আমার বন্ধু হাসান মোরশেদ

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শুক্র, ১৩/০৬/২০০৮ - ৬:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাইরে থৈ থৈ জোছনা নেমে এসে বলছিলো , বেদনা ! সমস্বরে আমরা বলি, এই বার আরতি দিলাম সিদ্বার্থের নামে,এই বোধিবক্ষতলে ! পরষ্পরের মুখের দিকে তাকিয়ে দ্যাখি আঙুলের ডগায় দু'জনেরই রক্তবিন্দু ! না মোছা সব ব্যাথারা একই সুরে বাজছে । তবু কতো স্বপ্ন ! জমে জমে জমাট ! মধ্যরাতে কী কূহক কি বিভ্রম ভেঙে বন্ধুটিই হঠাত্ বলে , ' ধর্, এমন কি হয়না, আমরা একই রকম, ষাটের মতো, অই ইলিয়াস ...হাসান ...মাহমুদুল ,কি জ্যোতিপ্রকাশদের মতো লিখলাম আলাদা আলাদা ,চিন্তা আলাদা আলাদা, তবু কোথাও একটা অভিন্নতা - একই স্বর , একই সঙ্গে উচ্চারণ ? ' আমি না বুঝে বলি , ' হয় ' রাতের ভেতর আর সব যাতনা নিয়ে, লেখক হয়ে উঠবার অনির্বচনিয় কান্না লুকিয়ে সে রাতে আমরা আর ঘুমোতে পেরেছিলাম কি না, আজ আর মনে নেই ! শাপলাবাগের সেই দোতলা,তার জানলা দিয়ে দেখা জোছনায় ফুটে আছে হত শত শত ভেটের ফুল; তার কসম, ইলিয়াস- হাসান আজিজ কে ঠেলে ফেলে দেবার শক্তি সংগ্রহ করা হয়ে উঠে নি আর ! বলতে কি আমাদের কারোরই আর লেখক হয়ে উঠা হয় নি , লেখকের মতো অভিনয় করা ছাড়া ! কেননা তার আগেই আমরা জেনেছি জীবিকা এমনই সর্বগ্রাসী, জীবনকে ও বেচে দিতে হয় বড় বেশী কমদামে !

তারও কিছুকাল আগে ভিন্ন এক সুত্র ধরে তার সঙ্গে পরিচয় আমার ! বন্ধুত্ব ; না কি যেনো বলা হয় কাগজে কলমে ! আমি বলি বান্ধব, কাছেরজন ! ( এমন কি , আমরিকায় থাকা এক সচল সেদিন যখন জিজ্ঞেস করেন, চিনেন উনাকে ? ' আমি কি অবলীলায় বলি ' আমার তো খুব কাছেরজন '! )
এক ফাঁকে উচ্চ শিক্ষায় তার পাহাড়যাত্রা ! আর মিছিল ও স্বপ্নডাঙ্গা থেকে আমার সরে আসা মিলে দূর দূর দূরত্ব তৈরি হয়েই যায় ! সুবিমল মিশ্র থেকে কোট করে চিঠি লিখি । জবাবে অসামন্য সব কথা সাজিয়ে সে লিখে ' এখানে দর্শনীয়সব রমনীকূল ! ' বান্ধবীর চিঠি হলে হয়তো করতাম না, কিন্তু তার চিঠি মা কে দেখাই ॥ মা বলেন, ছেলেটা কি আর্ট কলেজে পড়ে রে ? কিন্তু কি লিখলো ? এইভাবে কি কেউ চিঠি লিখে ! উঠা তো নভেলের মতো লেখা ! ' তার লেখা চিঠিগুলো যে একেকটা ছোটগল্পের মতো, আমার তো অনেক আগেই জানা । সে যখন লিখে - ' স্পার্টাকাস সে শিকল তুমি যতোই ভাঙো, জীবন, সে ও এক শিকল ভিন্নতরো ' আমি বুঝি একই কষ্টে নীল হতে থাকা, এইসব শিলাস্বপ্ন,এই আর্দ্রতাবিলাস আরও কোথাও একই রঙে রঙিন !

সমুদ্র সংখ্যা যদি হয় সাত, নদী আর ও তেরো ; এইসাব জলরাশি পাড়ি দিয়ে এক জায়গায় পৌছে দেখি - আর ও এক উঠোন । সচলায়তন !! ছিঁড়ে যেতে যেতে শুধু তার সঙ্গেই রয়ে গেলো এক আশ্চর্য যুক্ততা । হাসান মোরশেদ, বেদনাদিনের বান্ধব আমার, যৌথ ভুলের সহযোদ্ধা, এই গান প্রার্থনার মতো বাজুক এইবার,হারনো মার্বলের হাহাকার নিয়ে ।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

ভালোলাগার কাব্যগাঁথা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

ভালোলাগার কি না জানি না পরিবর্ত্তনশীল, এইসব ছাইশব বেদনায় গাঁথা স্বপ্নমঙ্গল - কোনও এককালের !!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সবজান্তা এর ছবি

লেখাটা হৃদয় ছুঁয়ে গেল। (বিপ্লব)


অলমিতি বিস্তারেণ

সুমন সুপান্থ এর ছবি

ফিরতি স্যালুটসহ বিপ্লব গৃহিত হলো কমরেড ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দ্রোহী এর ছবি

             অদ্ভুত এক কথামালা!!! গুরু গুরু


কি মাঝি? ডরাইলা?

সুমন সুপান্থ এর ছবি

ভয়ে নেবো না নির্ভয়ে এই মন্তব্য, অদ্ভুত বললেন কি না !
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

বন্ধু হে, এখনই কেন? এখনই কেন এই লেখা,এইসব প্রানপ্রপাত?
আমার এলিজি হিসেবে এইরকম কিছু একটা লিখিস একদিন ।

সেইদিন এইদিন ও ছেড়ে যাব । যেমন ছেড়ে এসেছি ঐ দিন ।
কি অদ্ভূত ছিল, মাত্র তো বছর দশেক অথচ কতো অন্যরকম । নেট ছিলোনা,মেইল ছিলোনা । সাত হাজার ফুট উঁচুতে পা ডুবিয়ে বসতাম মেঘালয়ের বড়াপানি লেকে । ব্যাকার্ডি রাম এ চুমুক দিতে দিতে তোদের চিঠি পড়তাম,এক একটা অক্ষর যেনো এক একটা নিঃশ্বাস ।

এক জীবনে মানুষকে তার নিঃশ্বাসের বদল ও দেখে যেতে হয় !
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

''আমার ভেতর থেকে আমাকে নিষিক্ত করে কে আমাকে করে রাখে দূর
আমার মনোজতন্ত্রে আমার যাদুর বাঁশী আমিবিহীন বাজিয়েছে সুর ! ''

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দাঁড়রে এর ছবি

ভালো লাগার বয়ার ছুয়ে গেলো...

আরিফ জেবতিক এর ছবি

-হ , ক্যান জানি হইলো না , হুদা হুদাই ।

----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

সুমন সুপান্থ এর ছবি

হ্ , কতো কি ই যে হলো না ! হুদা হুদিই.... এইসব ছাইপাশঁ.... !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

তবুও বেঁচে থাকতে হয়

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

'বেচে থাকবার ' ভান করতে হয় আর আর আত্মচরিতের নামে ভোঁতা কলমে দিতে হয় ভুল শান, ভুলবেলায় !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফারুক ওয়াসিফ এর ছবি

এক জীবনে মানুষকে তার নিঃশ্বাসের বদল ও দেখে যেতে হয় !

নিঃশ্বাসের কাছেও যাতে বেইমান হতে না হয় তার জন্য শুওরের মতো কাদা খুচে বেঁচে থাকার চেষ্টা করতে করতেই ফৌত হয়ে যেতে আপত্তি নাই আমার। আপনাকে একবার পেলে একটা ঝাঁকুনি দিতাম, আলিঙ্গন করতাম।
.......................................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

তারেক এর ছবি

আপনাদের যে কয়জন বন্ধুকে এখানে পেয়েছি সবাইকে ভীষণ আপন মনে হয়। মোরশেদ ভাই কে তো বটেই হাসি
আর ঈর্ষানুভব করি এই চমৎকার বন্ধুতার প্রতি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

কেন, তারেক ও তো বন্ধুই আমাদের ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

সীমান্তের ওপারের পাহাড় থেকে লেখা হাসান মোরশেদের পত্র আমরাও পড়েছি পাফোতে। কী অসামান্য সেইসব গদ্যময়তা। ভেবেছি একদিন আমরাও লিখবো অমন। হায়, আজো লেখা হয়নি। শুধু ছাইপাশ লিখে যাচ্ছি আজো।

ফকির ইলিয়াস এর ছবি

শব্দগুলো অমরতা নিয়ে ই বেঁচে থাকে
প্রিয় সুমন , প্রিয় হাসান
শুধু আমরাই ভেসে যাই , যেতে থাকি
কখনো মেঘ, কখনো সূর্য
ঢেকে দেয় আমাদের স্বপ্নমুখ।

সুমন সুপান্থ এর ছবি

ব্রিলিয়ান্ট !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

"বন্ধু হারালে দুনিয়াটা খাঁ খাঁ করে/ ভেন্গে যায় মাঠ ,নদীও শুকনো ধূ ধূ /খেলার বয়স পেরুলেও একা ঘরে/ বারবার দেখি বন্ধুরই মুখ শুধু..." *লোপামুদ্রা মিত্র

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।