বেদনার রক্তমাংস

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বিষ্যুদ, ২৯/০৫/২০০৮ - ৭:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

হারনোর গল্প কী, খুজে ফেরার চিত্রনাট্য মিলে সিনেমা সিনেমা এক চরিত ! চট্টলাবর্ষের অধিরুঢ় গীতি , গীতিময় তো নয় ই , বরং যাবতীয় বেদনাচিহ্নিত মেঘের ভেতর , কী তার ও কিছু নিচে এক গুচ্ছ পাহাড়ের কোনও একটার নিপুন , নিটোল ভাঁজে দাড়িয়ে সেই প্রথম জানালেন , এই দেশে এক শহরের কি গ্রামের নাম পাহাড়কাঞ্চনপুর !!
কে আর জেনেছিলো তখন , এইসব মনে রেখে রেখে , দুর গ্রামে নির্জনতম এক কুটির ,তার টিনের ছালে শেষরাতের শিশির টুপটাপ ঝরছে তো ঝরছেই , একটা অধীর রাতপাখির উড়ন্ত ঠোঁটে পৃথিবীর শেষতম বেদনাটুকু চুষে নিয়ে গাইবে হারানো বান্ধবগীতি !! তবু সে গেয়েছিলো , ভেবে ভেবে একা ; একলা , ' আর তারে খুজে পাবো না কো / হারিয়েছে / হারিয়েছে সে হৃদয়ের শব্দহীন জোছনার ভেতর !!
বহুদিন পর , আর সব ক্লান্তি-শ্রান্তি-অবসাদের ভেতর খবর আসে , সে আবার এসেছে কোথাও , সার্কাস তাবুর নিচে ঘুমিয়ে পড়া স্মৃতিপীঠ , তার বেঞ্চিতে বসে পুনরায় শেখাচ্ছে দরবারে কানাঢ়া ! অভিযোগ ভুলে তারে তাই এই জলজ কিনারে , একটা নীল মৌমাছি দেখাই , সব ভুলে ফের যে কাঁদতে বসেছে পৃথিবীর হু হু প্রান্তরে ........


মন্তব্য

মুজিব মেহদী এর ছবি

অভিযোগ ভুলে তারে তাই এই জলজ কিনারে , একটা নীল মৌমাছি দেখাই , সব ভুলে ফের যে কাঁদতে বসেছে পৃথিবীর হু হু প্রান্তরে ........

কবিতার ট্যাগ না দিলেও এটা সুন্দর একটা কবিতাই।

আচ্ছা সুমন, আপনি কমার পূর্বে স্পেস দিচ্ছেন কেন একটু কি বলা যাবে? এটা তো রীতিসিদ্ধ নয় বলেই জানি।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মুজিব ভাই , অশেষ কৃতজ্ঞতা । কমা ' র পূর্বে স্পেস দেয়াটা রীতি বিষয়ক ভুল নয়, যতোটা কম্পোজ করতে না পারার অজ্ঞতা । সামলে নেবো,আশা করছি ।
ভালো থাকুন ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

ঝাকায় ?স্মৃতি মাত্রই একটু বেশী ঝাকায় বোধকরি গোধূলী দা'

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সার্কাস তাবুর নিচে ঘুমিয়ে পড়া স্মৃতিপীঠ

স্মৃতিপীঠ

স্মৃতিপীঠ

স্মৃতিপীঠ

আর কী? কিছু না ...

সুমন সুপান্থ এর ছবি

আর কিছু না । স্মৃতিমাতৃক আশ্চর্য পীঠ.......

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তীরন্দাজ এর ছবি

বহুদিন পর , আর সব ক্লান্তি-শ্রান্তি-অবসাদের ভেতর খবর আসে , সে আবার এসেছে কোথাও , সার্কাস তাবুর নিচে ঘুমিয়ে পড়া স্মৃতিপীঠ , তার বেঞ্চিতে বসে পুনরায় শেখাচ্ছে দরবারে কানাঢ়া !

খুব মনছোঁয়া লাইন গুলো। পুরো লেখাটিই একটি কবিতা (বা অনেকগুলো)!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন সুপান্থ এর ছবি

লাইন গুলো মন ছুঁয়েছে বলে ভীষণ খুশি খুশি লাগলো ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

আমাকে লিখে নেয় প্রান্তর,
আমি আমার কলম হারিয়ে
উদাস চেয়ে থাকি
--- খুব ভালো লাগলো ।

অফটপিক @ কবি সুমন সুপান্থ , আমার এই লেখাটা পড়ে
আপনার খোলা মতামত জানালে প্রীত হবো ।
http://sachalayatan.com/f_elias/15565

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খুব ভালো লাগলো। খুব ভালো।

সুমন সুপান্থ এর ছবি

অশেষ কৃতজ্ঞতা । আপনার কবিতা গুলো ও খুব ভালো লাগে আমার ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

এই মানুষটির স্মৃতিকথা পড়তে আমার খুব আগ্রহ। খুঁজতে খুঁজতে দেখি এ এক নিটোল কবিতা।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

আর ও কেউ কেউ ও স্মৃতিকথা লিখেন, লিখে,দূর নির্জন গ্রামের এক অবুঝ বালক কে কাঁপিয়ে দিয়ে সবুজ বোগেনভেলিয়ারের গল্প শোনান । মাথায় গেঁথে আছে ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

অভিযোগ ভুলে তারে তাই এই জলজ কিনারে , একটা নীল মৌমাছি দেখাই , সব ভুলে ফের যে কাঁদতে বসেছে পৃথিবীর হু হু প্রান্তরে ........

বেদনার রক্তমাংস !!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

নয় কি , তারেক ?
বেদনারই রক্তমাংস । যাতনার ....

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।