হয়তো ইচ্ছামৃত্যু...

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বিষ্যুদ, ১৩/০৮/২০০৯ - ১২:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

তিনকূলে কেউ নেই মেয়েটির। ছিলোও না কোনো কালে। বড় হয়েছে অনাথ আশ্রমে। কোনোভাবে বিএটা পাশ করে একটা চাকরি জুটিয়ে নিয়েছে। থাকে একটা গার্লস হোস্টেলে। একা। কাজেই চলে যায়।

দেখা হয় কারো সাথে। জীবন বদলে যায়। স্বপ্ন দেখতে শেখে। সেগুলোকে পুষতে শেখে। পৃথিবীর সবচেয়ে সুখি মানুষ হিসেবে নিজেকে ভাবতে শেখে। ছেলেটার সাথে কাটানো সময়গুলো অপার্থিব লাগে তার। শুধু পার্কে বসে থাকা বা রাস্তার ধারে হাত ধরে হাঁটা নয়। ঠিক করে পুরো দেশ, পুরো পৃথিবী চষে বেড়াবে সে ছেলেটার হাত ধরে। পিরামিড, অ্যাম্ফিথিয়েটার, তাজমহল, সিলেট, সুন্দরবন, বিরিশিরি...সঅব, সব ওরা দেখবে।

ওহ! আরো একটা জিনিস দেখবে। থাইল্যান্ডে কোন নদীতে যেন নভেম্বর মাসে পূর্ণিমা রাতে পানি থেকে উঠে আসে শতশত আগুনের গোলা। আকাশের দিকে দেড়-দুই কিলোমিটার উড়ে গিয়ে হাপিশ। ভাবলেই কেমন রোমাঞ্চ হয়না? এটাও দেখবে ও। নদীটার নাম জানতো ও। বলেছে তো ছেলেটাকে। ওর নিশ্চয়ই মনে আছে।

টাকা জমাতে থাকে মেয়েটা। যখন ভীষণ আহলাদী স্বরে বলে, আমরা কিন্তু ঠিক ঠিক যাবো, আচ্ছা? ছেলেটা প্রশ্রয়ের হাসি হাসে। বলে, আচ্ছা। ব্যস। যাওয়া তো অনিশ্চিত একটা ব্যাপার। কিন্তু মেয়েটা ঠিকঠিক ঘুরে আসার স্বাদ পেয়ে যায়। ফুরফুরে হয়ে ওঠে মন।

দিন কাটে। রাত কেটে যায়। দেখা হবার সময়গুলো অন্যরকম। মেয়েটা হাতে ব্যথা পায়। মাথাব্যথা করে। আঙ্গুল কেটে যায়। ব্যথার জায়গায় আলতো চুমু। একটু আদর। ব্যস। হাসিভরা মুখ। এই সমস্যা। সেই সমস্যা। হাজারটা। ছেলেটা মন দিয়ে শোনে। বলে, ও কিছু নয়। সব ঠিক হয়ে যাবে। ঠিক হয়ে যায় সব। মাঝরাতে দুঃস্বপ্ন। ভয় পাওয়া। কাছে নেই। তাতে কি? মুঠোফোন। ভয় নেই। এই তো আমি আছি । পালিয়ে যায় ভয়। সবটুকু সুখ হাতের মুঠোয়। ছেলেটা ভরিয়ে দিতে জানে। আর মেয়েটা জানে নিতে।

জীবন বহমান।

ছেলেটা চলে যায় দূর শহরে। জীবিকার তাগিদ। একটু একটু করে দুর্লভ হয়ে ওঠে প্রিয় সান্নিধ্য। একটু একটু কমতে থাকে মুঠোফোনের বিল। সারা দিনের পরিশ্রমে ক্লান্ত ছেলেটা। প্রচন্ড ক্লান্তির এই সময়টাতে আশ্রয় হয়ে উঠতে চায় মেয়েটি। কিন্তু অতো কথা বলার সময় তো নেই। প্রচন্ড শক্তির উচ্ছাসভরা হাসিখুশি মানুষ। অথচ এখন চোখ বন্ধ করলে দেখে ও ক্লান্ত বিধ্বস্ত একটা মুখ।

একটু একটু করে বদলাতে থাকে জীবন। শুধু বদলাতে পারে না মেয়েটা। একই রকম আবেগ আর স্বপ্ন নিয়ে থেকে যায় একই জায়গায়। বুঝতে না চাইলেও ঠিকই টের পেয়ে যায়, ওর সমস্যাগুলো এখন আর অন্য কারো নেই। শুধুই নিজের। ওর ছেলেমানুষিগুলো আর আগের মতো করে ছুঁয়ে যায় না কাউকে। কিন্তু.. কিন্তু ওর যে এখনো অনেক স্বপ্ন বাকি। সাগর দেখেনি ও। শোনেনি সাগরের দুরন্ত গর্জন। শুধু একবুক পিপাসা নিয়ে স্বপ্ন জমিয়ে রেখেছে। একসাথে দেখবে।

আচ্ছা, ক্লান্তিকর সময়টা থেকে ছেলেটাকে একটানে তুলে আনা যায় না? একটু ঘুরে আসলে ভালো লাগবে। একঘেঁয়ে জীবনে বৈচিত্র্য। সাত দিনের ছুটি নেবে? মাথা খারাপ! তাহলে ছুটির দরকার নেই। আমরা সাপ্তাহিক ছুটির দুই দিনেই ঘুরে আসি? ছেলেটার ক্লান্তির কথা মাথায় রেখে স্বপ্ন দেখে মেয়েটা। শুধু কক্সবাজার যাবে। হিমছড়ি না। ইনানী বিচ না। সেন্ট মার্টিনস না। একটা ছাউনির নীচে বসে সারাটা দিন ওরা শুধু সাগর দেখবে। ঢেউয়ের গর্জন শুনবে। ছেলেটা ইচ্ছে হলে ঘুমিয়ে পড়বে। মেয়েটা শুধু ওকে ছুঁয়ে থাকবে। দেখবে সূর্যাস্ত। আচ্ছা, লোকে যতোটা বলে আসলেই কি সূর্যাস্ত অতোটা সুন্দর? এবার নিজের চোখে দেখবে ও। পানিতে যখন সোনারঙ আগুন লাগাবে, ছেলেটার হাত ধরে সাগরে নামবে ও। অনেক অনেক দূর পর্যন্ত চলে যাবে। আচ্ছা, সাগরের পানিতে সিক্ত লোনা লোনা ওর ভেজা ঠোঁটে ছেলেটার কি ঠোঁট ছোঁয়াতে ইচ্ছে করবে? বোধহয় না। ও বদলে গেছে অনেকটাই।

ও। তাও হবে না? কিন্তু ছেলেটাকে যে ওর খুব দেখতে ইচ্ছে করছে। কতোদিন দেখেনি। আচ্ছা, তাহলে আমি আসি? যেকোনো ছুটির দিনে। কয়েকঘন্টা সময় হলেই হবে। কোনো একটা জায়গায় বসবো কিছুক্ষণ। আসবো? না। দাঁড়াও দেখি। আমি সময় ম্যানেজ করতে পারবো কিনা। মাত্র তো কয়েকটা ঘন্টা। আমার ভীষন ইচ্ছে করছে। আচ্ছা, তুমি নাহয় আমাকে বলো আমি কবে আসবো। বলবো।

কেটে যায় অনেকগুলো ছুটির দিন। প্রত্যাশিত ডাক আর আসে না। ছেলেটার বাড়ে ব্যস্ততা। মেয়েটার শরীরে বাসা বাঁধে কালরোগ। ছেলেটা ব্যস্ত। মেয়েটা অসুস্থ। সাথে অভিমান। অন্যপক্ষ পাত্তা না দিলে রাগ বা অভিমান তার সমস্ত বৈশিষ্ট্য হারায়। এভাবে যায় দিন। যায় মাস। বছর ঘুরে আসে প্রায়। মেয়েটা হাসপাতালে। সুতীব্র অভিমান আর একরাশ তৃষ্ণা নিয়ে মেয়েটা মারা গেছে গতকাল। হাবিজাবি কি যেন লিখতো সবসময়। নোটপ্যাডটা পাওয়া গেছে। বারবার লেখা একই জিনিস। তোমার জন্য তৃষ্ণা কখনো মিটলো না আমার। তুমি যখন আমার ছিলে না। তখনো না। যখন আমার ছিলে। তখনো না। যখন তোমাকে হারিয়ে ফেলেছি। তখনো না....


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

ঘোরলাগা গল্প। ছুঁয়ে গেল লেখাটা, মেয়েটার স্বপ্ন, স্বপ্নভঙ্গের বেদনা, বেদনা থেকে 'মুক্তি'।
এভাবেই আমাদের সবার জীবন শেষ হয়ে যায় একদিন, না? একবুক স্বপ্ন অপূর্ণ রেখে..

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, প্রহরী।
আপনি জানেন কেন... চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

সত্যিই জানি নাকি? চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গোল্ডফিশ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার কাছ থেকে পাওয়া 'গজিনী-সিনড্রোম' মন খারাপ

অতন্দ্র প্রহরী এর ছবি

পিরামিড, অ্যাম্ফিথিয়েটার, তাজমহল, সিলেট, সুন্দরবন, বিরিশিরি...সঅব, সব ওরা দেখবে।
মহাপ্রাচীর বাদ পড়লো কেনু? চিন্তিত
মেয়েটা তো বুকা। আমার সাথে যোগাযোগ করলেই তো ওরে কতো জায়গায় ঘুরায়া আনতে পারতাম দেঁতো হাসি

জীবন বহমান।
ভুলে একটা শব্দ বাদ পড়সে। এইটা হবে 'জীবন হালায় (কপিরাইট: ধুগো'দা) বহমান' দেঁতো হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

সবাই বোকা বস! যে যা চায়, তার পার্টনার হেইটা চায়না। কী আর করা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম
ট্র্যাজেডিটা সেইখানেই... ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

এই গল্পটা মিলে গেল জানা কোন বাস্তবতার সাথে। সেখানে শুধু কষ্ট পুষে রেখে বেঁচে থাকা। হতচ্ছাড়া বহমান জীবন মুক্তি দেয় নি তাকে।

খুব ছুঁয়ে গেল গল্পটা। শুভেচ্ছা রইল।

নৈশী ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ, নৈশী।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বালক এর ছবি

ভালো লাগলো

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থেংকু।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

স্বপ্নভঙ্গের বেদনা বড্ড ছুঁয়ে গেল। মন খারাপ

মেয়ে জীবনের কথা আপনার হাতে তো ভালোই ফোটে। মহাশয়া, একটা বড় কাজে হাত দেন না একটু! আমরা উপকৃত হই! হাসি
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বড় কাজে হাত দেবো মানে ! অ্যাঁ
আমার ছোটবড় কুনো কাজ করতেই ভালু লাগে না। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

আরো বড় পরিসরে, এমন গল্প আরো লিখে ফ্যালেন না শিমুল আপা, সময় করে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে...
শোনেন নাই, মোল্লার দৌড় মসজিদ পর্যন্ত... ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

চমৎকার। স্বপ্ন যেখানে আছে স্বপ্নভঙ্গের বেদনাও সেখানে থাকবে। সুন্দর ভাবে ফুটে উঠেছে দু'টো অংশই।

মেঘলা জীবন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনুরাধা বসু এর ছবি

আপনার লেখার হাত খারাপ না। মজাদার লেখা বেশ লিখতে পারেন। তবে এই লেখাটিকে গল্প কি বলা যায়? খুব শাদামাটা কাহিনী (আসলে কাহিনী বলাও কঠিন)। গল্পের গাথুনি নেই বললেই চলে। আর জহির রায়হানীয় অণুবাক্য-রীতি অনুসরন একটু বেশি হয়ে যায়নি?

সাইফুল আকবর খান এর ছবি

অ্যাঁ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অবাক হবার কিছু নাই, কথা তো ঠিকই, সাইফুল ভাই। হাসি

আসলে অনুরাধা দেবী, ব্যাপার হয়েছে কি, এরা সবাই আমাকে বেশি ভালবাসে বলে, লেখা নিংড়ে আমার মনখারাপটাই বেশি করে দেখেছে। লেখাটা দেখেছে অন্যভাবে।
আপনাকে অনেক ধন্যবাদ, আর বলে রাখি, লেখাটার ব্যাপারে আপনার সাথে পুরোপুরি একমত আমিও।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

কী ব্যাপার শিমুল? লেখাটা পড়ে কেমন যেন মনে হলো কোন কারণে আপনার মন খারাপ, সেটা এই লেখার মাধ্যমে প্রকাশ করলেন হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একটু একটু ছিলো... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অর্ঘ্য এর ছবি

স্বার্থপর ৷ লেখিকা এবং তার গল্পের মেয়েটা— দু'জন-ই !

------------------------------------------
যাহা চাই যেন জয় করে পাই ... গ্রহণ না করি দান ...

------------------------------------------------------
পুষে রাখে যেমন ঝিনুক ... খোলসের আবরণে মুক্তোর সুখ ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গল্পের মেয়েটা নাহয় বুঝলাম, সে শুধু চায় আর চায়।
লেখিকা আবার কী দোষ কর্লো? অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকস, শিমুল।
আপনাকে আমার ব্লগে দেখলে ভাল্লাগে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

গল্প অ-গল্প বুঝিনা। কাহিনীটা আটপৌরে। কিন্তু লেখার ধরণটা ভাল্লাগসে বলে গেলাম।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থেংকু, বালক। হাসি
তোমার লেখা দেখিনা বহুদিন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জীবনের গতিটাই হয়তো এমন। একসময় আবার ছেলেটা হয়তো ফিরে পাবে তার আগের অনুভূতি, তখন হয়তো মেয়েটার হারাবে সে অনুভূতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এটাই জীবন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

গল্পটা এত চেনা লাগছে যেন সামনে দেখতে পাচ্ছি।
যা হারিয়ে যায় তা কি ফেরত আসে?হয়ত ফিরে আসে হয়ত না। তবে ফেরার আশায় মানুষ বেঁচে থাকে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি ও আমরা আশাবাদী। কি বলেন, অনিন্দিতা?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুহান রিজওয়ান এর ছবি

লেখার লাস্টে এসে যখন অন্য কোন কিছু প্রত্যাশা করছিলাম, তখনি পালটে দিলেন সব...।
চলুক
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি প্রত্যাশা করেছিলেন? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- এইটা একটা সেরকম গল্প হৈছে। আরও কী কী জানি বলতে ইচ্ছা করতেছিলো, কিন্তু লিখতে ইচ্ছে করতেছে না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বলেন, বলেন, বলেন
লিখতে ইচ্ছা না করলে ফোন্দিয়া বলেন। তবু বলেন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জুয়েইরিযাহ মউ এর ছবি

ভাল লাগলো পড়তে..... হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকস, মউ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

মিল পেলাম অনেক কিছুর সাথেই... আপনি এত কম লিখেন কেন?

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভূঁতের বাচ্চা এর ছবি

ধর্‌ ধর্‌, শিমুলাপুকে ভাল করে জাপটে ধর। আমার কথা তো কানেই নিতে চায়না। আমি লিখতে বললেই শুধু ব্যস্ততার অজুহাত !
--------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অজুহাত !
ভুতের ছাও কয় কী? অ্যাঁ
পরীক্ষার খাতাটাতা ও ইত্যাদি কর্মে আমি সত্যিই মহাব্যস্ত। মন খারাপ

আর আমাদের জীবন একজনের থেকে আরেকজনেরটা বোধহয় খুব বেশি আলাদা না, বালিকা। সেইজন্য ছোটখাট জায়গাগুলো হঠাৎ হঠাৎ মিলে যায়।
আপনি ভালো থাকবেন, সুন্দর থাকবেন, সায়কা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

কিছু কিছু লেখা আছে যেগুলো পড়ার পর নিজের অনুভূতি থমকে যায় কিছুক্ষণের জন্য। সে ধরনের লেখাগুলো সাধারণত পড়ি না। পড়তে শুরু করলেও শেষ করি না। কিন্তু শিমুলাপার লেখা বলে পুরোটাই পড়লাম এবং পড়ার যথারীতি অনুভূতিগুলো কিছুক্ষণের জন্য থেমে গেলো।

শিমুলাপার কি মন খ্রাপ?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"কিন্তু শিমুলাপার লেখা বলে পুরোটাই পড়লাম ..." লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

বেশ ভালো।
'ইচ্ছামৃত্যু' এমনিতেই বেশ গ্ল্যামারাস। 'হয়তো'টা আরো মাত্রা যোগ করেছে সেই গ্ল্যামারে। ধারণাগতভাবে ভালো গল্প, বর্ণনাগতভাবে সহজ সুন্দর।

ম্যাডাম, আপনাকে একটা টিপস দিই, আসেন।
'ষ্ণ' জিনিসটা যদিও অরিজিন্যাল ফোনেটিক্স-মতে "ষ+ঞ", তবু লিখতে গেলে এটা আজবভাবে "ষ+ণ"! হ্যাঁ, মূর্ধণ্য-ষ মূর্ধণ্য-ন।
বিজয়েও, ইউনিজয়েও। মজার, না?

আমি তো নীলক্ষেতের কম্পোজার, আমি প্রথম অনেককাল 'ষ্ঞ'ভাবে ট্রাই ক'রে 'ষ্ণ' লিখতে না পেরে অনেক মাথা চুলকে পরে এটা আবিষ্কার করেছিলাম। দেঁতো হাসি

ভালো থাকেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই টিপসটার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ, সাইফুল ভাই।
এই সমস্যা আমি কখনোই সমাধা করতে পারি নাই।
বানান ঠিক করে দিচ্ছি।
আর হ্যাঁ, ওখানে অ্যাডভেঞ্চার বানানটাও কিন্তু ঠিক্কর্ছি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

হুম। ওয়েলকামকুম।
ওহ্, 'এ্যাডভেঞ্চার' তো আমি ধরছিলামই না!
হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাহ !
রোমাঞ্চ ঠিক হলে অ্যাডভেঞ্চার হবে না? হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

ও আচ্ছা!
হ্যাঁ, তাই তো। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রেনেট [অতিথি] এর ছবি

ভাষায় বলে বোঝানো সম্ভব না, সেইরকম ভালো লাগলো।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সেইরকম বিশাল একটা ধন্যবাদ, রান্টু মিয়া। লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

মন খারাপ করা গল্প লিখলা ক্যান ? কি হইসে তোমার ? মন ভাল আছে তো ?
তোমার কাছ থেকে মন খারাপ করা লেখাটেখা পড়তে তেমন ভাল লাগেনা। ন্যাড়া কাহিনীর মতন লেখা চাই। গল্পটার মধ্যে সবচেয়ে ভাল লাগসে তুমি যেভাবে ওদের প্রেমের বর্ণনাটা দিলা সেইটা। আচ্ছা, সব মেয়েরাই কি প্র্যাকটিক্যালি চিন্তাভাবনা কম করে? তোমার কি বক্তব্য ?
--------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নীচে স্বাতী আপার মন্তব্য দেখে তোমার কী মনে হয়?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

মেয়েগুলি কেনো যে এত্তো বোকা হয়।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বোকা হওয়াটা কিন্তু আবার সুখি হওয়ার অন্যতম শর্ত। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

আচ্ছা, এইবার একটু ধন্যবাদ কামায়া লন আমার কাছ থেইক্যাও। দেঁতো হাসি
আমারে একটু লজ্জার ইমোটিকন-টা শিখায়া দেন, প্লিজ। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়াল্লা !
সত্যি লজ্জা পাই তে চান?
তাইলে এমনে লেখেন... (*লইজ্জা)
স্টারটা খালি তুইলা দিয়েন।
অগ্রিম ওয়েলকামকুম। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

আচ্ছা! মজা তো! লইজ্জা লাগে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনি দেখি সত্যি সত্যি লজ্জায় লালটু হইয়া যাইতেছেন। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

শিমুল

---চ---ম---ৎ---কা----র লেখা!!!!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।