ভুল পথে কে রাখে পথের হিসাব!

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: রবি, ৩০/০৯/২০১২ - ৭:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

১।
মাঝে মাঝে নিজেকে অর্থহীন প্রশ্ন করতে ভাল লাগে। 'জীবনের অর্থ কী?' টাইপের উচ্চমার্গীয় অর্থহীন প্রশ্ন। দার্শনিক প্রশ্নে আমার আগ্রহ বরাবরই কম। আমি হালকা ধরণের চিন্তা-ভাবনায় বেশি স্বাচ্ছন্দ্য। কিন্তু রাত সাড়ে বারোটায় বাস স্ট্যান্ডে বাসের অপেক্ষায় বসে থাকলে জীবনের অর্থ কী টাইপ উচ্চমার্গীয় চিন্তা-ভাবনা পেয়ে বসাটা দোষের কিছু না। এরমধ্যে আবার ফ্রাইডে নাইট, ফ্রাইডে নাইটের এই সময়টা বেশ তরল। এদের এই ব্যাপারটা মাঝে মাঝে বেশ লাগে, সপ্তাহের ক্লান্তি এক রাতের তারল্যে মুছে ফেলার চেষ্টা।

সপ্তাহের অন্যান্য-দিন বাস স্ট্যান্ডে খুব একটা লোকজন থাকে না এই শেষরাতের শেষ বাসটা ধরার জন্যে। বাস আসে ঠিক বারোটা নয়-এ। আমি কিছুটা আগে বের হই ক্যাম্পাস থেকে। খুব বেশি আগে না, পনের বা বিশ মিনিট আগে অথবা পঁচিশ মিনিট। হাতে একটা বই নিয়ে বের হই কখনও, কখনও সঞ্চয়িতা, কখনও রফিক আজাদ, ফেইনম্যান অথবা ডকিন্স। বাস স্ট্যান্ডে একটা বিয়ারের বিজ্ঞাপন জ্বলজ্বল করে জ্বলতে থাকে। বাস আসার আগের কয়েকটা মিনিট সেই আলোতে কখনও ডকিন্স বা কখনও সঞ্চয়িতার পাতা উল্টাই। সময়টা তখন অন্যরকম। জীবনের অর্থ খোঁজার মত ব্যাপারও তখন বেশ অর্থপূর্ণ মনে হয়।

কিন্তু ফ্রাইডে নাইটের ব্যাপার ভিন্ন। পুরো সপ্তাহের ক্লান্তি আমার ওপরেও ভর করে। হাতে ধরা বইটা আর খোলা হয় না। আশে পাশের তারল্য আমাকেও কিছুটা গ্রাস করে। বাস আসতে আরও বেশ খানিকটা বাকি আছে। কয়েকটা মেয়ে আমার ঠিক সামনেই জটলা করে আছে, ওদের শরীর থেকে পাচ্ছি কড়া বিয়ারের গন্ধ। ওদের কথা বার্তা একটু শোনার চেষ্টা করি। চেষ্টা করতে হয় না, বেশ চেঁচিয়েই কথা বলছে ওরা। ক্লাসেরই কোন এক ছেলেকে নিয়ে কথা বলছে, সে কতটা কুল এই নিয়ে বেশ একটা গভীর আলোচনা হচ্ছে। পেটে তিন চার ক্যান বিয়ার পরলে সব আলোচনাই গভীর লেভেলে চলে যায়। কয়েকটা ছেলেমেয়ে সামনে দিয়ে হেটে চলে যায়। গায়ে অদ্ভুত পোশাক, নিউজ-পেপার কেটে বানানো জামা প্যান্ট গ্রুপের সবার। ওদের গলার স্বরও বেশ চড়া। ওদের কথাবার্তাতেও কিছুটা টের পাওয়া যায়। কোন একটা ফ্যাশন শো টাইপ কিছু একটা ছিল। আজকে আসলেই ফ্রাইডে নাইট।

আমার ঠিক পাশেই একটা চায়নিজ ছেলে তার মেয়েবন্ধুকে নিয়ে বেশ অন্তরঙ্গ সময় কাটাচ্ছে। ওদের ভালবাসা দেখে একটা গোপন দীর্ঘশ্বাস ফেলি। খুব অপ্রাসঙ্গিক-ভাবেই প্রিয় শহরে ফেলে আসা খুব প্রিয় কারও কথা মনে হয়। এরকম সহজ ভাবে কাটানো খুব তরল কিছু সময়ের কথা মনে হয়। পাশের চকচকে বিলবোর্ডটাতে হঠাৎই চোখ পড়ে, অচেনা আয়নায় নিজের অবয়ব দেখি। আয়নার স্মৃতিশক্তি খুব দুর্বল, সেখানে নিজের হারানো অবয়ব দেখা যায় না। আয়নায় চোখ গেলে তাই শুধু চুলের কমে আসা ঘনত্বের দিকে চোখ পড়ে। চুলের ঘনত্ব বয়সের সাথে অথবা বয়সের বর্গের সাথে ব্যস্তানুপাতিক। চুলের ঘনত্ব দেখে বয়সটা আন্দাজ করার চেষ্টা করি। জীবনের অর্থ একটু কি বুঝতে পারি তখন? জীবন মানে কি বয়স বেড়ে যাওয়া? নাকি শেষ বাসের অপেক্ষায় কাটানো একটা তরল রাত্রি?

২।
এই শহরে আমি নতুন। নতুন কোথাও গিয়ে আমার প্রথম প্রথম ঠিক হয় না। কী হয়না প্রশ্ন করলে ঠিকঠাক উত্তর দিতে পারব না। কেন যেন মনে হয় কিছুই হচ্ছে না। শেকড়-ওয়ালা মানুষদের এরকম হয়।

আমার মধ্যে গাছ স্বভাব প্রবল। আমার বাঁচতে হলে শেকড় লাগে। নতুন জায়গার নতুন মাটিতে উপড়ে তুলে আনা শেকড় খুব একটা স্বস্তি পায় না। আমার শেকড় পুরানো মাটি খুঁজতে থাকে। খুঁজতে খুঁজতে শেষ বাসটাতে চেপে বসি।

বাসে উঠলে আমি বরাবর বাসের পেছন দিকটায় চলে যাই। একেবারে শেষ সাড়ির বাম বা ডানকোণার সিটটাতে গিয়ে বসি। এখানে বসলে বাসের অন্যান্য ঝামেলা থেকে মোটামুটি চোখ বুজে থাকা যায়। কারও জন্যে চেপে বসে তাকে বসার জায়গা করে দেয়ার ঝামেলা থাকে না, অথবা কাউকে নামার জন্যে জায়গা করে দিতে হয় না। বাসের এই জায়গাটায় আমার শেকড়গুলো একটু শান্তি পায়।

এখানে আসার পর প্রায়ই বাসে চেপে বসি। বাস আমার বাসার সামনের স্টপ পার হয়ে যায়। একেবারে কোনার সিট থেকে বের হয়ে ভিড় ঠেলে প্রায়ই নামতে ইচ্ছে করে না। আমার শেকড় ওখানেও বেশ শক্ত করে এঁটে যায়। বাস চলতে থাকে। আমি জানালা দিয়ে বাইরে তাকাই। রাতের বেলা অচেনা এই শহরটাকে অনেকটা আমার ফেলে আসা শহরটার মত মনে হয়।

ঠিক আমার সামনের সিটেই দুইজন জাপানি ভদ্রলোক। ওরাও প্রতিদিন আমার মতই শেষ ট্রেনে বাড়ি ফেরে। দেখা হলে একটা সৌজন্যের হাসি দেয়। এই বাসটার সিটগুলো আমাদের জন্যে একেবারে বরাদ্দ করা মনে হয়। দু-তিন সপ্তাহ হয়ে গেল, এই সিটগুলোতে কাউকে বসতে দেখিনি। আমি বাসে উঠে জাপানি ভদ্রলোকদের দিকে একটা সৌজন্যের হাসি দিয়ে ওদের পেছনে গিয়ে বসি, কখনও হাতে থাকা বইটা খুলে বসি, কখনও বা জানালা দিয়ে অচেনা শহরটার রাস্তায় আমার সেই চির চেনা শহরের ছায়া দেখি। দুইজনের হাতেই দুটো সুডোকুর বই আর পেন্সিল। দু'জন পাগলের মত সুডোকু মেলাতে থাকে। গত আঠারো-বিশ-দিন ধরে ওদের দেখছি। ওদের একজন এখন পৃষ্ঠা তেত্রিশে। আরেকজনেরটা ঠিক দেখা যাচ্ছে না। আমার হঠাৎ করে মনে হয়, ওরাও কি আমার মত কোন ফেলে আসা হারানো শহর খুঁজে বেরায়? ওরাও কি শেষ ট্রেনের জানালা দিয়ে হারানো শহরের ছবি দেখে? জীবন মানে কী? হারানো সুর খুঁজে ফেরা? নাকি শেষ ট্রেনে বাড়ি ফেরা? আমি কোন উত্তর পাই না।

৩।
বাস আমার বাসা ছেড়ে বেশ খানিকটা সামনে চলে আসে। ঠিক স্টপেজে নামা হয়নি। সবসময় ঠিক স্টপেজে নামা হয় না। আমি বসেই থাকি। মনে হয় শেষ বাস, হেঁটে বাড়ি ফিরতে হবে। আবার মনে হয় কী এসে যায়, হেঁটে বাড়ি ফিরলে? অথবা একরাত বাড়ি না ফিরলে। আমার জন্যে এই অচেনা শহরে কেউ অপেক্ষা করে নেই তো! তখন মনে হয় কী হত এই অচেনা শহরে একটা চেনা মানুষ থাকলে? আমরা না হয় একসাথে শেষ ট্রেনে বাড়ি ফিরতাম। একসাথে হারানো শহর খুঁজে বেড়াতাম।

চিন্তা ভাবনা তরল হতে থাকে, তরল আবার উষ্ণতা পেলে বায়বীয় হয়। আমার চিন্তাও বায়বীয় হতে সময় লাগে না। পুরানো স্মৃতিরা উষ্ণতা বিলায়। আমি জানালা থেকে চোখ ফেরাই। শেষ স্টেশনে নেমে হেটেই বাসায় ফিরব না হয়। হাতের বইটা খুলে বসি। বইয়ের একটা কবিতা আমার খুব অদ্ভুত লাগে। রফিক আজাদ বরাবর এরকম লেখেন না। আমাকে প্রায়ই রফিক আজাদের কিছু কবিতা পেয়ে বসে, এটা ঠিক সেরকম একটা কবিতা। 'রাহুর গ্রাস' বা 'একজীবনে'র মত কবিতাই আমার কাছে সবসময় রফিক আজাদের সিগনেচার কবিতা মনে হয়, অথবা কখনও কখনও 'ভাত দে হারামজাদা'। আমি প্রায়ই অবাক হয়ে তাকিয়ে থাকি বইয়ের ২৭৫ নাম্বার পৃষ্ঠাটার দিকে। রফিক আজাদের মত কবি কীভাবে লেখেন, 'বালক ভুল করে নেমেছে ভুল জলে'! তখন মনে হয় জীবন আসলে কী? পথ ভুল করে ভুল জলে নেমে পড়া নাকি ভুল শহরে ভুল সময়ে হারানো সুর খুঁজে ফেরা? বরাবরের মতই কোন উত্তর পাই না।

৪।
বাস শেষ স্টপেজে চলে এসেছে। আমিই মনে হয় শেষ যাত্রী। পুরা বাসই খালি হয়ে গেছে। আমি আসতে করে বাস থেকে নেমে আসি। বাস ড্রাইভারকে শুভরাত্রি জানিয়ে রাস্তা ধরে হাঁটতে থাকি। ঘন্টাখানেক হাঁটতে হবে। হোক না! ভুল পথে কে রাখে পথের হিসাব!


মন্তব্য

চরম উদাস এর ছবি

চলুক
মনডা উদাস?

ত্রিমাত্রিক কবি এর ছবি

চারদিকে যে অবস্থা, তাতে মাঝে মাঝে নিজের ভেতর ডুব দিতে ইচ্ছা করে। কিন্তু সেইখানেও শান্তি নাই। তা কেমন আছেন উদাসদা?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার মধ্যে গাছ স্বভাব প্রবল। বাঁচতে হলে শেকড় লাগে।
আর আমি জলে ভাসা পদ্ম। চোখ টিপি

একলা থাইকেন না মিয়া, একলা থাকলে এইসব উচ্চমার্গীয় চিন্তাভাবনা তো লাফ দিয়ে ঘাড়ে চেপে বসপেই। দেঁতো হাসি
ব্লগরব্লগর পড়তে ভালো লাগলো।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধইন্যবাদ। পদ্ম হইলে ভাল আছিল। আল্টমেটলি ভাসতেই তো হয়। শেকড়-বাকড় বড় যন্ত্রণা করে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আতাহার এর ছবি

তর মত লেখতে পারি না, নাইলে এই কথা গুলা আমিই লেখতাম
চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধইন্যবাদ বন্ধু। জব শুরু করছিস?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

স্যাম এর ছবি

মন খারাপ
বি হ্যাপি কবি

ত্রিমাত্রিক কবি এর ছবি

চারদিকে হ্যাপি হবার মত অবস্থা কোথায় বলেন স্যাম ভাই? তাই মাঝে মাঝে রোমান্টিকতায় ডুবে যায়। কিন্তু সেখানেও শান্তি নাই।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ইয়াসির আরাফাত এর ছবি

এরকম লেখা আজকাল খুব একটা পাই না। সবাই ব্যস্ত। রাতের শেষ বাসে ভুল স্টপে নেমে পরার মত বিলাসিতা করার সময় কোথায়?

ত্রিমাত্রিক কবি এর ছবি

দরিদ্র মানুষের বিলাসিতা করার জন্যে হাতে খুব বেশি অপশান থাকে না। নিজেকে নিয়েই খেলতে হয়।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো লেখা।

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ পাহাড়ের রাজা। আপনার চমৎকার সিরিজ পড়ছি। কিন্তু ব্যস্ততায় কমেন্ট করা হয়ে ওঠেনি। এই সুযোগে জানিয়ে গেলাম।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ব্যাঙের ছাতা এর ছবি

চলুক মনের কথা এত গুছিয়ে কে বলতে পারে কবি ছাড়া?

বালিকারা ইচ্ছে করলেও ভুল স্টপেজে নামতে পারেনা, নখরের ভয় তাকে সারাক্ষণ তাড়া করে। সে পথে হাঁটতে ও চমকে যায়। মাঝে মাঝে মনে হয়, পৃথিবীতে না আসলেই বা কেমন হত, জীবনানন্দের একটা কমলালেবুর খোসা হয়ে আসতাম অথবা নাই আসতাম।

শাব্দিক এর ছবি

বালিকারা ইচ্ছে করলেও ভুল স্টপেজে নামতে পারেনা, নখরের ভয় তাকে সারাক্ষণ তাড়া করে। সে পথে হাঁটতে ও চমকে যায়।

চলুক

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনিও খুব সুন্দর করে বললেন অসুন্দর কথাগুলো। অনেক ধন্যবাদ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

শাব্দিক এর ছবি

দুটা লাইন কেন জানি সকাল থেকে মাথায় ঘুরছে---

হাত বাড়ালে বন্ধু পাওয়া যায়না
বাড়ালে হাত বন্ধু সবাই হয়না

ভাল থাকুন কবি।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

ত্রিমাত্রিক কবি এর ছবি

হুম মাথায় ঘোড়ার মতই গান। তা আছেন কেমন?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

শাব্দিক এর ছবি

চলছে আরকি, চলেই যাচ্ছে হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নীড় সন্ধানী এর ছবি

লেখাটা পড়া শেষ করে অনেকদিন পর আমিও ২৭৫ পৃষ্টায় গেলাম। মনটা উদাস হয়ে গেল।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমিও বইটা হাতে নিলেই মাঝে মাঝে অবাক হয়ে যাই, বইয়ের বাকি একটা কবিতার সাথেও মনে হয় এই কবিতাটার কোন মিল নাই। তখন মনে হয় রফিক আজাদের মত শক্ত উচ্চারণের মানুষেরই যদি এরকম অনুভূতি হয়, আমার তো হতেই পারে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

কল্যাণ এর ছবি

চলুক

_______________
আমার নামের মধ্যে ১৩

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রৌঢ় ভাবনা এর ছবি

এই বয়সে আমার মাঝে মধ্যেই ইচ্ছা হয় জেনেশুনেই ভুল জায়গায় নেমে পড়তে।
লেখা ভাল লেগেছে। চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমরা সবসময়ই ভুল জায়গায়ই নামি হয়ত। কখনও কখনও শুধু অতিরিক্ত আত্নবিশ্বাস নিয়ে কিছু কিছু ভুল জায়গাকে ঠিক জায়গা মনে করে শান্তি পাই হয়ত। অনেক ধন্যবাদ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তাপস শর্মা এর ছবি

মাঝে মাঝে নিজের চোখে নিজেকেই ঝাপসা লাগে

ত্রিমাত্রিক কবি এর ছবি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশালতা এর ছবি

চমৎকার লেখাটা চোখ এড়িয়ে গিয়েছিল ! তাহোক... ভালো লাগা তো দেরিতে হলেও জানানো যায়। তাইনা ? হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ আশালতাদি হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তানিম এহসান এর ছবি

পথের ভুল বলে কি আসলেই কিছু আছে? মাঝেমাঝে এইধরনের চিন্তা যে চেপে বসেনা তাই বা বলি কিভাবে! ভালো থাকুন, লেখায় ছায়াছন্নতা তীব্র।

ত্রিমাত্রিক কবি এর ছবি

তানিম ভাই, আসলে পথের ভুল বলে কিছু নেই, ঠিক বলেও কিছু নেই। কিন্তু অনেক সময় ভুলপথে চলছি ভেবে নিলে অনেক কিছুর হিসাব মেলানো লাগে না। এই সুযোগটা নিতে তো দোষ নাই। অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ব্যাঙের ছাতা এর ছবি

আসলে হয়ত তাই। কিন্তু সমস্যা বাধেঁ অন্যখানে, পথচারীদের সাথে আলাপ হলেই মনে হয়, এটাতো আমার পথ নয়, কিন্তু কোনটা যে পথ তা যদি জানতাম! মাঝে মাঝে মনে হয়, এত জেনেই বা কি হবে, চলতে হয়, চলেছি।
অন্য প্রসঙ্গঃ গত চার দিনে আপনার এই লেখাটি একাধিকবার পড়েছি, প্রতিবারই মন্তব্য কলামে আরো অনেককিছু লিখতে ইচ্ছে হয় কিন্তু লেখা হয় না, পথে চলতে ভেসে আসা কোনো এক অচেনা সঙ্গীতের মতই এই লেখাটি আমাকে আচ্ছন্ন করে রেখেছে। মনে হয় পেছন পানে চাই, হিসেব করি কতটা পথ ভুলে এসেছি, আবার মনে হয় নাহ, চলাই তো জীবন, পথ ভুল হোক আর ঠিক হোক। "চলি গো চলি গো যাই চলে"

ত্রিমাত্রিক কবি এর ছবি

এইজন্যে এখন আর পথের হিসাব করি না। হেঁটে যাই, জাস্ট হেঁটে যাই। কোন গন্তব্য নেই, কোথাও পৌছানোর তাড়া নেই।

আর অন্যপ্রসঙ্গে, আমার লেখাও কাউকে আচ্ছন্ন করে! এই কমেন্টটা একটা বিশাল পাওয়া। ভাল থাকবেন, খুব ভাল।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

বাপ্পীহায়াত এর ছবি

অসাধারন লিখা কবি ভাই, মন ছুঁয়ে গেল
ভ্যান্কুভারে শিকড় গজানোর অনেক রসদ কিন্তু আছে - মুস্তাফিজ ভাই, সুজন্দা...

ত্রিমাত্রিক কবি এর ছবি

হ্যাঁ ওনাদের সাথে এখনও দেখা হয়নি যদিও, আশা করি খুব শীঘ্রই হবে। আর মন্তব্যের জন্যে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ব্যাঙের ছাতা এর ছবি

এক লেখা কতবার পড়া যায়? এই প্রশ্নের উত্তর আমার কাছে নেই, শুধু জানি, কিছু কিছু লেখা কখনো পুরানো হয়ে যায়না মনের খেরোখাতায়। প্রতিদিন পৃষ্ঠা ওল্টালেও ম্লান হয়না অক্ষরগুলো। ভালো থাকবেন।

ত্রিমাত্রিক কবি এর ছবি

মন ভালো করা মন্তব্য, এরকম দু-একটা মন্তব্যের লোভেই হয়ত আমার দুর্বল ভাষায় প্রবল আবেগের কথা লিখে যাব।। আপনিও ভাল থাকবেন, অনেক।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ব্যঙের ছাতা এর ছবি

"মনে কি পড়েনা পথিক, তুমি আসিয়াছ কত দূরে"

ত্রিমাত্রিক কবি এর ছবি

পড়ে না। একেবারেই না।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

ভালোই লাগলো পড়ে ।। অসাধারন

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।