জলৌকা হে নীল যমুনার

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শুক্র, ১১/০৭/২০০৮ - ২:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ অমল আর বকুল দি’র দেখা হবার কথা ছিলো । দীঘায় যাবার কথা ছিলো, তবু ঢেউয়ের কাছে না গিয়ে পাহাড়ে যাবে বলে আঙুলের ডগায় রক্ত নিয়ে বসেছিলো তারা, বহুদিন থেকে ! হয়তো বা কথা ছিলো আজ তারা এই প্রথম আর শেষবারের মতো পরষ্পরের হৃদি ভাসিয়ে দেবে বেদনানন্দা জলে, ভাসিয়ে কেঁদে কেঁদে ফের ওষ্ঠ দিয়ে ওষ্ঠ গেঁথে নিয়ে খুঁজে দেখবে রক্তের কতো গহীনে নীল নীল প্রণোদনায় তারা এক জাল বুনেছিলো – ভ্রান্তিবেলায় ! বকুল দি’ বলছিলো ‘ আয় অমল, এরপর আর ডাকবো না তোকে কোনদিন । আয় না… ’ অমল যায় নি তবু । অমল প্রতারণা করেছিলো । তার নিজের সঙ্গে । বকুল দি’র সঙ্গে !

সেবার পৃথিবীর শরীরজুড়ে নাতিশীতোষ্ণ বিরহ নেমে এলে সহসা, ধানসিড়ি তীরের এক পান্ডুর কবি ট্রামের নীচে পড়ে যাবার আগে – ‘ কীর্তি নয়,স্বচ্ছলতা নয়’ বলে আরো যে এক বিপন্ন বিষ্ময়ের কথা বলে যান ; সেই অবসাদ কুড়োতে কূড়োতে অমল আর বকুল দি’ নিজেদের ভেতর যা কিছু খুঁজে পেলো অনাথ অনাথ এক একলা রাতে, তুমুল জোছনার বাইরে আর ছিলো তাদের সঞ্চিত বিপন্নতা !
কি ভালো লাগে তোর ? – বকুল দি’ জিজ্ঞেস করেছিলো
- জোছনা । এমন মরা, কুহকমাখা আর তোমাকে....
- এমন করে বলে না অমল
- কি হয় বললে ?
- আমার মরে যেতে ইচ্ছে করে রে
- তোমার তো বিয়ে হয়ে যাবে, না ? আমাকে মনে রাখবে তুমি ?
- মনে কেন রাখতে হবে ? মনে মনে রাখবো তোকে
- তোমার বরের সঙ্গে জোছনা দেখবে তখন তুমি ?
- দুর্, সে তো প্রতিদিনের মানুষ ! হাতের কাছে পড়ে আছে এমন কাউকে নিয়ে জোছনা দেখা যায় ! জোছনা দেখবে যে জোছনার মতোই অধরা, তার সঙ্গে….
- আমি কি অধরা ?
- দেখ অমল কেমন করে চুল বেঁধেছি আজ ! তুই এলেই কেবল চুলে বেণী করি আমি
- বললে না যে, আমি কি অধরা ?

যতোবার আলো জ্বালাতে চাই নিভে যায় বারে বারে / আমার জীবনে তোমার আসন গভীর অন্ধকারে..’ কিচ্ছু না বলে, বকুল দি, ভীষন ক্লান্ত, বেদনাহত স্বরে গাইলো ।‘তোমার আসন গভীর অন্ধকারে , বিশেষত, এ-ম-ন-ই ঘোরগ্রস্থ কন্ঠে গাইলো, যেনো, তার পেছনের বিশাল গোলাপের মতো স্নিগ্ধ চাঁদ – মুল আলো নেপথ্যে চলে গেলে তার বিম্ব, দীর্ঘ গাছ, পাখিদের গা কি, জানলার আর্চ থেকে সরে এসে বকুল দি’র বুকে লেপ্টে রইলো ! এই জগত সংসার- …এই ছাদের বাইরের জগত তার কাছে এতো কলংকের মতো, এ-ম-ন ঘৃণাজর্জর বলে মনে হলো !!

– তুই তো কি কবিতা-টবিতা লিখিস, না রে অমু ? আমার জন্য কিছু লিখবি কোনোদিন ?
– তোমার বিয়েতে একটা কবিতা লিখে বাঁধিয়ে দেব 'খন

দেখা হলে কি বলতো তারা একে অপরকে ? বলতো, কি করে তারা নিজেদের অসহায়ত্ব,একাকীত্ব উজিয়ে পরষ্পরের কাছে এসে দেখেছিলো পৃথিবীভর মানুষেরা একেকটা ছলছল নদী বুকের ভেতর নিয়ে ঘুরে বেড়ায়… সংসার করে… বেঁচে থাকে, থাকবার অভিনয় করে ?

অমলের বাতিক কবিতা লেখার । বকুলের কিছু না । শুধু সাঁঝ করে এলে, পুরোনো শ্যাওলাধরা ছাদে গিয়ে নিস্তরঙ্গ উড়ে যাবার শখ ছাড়া । ছোট ভাইয়ের বন্ধু কি করে একদিন সেই ছাদে উঠে এলো, এসে জেনে গেলো তোমার আসন গভীর অন্ধকারে ,বকুল বলতে পারবে না, ব-ল-তে-ই পারবে না ! তবু বকুল একদিন বলেছিলো, ‘তোকে লিলি’র পাহাড়ে নিয়ে যাবো একদিন সে কি সুন্দর জায়গা ইস্ পাগল হয়ে যাবার মতো সুন্দর…
অমলের আজ যাবার কথা ছিলো । যায় নি সে । গিয়ে বুঝে নি , এতোদিন পর লিলি'র পাহাড়ে যাওয়া, এই না-পাওয়া,জমিয়ে রাখা স্পর্শ এতো বিষ্ময়ের ! গোপনতার এমন মূল্য ! নিজেকে তার জাতিস্মর মনে হতো তার, নিশ্চিত ! তবু গেলো না !

কেন যায় নি আপনি-ই ভালো জানবেন । হ্যাঁ, আপনি-ই, প্রিয় পাঠক আপনি-ই । আপনি-ই তো অমল , নয় বলুন ? আপনার একটা বকুল দি’ ছিলো না ? ছাদে গেলে,লাল লাল সন্ধ্যারা নেমে এলেই কেবল সে চুলে বেণী করতো ?কেবল আপনি এলেই গাইতো গান, ঠাকুরের ; আপনার একটা কবিতা পড়ার জন্য দু’গালে হাতের কোমল তালু ঠেকিয়ে বসে থাকতো ঠায় ? ছিলো না ? ছিলো তো ! জোছনা এলে,এসে ভাসিয়ে নিয়ে গেলে চরাচর, সে অকারনে কেঁদে দিতো ! আপনার জন্য একটা গোপন নদী নিয়ে বয়ে বেড়াতো ? সে-ই প্রথম আপনাকে জানলো তোমার আসন গভীর অন্ধকারে
কাল বাদ পরশু বকুল দি’র বিয়ে, সে আপনাকে লিলি’র পাহাড় দেখাবে, তবু গেলেন না আপনি !
আর প্রিয় পাঠিকা, বকুল দি’র মতো আপনার ও একটা অমল ছিলো তো কোনকালে, ছিলো না ? আপনার সঙ্গে পাহাড় দেখতে যাবে না কোনদিন জেনে ও তার জন্য কী অপরূপ সেজেছিলেন একদা ! প্লিজ, তাকে মাপ করে দিন আজ….

[ শিরোনামটি প্রয়াত কবি শামসুল ইসলামের কাব্যগ্রন্থ অনুকরণে ]


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

অমল আর বকুলদিকে নিয়ে কি আগে কোন কবিতা ছিলো আপনার? এই দুই চরিত্র খুব চেনা চেনা লাগছে!

তবে আজকের এটাও কবিতা না গল্প, তা নিয়ে একটু ধাঁধায় পড়েছি হাসি

সুমন সুপান্থ এর ছবি

বকুল দি' নামের কেউ একজন বোধকরি মন্তব্য করেছিলেন আমার কোন একটা লেখায় - আপনার চেনাচেনা লাগার এই এক কারণ থাকতে পারে ।
গল্প-কবিতা কিছুই লিখতে চাই নি আসলে ! কী লিখতে-ই যে চেয়েছিলাম ! সুমন সুপান্থীয় , অ-সুমন সুপান্থীয় - কোনটা-ই হলো না বুঝি ?
ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

খুব চমৎকার। শুভেচছা রইলো আপনার অসম্ভব সুন্দর লেখাটির জন্য!

সুমন সুপান্থ এর ছবি

আপনার জন্য ও শুভ কামনা ,অতিথি লেখক ( ! )

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মনজুরাউল এর ছবি

মনজুরাউল
করিতার শ্রেষ্ঠত্বই এখানে যে উঁচুমানের গদ্যকে কবিতা বলা চলে,কিন্তু কবিতাকে গদ্য বলা বেমানান । মাটির জালায় কাব্যরস জ্বাল দিয়ে গদ্যের 'গুড়' বের করতে সে-ই পারে ,সুমন সুপান্থ'র মত যার নিটোল গদ্যের উপর দখল আছে.....।
.................................................................................
জোছনা আমাদের ছুঁয়ে ছুঁয়ে যায়
কখনো সলাজতায়,কখনো জেদি উলঙ্গ
নীল নীলিমায় সে জোছনা তোমাতে আমাতে ভেসেছে
আমি ভুলিনি......তুমি তো ভুলেছ হলপ করতে করতে....।

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

সুমন সুপান্থ এর ছবি

দখল কোথায় ! আমিই বরং বেদখল হয়ে আছি !
একটা 'গদ্য'র খোঁজে মত্ত আছি ঠিক, এই সব আলুথালু বহুলচর্বণে ছ্যারাব্যারা গদ্য দিয়েই কাজ চালাতে চালাতে যেয়ে যদি পেয়ে যাই কোনদিন ,সেই আশায় !
মন্তব্য পেলে ভালো লাগে - 'এইমাত্র পড়া অসম্ভব ভালো গল্পের লেখকের' মন্তব্য হলে তো আরও !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

কিন্তু 'জলৌকা' মানে কি ?
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

প্রয়াত কবি শামসুল ইসলামের একটা কবিতার বইয়ের নামে পেয়েছিলাম শব্দটা । পরে, অভিধান-টবিধান গেঁটে জেনেছি

জলৌকা = জলে বাস করে নীলরঙা এক ধরনের কীট,পুরানে উল্লেখ, বেদনা সয়ে সয়ে নীল হয়ে গেছে ওরা ! ( হা হা হ )

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

কত অজানারে...
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

তাই-ই........

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

বজলুর রহমান এর ছবি

আমাদের ছোটবেলাতে বাংলা ব্যাকরণে সন্ধি বিচ্ছেদে সম্ভবত নিয়মের ব্যতিক্রম হিসাবে জল+ ওকা = জলৌকা পড়তে হয়েছিল। সেই বয়সে আমাদের কাছে শব্দটা বেশ মজার মনে হত।
তবে এই লেখাতে শামসুল ইসলামের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ "জলৌকা হে নীল যমুনার" পুরো নামটিই ব্যবহার করা হয়েছে। এ নিয়ে আপত্তি থাকতে পারে। সদাহাস্যময় আমার এই ভাইটি হয়তো নিজে কিছু মনে করত না।

সুমন সুপান্থ এর ছবি

লেখা শেষ করে যুত্সই শিরোনাম খুঁজে না পাওয়ার ইতিহাস আমার খুবই করুণ ! শেষ ভরসা হিসেবে জীবনভর পড়ে পড়ে পাওয়া, মগজে, স্মৃতিতে গেঁথে থাকা অসাধারণ সব শব্দ/বাক্য/পঙত্তি -ই থাকে তখন ! এই ক্ষেত্রে ও তাই হয়েছিলো !বন্ধু-সচল হাসান মোরশেদ 'জলৌকা ' শব্দের মানে জানতে চাইলে-ই কেবল বিষয়টা খেয়ালে আসে ।
শ্রদ্ধাষ্পদেষূ বজলুর রহমান, আমিও একমত আপত্তি থাকতেই পারে । বিষয়টা সংযোগ করে লেখাটা পুন:পোস্ট দিচ্ছি । আপনার মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা । যে ক'জন কবির কবিতা পড়ে আচ্ছন্ন হয়ে থেকেছি দিনের পর দিন ,শামসুল ইসলাম তাদেরই একজন ।
আপনি ভালো থাকুন ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

জোঁক নিয়ে যারা খেলা করে
আমি তাদেরকে ধীবর বলি না
যারা জল হয়ে ভেসে যায়
আমি তাদেরকে বরষা বলে কাঁখে তুলে নিই

সুমন সুপান্থ এর ছবি

আমি তবু ধীবর হয়েই আছি
আছি জলের সন্তরণে....নীল নীল বেদনার কীঁট !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুশফিকা মুমু এর ছবি

কি বলব দারুন লিখেছেন!!!

যতোবার আলো জ্বালাতে চাই নিভে যায় বারে বারে / আমার জীবনে তোমার আসন গভীর অন্ধকারে..

এই লাইটা অসাধারন, এটা কি আপনার লেখা নাকি অন্য কারো?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মুমু মন্তব্যের জন্য ।
না রে ভাই, এমন লাইন লিখতে পারলে একটা নোবেল মনে হয় আমার ও জুটে যেতো !
এ লাইন তার
যার কাছে ঋণ আমাদের সবার, যার কাছে এলে মাথা নুয়ে আসে আপনা-আপনি ;সেই রবীন্দ্রনাথের !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুরভি এর ছবি

এত সুন্দর একটা লেখা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।
অমল,বকুল,অমিত,লাবন্য এরা আমাদের চিরচেনা ।লিখে যান
এমনি করে... তাদের কথা ৎ

সুরভি

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যে প্রাণিত বোধ করছি সুরভি ।
চেনাদের গল্প-ই বলা সহজ কি-না ! ধন্যবাদ ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি
সুমন সুপান্থ এর ছবি

এক কাপ কফি খাইয়া লন ধু: গো দা' অন্তত : গরম সিরাপ না পাইলেও; ঝিম ধরা কাইট্টা যাইবো'খন !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি
সুমন সুপান্থ এর ছবি

সে আর কইতে আছে !
( আর আমার নিজের লেঙ্গুয়েজে কইলে, ইতা আর কইতায় নি ! )

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার লেখায় আসলে নতুন করে কিছু বলার নেই... পুরনো কথাই বলি... অদ্ভূত সুন্দ লেখা... প্রতিটি শব্দ, বাক্য... পড়লে মনটা ভালো হয়ে যায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

অশেষ কৃতজ্ঞতা নজু ভাই । আপনার প্রশংসা মাথায় তুলে রাখবার-ই । রাখলাম ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

সুপানথ !
কতো দিন পর যে তোমার লেখা পড়লাম ! সেই আগের মত,রিদয়সপরসি ( বানান হলো না )
জাত চেনালে ভাই । এমন গলপ লিখে তুমি সেই াগের বলা কথাটাই বলাচছ আবার। এইবার সময় হয়েচে মনে হয়, বড় কোন কাজে হাত দেবার । শুভাসিস

সুমিতা bhoumik
werwickshire,united kingdom

সুমন সুপান্থ এর ছবি

সু-মি-তা দি' !!!!!!
নামটা দেখে,আনন্দ আর বিহ্বলতার ধাক্কা সামলাতেই প্রথমে গেলো কিছুক্ষণ ! ( এখানে !? ) ...এবার তো আর ঈশ্বরগঞ্জ-নেত্রকোনা গল্প নয়, প্রতিবেশী কাউন্টির দুরত্ব ,ওয়ারউইকশ্যায়ার-উইল্টশ্যায়ার ...এইবার দেখা হবেই দিদি ,ঠিকঠাক ।
আর বড় কাজ ? আপনার মুখে ( সে আপনার মুখ থেকে সবসময়ই ঝরে,তবু আবার ফিরতি ) ফুল-চন্দন পড়ুক

সেই,সে--ই সুমন সুপান্থ

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শ্যাজা এর ছবি

জাষ্ট অসাধারণ!

খানিক ঝিম মেরে বসে রইলাম। কোন একটা লাইন বা একটা প্যারাগ্রাফের কথা আলাদা করে বলার সুযোগ নেই। গোটা লেখাটাই অসাধারন!

শেষে এসে পাঠকের উপর ছেড়ে দেওয়াটা আরও বেশি ভাল লাগল। খুব খুব ভাল লাগলো।

লাগে রহো পান্থ ভাই হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

সুমন সুপান্থ এর ছবি

আপনার শুভকামনা গেঁথে রাখলাম হৃদয়ে,মগজে !
লেগেই রইবো তবে....
ভালো র'বেন ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

পড়া হয় নি আগে। ভীষণ, ভীষণ ভালো লাগলো...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মণিকা রশিদ এর ছবি

সুমন সুপান্থের ব্লগ পড়তে এসে ঝিঁঝিঁ -ঝাঁঝাঁর মধ্যে পড়ে গেছি...সারাক্ষ মাথার মধ্যে এই কাব্যময়তা ঘুরে বেড়াচ্ছে!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।