পিতাজী পুরাণ ২

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: শুক্র, ১৮/০৪/২০০৮ - ১১:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

খেপানোর ব্যাপারে আমার পিতাজী বরাবরই সিদ্ধহস্ত। এটা তিনি আপার সাথেও করতেন। শোনা ঘটনা। তখন আপা বেশ ছোট। একটা গাছের প্রথম পাকা আম নিয়ে উত্তেজিত মেয়ে এল বাবার কাছে। দেখাবে। পাজি পিতা সেই আম থাপা দিয়ে নিয়ে দৌড়ে হাওয়া। কিছুণ পরে বিস্মিত কন্যার হাতে ফিরিয়ে দেয় সেই আমের ছাল ও আঁটি। ভ্যাঁ করে কেঁদে দাদীর কাছে নালিশ করা ছাড়া আর কিছুই করার ছিল না আপার। পরে নাকি এহেন আচরণের কারণে বাবার ঝাড়ি হয়েছিল।

তারপর আমার স্কুলে চাকরি। ওটা করতে করতেই অনার্স কমপ্লিট করি। শুরু হয় বাবার নতুন অত্যাচার। যখন তখন আমাকে উদ্ভট সব ট্রান্সলেশন ধরতেন। আমি যেটাই বলি না কেন, উনি বলেন, হয়নি। উনি বলেন
: বলো তো, লোকটি পরিশ্রমী...তার ইংরেজি কি?
: কি ?
: বলো
: এটা তো টুয়ের বাচ্চাও পারবে।
: তুমি বলো তো দেখি পারো কি না
খানিকটা বিরক্তি চেপে বলি
: the man is hardworking
: হয়নি
: মানে?
: আর কি হয়?
: the man is industrious
: হয়নি
: কেন হবে না?
: এটা আসলে হবে, the man is dilligent
: আমারগুলোতে সমস্যা কি?
হাবিজাবি কি সব যেন বলতেন বাবা।

আমাকে খেপিয়ে মজা পেতেন তিনি। আশেপাশে কেউ থাকলে ডেকে বলতেন, "দেখো, ইংরেজিতে অনার্স করছে, অথচ ট্রান্সলেশন পারে না। আমি জিগগেস করি, লোকটি বসে নেই, আর সে ট্রান্সলেট করে লোকটি দাঁড়িয়ে আছে। আমি বলি, লোকটির মাথায় চুল নেই, আর সে বলে লোকটি টাকলু।” মেজাজ খারাপ হয়ে যায় আমার। মা বকতে থাকেন বাবাকে।

আপাকে তিনি এখনো খোঁচান। বলেন, ”তোমার ছেলেমেয়ের আবার আলাদা কোন যোগ্যতা আছে নাকি? আমার ছেলে ডাক্তার, সেটা দেখে তোমার ছেলেও ডাক্তারি পড়ছে। আবার আমার মেয়ের যে সাবজেক্ট, দেখাদেখি তোমার মেয়েও সেটাতেই পড়ছে। চিন্তা করে দেখো, আমার ছেলেমেয়ে না থাকলে তোমার ছেলেমেয়ের কি হতো?”

মিষ্টি খেতে খুব পছন্দ করেন তিনি। মৌচাক - কাটা এবং বেশ বড় সাইজের মিষ্টিগুলোও পাঁচ ছয়টা মেরে দিতেন একসাথে। প্রায় শেষ হয়ে যাওয়া মিষ্টির প্যাকেট দেখে মা যতবার জানতে চান, ’তুমি আসলে কয়টা মিষ্টি খেয়েছো বলো তো?’ প্রতিবারই বাবার নির্বিকার জবাব, ”অর্ধেক।”

বিকেলের আগেই বাজারে চলে যেতেন তিনি। আমাদের পিচ্চি কাজের ছেলেটাকে দিয়ে পরে বাজারের ব্যাগ, লিস্টি আর টাকা পাঠিয়ে দিতে হতো। একদিন পিচ্চিটাকে পাঠানো হলো। ফিরে এসে বাবা মাকে বললেন
: তুমি মইদুলের হাতে ব্যাগ দিয়েছো, সাথে একটা কেঁচি দিতে পারোনি?
: কেঁচি কেন?
: মানুষের পকেট কেটে তারপর বাজার করতাম।
হাসলেন জননী। টাকা দিতে ভুলে গেছিলেন তিনি।

একদিন স্কুল থেকে বের হয়ে দেখি বাবা। এদিকে কি যেন কাজ ছিল।
: চলো, একসাথে ফিরি।
: আপনি সাইকেল যে আস্তে চালান, কেউ জোরে হাঁটলেও আপনার চেয়ে আগে যাবে। অত আস্তে চালাতে আমার ভাল লাগে না।
: এই কথা? চলো তাহলে দেখি আজ কে আগে যায়।
: ওকে
শুরু হয় বাপ-মেয়ের কমপিটিশান। একটু পরেই টের পাই সাধারণত আস্তে চালালেও বাপ আমার আসলে কঠিন জিনিস। আমার প্রতিদ্বন্দীর সাইকেল বড়। সেটাই আমি বারবার করে বলি। বাবা হাসেন। এবং শেষমেষ মেয়ের আত্মমর্যাদা বজায় রাখতে সুকৌশলে মেয়েকে জিতিয়ে দেন তিনি।

মাত্র গত বছরের ঘটনা। আম-কাঁঠাল-লিচুর সিজন। লিচু প্রায় সবই পেকে গেছে। আমাদের পিচ্চি কাজের ছেলেটা গাছে উঠেছে ব্যাগ হাতে। কিন্তু আগার লিচুগুলো থেকে যাচ্ছিলো ওর নাগালের বাইরে। বিরক্ত হয়ে আমি নিজে গাছে উঠতে চাইলাম। মার কঠিন আপত্তি সাথে সাথেই, গাছে উঠে হাত পা ভাঙার কোন দরকার নেই। বাবা খানিকটা চ্যালেনজের ভঙ্গিতে তাকান আমার দিকে। ব্যস, আমার হয়ে গেলো। ওড়না কোমরে পেঁচিয়ে এবার ব্যাগ নিয়ে আমি উঠে যাই গাছে। মা বকতে থাকেন বাবাকে। মেয়েকে ওভাবে উসকে দেবার মানেটা কি?


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

মেয়েকে ওভাবে উসকে দেবার মানেটা কি?

ঠিকই তো
এমনিতেই নাচুনে বুড়ি
তার উপরে ঢোলের বাড়ি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অবজেকশন !
ওরকম আমি কক্ষনো না !!
আমি বরাবরই আমার বাবার লক্ষী মেয়ে ছিলাম।
এখনো আছি।
থাকবো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

আচ্ছা কনতো দেহি-
"মেয়েটা কোমরে ওড়না পেঁচিয়ে গাছে উঠে গেল"

এইটার ট্রান্সলেশন কি হবে? চোখ টিপি

আপনের বাপজানরে পছন্দ হইসে।আপনি এইরকম ক্যান সেইটা আস্তে আস্তে কিলিয়ার হইতেসে। দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মাহবুব লীলেন এর ছবি

সোজা ট্রান্সলেশন:

প্যাচিং দ্যা ওড়না- উঠিং দ্যা গাছ
ব্রেকিং দ্যা ডাল- ফলিং ধপাস

স্বপ্নাহত এর ছবি

আফামণির পিতাজী মাত্র ফোন দিয়ে আমারে জানালো যে আপ্নের ট্রান্সলেশনটা হয়নাই।

দেখি আফামণি কি কয়...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রাখেন আপনার ট্রান্সলেশন !
তার আগে কন "আপনি এইরকম ক্যান সেইটা আস্তে আস্তে কিলিয়ার হইতেসে" - এই "এইরকম"টা কি রকম?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

এইরকমটা "সেইরকম"

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

শ্যাজা এর ছবি

ভাল লাগল পিতাজীপুরাণ..


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জেনে খুশি হলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

পিতাজীরা ভালবাসা উড়িয়ে দেন এভাবে, মেয়েকে উসকে দিয়ে ।
তারপর? গাছ থেকে ঠিক মত নামতে পেরেছিলেন?
--------------------------------------------------
মাঝ রাতের বর্ষণ
ই-মেইলঃ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পারি নাই মানে !
অপারেশন ১০০ ভাগ সাকসেসফুল হইছিলো ভাইজান !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুহম্মদ জুবায়ের এর ছবি

মেয়ের আত্মমর্যাদা বজায় রাখতে সুকৌশলে মেয়েকে জিতিয়ে দেন তিনি।

এটাই বাবাদের কাজ।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঠিক বলেছেন।
বাবারা এমনই হয় ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

থার্ড আই এর ছবি

বাবার প্রতি মেয়েদের যে চিরকালই একটা দূর্বলতা সেটা আপনার বেলাতেও ব্যতয় ঘটেনি।
আর হ্যা লীলেন ভাইয়ের ট্রান্সলেশন ক্ষমতা অসাধারণ!!
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ভাই
লীলেন ভাইয়ের অসাধারণ ট্রান্সলেশন ক্ষমতায় মুগ্ধ আমিও !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জাহিদ হোসেন এর ছবি

বাবারা এক আজীব চীজ! সবসময়ে তাদেরকে ভাল বোঝা যায়না। যখন বোঝা যায়, তখন দেখি নিজেই বাবা হয়ে গেছি। নিজের বাবার কথা লিখতে গিয়ে সেটাই বারবার মনে হয়েছে।
চমত্কার লেগেছে লেখাটি। শুভেচ্ছা পিতাজী এবং কন্যাজীকে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পিতাজীকে শুভেচ্ছা পৌঁছে দিলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

ওড়না কোমরে পেঁচিয়ে এবার ব্যাগ নিয়ে আমি উঠে যাই গাছে।

দৃশ্যটা কল্পনা করতেই দারুণ লাগছে!
স্বপ্নাহত কনে?
তর বউরে উস্কায় দেবার স্বপ্ন দেখি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্বপ্নাহত এর ছবি

খামোশ... আমারে নিয়া কে জানি কি মিন মিন করলো এইখানে ইয়ে, মানে...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমেৎকার !
মহিবের বুদ্ধি বড়ই মনপছন্দ হইছে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

এত খুশি হবার কিছু নাই,বালিকা।

মহিব নিশ্চয়ই সারা জীবন ব্যাচেলর থাকবেনা চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লাগল ।বাবার অদ্ভূত আদরের সুন্দর বন্দনা..ইহার ট্রন্সলেসন কি হবে?
-নিরিবিলি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হই মিয়া !
বাপে কি আমারে ট্রান্সলেশন নিয়া কম জ্বালাইছে !!
আবার আপনে শুরু করলেন !!!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

ভাল্লাগছে। পিতাজী হওয়ার থিওরি গুলো কাজে লাগবে।
---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তার মানে হইলো সম্প্রীতি আর সুপ্রীতির সুখের জীবনের বারোটা বাজলো বলে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- নেক্সট পর্বে ওড়না পায়ে বেঁধে কলাগাছে ওঠার গল্প শুনতে চাই।
এটা একটা একদফা দাবী।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোন এক শালীর ওড়না ধুসর গোধূলির পায়ে বেঁধে কলাগাছে ওঠার গল্প শুনানো যেতে পারে।
কিন্তু যেহেতু আমি বড়ই মহানুভব, আপনাকে একখান সুযোগ দিতে চাই। বলেন মশাই, হিরোইন হিসেবে কার শালী আপনার বেশি মনপছন্দ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঃ)

গৌতম এর ছবি

এক্কেবারে প্রথম মন্তব্যের (লীলেনচরিত) সাথে এক্কেবারে একমত।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

উত্তরও এক্কেবারে প্রথম মন্তব্যের নীচে যেটা আছে, সেইটাই !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

খেয়ালী পিতার খেয়ালী মেয়ের হেঁয়ালি বয়ান......সুইট!!!

কালবেলা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ।
(সুইট একটা হাসি সহ )

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ক্যামেলিয়া আলম এর ছবি

আপনার মতন আমার বাবাও আমার অনেক ভালবাসার মানুষ----আমার জীবনে আমি যখন স্ট্রাগলিং কাউকে আমার পাশে পাই তাঁকে সাধ্যমত সহযোগিতার চেষ্টা করি-----আপনি অনেক অনেক অনেক শৈল্পিক ভাবে সেই ভালবাসা প্রকাশ করতে পারছেন----আমি আজও আমার বাবাকে ভালবাসার কথা বলতে পারিনি---------এটা আমার ব্যর্থতা!
আপনি সত্যিই ভাল লেখেন--------কোনভাবেই আমি হালকা ভাবে আপনার একটি বাক্যও নিতে পারছিনা-------
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাবাকে ভালবাসি - একথাটা তাকে ওভাবে বলা হয়নি কখনো।
খুব কাছের মানুষরা বোধহয় ভালবাসা বুঝে নিতে পারে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ক্যামেলিয়া আলম এর ছবি

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

রানা মেহের এর ছবি

বাবা - মেয়ে।
দুজনই এতো সুন্দর

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ রে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।