একলা শরীর, মাঘ-নিশিথের হাওয়া

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ২১/০১/২০০৯ - ৩:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কে – লিখেছে চিঠি ভুল বানানে !
কে – শোধরে দিয়েছে অভিধান
কে – কে রেখেছে নগ্ন পৃষ্টা অক্ষরবিহীন
কে – প্রথম পড়েছে সে সারসত্য

কে – সব আরিফরি বেদনায়,
কে – আঙুল ডগায় জমিয়েছে পাপ
কে – পেতেছে দেহ অপ্রস্তুত জ্যোত্‌স্নায়
কে – ভেঙেছে রাত, মৃত্‌ কলসের কানা

কে – ছূঁড়েছে শরীর ঘিরে বৃষ্টিধারা অবিরাম
কে – নেভালো একলা দেউটি নির্দয় ফুত্‌কারে !


মন্তব্য

বাউলিয়ানা এর ছবি

চমতকার বস্‌।
লেখার ফরম্যাট এবং কথা দুটই।

...পেতেছে দেহ অপ্রস্তুত জ্যোত্‌স্নায়
....ভেঙেছে রাত, মৃত্‌ কলসের কানা

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ , বাউলিয়ানা ।
এই ফরম্যাটে আরো অনেক কবিতাই লেখা হয়েছে । সবচেয়ে বেশী বোধ হয় লিখেছেন , পশ্চিম বাংলা কবি ঈশিতা ভাদুরী । তাঁর একটা কবিতার বইয়ে অনেকগুলো কবিতা ছিলো এই রকম ।

ভালো থাকবেন । পড়বার আর মন্তব্যের জন্য কৃতজ্ঞতা।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

ঈশিতা ভাদুড়ী? কই পান এত এত কবির খোঁজ? হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

কবির খোঁজ পাওয়া যায় পাগলা গারদে ...সেখান থেকেই পেয়েছি, তারেক !
হা হা হা ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

আপনার কবিতা পাঠে মুগ্ধতা শুধু বেড়েই যাচ্ছে। সবসময় এই মুগ্ধতাটুকু পেতেই চাই সুপান্থ দাদা।

সুমন সুপান্থ এর ছবি

পান্থ রে ভাই , সময়-ই যে সবচেয়ে বড় হন্তারক- স্বপ্নের । ইচ্ছাপাখির নির্দয় খুনী !
অনেক ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

কবিতা টা খুব সুন্দর! যদিও আমি কবিতা ভাল বুঝি না।

আপনার নামের সাথে আমার এক বন্ধুর নামের খুব মিল 'সুজন সুপান্থ',

ভাল থাকুন-

/ছোট মানুষ

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মন্তব্যের জন্য
আপনার এই বন্ধুকে আমি ও জানি কিঞ্চিত । কিছুটা জানি তাঁর নামের পেছনের ইতিহাস ও । আপনি কি চট্টগ্রামের ? কিংবা চঃবিঃ -র ?

ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

আপনি কি চট্টগ্রামের ? কিংবা চঃবিঃ -র ?

- না।

ভালো থাকুন।

/ছোট মানুষ

অতিথি লেখক এর ছবি

মাত্র অল্প কিছুদিন হলো সচলে লেখা লেখি করছি । যেদিন আপনার নামটি দেখি সেদিন একটু চমকে উঠি । কারণ সুজন সুপান্থ আমারও খুব ভালো বন্ধু এবং আমার ধারণা ছিল সুপান্থ নামটা খুব আনকমন । তাই অনেকটা কৌতুহলী হয়েই আপনার লেখাগুলোতে ঢু মারলাম । বেশ লিখেন কিন্তু আপনি ।

আমার খুব জানতে ইচ্ছে হচ্ছে সুজন সুপান্থ নামের পেছনের ইতিহাস সম্পর্কে কি জানেন। একটু কৌতহল .......কারণ আপনার এই মন্তব্যটি পড়ে সুপান্থকে জিগ্গেস করেছিলাম । সেও কোনো সদুত্তর দিতে পারলো না । শুধু জানালো সেও আপনার-ই মতোন কিঞ্চিত জানে আপনাকে ।

ভালো থাকুন ।
ধন্যবাদ ।

সাবরিনা সুলতানা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কোথায় পাবো তারে !

সুমন সুপান্থ এর ছবি

জীবন ও জীবননৈতিক বাস্তবতা

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

কে? না, আমি না বস্। চোখ টিপি
ভালো লাগলো, সুপান্থ দা।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

অসংখ্য ধন্যবাদ সাইফুল । ভালো র'বেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

তা তো হতেই হবে । কবিতাটার বিষয় যে , কোন এক শালিকার শরীর বন্দনা !
মাঘ-নিশিথের হাওয়া ...!!!
মা কালী ...!!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দৃশা এর ছবি

আপনার লেখা সবসময়ই পড়ি, কিন্তু নিজের স্বল্পজ্ঞান পরিসরে মন্তব্য করার মত ভাষা খুঁজে পাই না। কবিতা জিনিসটা খুব একটা যে বুঝি বা অনুভব করি তা বলব না। তবে এমন একটা ঝরঝরা কবিতা আমার মত পদ্যপাপীদেরও মুগ্ধ করে দেয়।
বেশ লাগল সুমন ভাই।
----------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সুমন সুপান্থ এর ছবি

আমি আপনার গানের ভক্ত হয়ে আছি , দৃশা । এঁকে ওঁকে শোনাই আপানার 'যাও পাখি বলো তারে' , সেই আপনার এমন মন্তব্যে আমি আপ্লুত । ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহ্... বহুদিন পর এসেই আপনার কবিতা। আপনার বইটা কেনার অপেক্ষায় দিন গুনতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

বইটা ও আপনার পাঠের অপেক্ষায় বসে আছে যে, বান্ধব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার কবিতা আর গল্প পড়ি।
নিজেকে নিয়ে লিখেন না কেনো, সুপান্থদা?
কিভাবে দিন কাটে আপনার, কিভাবে রাত। আশেপাশের প্রিয় মানুষ। কাজ। জানতে ইচ্ছে করে। দিনপন্জি ধরনের কিছু লেখা দেবেন?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

লিখবো শিমুল । ধরে নিন আপনার সম্মানার্থেই একটা লেখা লিখবো...দিনযাপনের গ্লানি...স্বপ্নবোনার যন্ত্রনার কথা ...
সেই গল্প কিংবা গল্প নয় এক 'জিন্দেগানি'র কথা

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

কে – সব আরিফরি বেদনায়

এই 'আরিফরি' মালটা কী?

তোমার বই ফ্রি পাবার উপায় কী?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

সিলেটকন্যা , আরিফরি বুঝ না ! কী আর করা ! সব দায় এই পদ্যলেখকের ...!!!

বই পাবার উপায় , মার্চের শেষের দিকে লেটার বক্স সার্চ করা...তার আগে ঠিকানাটা দেয়া ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দময়ন্তী এর ছবি

সুন্দর লাগল কবিতাটি
-------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যে ও 'সুন্দর' লাগলো, দয়মন্তী ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পরিবর্তনশীল এর ছবি

বেশ লাগলো পদ্যখানা। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

'পদ্য'কারের ও লাগলো বেশ ,আপনার মন্তব্যে । ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সবজান্তা এর ছবি

আগামীকাল পরীক্ষা, লগানোর ইচ্ছা ছিলো না।তবু এত চমৎকার লেখায় মন্তব্য না করাটা "পাপ" হয়ে যেত।

দারুন লাগলো লেখাটা। আমার মুগ্ধতা গ্রহণ করুন।


অলমিতি বিস্তারেণ

সুমন সুপান্থ এর ছবি

এমন মন্তব্যের পর মুগ্ধতা তো বাড়বে দুই প্রান্তেই , না কি ? এবার আপনিও কিছু গ্রহণ করুন, সবজান্তা - ভালোবাসা, কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

সুমনদা বই আমিও চাইই চাইই, ফ্রী না হলেও চলবে। আপনার মতো কবির আলতু ফালতু কাজে সময় নষ্ট না করে, শুধুই লেখালেখি করা উচিত, শুধুই লেখালেখি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ তানবীরা ।
আমার মতো আলতু ফালতু কবির কি আর আলতু ফালতু কাজ না করলে চলে ...?!
বই তো বই , বইয়ের লেখক চলে যাবে ফ্রি - শুধু ঠিকানাটা জানান দেন , আর কি খাওয়াবেন তার তালিকা ... হা হা হা ।
ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।