আমার সম্পাদনায় শামসুর রাহমানের প্রথম কবিতা

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: শুক্র, ১৭/০৮/২০০৭ - ৬:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শামসুর রাহমানমুহাম্মদ জুবায়ের প্রথম পড়া শামসুর রাহমানের কবিতা নিয়ে লিখতে অনুরোধ করেছেন। সেই অনুরোধেই এই পোস্ট। তবে শুধু আমার প্রথম পড়া শামসুর রাহমানের কবিতার কথা আমি লিখছি না। এটা আমার সম্পাদনা করা শামসুর রাহমানের প্রথম (ও একমাত্র) কবিতাও। শামসুর রাহমানের কবিতা সম্পাদনা করেছি আমি? কীভাবে? সে গল্পটাই বলি।

আমার সর্বশেষ স্কুলে আমি এসে ভর্তি হলাম নবম শ্রেণিতে। সে স্কুলের সব ছাত্ররাই ভীষণ ক্যারিয়ার সচেতন। মফস্বল থেকে আসার কারণেই কিনা আমিই শুধু ছিলাম ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো দলের। এটা বুঝা গেলো যখন স্কুলের দেয়াল পত্রিকা 'উত্স' সম্পাদনার প্রসঙ্গ তৈরি হলো। স্কুলের নিয়ম অনুযায়ী নবম শ্রেণির কেউ এটা সম্পাদনা করার কথা। পড়াশোনার ক্ষতি হবে একারণে কেউ রাজি না হওয়াতে আমার কাঁধেই এসে পড়লো সে দায়িত্ব।

পাঠ্য-পুস্তক আর ইত্তেফাকের সাহিত্য সাময়িকীর বাইরে তখন আমি কোনো কবিতা পড়িনি। জীবনানন্দ, বুদ্ধদেব এসব নাম জানি না, শামসুর রাহমানের কবিতা চেনা তো বহু দূরের কথা। তবে স্কুলের ছাত্ররা আমার সম্পাদনার দায়িত্বকে সহজ করে দিলো। তারা সপ্তম শ্রেণির বই থেকে নজরুল ইসলামের মোহররম কবিতা জমা দেয়। নতুবা সঞ্চয়িতা থেকে রবীন্দ্রনাথের কোনো কবিতা। এগুলো বাছাই করে ফেলে দিতে অসুবিধা হয় না। বুঝলাম স্বরচিত কবিতা চাওয়া হয়েছে এটা অনেক ছাত্র-ছাত্রী বুঝতে পারছে না। অথবা বুঝেও ফাজলামো করে যাচ্ছে।

কিন্তু সমস্যা বাঁধলো স্বপন, মানে আমাদের আহমেদ সাইফুদ্দিন যখন কবিতা জমা দিল। স্বপন খুব ভালো ছাত্র। আমাদের ক্লাশের ফার্স্ট বয়। নবম শ্রেণিতেই সে জ্যামিতি বইয়ের শেষ উপপাদ্য ফটফট করে প্রমাণ করে দেয়। কিন্তু কবিতা লেখা যে তার পক্ষে সম্ভব না, সে আমি খুব ভালো করেই জানি। তারপরও কবিতা সে জমা দিয়েছে। দেয়াল পত্রিকায় প্রকাশ না করলে চেপে ধরবে নির্ঘাত্। ফার্স্ট বয় হলেও ওর রেগিং এর হাত থেকে নতুন ছাত্র এমনকি শিক্ষকরাও বাঁচতে পারতেন না। নিজের ইজ্জত রক্ষার চিন্তায় আমি তখন মহাচিন্তিত।

কবিতাটা বার কয়েক পড়লাম। গদ্য ধরনের কবিতা। এমন কবিতা তখন পাঠ্য-পুস্তকে ছিল না, ইত্তেফাকেও খুব একটা দেখেছি বলে মনে হচ্ছে না। দেয়াল পত্রিকার সম্পাদক হিসেবে আমার জন্য এটা এক বিরাট পরীক্ষা হয়ে দাঁড়ালো।

সে যাক,আমি আর আলতাফ মিলে দেয়াল পত্রিকা লিখে শেষ করলাম। পরদিন স্কুলে টাঙ্গানোর পর স্বপন এসে ধরলো। বলে, "আমার কবিতা নাই কেন?"

আমি পাল্টা প্রশ্ন করলাম, "তোর কোন কবিতা?"। ও জানালো ও একটা কবিতা জমা দিয়েছিল যার শিরোনাম ছিল "কখনও আমার মাকে গান গাইতে শুনিনি"। আমি সম্পাদকের ভাবগাম্ভীর্য এনে বললাম, ওটা সম্পাদনায় বাদ গেছে।

লাফিয়ে উঠলো স্বপন, "বাদ গেছে মানে? তুই বলতে চাস্ ওটা কবিতা হয়নি? গদ্য কবিতা কি কবিতা না? জানিস্ ওটা কে লেখেছে? শামসুর রাহমান। নাম শুনেছিস?"

আমি বল্লাম, "না, শুনিনি। তবে পড়ে বুঝতে পেরেছিলাম, তুই সারাজীবন চেষ্টা করলেও এর মতো এক লাইনও লিখতে পারবি না। আর কবিতা যেহেতু তুই লিখিস নি সেটা দেয়াল পত্রিকায় যাওয়ারও কথা না।"

স্বপন যখনি বুঝতে পারলো উত্তেজনায় সে কবির নাম বলে দিয়েছে তখন ফিক করে হেসে ফেললো। বললো, "তুই কিন্তু কবিতা পড়ে ধরতে পারিস নি।" আমি বল্লাম, তাতে কি? সম্পাদনা করে ফেলে তো দিয়েছি। তোর নামে তো ছাপাইনি। কবিতার বইটা নিশ্চয়ই তোর বাসায় আছে। কালকে নিয়ে আসিস।

পরের দিন স্বপন শামসুর রাহমানের কবিতার বই নিয়ে আসে স্কুলে। সেই আমার প্রথম পড়া শামসুর রাহমান। তবে বাসায় নতুন নতুন কবিতার বই থাকলে আর তা পড়লেই মানুষ কবি হয় না। আমার অনুমান স্বার্থক করে স্বপন কবি হওয়া দূরে থাকুক লেখালেখির ধার দিয়েও যায়নি; বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং-এর শিক্ষক হয়েছে। কপি করেও কারো কবিতা তার কখনও আর লিখতে হয়নি।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

আমার অনুমান স্বার্থক করে ও বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং-এর শিক্ষক হয়েছে।

ভালো কথা ।
সেই সাথে সম্পাদকীয় গম্যি ও বোঝা গেলো । বেচারা রাহমান!

-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সম্পাদকের গম্যি নিয়ে মশকরা করতেই পারেন!
রাহমানকে যে উদ্দিনের হাত থেকে রক্ষা করলাম তাতো দেখলেন না।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

ঝরাপাতা এর ছবি

স্মরণীয় ঘটনা। এরকম এক ঘটনা ঘটেছিলো লিটল ম্যাগের জন্য লেখা বাছাই করতে গিয়ে। নির্মলেন্দু গুণের একটা গল্প (আত্মকথন বলা যায়) 'ইমনের পতাকা দর্শন' (সম্ভবত) একজন জমা দিলো নিজের নামে। এর আগে গল্পটি আমি প্রথম আলোতে পড়ি। যার ফলে বিনে ফেলতে দেরী করিনি।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

জ্বিনের বাদশা এর ছবি

মজার ঘটনা ,,,
জুবায়ের ভাইর ব্লগে কাছাকাছি একটা ঘটনা শেয়ার করেছি ,,, এখানেও তুলে দেই
আমার প্রথমটা ছিল 'স্বাধীনতা তুমি' ... বড় আপার বই থেকে পড়ে মুগ্ধ হয়েছিলাম ...
তারপর সেই স্টাইলটাকে নকল করে 'স্বাধীনতা মোর কাছে' নামে একটা কবিতাও লিখে ফেললাম ... পাড়ার সাময়িকী সম্পাদক রঞ্জুভাইকে দিলাম ... উনি দেখে মিটিমিটি হাসলেন ... 'সুন্দর হয়েছে' বলে উৎসাহ দিলেন ... আবার ছাপলেনও ...

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মজা পেয়েছি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

ঘটনা কিন্তু সত্য।
আহমেদ সাইফুদ্দিন কিন্তু সত্য সত্যই বুয়েটের টিচার। বাংলা ইংরেজির জন্য এইচএসসি-তে ফার্স্ট হতে পারেনি। পদার্থ,রসায়ন, অংকে সারা দেশে ওই ফার্স্ট ছিল। বুয়েট ভর্তি পরীক্ষায়ও ফার্স্ট হয়েছে।

-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

মুহম্মদ জুবায়ের এর ছবি

কঠিন সম্পাদক। চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

কঠিন ও কঠোর।
যদিও ঐ কবিতা আমি আগে পড়িনি, তবু আমি কোনো ঝুঁকি নিতে চাইনি। পরে বুঝলাম সিদ্ধান্তটা ঠিক ছিলো।
আমাদের স্কুলের ছেলেরা আবার পরীক্ষার খাতায় ইংরেজি কবিদের নামে কবিতা লিখতো। ভয়ংকর প্রজাতি ছিল।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

ভাস্কর এর ছবি

কোন স্কুলে পড়তেন আপনে?


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

স্কুলটার নাম বদলেছে।
বাংলাদেশ সমরাস্ত্র কারখানা (বাসক) স্কুল ছিলো একসময়।
এখন বোধহয় গাজীপুর ক্যান্ট. বোর্ড হাইস্কুল।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

ভাস্কর এর ছবি

মজা পাইলাম...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

ধন্যবাদ। মুহাম্মদ জুবায়েরের লেখাটা না পড়লে একই কবিতা নিয়ে আমার এই মজার স্মৃতিটা মনের আড়ালেই থেকে যেত।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

আরিফ জেবতিক এর ছবি

শিশু কাল থেকেই দেখছি আপনি ভালো লেখা পড়ে বুঝতে পারেন না।হুম,,,এজন্যই আমার লেখা পড়েন না।এবার বুঝতে পারলাম।:)

-----------------------------------
কিস্তিমাতের যুদ্ধ শেষে,সাদাকালো ঘুটিগুলো এক বাক্সেই ফেরত যাবে...

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

নাহ, আরিফ জেবতিকের ভালো লেখা আমি সব সময়ই পড়ি। বুঝি না ঠিক। তাতে কী? পড়ি তো।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।