেকেই বঞ্চিত ....

শিমুলকে ধন্যবাদ...এইসব বোধ তৈরি করার জন্য....

-------------------------------------------
Those who write clearly have readers, those who write obscurely have commentators.--Albert Camus

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অবশ্যই !
শিমুল নাম রাখেন।
সৌরভের নতুন প্রজন্মসহ আরো অনেক শিমুলের আগমন হোক। তারাও সচলায়তনে আসুক।
সেই দিন দূরে নয় ভাইসব, সচলায়তনকে একদিন আমরা শিমুলায়তনে পরিবর্তন করবোই ইনশাললাহ্ ।
আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমার লেখা পড়ার জন্য।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

দারুন লাগছে , লিখে যান ।

-----------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'
আর আমি জিগাই, ' ওহে খেকশিয়াল ! তোমার ন্যাজ আছে তো ভায়া?'

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তীরন্দাজ এর ছবি

খুব ভাল লিখছেন। ভাল লাগছে। আশা করি ধারবাহিকভাবে চালিয়ে যাবেন।

**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মালমশলা তো বেশি নাই রে ভাই !
ক্যামনে যে কি করি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

কিসের সাথে কিসের?
ধুতির সাথে বদনার ?
(আমি কিন্তু কই নাই কিছু। সন্ন্যাসীজি আমারে শিখায়া দিছে।)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

চলুক...সেইসাথে আগেরটাও
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ !
আমারে তো আপনের নিজের মতো সব্যসাচী পাইছেন !!
একটাই চলে না। তায় আবার...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

আরে এতে দেখছি গল্পের খনি!
সাবধানে থাকবেন। শুনেছি হলিউডে স্ক্রিপ্ট রাইটাররা ধর্মঘট করে।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে !
তাই নাকি !!
দাঁড়ান, তাইলে খনিটা আর একবার ভিজিট কইরা লই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুহম্মদ জুবায়ের এর ছবি

চমৎকার!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

আমি আপনার পুরনো লেখার সাথে খুব একটা পরিচিত নয়-----মন্তব্য দেখে বোঝা যাচ্ছে আপনি বস।

তবে এখন লেখা পড়ে তো আমি আপনার প্রেমে পড়ে গেলাম। অসাধারণ অসাধারণ অসাধারণ লেখেন আপনি। নামটাও গল্পের ছন্দের মতোই দুর্দান্ত!

ক্যামেলিয়া আলম

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ...
সচলায়তনে বসের অভাব নেই ম্যাডাম।
আর নামের ব্যাপারে আমার প্রধান ভরসা গুরুদেব।
আমি কিন্তু 'নিরপেক্ষ' পড়ে অলরেডি আপনার ফ্যান।
গল্পটা দারুণ লেগেছে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

শুরু করলাম পিতাজী পুরাণ।
না পড়ে বসে থাকতে পারছিলাম না!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এর জন্যই আপনাকে ধন্যবাদ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।