হাসতে নাকি জানেনা কেউ -০৭

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শনি, ১৬/০৫/২০০৯ - ১২:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকের খবরের কাগজে দেখলাম স্থানীয় সরকার, সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রী বলেছেন যে প্রকৌশল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় আর মেডিক্যাল কলেজগুলো শিক্ষিত দূর্নীতিবাজ তৈরী করছে।দেশের সিংহভাগ দূর্নীতি (তার ভাষ্যমতে ৮০ শতকরা ভাগ) নাকি এই তিন সেক্টর থেকে হয়। আমরা জানি আমাদের দেশের আমলাতন্ত্রের গঠনটি পিরামিডের মতন। পিরামিডের মাথায় বসে থাকেন মহামান্য মন্ত্রী যিনি জনগনের ভোটে নির্বাচিত অথবা জনগনের ভোটে নির্বাচিত সরকারের টিকেটে টেকনোক্র্যাট মন্ত্রী।সরকারের প্রকৌশল, কৃষি বা চিকিৎসা বিভাগগুলোর দায়িত্বে থাকা মন্ত্রীমহোদয়দের অগোচরে দুর্নীতি হয় এটা মেনে নেয়া খুবই কষ্টকর এবং অবাস্তবও বটে।বরং সেটা সত্য তা হলো যে এলাকায় উন্নয়ন কার্য্যক্রম হয় সেই এলাকার সরকারদলীয় মন্ত্রী, সাংসদ আর তাদের আশীর্বাদপুষ্ট দলীয় কর্মীদের পকেটে ভরাতে যেয়েই বাধ্য হয়ে এই সব কর্মকর্তাদের দূর্নীতি করতে হয়।আমার খুব কাছের কিছু বন্ধু আছে যারা সৎ না থাকতে পেরে এলজিইডির চাকরী ছেড়ে দিয়েছে কিংবা জানের ভয়ে দুর্নীতি করতে বাধ্য হয়েছে। এখন আমার বক্তব্য হচ্ছে এই সব মন্ত্রী বা সাংসদদের কত ভাগ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় আর মেডিক্যাল কলেজগুলো থেকে পাশ করা ? নিজেদের দোষ অন্যের ঘাড়ে চাপিয়ে দিয়ে নিজেদেরকে শুভ্র করার এই অপপ্রচেষ্টা কি নিতান্তই হাস্যকর নয়?

যাই হোক হাসির কিছু লিখতে বসেছিলাম তাই লিখি, মন্ত্রী সাহেবের এহেন বক্তব্য দেখে মনে হচ্ছে আমরা ডাক্তার, ইঞ্জিনিয়ার আর কৃষিবিদরাই খারাপ ছেলে আর তারা খুব “ভাল ছেলে” তবে কিনা “একটু পেঁয়াজ খায় আরকি” !

ছেলে ভাল কিন্তু পেঁয়াজ খায়

কন্যাদায়গ্রস্থ এক ব্রাহ্মণ পিতা হন্যে হয়ে মেয়ের জন্য ভাল পাত্র খুঁজ়ছেন। পাড়া পড়শী আর আত্মীয় স্বজনদের গন্ডি পেরিয়ে তিনি দারস্থ হলো এক ঘটকের। ঘটক সব শুনে তাকে আস্বস্ত করলেন যে ভাল একটা পাত্র খুঁজ়ে দেবেন। এর কিছুদিন পরের কথা, ঘটক সাহেব এসেছেন ব্রাহ্মণের কাছে একটি বিয়ের প্রস্তাব নিয়ে।ঘটকের মুখে বিত্তান্ত শুনে ব্রাহ্মণ পিতা জিজ্ঞেস করলেন,

‘ভাই আমার ঐ একটা মাত্র মেয়ে, ছেলেটি ভাল হবেত?’

ঘটকের ঝটপট উত্তর,

‘ভাল মানে! এই ছেলেত হাজারে একটা মেলে, তবে সমস্যা একটাই ছেলেটি একটু পেঁয়াজ খায় আর কি’

‘কি, ব্রাহ্মণের ছেলে পেঁয়াজ খায় !!’

‘না মানে সবসময়ত আর খায়না, এই যখন একটু গরু টরু খায় তখন আর কি’

‘কি ব্রাহ্মণের ছেলে গরু খায় !!’

‘না মানে সবসময়ত আর খায়না, এই যখন একটু মদ টদ গেলে তখন আর কি’

‘কি ছেলে মদ খায় !!’

‘না মানে সবসময়ত আর খায়না, এই যখন একটু খারাপ পাড়া টাড়াতে যায় তখন আর কি’

‘ছি ছি ছি ছেলে ঐসব জায়গাতেও যায়!!’

‘না মানে সবসময়ত আর যায়না, এই ধরেন যখন অনেক দিন পরে থানাহাজত বা জেল থেকে ছাড়া পায় তখন একটু মোজ মাস্তি করে আর কি, বুঝেনইত পুলিশের মাইর টাইর খাইয়া ... ’

‘কি ছেলে জেল হাজতেও যায়!!’

‘না মানে সব সময়ত আর যায়না, এই ধরেন যখন চুরি টুরি করে ধরা পড়ে আর কি’

এই পর্যায়ে ব্রাহ্মণে মাথা আর ঠিক থাকেনা সে ঝেটিয়ে বিদেয় করে ঘটককে এহেন “ভাল” ছেলের খোঁজ দেবার জন্য।

প্রিয় পাঠক আমাদের এহেন “ভাল ছেলে” মন্ত্রী আর সাংসদদের নিজেদেরকে ভাল মানুষ বানানোর প্রচেষ্টাকে সাধুবাদ জানাই, তাতেও যদি তাদের শেষ রক্ষা হয়।

১৫ মে ২০০৯


মন্তব্য

দ্রোহী এর ছবি

যাক বাবা বড় বাঁচা বেঁচে গেছি!!! মন্ত্রী মহোদয়কে অশেষ ধন্যবাদ আমার পশ্চাৎদেশ রক্ষা করার জন্য।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, এবং মেডিক্যাল কলেজের কোনটিতেই পড়িনি আমি। আমি পড়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে।
দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

ঢা.বি কে উনি মনে হয় বাই ডিফল্ট ধরে নিয়েছেন খাইছে
---------------------
উদ্ভ্রান্ত পথিক

সচল জাহিদ এর ছবি

হুম বুঝলামনা মন্ত্রী এই তিন বিশ্ববিদ্যালয়ের পেছনে লেগলেন কেন?

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

জি.এম.তানিম এর ছবি

মন্ত্রীমশায় ঠিক বলেছেন... আমি একটা খ্রাপ! উনারা সব ভালু!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সচল জাহিদ এর ছবি

অবশ্যি ভালু তবে পেয়াজ খায় কিনা !!!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মন্ত্রী কি আর সবসময় এরকম বলে, যখন মাথা একটু এলোমেলো হয়ে যায় শুধু তখন বলে ... হো হো হো

সচল জাহিদ এর ছবি

হেগের মাথাডা ভাল থাকে কখন !!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

anandomoye এর ছবি

montri e berudhay manhani mamla kora jay na?

সচল জাহিদ এর ছবি

মুন্নী তুমি রোমান হরফে লিখলে কেন?

যাই হোক আমার মনে হয় আইইবির, বিএমএ আর কৃষিবিদ ইনষ্টিটিউটের কিছু একটা করা উচিৎ। এটা মেনে নেয়া যায়না।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানবীরা এর ছবি

সত্যি কথাতো ভালো লাগবে না। শিক্ষিত দুর্নীতিবাজ এর দরকার কি দেশে? অশিক্ষিত দুর্নীতিবাজ দিয়ে কি কাজ চলছিলো না ???

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

অশিক্ষিত দুর্নীতিবাজ দিয়ে কি কাজ চলছিলো না ???

ছি ছি দেশের মন্ত্রীদের কেউ অশিক্ষিত বলে !!!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আলমগীর এর ছবি

দেশের সিংহভাগ দূর্নীতি (তার ভাষ্যমতে ৮০ শতকরা ভাগ) নাকি এই তিন সেক্টর থেকে হয়।

উনি ঠিক তা বলেন নাই। আপনার দেয়া লিঙ্ক থেকেই পড়ছি:
"বাজেটের ৭০ থেকে ৮০ ভাগ খরচ হয় এসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করা কর্মকর্তাদের মাধ্যমে। এ তিন সেক্টরেই বেশী দুর্নীতি হচ্ছে।"

বাজেটের ৮০ভাগ তাদের মাধ্যমে খরচ হওয়া মানে, তাদের অধীনে বাস্তবায়ন হওয়া। এর ঠিক কতটা দুর্নীতিতে যায় তা তিনি বলেননি, কেবল বলেছেন "বেশী দুর্নীতি" হচ্ছে।

সচল জাহিদ এর ছবি

আমি আসলে বোঝাতে চেয়েছিলাম এইভাবে,

বাজেটঃদুর্নীতি= ১০০:১০০
এখন বাজেটের ৭০ থেকে ৮০ ভাগ যে সেক্টরে ব্যবহৃত হবে দুর্নীতিও সেই অনুপাতে হবে। কারন উনি বলেছেন "বাজেটের ৭০ থেকে ৮০ ভাগ এই সেক্টরে ব্যয় হয় আর এই তিন সেক্টরেই দুর্নীতি সবচেয়ে বেশী"।

যাই হোক কিছুটা ব্যখ্যা নিজে দেবার জন্য দূঃখিত। তবে ব্যপারটা কিন্তু এরকমই দাঁড়ায়।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম, আমিও খারাপ। আফসোস, মন্ত্রীমহোদয়ের মতো ভালো মানুষ হতে পারলাম না।

কৌতুকটা অনেক মজা লাগল।

সচল জাহিদ এর ছবি

আমিত আরো বেশী খারাপ, কারন নিজেত ঐ দলের , উপরী হিসেবে এই সব শিক্ষিত দূর্নীতিবাজ তৈরী করার কাজটাও যে করতাম!!!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

পইড়া মন্টা চ্রম খ্রাপ হইলো...
আমি দেখা যায় মন্দ লুক...

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

দুঃখ কইরনা মন্দ হইলেও তুমি কিন্তু লোক ভাল কইলাম।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

কীর্তিনাশা এর ছবি

আমগো মন্ত্রীগো পেঁয়াজখোর বলায় আপনারে দিক্কার !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সচল জাহিদ এর ছবি

ভাইজান এইডা কি কন আমিত হেরারে ভালই কইলাম খালি একটু 'পেয়াজ' খাওনের কথা কইছি ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সচল জাহিদ এর ছবি

জনাব মন্ত্রী এইবারে আপনাদের "ভাল" ছেলেদের দূর্নীতির নমুনা দেখুন

প্রথম আলোর খবর ২২ মে ২০০৯

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।