প্রতিদ্বন্দ্বী(পর্ব-১)

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ২০/০৫/২০০৯ - ৩:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাবার সঙ্গে আমি প্রথম যে দিন নদীতে যাই, আমার বয়স তখন চৌদ্দ ।
মা অবশ্য অনেক দিন থেকেই গাঁইগুঁই করছিলেন, ‘জ্যাইল্লার পোয়া, জাল বাইবো না তো পন্ডিত অইবো ! ছমছু মাস্টার অইবো !’ তীক্ষ্ণ, তীব্র সেই উপহাস । বাবা গিলে ফেলতেন সেটা অনায়াসে । পন্ডিত হওয়া, নিদেন পক্ষে এই এলাকার একমাত্র শিক্ষক সামসুদ্দীন মাস্টার ওরফে সমসু মাস্টারের মতো মেট্রিক পাস দিয়ে আশপাশ আলোকিত করে ফেলাও যে ধীবরপুত্রের জন্য সুদুরপরাহত, বাবার অজানা ছিলো না সেটা । তবু কেন জানি, হয়তো পৃথিবীর তাবত্‌ বাবাদের মতোই, তাঁরও, আত্মজদের নিজ পেশায় টেনে না আনার দুর্বোধ্য ইচ্ছায়ই আমার নদীযাত্রা অনেক বিলম্বে ঘটে ।

গ্রামে আমার সমবয়সী প্রায় সবাই তখন নদীতে রাত্রিবাস আর মত্‌স্য শিকারের অভিজ্ঞতাসম্পন্ন । দারিদ্রজর্জর আমাদের জেলেপল্লীতে পড়াশোনার উছিলায় চৌদ্দ বছরের পুত্রসন্তানকে কেউ গায়ে হাওয়া লাগিয়ে ঘুরতে দেয়ার বিলাসিতা দেখিয়েছে,- সেই ইতিহাস বিরল । আমার বাবা ইতিহাস নির্মানাকাঙ্খী নন । তিনি সামান্য একজন জেলেপুরুষ । তাঁর সাদামাটা জীবনের ইতিহাসে একদিন তবু নদীর স্রোতের মতো জটিল আর অনুন্মোচিত এক ঘূর্ণি পাক খায় !
আমি তার স্বপ্নবাহক আত্মজ, সব কিছু উজিয়ে বহু বছর পরে, বেসরকারী কলেজে বাংলা পড়াই । রোদঘন বেসামাল এক দিনে আমার নবম শ্রেণী পড়ুয়া ছেলের সহপাঠিনীকে কোন এক উছিলায় সেই গল্প শুনাই ।

অপূর্ব সুন্দর একটা সকাল ছিলো সেটা । অষ্টাদশী ওড়নার মতো স্নিগ্ধ রোদের ভেতর ফুটছিলো সেই ভোর । আর পাখিরা সবচেয়ে সুন্দর সুরে সেই সকালে ডেকে উঠছিলো বারবার । মনে হচ্ছিলো পবিত্রতরো এক যাত্রার প্রাক্কালে সমস্ত চরাচরে, আনন্দের, শুভ্রতার একটা চাঁদোয়া বিছিয়ে দিচ্ছে কেউ ! যেমন নামহীন ফুলেরা, ঝোপের আড়ালে বসে দেদারসে বিলাচ্ছিলো মিহি সৌরভ; আর তাতে আশ্চর্য মিষ্টি একটা গন্ধে, মৌতাতে, এই ভোরটা আলগা হয়ে পড়ছিলো, আগেকার আর সব সকাল থেকে ! এমন সকাল, আমি কিংবা বাবা, আমরা কেউই আর দেখেছি বলে মনে করতে পারছিলাম না !

সেই সকাল । অপার্থিব আলোয় রাঙা । পার্থিব উচ্ছ্বাসে ভরপুর এক সকাল । বাবা পরে নিলেন তাঁর সেই প্রিয় সবুজ রঙা জামা । আচ্ছা করে আঁচড়ে নিলেন মাথাভর্তি তেল জবজব চুল । আলগোছে তুলে নিলেন তাঁর প্রিয় ষষ্টছিদ্রী বাঁশি । আর মা ব্যস্ত হয়ে পড়লেন আমাকে নিয়ে । শেষরাতে আলতো করে হিম ঝরতে শুরু করেছে । তোরঙে তুলে রাখা একমাত্র স্যুয়েটারটা ভরে দিলেন পুটলিতে । একটা কাঁথা ভাঁজ করে দিলেন সুন্দর করে । দেয়াশলাই ভরলেন । রাতের খাবার – বেগুন ভর্তা, আলু দিয়ে মাগুর মাছের ঝোল তো ছিলোই, সঙ্গে দুধ দিয়ে ঘন করে তৈরী করা ক্ষীর । ‘পোয়া টা এই পয়লা গাঙে যা’রো, বাড়তি একটু ভালোমন্দ না দিলে চলে !’ দিলেন তাই । বার কয়েক মন্ত্র আওড়ালেন জলদেবীর । বাবার দিকে তাকিয়ে বললেন, ‘ ঘুমাই গেলে ঘুমাইতে দিও তারে । পোয়াটা এমনেই পয়লা যাইরো’ । বাবা হ্যাঁ না কিচ্ছু বললেন না । বাড়তি কোন উচ্ছ্বাসরেখাই ফুটলো না তার মুখে । আর সব দিনের মতো কাঁধে মধ্যবয়সী জাল আর কাটি, এক হাতে বৈঠা , আরেক হাতে খাবারের পুটলি নিয়ে উঠে দাঁড়ালেন । দিদি’মার উদ্দেশ্যে বললেন , ‘গাঙও যাইরাম মা’ । শ্লেষাজড়িত কণ্ঠে দিদি’মা বললেন ‘দুগ্‌গা, দুগ্‌গা’। মা ও ততক্ষণে নেমে এসেছেন উঠোনে । শেষবারের মতো আবার জলদেবীর মন্ত্র পড়বেন বলে কাছে এলেন আমার । হাত দিয়ে মাথার চুল ঠিক করে দিলেন । আমার মনে হলো এ যেন আমার যুদ্ধযাত্রা ! পাশের গ্রামে একবার যাত্রাদল এসে সোহরাব-রুস্তুম পালা দেখিয়ে গিয়েছিলো । যুদ্ধ সাজে সজ্জিত সোহরাব ভিন রাজ্যে যাচ্ছে নিখোঁজ বাবাকে খোঁজতে । তার মাও তাকে এমন করেই তৈরী করে দিচ্ছিলেন । আর নিয়তিবিদ্ধ সেই তরুণ কি না শেষমেশ যুদ্ধে অবতীর্ণ হয়েছিলো নিজ পিতার সঙ্গেই ! আরেকবার রামের বনবাস, তার আগে মৃগয়ায় যাচ্ছে এক রাজকুমার , ফিরছে রূপসী এক কাঠুরেকন্যাকে বুকে গেঁথে...! সে সব তো পালার কথা ! ক্ষণিকের জন্য নিজেকে সেই রাজকুমার ভাবতে ইচ্ছে করলো । পরক্ষণেই সোহরাবকে । সোহরাব-রাম, রাম-সেই রাজকুমার, মৃগয়ায় যাওয়া সেই রাজপুত্র-সোহরাব । কে আমি ? কোথায় যাচ্ছি আমি ? যুদ্ধে ? হারানো বাবাকে খোঁজতে ? দীর্ঘ ঘুম ভেঙে আলতো হয়ে আসে দ্বিধা । না তো ! আমি তো বাবাকে খোঁজতে যাচ্ছি না ! বরং বাবাই আমাকে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছেন ।

বাবা পা বাড়ালেন প্রথম । স্বপ্নাচ্ছন্নের মতো আমিও উঠে হাঁটতে শুরু করলাম । পেছনে মা, দিদি’মা দু’জনেই ঠাকুরের নাম নিচ্ছেন সমানে । দুই বয়সী দুই জননীর আশীর্বাদ সঙ্গে করে, আমার চেয়ে ২১ বছরের বড় আমার বাবা, কিংবা তাঁর চেয়ে ২১ বছরের ছোট আমি নদীর দিকে হাঁটতে শুরু করলাম ।


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

সূচনা পড়েই মুগ্ধ হলাম। প্রতীক্ষায় রইলাম পরের পর্বের।

শিরোনামের বানানটা একটু ঠিক করে দিলে আরো ভালো হয়, প্রতিদ্বন্দ্বী (ন+দ+ব, তাতে দীর্ঘ ঈ কার), হয়ে গেছে প্রতিদ্বন্ধি (ন+ধ, তাতে হ্রস্ব ই কার)।

আরো কয়েকটা চোখে পড়লো: দারিদ্রতাজর্জর, পবিত্রতরো, পাক্কালে, ষষ্টছিদ্রী, আলগোচে, তরূণ, রুপসী, হারনো, স্বপ্নাচ্ছনের, হাটতে, আর্শীবাদ।

আশা করি এতে কিছু মনে করবেন না। সচলের ভালো লেখা আরো ভালো হোক এই জন্যই এই গায়ে-পড়ে-"উপকার" করার চেষ্টা।

সুমন সুপান্থ এর ছবি

কী যে বলেন মূলত পাঠক ! মনে করবো কেন ? বানান ভুলের ২ টা কারণ - অভ্রে এখনো অভ্যস্ত না হয়ে উঠা । আর আমার চীরকালের বানান ভুল রোগ । ২ টোই সামলে উঠার চেষ্টায় আছি ।
ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হিমু এর ছবি
তুলিরেখা এর ছবি

লেখা দারুণ, চমত্‌কার। কিন্তু বানানভুল চোখে একটু ব্যথা দেয়।
অবশ্য আমার এক বানানবিপ্লবী বন্ধু বলতো "মানুষই বানান গড়ে/ তাহারই কৃপার পরে / করে সব বানান নির্ভর।"
তাহলেও আরকি একটু কেমন কেমন লাগে।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুমন সুপান্থ এর ছবি

বিপ্লবের জায়গা থেকে নয় তুলিরেখা । অক্ষমতা ।
শুধরে নেবো । ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

@ হিমু, তা কেন ? আমি ঠিক করে নেবো ।

অবশ্য আপনার উদাহরণগুলোর খুব নিজস্বতা আছে । পড়লে মনে হয়,মজ্জাগত এই রসিকতা কি, অপ্রচল সব উদাহরণ -এটা আপনার না হয়েই যায় না । আমি যেমন শুদ্ধ বানান ভুলে আছি, আপনিও হয়তো প্রচল কোন বস্তুতে উদাহরণ দেয়া ভুলে বসে আছেন !

হা হা হা ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

সুপান্থ,
আমাদের যোগাযোগ শুরুতো মোবাইল যুগের আগে। চিঠি তাই নিয়মিত অদল-বদল হতো। তোর সব চিঠিতেই থাকত নানা রঙের অক্ষর। আমি বলতাম 'রঙিলা সুপান্থ'। তোর এই লেখাটায় সেরকম অনেক রঙ দেখলাম। সবুজ, বেগুনী, লাল।

সুমন সুপান্থ এর ছবি

পালাইলি মনে হয় !
বেশী নীল না তো ? পুরোটা পড়িস । তোর গালিগালাজ অনেক মুল্য রাখে বেচারা লেখকের কাছে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

ক্যাটেগরিতে যে 'জলদাসের মৎস্য ঘ্রান' এর স্রষ্টা আকমল হোসেন নিপু আছেন সেটা খেয়াল হলো প্রতিদ্বন্ধি-১ পাঠের একেবারে শেষমেষ।
তার আগে পড়তে পড়তে আমার 'জলদাসের মৎস্য ঘ্রান' মনে পড়ছিলো। জানি এটা সেই গল্প নয়, এটা ভিন্ন কিছু।
যদি ও প্রথম পর্ব এবং ইংগিতে বুঝা যায় এটা দীর্ঘ গল্পের প্রস্তুতি-তবু এইটুকুতেই গল্প ঝিলিক দিচ্ছে।
চৌদ্দবছর বয়সে যে বাবার সংগে জলে গিয়েছিলো,শেষপর্যন্ত বাবার মতো সে জলদাস হয়নি, হয়েছে বেসরকারী কলেজের বাংলা শিক্ষক এবং এই বাংলা শিক্ষক রোদঘন বেসামাল এক দিনে, কোন এক উছিলায় নবম শ্রেনী পড়ুয়া ছেলের বান্ধবীকে সেই গল্প বলেন।

রোদঘন বেসামাল দিনের, কোন এক অজানা উছিলায় গল্পের ইংগিত আরো দীর্ঘায়িত করে। যদি গল্প সেই ইংগিতে এগোয় তাহলে সামান্য শব্দের এই অসামান্য ইশারাটুকু দুর্দান্ত হয়ে গেলো।

যে জীবন-যাপনের অভিজ্ঞানে ব্যবহৃত নয় সে জীবন নিয়ে গল্প লিখা সাহসের কাজ। সাহসী গল্পকারকে অভিনন্দন।

বাকী অংশ দ্রুত পাঠের দাবী রইলো। তারপর না হয় আবার কাটাছেড়া করা যাবে।

(!) ব্যবহারে আরেকটু মনোযোগ কাম্য।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

এই গল্পকার আপনার অভিবাদন বিনম্র শ্রদ্ধায় গ্রহণ করিয়াছেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ ধুঃগোঃ
যারা সব সময়ই এটা জানাতে চায় যে 'সুপান্থীয়' বলে কিছু আছে একটা, তুমি তাদের একজন । পড়লে বলে ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ভুতুম এর ছবি

শুরুটা তো খুবই ভালো লাগলো। পরেরটার অপেক্ষায় থাকলাম।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ ভুতুম । পরেরটা আজই লিখছি । আপনার মন্তব্যের অপেক্ষা করবো তখনো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

tutorialBD এর ছবি

ধন্যবাদ, মচতকার লেখার জন্য

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

উজানগাঁ এর ছবি

যতটুকু পড়লাম ভাল লাগলো একমাত্র বানান বিভ্রাট ছাড়া। আমার মধ্যেও সেটা ভালমাত্রায়ই আছে। অভ্রতে একনো অভ্যস্ত হয়ে উঠতে পারিনি।

ক্ষণিকের জন্য নিজেকে সেই রাজকুমার ভাবতে ইচ্ছে করলো । পরক্ষণেই সোহরাবকে । সোহরাব-রাম, রাম-সেই রাজকুমার, মৃগয়ায় যাওয়া সেই রাজপুত্র-সোহরাব । কে আমি ? কোথায় যাচ্ছি আমি ? যুদ্ধে ? হারনো বাবাকে খোঁজতে ? দীর্ঘ ঘুম ভেঙে আলতো হয়ে আসে দ্বিধা । না তো ! আমি তো বাবাকে খোঁজতে যাচ্ছি না ! বরং বাবাই আমাকে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছেন ।

বাবা পা বাড়ালেন প্রথম । স্বপ্নাচ্ছন্নের মতো আমিও উঠে হাঁটতে শুরু করলাম । পেছনে মা, দিদি’মা দু’জনেই ঠাকুরের নাম নিচ্ছেন সমানে । দুই বয়সী দুই জননীর আশীর্বাদ সঙ্গে করে, আমার চেয়ে ২১ বছরের বড় আমার বাবা, কিংবা তাঁর চেয়ে ২১ বছরের ছোট আমি নদীর দিকে হাঁটতে শুরু করলাম ।

একমাত্র কবির কাছ হতেই আশা করা যায় এরকম লাইন। হাসি ভেতর পর্যন্ত নাড়িয়ে দিয়ে গেল।

পুরোটা পড়ার অপেক্ষায় থাকলাম।

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্য এখানে আশা করছিলাম খুব । সত্যি । আমার লেখালেখি নিয়ে আমার নিজের সংশয় আছে সবসময়ই । আদতেই কিছু হয় কি-না, হলো কি না ! মনোযোগী লেখক/পাঠকের কাছে সেই খুঁত ধরা পড়লেই বাঁচোয়া । পুরোটা পড়ে জানান দিবেন আশা করি ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীল [অতিথি] এর ছবি

২য় পর্ব না পরে কিছু বলা যাচ্ছে না, তবে এই গল্পের ভাষা সাধারণ-ই. সুপান্থী'য় মনে হলো না।

সুমন সুপান্থ এর ছবি

আচ্ছা আপনি ২য় পর্ব পড়েই বলেন । অপেক্ষায় রইলাম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফারুক হাসান এর ছবি

পড়ছি।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ ফারুক হাসান ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

পড়ছি আমিও, এখনো কিছু বলার সময় আসে নি হাসি

সুমন সুপান্থ এর ছবি

সত্যি সত্যি বলছি স্নিগ্ধা, বাকী অংশ লিখতে এখন ভয় লাগছে !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিবিড় এর ছবি

হুম...... পরের পর্বের অপেক্ষায় রইলাম


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুমন সুপান্থ এর ছবি

অপেক্ষা,পড়া, পড়ে আবার আবার সেই অপেক্ষার কথা জানানো- সব কিছুর জন্য ধন্যবাদ নিবিড় ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আসুক পরের পর্ব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

আ-সি-তে-ছে শিমুল । ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

আমার কেনো যেন আকমল হোসেন নিপু নয় গল্পকার হরিশংকর জলদাসের কথা মনে হলো। অবশ্য হরিশংকর জলদাস ধীবর পুত্র-ই। এখন মনে হয় চট্টগ্রামের কোনো একটি কলেজের শিক্ষক (ঠিক বলছি তো)।
লেখার সুচনাংশ পড়ে আগ্রহ নিয়ে অপেক্ষা করে রইলাম।

সুমন সুপান্থ এর ছবি

তা মনে পড়তেই পারে পান্থ ! হরিশংকর জলদাস আমাদের নতুন অদ্বৈত মল্ল বর্মণ ! তাঁকে প্রণাম । তবু একটু জানিয়ে রাখি, ধীবর সন্তান না হয়েও, জল...জাল... আর জেলে-জীবন নিয়ে অনেক আগেই আকমল হোসেন নিপুর কিছু অ-সাধারণ কাজ আছে, আমরা অনেকেই জানি না সেটা ।
কারণ মাওলা ব্রাদার্স তাঁকে তুলে আনেনি ! তাঁর জলদাসের মত্‌স্যঘ্রাণ কোন পুরস্কারও পায় নি । পড়া না থাকলে, পড়ে দেখতে পারো পান্থ, তখন অন্যরকম ও মনে হতে পারে ।
মন্ত্যবের জন্য তোমাকে ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

“আমরা খুব খারাপ সময়ে বেঁচে আছি”এবং “হলুদ পাখির ডাক অথবা অন্ধকারের নদী”,
গল্পকার আকমল হোসেন নিপুর এই বই দুটির প্রায় প্রতিটি গল্পই আমার ভেতরকে ভীষনভাবে নাড়া দিয়েছিলো। ‘ক্যাটাগরী’তে উনার নাম দেখে ভাল লাগলো।
আপনার গল্পের প্রথম পর্বটি পরবর্তী পর্বের প্রতি আগ্রহ জাগিয়ে তুলেছে।
গল্পের যে কথাগুলো ভাল লেগেছে তা উদ্ধৃত করলাম-
“ আমি তার স্বপ্নবাহক আত্মজ, সব কিছু উজিয়ে বহু বছর পরে, বেসরকারী কলেজে বাংলা পড়াই | "
‍‍ ‍ ..........‍‍‍‍‍‍দুই বয়সী দুই জননীর আশীর্বাদ সঙ্গে করে, আমার চেয়ে ২১ বছরের বড় আমার বাবা, কিংবা তাঁর চেয়ে ২১ বছরের ছোট আমি নদীর দিকে হাঁটতে শুরু করলাম ।"
পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম......
জুয়েইরিযাহ মউ হাসি

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জুয়েইরিযাহ মউ ।

নিপু ভাইর এই ২ টো বই-ই সাম্প্রতিককালের । আমার কেন জানি মনে হয় তাঁর শক্তি,মেধা,আর সম্ভাবণার সবটুকুই উন্মোচিত হয়েছে তাঁর প্রথম বই- জলদাসের মত্‌স্যঘ্রান'য়ে আমাদের গল্পে তাঁর ভাষা-ভঙ্গি সন্দেহাতীত ভাবে অনন্য । পরের দিকে এসে তিনি নামের প্রতি সুবিচার করেন নি বলে তাঁর পাঠকেরা বলেন শুনতে পাই ।

আমি তাঁর চীরকালের গুণমুগ্ধ । তিনি আমার ভাবগুরু-এটা ভাবলে আমি গৌরব বোধ করি ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

শুরুটা অসাধারণ হয়েছে।
তবে গল্প/কবিতা পাঠককে পড়তে দেয়ার আগে একটু পচিয়ে নেয়ার পক্ষে আমি।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

গল্প/কবিতা পাঠককে পড়তে দেয়ার আগে একটু পচিয়ে নেয়ার পক্ষে আমি সহস্রাধিকবার একমত টুটুল ভাই ।
কিন্তু, লোভ ! তারাশংকর হওয়া তো হবেই না । নিদেন পক্ষে মামুন হুসাইন কি সেলিম মোরশেদও না !

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাজনীন খলিল এর ছবি

ভাল লাগছে।চলুক।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ নাজনীন আপা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

অপূর্ব সুন্দর একটা সকাল ছিলো সেটা । অষ্টাদশী ওড়নার মতো স্নিগ্ধ রোদের ভেতর ফুটছিলো সেই ভোর ।

এই পুরো প্যারাটা পড়লে মনে হয়, ছোটবেলায় শিউলি ফুল দিয়ে যে মালা গাঁথতাম, সেরকম কেউ মালা গাঁথছে। অদ্ভূদ মিষ্টি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

ছোটবেলায় শিউলি ফুল দিয়ে যে মালা গাঁথতাম, সেরকম কেউ মালা গাঁথছে এখন ভয়, শেষে না আবার মালা খুলে পড়ে গাঁথবার আগে ...শেষ গাঁথুনি কেমন হয় কে জানে !

অবশ্য ফুলের দেশের মানুষ তুমি দাদী, নাতির জন্য ফুল সমস্যা না, কি বলো ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

কেমন যেন একটা সন্ধ্যা সন্ধ্যা লেখা সুমন ভাইয়া
এতো ভালো লাগছে পড়তে

আচ্ছা তুমি কি দ্বিতীয় পর্বটা দিয়ে তুলে ফেলেছ?
নাকি আমি ভুল দেখেছি?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

যেন একটা সন্ধ্যা সন্ধ্যা লেখা দারুণ উপমা তো রে !
না, শেষ এটা এই হলো মাত্র । আজ । কিংবা শেষ হয়তো হলো না, একটা শুরু আভাস ধরে রাখলো হয়তো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।