স্রোতচিহ্নের গল্প : স্মৃতিমাতৃক মুদ্রায়

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শুক্র, ০৬/০৬/২০০৮ - ১১:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

পাতা ঝরার যে দিনে অন্ধ হয়েছি,তার ও কিছু কাল আগে রক্তে দ্যাখি মাদলের শব্দের মতো দামামা বাজে ! এ পাশে ও পাশে চেনা ও অচেনা কুশীলবেরা জানায় যে মিছিলে বরং বেশি তেজ চলকায় । অবেলায় চলে যাওয়া মিছিলের সহযোদ্ধা জুয়েল আজিজের সঙ্গে মুখর এক তর্কের পর পুরো রাত্রির আগুন ও দ্রোহ পান শেষে মিছিলের অংশ হয়ে,যুগপথ যুক্ত ও বিযুক্ত হয়ে যাই আর ও অনেক কিছু থেকে ! বাংলাদেশী জাতীয়তাবাদের তরুন-তূর্কি , যে আমি স্যাটানিক ভার্সেস'র নিষিদ্ধিতা কি , রুশদি র ফাঁসি চেয়েছি আগের মাসে ও , অন্য কোন ও মিছিল থেকে;সেদিনের পর থেকে লাল ঝান্ডা নিয়ে চা পল্লীগুলোতে বসে থাকি ! কবে সব খামার মিলে যাবে এক খামারে !!

নতুন নতুন সব সুত্রতা বাড়ে । শত্রুতা ও । পুরোনো বন্ধুরা অকারনে টি-সার্টের ভেতরে ঘুমন্ত সব যন্ত্রপাতি দেখায় । কিন্তু আমি দ্যাখি অন্য কিছু ।
নিপু ভাই, গল্পকার আকমল হোসেন নিপু'র সৌজন্যে আমার মন ও মগজের একেকটা দরজা খুলে যায় ! তার দিকে চেয়ে দ্যাখি আলোয় ভুবন ভরা ! সবচেয়ে বেশী দ্যাখি , দূর শহর কি নগর ,কিংবা আরও আরও দূর কোনও নিভৃত গ্রাম থেকে আসা সব ছোটকাগজগুলো !! অমল-ধবল জোছনার মতো, বিপুল বিশাল সুস্থতার মতো তাদের সাদা কালো সব অক্ষর ! কতোশতো নাম ! বগুড়া থেকে নিসর্গ,বিপ্রতিব,দ্রষ্টব্য,চট্টগ্রামের লিরিক,১৪০০,বরিশালের জীবননান্দ,ঢাকার গান্ডীব,একবিংশ ,যশোর থেকে প্রতিশিল্প ,রংপুরের ক্যাথারসিস,সিলেট থেকে গ্রন্থি,বিকাশ,নির্ব্যাজ,নদী পাখি মেঘ,শুদ্ধস্বর,সৃষ্টি,খোয়াব,ঘাস,অর্কিড, কিংবা সীমান্তের ওপাড় থেকে আসা সব দুর্দান্ত কাগজগুলো-- কৌরব,কোরক,হাওয়া৪৯,বিঙাপনপর্ব .......
পাঠকতোষী লেখকদের গল্প অপন্যাস , কি সিনেম্যাগাজিন পড়ে পড়ে পঠন-পাঠন শুরু করা আমি ভিন্ন এক দুনিয়ার হদিস পাই । বুঝি , সাহিত্য , সে অন্য কিছু ! মিছিলের মতোই নিংড়ে পাওয়া আগুন । আগুন !

সব দ্যাখি, সেই সঙ্গে স্বপ্ন ও । আমি যদি এমন একটা কাগজ করতে পারতাম কোনদিন ! বাবার হোটেলের থাকা খাওয়া, এবং অতি অবশ্যই কিছু উপরি দিয়ে মাস কাবার করনেওয়ালা আমি কেবল স্বপ্নই দেখে যাই । নিপু ভাই প্রবোধ দেন ,' দ্যাখিস একদিন আমরা ও'। বিদেশে থাকা আত্মীয়দের চিঠি লিখি ' একটা লিটলম্যাগ করতে চাই..... তোমাদের সাহায্য প্রত্যাশা করি ' আমেরিকা থেকে একজন পাল্টা জানতে চান ' ম্যাগাজিন যদি করবি , তবে লিটল্ কেনো ? '

জীবন কে জীবিকার কাছে বিক্রি করে দিয়ে ,আমরা দু'জনে-ই তখন পরবাস যাপনের বেদনায় কাতর । মুজিব ইরম কোন এক সন্ধ্যায় টেমসের ঢেউ দ্যাখতে দ্যাখতে আবার আগুন উসকে দেয় ।
তারপর স্বপ্ন গেঁথে গেঁথে এই স্রোতচিহ্ন !
ফকির ইলিয়াস'র লেখা পড়ে ভাবি , বহুকাল আগে পড়া আহমেদুর রশীদ'র একটা লাইন মনে পড়ে যায় সব মৃত্যুর মাঝেই আরেকটা জন্মের সম্ভাবনা লুকিয়ে থাকে । থাকেই ।


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

কবিতা কি 'না'কবিতা জানি না - কিন্তু 'সুমন সুপান্থীয়' ঠিকই। আপনি একসময় রুশ্‌দী'র ফাঁসির দাবীতে শরিক ছিলেন জেনে খুব মজা পেলাম হাসি

সুমন সুপান্থ এর ছবি

শেষমেশ সুমন সুপান্থীয় কিছু লেখা গেলো !
আমার ও বিস্ময়,আমার বেদনা উছলায়, কতো ভুল কাজ,কতো ঘৃণ্যতা নিয়ে পেরুচ্ছি একেকটা দিন ।
জমা হলে বলে দেবো জীবন !
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

দিনরাত নস্টালজিয়ায় আক্রান্ত মানুষকে এমন আশাবাদী লেখা লিখতে দেখে সত্যিই খুব ভালো লাগছে।
ভাষার ধরন তো সুমন সুপান্থীয় বটেই। সুন্দর!
আপনার স্রোতচিহ্ন দীর্ঘজীবি হোক!
- বকুল।

সুমন সুপান্থ এর ছবি

আপনার বকুলিয় মন্তব্য করবার সদিচ্ছা ও দীর্ঘজীবি হোক । নষ্টালজিক মানুষদের সঙ্গে 'দীঘা'র পর ও থাকুন, বাকী কাল , আমরণ ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নুশেরা তাজরীন এর ছবি

জীবন কে জীবিকার কাছে বিক্রি করে দিয়ে ,আমরা দু'জনে-ই তখন পরবাস যাপনের বেদনায় কাতর ।

নিপুভাইও? জানা ছিল না...

হাসান মোরশেদ এর ছবি

সুমন সম্ভবতঃ মুজিব ইরমকে সঙ্গী করেছে ।
নিপু ভাই সেই মাটিসংলগ্ন মানুষই আছেন এখনো
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

নিপু ভাই সেই মাটিসংলগ্ন মানুষই আছেন এখনো

আর যারা মৃত্তিকাচ্যুত ?
পুরোনো গল্পেরা এসে ঘর বাঁধে,বিগত বেদনার গোলপাতায় !
রোজ রাতে চিত্ কার --' .... এখানে আমি একা,ভীনদেশি !'

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

মোরশেদই ঠিক, মুজিব ইরম কে ই বুঝাতে চেয়েছিলাম ॥ লেখকের অক্ষমতা !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দারুণ!!!

সুমন সুপান্থ এর ছবি

কোনটা শিমুল ? লেখা ? না, স্রোতচিহ্নের জন্ম-কথা ?

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

এভাবেই মৃত্যুর কঠিন উপত্যকা হয়েছে ফসলের উদ্যান।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

এভাবেই একদিন ভালোবেসে সব, মানুষ ভুলেছে আবার
ভুলেছে ভুল ছিলো তার
কপালে জন্মদাগের মতো
ভুল ছিলো ,ভুল বুঝার অধিকার

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

দারুণ দোল দেয়া!!

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

সুমন সুপান্থ, মুজিব ইরম, হাসান মোরশেদ, শাহ শামীম, মাশুক ইবনে আনিস, শামীম শাহান, টিএম কায়সার, দেলোয়ার হোসেন মন্জু , আহমদ ময়েজ , মনজুরুল আজিম পলাশ, রেজওয়ান মারুফ,ওয়ালি মাহমুদ, কিশোর নীলান্ত, রব দেওয়ান সৈয়দ,শাহ সোহেল,- রা বিলেতেই ফলিয়েছেন বাংলার মৃত্তিকা।
আমি সাক্ষ্য দিতে পারি , তারও আগে সে মাটিতে কর্ষণের দাগ
দিয়েছিলেন আতাউর রহমান মিলাদ, সফিয়া জাহির, আবু মকসুদ, কাজল রশীদ, মাজেদ বিশ্বাস, শামীম আজাদ , ফারুক আহমেদ রনি,
দিলু নাসের, রেনু লুৎফা , সালেহা চৌধুরী,সৈয়দ শাহীন,- প্রমুখ কবিরা।
আমি সে প্রশ্বাস বুকে নিয়ে ইস্টরিভারের পাড়ে দাঁড়িয়ে বার বার মুক্ত
আকাশের দিকে তাকাই !

দময়ন্তী এর ছবি

আপনি রুশদি'র ফাঁসি চেয়েছিলেন!!!?? আর আমি রুশদিকে ব্যান করায় প্রতিবাদপত্রে সই দিয়েছি ........ হেঁটেছি ......... চিল্লিয়েছি
খুব মজা পেলাম৷ সত্যি জীবন যে কখন কাকে কি দেয়!
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।