আমারে তুমি অশেষ করেছ এমনি লীলা তব

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শুক্র, ০৫/০৬/২০০৯ - ৯:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছোট্ট একটা ছেলে, তার দৃস্টি আকাশের পানে।সেখানে উড়ে বেড়াচ্ছে অসংখ্য ঘুড়ি, নানা রঙের, ছোট-বড় লেজওআলা-লেজছাড়া, নানা রকমের।ছেলেটার মনে আজ বড়ো আনন্দ কারন আজ ঐ অসংখ্য ঘুড়ির ভিড়ে তার নিজেরটাকেও সে খুঁজে পাবে। সেই আনন্দে সকাল থেকে তার খাওয়া দাওয়া বন্ধ। আজ বন্ধের দিন সুতরাং স্কুল নেই, বাবারও অফিস নেই তাই সকাল থেকে বাপ ছেলেতে মিলে চলছে ঘুড়ি বানানোর কাজ।সেত আর কম ঝক্কির কাজ নয়, প্রথমে কাগজ দিয়ে ঘুড়ি তৈরী করা, তাতে লেজ লাগানো, এবং সেই সাথে অনেক লম্বা সুতা এবং তাতে মাঞ্জা দেয়া।বাসার সামনে থেকে রাস্তার ধার দিয়ে ছোট ছোট খুটি গেড়ে লম্বা সূতা নিয়ে যাওয়া হয়েছে একেবারে সাগরদীঘির পাড় পর্যন্ত।আর তাতে প্রথমে মোম এর প্রলেপ দিয়ে পরে কাচেঁর গুড়া আর আঠা মিশিয়ে মাঞ্জা দেয়া হচ্ছে।বিকেলের সোনা রোদে সেই ঘুড়ি উড়ল নীল আকাশে সেই সাথে কুড়িয়ে আনল ছেলেটার জন্য অনাবিল আনন্দ আর উচ্ছ্বাস। [/i]

****************************************

ছেলেবেলার অজস্র স্মৃতির মধ্যে কেন জানি ঐ একটি ঘটনাই আজ বড্ড বেশী মনে পড়ছে, কারন আজ ৬ জুন, আমার জন্মদিন।

আমার জন্ম টাঙ্গাইলের একটি গ্রামে যেখানে কোন একদিন আমার বাবারও জন্ম হয়েছিল।মার কাছে শুনেছি আমার জন্ম কোন আধুনিক বা সেকেলে হাসপাতালে নয় হয়েছিল একজন দাঈ এর কাছে। আমার এই ছোট্ট জীবনটা অনেক বৈচিত্রে ভরা।মানুষের ভালবাসা পেয়ে আর মানুষকে ভালবেসে বড় হয়েছি এই দেশের আর দশটা মধ্যবিত্ত পরিবারের ছেলের মত।সাধ আর সাধ্যের সেই চিরাচরিত টানাটানির সংসারে আভিজাত্যের কোন ছোঁয়া ছিলনা, তাই ঘটা করে জন্মদিন পালন করা হয়নি কখনো।সত্যিকার অর্থে বলতে গেলে নিজের জন্মদিনটা যে বিশেষ কিছু সেটা প্রথম বুঝতে শিখলাম বিশ্ববিদ্যালয়ে এসে। বুয়েট জীবনের সেই সময়গুলিতে প্রতিবছর এই দিনটাকে ঘিরে বন্ধুদের উচ্ছ্বাস, আনন্দ, আড্ডা দেখে কখন যে মনের অজান্তেই ৬ জুন একটি বিশেষ দিন হয়ে গেছে তা জানিনা।

আজকাল ফেইসবুকের কল্যানে জন্মদিনটা প্রিয়মানুষ আর বন্ধু বান্ধবের বৃত্ত পেরিয়ে ছড়িয়ে পড়েছে অনেকের মাঝে। সবার ভালবাসায় সিক্ত হতে কার না মন চায়। তাই ইদানিং জন্মদিন এলেই ফেইসবুকের শুভেচ্ছা বার্তাগুলি এক এক করে পড়ি, কত মানুষ আছে যাদের কখনো দেখিনি তারাও জন্মদিনে শুভেচ্ছা জানায়, কেউ অগ্রিম আবার কেউবা পরে।মানুষের এই আন্তরিকতা দেখে নিজেকে তাদেরই একজন মনে হয় অন্তত এইদিনটাতে।

প্রতিটি জন্মদিন ঘিরেই আমার একই ধরনের অনুভুতি কাজ করে। জন্মদিনের ভোরে মনে হয় আবার নতুন করে সব কিছু শুরু করি, কিন্তু তা আর হয়ে উঠেনা কখনো। সকালের প্রত্যাশা সারাদিনের প্রাপ্তিতে মুছে যায়, আমি রয়ে যাই সেই আগের মত, শতভাগ আবেগপ্রবণ একজন মানুষ।আবেগ আর যুক্তির দ্বন্দে আমি প্রতিনিয়ত বিদ্ধ হই কিন্তু দিনশেষে আবেগটাই বড্ড বেশী জিতে যায়। নিজের সবচেয়ে ভাল বা খারাপ দিক আমার এই আবেগই।তাই মানুষের ভালবাসা পেয়ে বা মানুষকে ভালবেসে নিজেকে যতটা ভাগ্যবান মনে হয় মানুষের কুৎসিত দিকগুলি দেখেও ততটাই হতাশ হয়ে যাই, তারপরেও মানুষ হিসেবে আমাদের সামনের দিকে যেতে হয় প্রতিনিয়ত, আর আমিও তার ব্যতিক্রম নই। আজ জন্মদিনে তাই রবীন্দ্রনাথের কাছ থেকে ধার করে নিজেকে নিজেই উপহার দেই নিচের লাইনগুলিঃ

আমারে তুমি অশেষ করেছ, এমনি লীলা তব–
ফুরায়ে ফেলে আবার ভরেছ, জীবন নব নব।
কত-যে গিরি কত-যে নদী-তীরে
বেড়ালে বহি ছোট এ বাঁশিটিরে,
কত যে তান বাজালে ফিরে ফিরে
কাহারে তাহা কব।।
তোমানি ঐ অমৃতপরশে আমার হিয়াখানি
হারালো সীমা বিপুল হরষে, উথলি’ উঠে বাণী।
আমার শুধু একটি মুঠি ভরি
দিতেছ দান দিবস-বিভাবরী–
হল না সারা কত-না যুগ ধরি,
কেবলি আমি লব।


Get this widget | Track details | eSnips Social DNA

৬ জুন ২০০৯


মন্তব্য

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ নিরিড়

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অনিকেত এর ছবি

সচল জাহিদ, আপনার জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা!
লেখাটাও বড্ড মনকাড়া।

প্রতিটি জন্মদিন ঘিরেই আমার একই ধরনের অনুভুতি কাজ করে। জন্মদিনের ভোরে মনে হয় আবার নতুন করে সব কিছু শুরু করি, কিন্তু তা আর হয়ে উঠেনা কখনো। সকালের প্রত্যাশা সারাদিনের প্রাপ্তিতে মুছে যায়, আমি রয়ে যাই সেই আগের মত, শতভাগ আবেগপ্রবণ একজন মানুষ।আবেগ আর যুক্তির দ্বন্দে আমি প্রতিনিয়ত বিদ্ধ হই কিন্তু দিনশেষে আবেগটাই বড্ড বেশী জিতে যায়। নিজের সবচেয়ে ভাল বা খারাপ দিক আমার এই আবেগই।

----আমার মনের কথাগুলো এত চমৎকার করে বলে দেবার জন্যে দশ লক্ষ তারা !!!!

সচল জাহিদ এর ছবি

অনিকেত অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।আরে আমার মত আপনিও দেখি আবেগপ্রবণ !

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু থিঙ্কু নজু ভাই

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নীল [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ নীল

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাকিব [অতিথি] এর ছবি

স্যার শুভ জন্মদিন...

ভাল থাকবেন, সুখে থাকবেন,
যতদিন বেচে থাকবেন যেন মানুষের ভালবাসা পান এবং মানুষ কে ভালবসা দিতে পারেন এই প্রত্যাশা করি।

আবার ও "শুভ জন্মদিন"

সচল জাহিদ এর ছবি

অনেক অনেক ধন্যবাদ সাকিব। একই প্রার্থনা তোমার জন্যও রইল

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ইশতিয়াক রউফ এর ছবি

অনেক অনেক শুভেচ্ছা রইলো জন্মদিনে। হাসি

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ ইশতি

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

জি.এম.তানিম এর ছবি

শুভেচ্ছা!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ তানিম

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানবীরা এর ছবি

শুভ নববর্ষ জাহিদ আপনাকে। পার্টি কই???

প্রতিটি জন্মদিন ঘিরেই আমার একই ধরনের অনুভুতি কাজ করে। জন্মদিনের ভোরে মনে হয় আবার নতুন করে সব কিছু শুরু করি, কিন্তু তা আর হয়ে উঠেনা কখনো। সকালের প্রত্যাশা সারাদিনের প্রাপ্তিতে মুছে যায়, আমি রয়ে যাই সেই আগের মত, শতভাগ আবেগপ্রবণ একজন মানুষ।আবেগ আর যুক্তির দ্বন্দে আমি প্রতিনিয়ত বিদ্ধ হই কিন্তু দিনশেষে আবেগটাই বড্ড বেশী জিতে যায়। নিজের সবচেয়ে ভাল বা খারাপ দিক আমার এই আবেগই।তাই মানুষের ভালবাসা পেয়ে বা মানুষকে ভালবেসে নিজেকে যতটা ভাগ্যবান মনে হয় মানুষের কুৎসিত দিকগুলি দেখেও ততটাই হতাশ হয়ে যাই, তারপরেও মানুষ হিসেবে আমাদের সামনের দিকে যেতে হয় প্রতিনিয়ত, আর আমিও তার ব্যতিক্রম নই।

সত্যিই তাই। তারা রইল উপহার আপনার জন্য।

---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

তানবীরাপু

অনেক ধন্যবাদ। আপনার রান্না ছাড়া কি আর পার্টি হবে। আপনি কবে রান্না করবেন সেইটা আগে বলেন ।

---------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রাগিব এর ছবি

আমি ভেবেছিলাম তোমার পোলার জন্মদিন হাসি

শুভ জন্মদিন, ভালো থেকো।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সচল জাহিদ এর ছবি

রাগিব, পোলার জন্মদিন আরো কয়েক মাস পরে। ধন্যবাদ বন্ধু

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রায়হান আবীর এর ছবি

শুভ জন্মদিন ...

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ রায়হান

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আহমেদুর রশীদ এর ছবি

শুভ জন্মদিন

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ রশীদ ভাই

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মোমেনুল ইসলাম এর ছবি

শুভ জন্মদিন দোস্ত

সচল জাহিদ এর ছবি

অনেক ধন্যবাদ বন্ধু

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আবেগী একজন মানুষের জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।
ভালো থাকুন সবসময়। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সচল জাহিদ এর ছবি

অনেক ধন্যবাদ শিমূল আপা

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।