শোনো মেয়ে

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বিষ্যুদ, ১৫/০১/২০০৯ - ৮:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভালোবাসার কারণে কিনা কে জানে। তবে মেয়েটি গিয়েছিলো আত্মহত্যা করতে। হতে পারে রেলস্টেশনটা কাছে, তাই ট্রেনে কাটা পড়াটা সহজতর উপায় মনে হয়েছিলো। অনেক কিছুই হতে পারে। তবে মেয়েটা মরতে পারেনি। কারণ, একটা মানুষ। মিজানুর রহমান। একটা মুদি দোকানে কাজ করেন। শেষ মুহূর্তে হ্যাঁচকা টানে মেয়েটাকে সরিয়ে আনতে পেরেছিলেন তিনি। তবে আর কিছু জানার আগেই কোনো একটা ছেলে এসে হাত ধরে মেয়েটাকে সরিয়ে নিয়ে যায়। মরতে চাওয়ার কারণটা আর জানা হয়ে ওঠেনি তাঁর। ঘটনার আকস্মিকতায় অনেকক্ষণ ধরে তিনি শুধু কেঁপেছেন।

কিছুটা শান্ত হয়ে আসার পর, পুরো ঘটনা তিনি আবারো ভাবলেন। মেয়েটা তখনো যদি থাকতো, তিনি হয়তো বলতেন, "শোনো মেয়ে - প্রথমত নিজের জন্য বাঁচো। তোমার বেঁচে থাকার জন্য তুমিই যথেষ্ট। বন্ধু, প্রেমিক, স্বামী - সবার ভালোবাসা তোমার জীবনের জন্য খন্ডিত অংশ মাত্র হোক, তোমার পুরো জীবনের জন্য নয়। নিজের চেয়ে, এবং প্রয়োজনের চেয়ে বেশি ভালো কাউকে বাসার দরকার নেই। তোমার জীবনে তোমার চেয়ে গুরুত্বপূর্ণ করে কাউকে তুলো না। কারো কথা, কাজ, কারো ভালোবাসা যেন তোমাকে নিয়ন্ত্রণ করতে না পারে। তোমার নিয়ন্ত্রণ থাকবে শুধু তোমারই কাছে।”

এটা প্রথম আলো থেকে নেয়া একটা খবর। কিন্তু মিজানুর রহমানের ভেতরে উথলে ওঠা, না বলতে পারা এই কথাগুলো আমার ভেতরেও ঢেউ তুললো।
দেখি তো, ব্যাপারটা কে কিভাবে দেখে...


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

"তোমার জীবনে তোমার চেয়ে গুরুত্বপূর্ণ করে কাউকে তুলো না। কারো কথা, কাজ, কারো ভালোবাসা যেন তোমাকে নিয়ন্ত্রণ করতে না পারে। তোমার নিয়ন্ত্রণ থাকবে শুধু তোমারই কাছে।”

এর চেয়ে সুন্দর কথা আর আছে কি..!?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমিও তা-ই বলি...

atmogupto এর ছবি

তোমার ঘরে বাস করে কারা ও মন জান না , তোমার ঘরে বসত কয়জন জান না......তাহলে "নিজ" বলতে আসলে কে ?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

খবরটা সকালে পড়লাম। জীবনে অনেক চড়াই উত্‌রাই পেড়িয়েছি। আমি এই প্রবণতা কে ঘৃনা করি।

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি

- হানিফ সংকেতের (নাকি মিঠু'র) একটা কৌতুক ছিলো, আত্মহত্যা যারা করে তারা আসলেই চরম স্বার্থপর! আর আমি কই, হালারা সবগুলাই পুরা ফাউল!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দৃশা এর ছবি

আত্মঘাতী এই মানুষগুলারে এক কপি কইরা আমাদের সম্মানিত দয়ার শরীর নিষ্পাপ চরিত্রের পলিটিসিয়ানদের আত্মজীবনি মূলক বই গিফট করা উতিৎ। হেগো থেইক্কা শিখার অনেক কিছু আছে। কেমনে বেলজ্জ হওয়া যায়,কেমনে কোন কিছুই কিছু না ,কেমনে মান-ইজ্জতের ক্ষেতা পুড়তে হয়, কেমনে অপমান গায়ে মাখতে হয় না, কেমনে চুরি কইরা ধরা পড়লেও দাঁত কেলাইতে হয় এবং আরো যাবতীয় ইত্যাদি ইত্যাদি। উনাদের বই পড়লেই সবাই প্রেরনা পাইবো বাঁচার। বুকা পোলাপাইন মুরুব্বীগো থেইক্কা কিসসু শিখে না!
---------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

ভূঁতের বাচ্চা এর ছবি

আত্মহত্যা কিন্তু আসলেই কোনও সমস্যার সমাধান হতে পারেনা ।
আমি সবসময় সেটাই মনে করি। তারপর মৃত্যু জিনিসটাকে নেগেটিভ দিক ভেবে ওটাকেই বেছে নিতে চাইছে অনেকে কিন্তু এ ধারণাও ভুল। মৃত্যুও আমাদের জীবনের অংশ। তাই সুচিন্তার প্রয়োগ ঘটিয়ে সমস্যার সমাধান করা চাই। নিজের জন্য বাঁচুন অন্তঃত।

---------------------------------------------

--------------------------------------------------------

রাসেল [অতিথি] এর ছবি

@ধূসর গোধুলি এবং মুস্তাফিজ,
মানুষের ব্রেইনে কোন রাসায়নিক পদার্থ বেশি ক্ষরিত হলে মানুষের আত্মহত্যার প্রবণতা বারে এবং কার মধ্যে ঐ পদার্থ টা বেশি আছে এবং বেশি বেশি ক্ষরিত হয় এইটা বোদহয় আমাদের সাধারন জ্ঞানের বাইরে। তাই আত্মহত্যা যারা করতে চায় তাদেরকে ফাউল বলা বা প্রবণতাকে ঘৃণা করার সাথে একমত হতে পারলাম না।

ধুসর গোধূলি এর ছবি

- রিসার্চ বলছে, মাত্রাতিরিক্ত ডিএনএ-মিথাইলট্রানসফেরাজ এনজাইম হয়ে থাকতে পারে আত্মহত্যার কারণ। আর এই জিনিষ মস্তিষ্কে ছড়িয়ে পড়ার পেছনে দায়ী হলো 'সিরিয়াস ডিপ্রেশন'।
এখন এই সিরিয়াস ডিপ্রেশনের কারণগুলো আবার একটু ভেজাইল্যা কিসিমের, যার মধ্যে প্রেমে ব্যর্থতা, টাকা পয়সা নিয়ে ঘাপলা, পরীক্ষায় খারাপ ফল, দুঃখ-অপরাধবোধ, এমনকি যৌণ বিষণ্ণতাও দায়ী। বেঁচে থাকার মতো পরম আনন্দময় একটা ইস্যুর মধ্যেও যে পাবলিক এইসব সৃষ্টিহীন জিনিষ নিয়ে (দুঃ)চিন্তা করে মগজের ভেতরে দুষ্টু এনজাইমের পরিমান বাড়িয়ে দেয় আর নিজেকে ফিনিত করে দেয়ার দিকে নিয়ে যায় তারে ফাউল বলবো না তো কী বলবো আপনিই বলেন রাসেল ভাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জাহিদ হোসেন এর ছবি

যারা আত্মহত্যা করে বা করতে যায়, তাদের প্রতি এক ধরণের মিশ্র অনুভূতি আছে আমার। একদিকে তাদেরকে বড় স্বার্থপর মনে হয়, আবার অন্য দিকে তাদের মানসিক নিঃস্বতাকে দেখে মায়া হয়। জীবনানন্দ দাশের "আট বছর আগের একদিন" কবিতাটির লাইনগুলো মনে পড়ে।
"বধূ শুয়ে ছিল পাশে, শিশুটিও ছিল
জ্যোত্স্নায় তবু সে দেখিল
কোন ভূত"

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

অতন্দ্র প্রহরী এর ছবি

নিজের চেয়ে, এবং প্রয়োজনের চেয়ে বেশি ভালো কাউকে বাসার দরকার নেই। তোমার জীবনে তোমার চেয়ে গুরুত্বপূর্ণ করে কাউকে তুলো না। কারো কথা, কাজ, কারো ভালোবাসা যেন তোমাকে নিয়ন্ত্রণ করতে না পারে। তোমার নিয়ন্ত্রণ থাকবে শুধু তোমারই কাছে।
অসম্ভব সুন্দর কিছু কথা। নিজের উপর নিয়ন্ত্রণ রাখা যে কী কষ্টকর এবং কী দরকারি একটা কাজ! রাখতে পারলে তো খুবই ভাল, তবে "মুঠোভর্তি বালি" আঁকড়ে ধরার মতো না হলেই মঙ্গল।

আত্মহত্যা করাটা উচিত না। তবে যারা করে, তাদের জন্য আমার খারাপ লাগে। করুনা বা ঘৃণা হয় না। কারণ কী সীমাহীন কষ্ট পেলে একজন মানুষ মরে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারে... ভাবা যায় না। এটা কিন্তু খুব সহজ ব্যাপার না। অনেক সময় অনেকের মন খারাপের কারণ নিয়ে হয়ত আমরা হাসাহাসি করি, কিন্তু এটুকু বুঝি না, কারণ যা-ই হোক, তার কষ্টের তীব্রতা কিন্তু কোন অংশে কম না।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম। আসলেই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

আত্মহত্যা হয়তো কোন সমাধান নয়।
হয়তো বেঁচে থাকা অনেক আনন্দময় কিছু।

তবে সমস্যাভারাক্রান্ত একজন মানুষ যখন
এই 'আনন্দময়' জীবন ছেঁড়ে চলে যেতে চায়
তাদের কে ফেরানোর চেষ্টা করা যেতে পারে
তবে ঘৃনা কিংবা উপহাস করে
তাঁদের কষ্টকে বিদ্রুপ করা খুবই অন্যায়
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

স্বপ্নাহত এর ছবি

মনের কথা।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আজ এই নিয়ে তিনটা পোস্ট পড়লাম আত্মহত্যা বিষয়ক - তীরন্দাজের গল্প, সুবিনয় মুস্তফীর পোস্ট আর এইটা।
হইলোটা কী?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মহামারী না তো?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বিপ্রতীপ এর ছবি

হুম...(দীর্ঘশ্বাস)
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

অমিত আহমেদ এর ছবি

ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির ব্যাপার। তবে আমার কাছে আত্মহত্যা একটা ইজি ওয়ে আউট মনে হয়। হার মেনে পালিয়ে বাঁচা। যতো দুঃখ, কষ্ট, বেদনা, অপমান, অসম্মান কিংবা দারিদ্র থাকুক না কেনো... সেসব নিয়েই বেচে থাকার যুদ্ধ করে যান সাহসীরা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

উমমম... আমি বোধহয় ঠিক বোঝাতে পারিনি। আত্মহত্যা সমর্থন করি না আমরা প্রায় কেউই। প্রচন্ড শারীরিক কষ্টে যন্ত্রণা ভোগ করছে যারা, এবং কোনো চিকিৎসার উর্দ্ধে, আমি অবশ্য মনে করি, আত্মহত্যা বোধহয় সেক্ষেত্রে একটা রিলিফ হতে পারে। আই অ্যাম নট শিওর। কিন্তু এরকম মানুষের কষ্ট দেখেছি বলেই কথাটা মনে হয়েছে।

তবে এই পোস্টে আমার আসল উদ্দেশ্য ছিলো, ভালোবাসার ব্যাপারটা কে কিভাবে দেখে। এটাকে জীবনের একটা খন্ডিত অংশ করে নেয়াটা, কিংবা প্রয়োজনের বেশি ভালো না বাসাটা, এটা আমরা কতোটুকু পারি?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

চরম শারীরিক যন্ত্রণায় চিকিৎসার আর কোনো উপায় না থাকলে আমি আত্মহত্যাকে সমর্থন করি, এর বাইরে কোনো আত্মহত্যা সমর্থনযোগ্য নয়। মানুষকে বাঁচতে হবে সংগ্রাম করেই। পৃথিবীর যাবতীয় জিনিসের তুলনায় নিজের জীবনটা বেশি মূল্যবান।

আপনি এতো কম লিখেন কেন?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কম লিখি নাকি? চিন্তিত
তাইলে খাড়ান, আরেকটা দিতাছি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

মেয়েটি ফুটতে চেয়েছিলো সমান্তরাল রেলের পাতে গোলাপ হয়ে...

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ফিরে এলো অনেক কাঁটার আঘাত পাওনা আছে বলে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

আত্মহত্যার ব্যাপারে সবার মতামতের সাথে সম্পূর্ণভাবে একমত হইতে পারলাম না হাসি


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার মত কি, সেইটাও তো কইলেন না। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুজিব মেহদী এর ছবি

ভালোবাসা প্রশ্নে মিজানুর রহমানের কথাই ঠিক, আর আত্মহত্যা প্রশ্নে গৌতমের। (আমার কোনো কথা নেই অথবা এগুলোই আমার কথা)
.................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাহ !
বেশ মিল তো !!
আমার বেশিরভাগ কথাগুলোও আমি বলার আগেই কেউ না কেউ বলে ফেলে। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

ভাবতে হবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কন্কি !
আপনার আবার ভাবতে হয় !! অ্যাঁ
আপনের মাথায় টিপি দিলেই তো সব রেডিমেড বাইর হয় শুনছি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

প্রথমত, আমার মনে হয় বেঁচে থাকা বেপারটা ভয়াবহ রকমের আপেক্ষিক । সুতরাং আমি বাঁচলাম কি মরলাম তা শুধু আমি ই জানি, কোন "মিজানুর রহমান" নয় ।

দ্বিতীয়ত, বেঁচে থেকে বেঁচে থাকার মাহাত্ন্য বর্ণনা করা খুব সোজা, খানিকটা স্বার্থপরতাও বটে; কিন্তু আমরা কি কখনও কোন মৃত মানুষের সাক্ষাতকার নিয়েছি? কখনও তাকে জিজ্ঞাসা করেছি সে কেনো চলে গেল ?!

তৃতীয়ত, কোন জাগতিক সমস্যা বা তার সমাধান কি আমার আবেগ, অনুভূতি বা জীবনবোধের চেয়েও বড় হতে পারে ?!

বেঁচে থাকাটা যেমন আমার অধিকার, ভালবাসাটা যেমন আমার অধিকার, তেমনি মরে যাওযাটাও কি আমার অধিকার নয়? !

আমার জীবন আমার অহংকার, ঠিক কি রকম মানসিক অবস্থায় আমি নিজেই আমার এই অহংকার টাকে চূর্ণ-বিচূর্ণ করে দিতে পারি তা শুধু আমি ই জানি , কোন "মিজানুর রহমান" নয় !

কিন্তু তাই বলে, এ সব কিছুর মানে এই নয় য়ে, নিজের জীবনের লাগাম আমি অন্য কাউকে দিয়ে দিচ্ছি !

আমি ব্যাক্তগতভাবে বিশ্বাস করি, য়ে জীবন শুধু নিজের জন্য, সেটা কোন জীবন-ই না !!

s-s এর ছবি

ভেরি ট্রু !

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার জীবন আমার অহংকার, ঠিক কি রকম মানসিক অবস্থায় আমি নিজেই আমার এই অহংকার টাকে চূর্ণ-বিচূর্ণ করে দিতে পারি তা শুধু আমি ই জানি , কোন "মিজানুর রহমান" নয় !
কঠিন ব্যাপার। আসলে সবই আপেক্ষিক। এইটাই ঠিক।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

প্রতিটা মানুষেরই আত্মহত্যার অধিকার থাকা উচিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অধিকারের অপব্যবহারও তো করে মানুষ।
বেশিরভাগ যেটা হয়, আত্মহত্যা করতে যাচ্ছে কেউ, এই সময়টুকু তাকে একটু আটকে রাখতে পারলেই সে আবারো দীর্ঘসময়ের জন্য মত পাল্টায়, বাঁচতে চায়। সেটা খারাপ কিসে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তুলিরেখা [অতিথি] এর ছবি

অবশ্যই।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আত্মহত্যা মানেই তো জীবন থেকে, সব কিছু থেকে পালিয়ে যাওয়া।
নিজেকে শেষ করে ফেলা কোন অধিকার হতে পারে না।

মানুষ মূলত নিজেকে ভালবাসে বলেই হয়ত প্রেমে পড়ে। ভালবেসে সুখ খুঁজে পায়।
অন্যের ভালবাসা পেতে চায়।
তবে আমার মনে হয় পুরো ব্যাপার টা ভীষণ জটিল ও আপেক্ষিক।


নিজের চেয়ে, এবং প্রয়োজনের চেয়ে বেশি ভালো কাউকে বাসার দরকার নেই। তোমার জীবনে তোমার চেয়ে গুরুত্বপূর্ণ করে কাউকে তুলো না। কারো কথা, কাজ, কারো ভালোবাসা যেন তোমাকে নিয়ন্ত্রণ করতে না পারে। তোমার নিয়ন্ত্রণ থাকবে শুধু তোমারই কাছে।”

পরিস্থিতির বাইরে দঁড়িয়ে এ কথা গুলো আমরা সবাই বলতে চাই, বলি ও । কিন্তু আসলেই কি বিষয়টা এত সহজ? ভালবাসার কাছে মানুষ কখনো কখনো নিজেকে এতটাই বিকিযে দেয় যে এটাই জীবনের চূড়ান্ত প্রয়োজনীয় উপাদান হযে দাঁড়ায়।নিজের উপর কোন নিয়ন্ত্রণ রাখে না বা রাখতে চায় না। ভালবাসতে গিয়ে কি এত হিসেব করা চলে?
যে নিজেকে সুখী করার জন্য অন্যের ভালবাসায় ডুবে যায় সেই আবার এই ভালবাসার
জন্যই নিজেকে চূড়ান্ত অপমানিত হতে দেয় । েসটা হতে পারে প্রেমিক/ প্রেমিকার কাছে, বা সমাজ -সংসারের কাছে।
তবু তার ভালবাসার আশ মেটে না। তার এ আচরণ হয়ত কখনোই অন্য ক্ষেত্রে এমন হয় না। কে আত্মহত্যা করবে আর কে করবে না সেটা অনেকটাই তার মানসিক গঠনের উপর নির্ভর করে। আত্মহত্যা না করেও অন্য উপায়ে ও নিজের ক্ষতি করতে পারে।
আসলে এসব ক্ষেত্রে কে যে কখন কোন আচরণ করবে সেটা বোধহয় নিজে ও জানে না।
তবে খটকা লাগে একারণে যে আত্মপ্রেমে মগ্ন হয়ে অন্যের প্রেমে পড়ে কেন কখনো কখনো মানুষ নিজেকে শেষ করে দিতে চায় ?এতে কোন্ আত্মতৃপ্তি কাজ করে?
কারো কাছে হয়ত ভালবাসা তেমন ব্যাপার না। কেউ হয়ত শুধু প্রেমে (মোহ!)পড়তে পারে , অন্যকে ও প্রেমে পড়াতে পারে কিন্তু সেটা ধরে রাখতে পারে না বা চায় না। তার কাছে হয়ত ভালবাসা সিরিয়াস কিছু নয়।
যাই হোক এ বিষয়ে বোধ হয় কোন একক সিদ্ধান্তে আসা কঠিন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো লাগলো, অনিন্দিতা।
হিসেব করে যেটা হয়, সেটা আসলে ভালোবাসা নয়। ভালোবাসা একেবারেই ইললজিক্যাল একটা জিনিস। অংক বোঝে না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

কেউ যখন প্রচন্ড রকমের আঘাত পায় তখন তার কাছে অসাভাবিক অনেক কিছুকেই সাভাবিক মনেহয়। অনেক অসম্ভব কাজ কেও সোজা সম্ভব বলে মনেহয়। প্রচন্ড রকম ভালবেসে যখন মনেহয় আমার জীবন শুধু একজনের জন্যই তেমন তাকে না পেলে নিজের জীবন তুচ্ছ ভাবা খুবই সাভাবিক। তাই কারোরই উচিতনা প্রেম করা বা প্রেমে পরা। সবার উচিত স্বার্থপর হওয়া।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুশফিকা মুমু এর ছবি

জ্বী দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতন্দ্র প্রহরী এর ছবি

দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

প্রথমত, আমি বলব ভালবাসা হিসেব করে হয়না......হিসেব করলে এই জায়গায় ঠকতে হয় ।প্রেমিক, স্বামী, বন্ধু এদের ভালবাসা খন্ডিত অংশ হলেও খন্ডিত অংশ গুলো জুড়েই একটা জীবন ।নিজের জীবনের থেকে কাওকে বেশী ভালবাসা যাবে না এটা তখনি মনে হয় যখন ভালবাসার মানুষটি কষ্ট দেয়....তবে ''কারো কথা, কাজ, কারো ভালোবাসা যেন তোমাকে নিয়ন্ত্রণ করতে না পারে। তোমার নিয়ন্ত্রণ থাকবে শুধু তোমারই কাছে'' এই লাইনটা অসাধারন লিখেছেন । যে মুহূর্তে নিয়ন্ত্রন অন্যের হাতে চলে যায় সেই মুহূর্তে নিজের বলে কিছু থাকেনা । আমার দৃষ্টিভঙ্গী কি ঠিক আছে ..............??

(জয়িতা)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ম্যাডাম। ঠিক আছে। হাসি
ভালোবাসা দিয়ে নিয়ন্ত্রিত না হওয়াটা আসলে কঠিন ব্যাপার।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সব কমেন্ট পড়ার সময় নাই, নিজের কমেন্ট দিয়ে ভাগি...

যখন গিয়েছে ডুবে পঞ্চমী চাঁদ,
মরিবার হলো তার সাধ...

আহা, এই কবিতা পড়লে তো আমারই মাঝে মাঝে আত্মহত্যা করতে ইচ্ছা করে। অবশ্য যদিও আমি অতো সাহসী না।

আমিও মনে করি প্রতিটা মানুষের আত্মহত্যার অধিকার থাকা উচিত।

উফ্... এক বালিকা ছিলো... সপ্তাহে অন্তত তিন রাইতে সে ফোনে কাঁদতো আর আত্মহত্যার ঘোষণা দিতো। পয়লা দিকে হ্যাভী ডরাইতাম... তারপর বিরক্ত হয়া কইলাম যা খুশি কর... তারপর থেকে দেখি মিঠা মিঠা কথা কয়।

তবে একবার এক বন্ধু অপরিণত বয়সে প্রেমের বাটে পড়ে সুইসাইড খাইতেছিলো। বহুকষ্টে বাঁচাইছি। এখন সে বিখ্যাত গীতিকার। আইয়ুব বাচ্চু তারে কইছিলো- তুই তো দেখি ছ্যাঁক খাইলেই ভালো গান লেখস... প্রতি বছর একটা কইরা ছ্যাঁক খা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"উফ্... এক বালিকা ছিলো... সপ্তাহে অন্তত তিন রাইতে সে ফোনে কাঁদতো আর আত্মহত্যার ঘোষণা দিতো। পয়লা দিকে হ্যাভী ডরাইতাম... তারপর বিরক্ত হয়া কইলাম যা খুশি কর... তারপর থেকে দেখি মিঠা মিঠা কথা কয়। "
এই কাহিনী নিয়া একটা ডিটেইলস পোস্ট দ্যান। কামব্যাক পোস্ট। অনেকদিন পরে দেখলাম আপনেরে। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

ঘর হইতে বাহির হইয়া জ্যোস্না ধরতে যাই
হাত ভর্তি চান্দের আলো ধরতে গেলে নাই

দুনিয়া ভর্তি মোহ মায়া, মোহ মায়ার ফান্দে না পড়াই উত্তম। শিমূলকে বরাবরের মতোই আর একটা ঝাঝা

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দুনিয়া ভর্তি মোহ মায়া, মোহ মায়ার ফান্দে না পড়াই উত্তম।
আহা !
কেয়া বাত হ্যায়, কেয়া বাত হ্যায় !!
পুরা তাতায়িত দর্শন । দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বুনো জারুল এর ছবি

শিমুল,

আপনার "প্রথমত নিজের জন্য বাঁচো। তোমার বেঁচে থাকার জন্য তুমিই যথেষ্ট।" এই কথাটার সাথে ঠিক একমত হতে পারছিনা। আমার দর্শনটা একটু ভিন্নরকম। আমি নিজেকেই ভালোবাসি সবচে' বেশী। যখন আপনি নিজে ভালো থাকবেন, তখন চারপাশের সবাইকেও ভালোবাসতে পারবেন, নচেত্ নয়।

তবে বাঁচা-মরার ব্যাপারটা নিয়ে আমি ভাবি না, ভাবতেও চাই না। কারণ, বিশ্বাস করি, প্রত্যেক মানুষের জন্য এই পৃথিবীতে কিছু সময় নির্দিষ্ট করা আছে। তাই, সময়ের আগেই প্রস্থান অন্ততঃ আমার কাছে গ্রহণযোগ্য নয়।

ভালো থাকবেন।

******************************************
Everyone thinks of changing the world,
but no one thinks of changing himself.
******************************************

*****************************************************
Everyone thinks of changing the world,
but no one thinks of changing thyself.
*****************************************************

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হায় হায়, জারুল ভাই !
কথাগুলো তো আমার কথা না। কাজেই একমত না হলেও সমস্যা নেই। হাসি
আমি শুধু জানতে চেয়েছি, এ ব্যাপারে কে কি ভাবছে।
আপনিও ভালো থাকবেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

এরপরে কেউ আত্নহত্যা করতে গেলে কইয়েন শিমুলাপু। তারে আমি একটু ব্রেইনওয়াশ কইরা বুঝাইয়া কমু, মরবি যখন, মরার আগে একজন যুদ্ধাপরাধীকে নিয়া সুইসাইড বোম্ব খা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ বুদ্ধি তো, পান্থ !
মরণ মহিমান্বিতকরন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

নিজের চেয়ে, এবং প্রয়োজনের চেয়ে বেশি ভালো কাউকে বাসার দরকার নেই। তোমার জীবনে তোমার চেয়ে গুরুত্বপূর্ণ করে কাউকে তুলো না।

উঁহু, একমত হতে পারলাম না। বরং নিজের প্রতি এমনিতেই আমরা সবচাইতে বেশী গুরুত্ব দিয়ে থাকি, সারাক্ষণ। নিজের প্রতি প্রেম একটু কমালে খারাপ হয় না।

প্রথমত নিজের জন্য বাঁচো। তোমার বেঁচে থাকার জন্য তুমিই যথেষ্ট। বন্ধু, প্রেমিক, স্বামী - সবার ভালোবাসা তোমার জীবনের জন্য খন্ডিত অংশ মাত্র হোক, তোমার পুরো জীবনের জন্য নয়।

তোমার নিয়ন্ত্রণ থাকবে শুধু তোমারই কাছে।

এই দুটা কথার সাথে শুধু একমত নই, ভয়ংকর ভাবে একমত!!!!!!

যে বা যাহারা এটা পালন করে চলতে পারে্‌ তাদের জন্য সর্বোত্তম জাঝা, একথলি টাকা, একটি আমেরিকান টিকিট+ভিসা, এবং একহালি মুরগীর ডিম রাখা হইলো।

(তবে, ইয়ে, আত্মহত্যা করতে কিন্তু বেশ সাহসও লাগে!)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সর্বোত্তম জাঝা + একথলি টাকা + একটি আমেরিকান টিকিট + ভিসা + একহালি মুরগীর ডিম।
আদৌ কি কেউ পাইবো? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

ইস! যদি পারতাম!
এখনও সাহস হয়নি ঠিকমতো, তবে এক না একদিন হ'তেও তো পারে। হাসি
বহুদিন অন্যের জন্যই বেঁচেছি। সবসময় সব অন্যের জন্য বাঁচতে ভাল্লাগে না আসলে।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সাহস হয়নি মানে? এইসব কি বলেন? অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, সাহস হইয়া গেলেই তো মনে করেন আমার কমেন্ট পাইতেন না এইহানে। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার যেন কোনওদিনই এই সাহসটা না হয়, সেই প্রার্থনা করি হাসি

সাইফুল আকবর খান এর ছবি

দুশমনী করেন ক্যান্ রে ভাই?!

মন খারাপ

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতিথি লেখক এর ছবি

কী যাতনা কিসে,
বুঝিবে সে কিসে,
কভু আশিবিষে,
দংশেনি যারে----
(ভুল থাকতে পারে)

/ছোট মানুষ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কী যাতনা বিষে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

কয়েকদিন আগেই পরীক্ষা শুরুর আগে বুয়েটে আমাদের ব্যাচমেট আত্মহত্যা করেছে মন খারাপ
------------------------------
উদ্ভ্রান্ত পথিক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।