খাবারের নাম নিয়ে বিড়ম্বনা

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: বিষ্যুদ, ২৪/০৯/২০০৯ - ৪:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কথায় আছে 'এক দেশের বুলি অন্য দেশের গালি'। বাংলাদেশের সিলেটে যেয়ে খাবার পুরি আর অন্য পুরি (ফুরি) নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েছেন অথবা শুনেছেন। এরকম আরো কিছু বিব্রতকর অভিজ্ঞতার কথা শোনা যাকঃ



২০০৮ সালের কথা, আমরা গিয়েছি কানাডার ইউনিভার্সিটি অফ আলবার্টার বাংলাদেশী ছাত্র সংগঠনের পিকনিকে। বিশাল এক স্কুল বাসে করে সবাই মজা করতে করতে পিজন লেকে পৌঁছলাম। বার্বিকিউ হচ্ছে, খিচুড়ি গরুর মাংস রান্না চলছে আর সেই সাথে চলছে ফুটবল এবং আড্ডা। সবার এই ব্যস্ততার মাঝে আমাদের বাসের ড্রাইভার এক শ্বেতাংগ মাঝবয়সী মহিলা আমাদের এক ভলান্টিয়ারের কাছে এসে,

-আমি কি একটি পপ পেতে পারি ?

আমাদের দেশে পপ মানে পপ সংগীত বড়জোর পপ বলতে পপকর্ন বুঝি। আর এই দেশে পপ বলতে বুঝায় কোমল পানীয়কে [তথ্যসুত্রঃ উইকিপিডিয়া]। আমাদের জনৈক ভলান্টিয়ারের সেই ইতিহাস জানার কথা নয় সুতরাং সাফ না করে দিয়ে বললেন,

-দুঃখিত আমাদের কাছে কোন পপ নেই।

বেচারী চোখের সামনে কোক আর স্প্রাইটের ক্যান আর বোতল দেখতে পেয়ে এবং এইভাবে না শুনে যার পর নাই বিষ্মিত হল। ব্যাপারটি যথেষ্ট অপমানজনক। সে রেগে গিয়ে আমাদেরকে কিছু না বলে বাস নিয়ে কাছাকাছি কোন বিপনি বিতান থেকে পপ কিনে নিয়ে এলো। সব কাহিনী আমরা জানতে পারলাম পিকনিক শেষ পূনরায় বাসে উঠার সময় তার বিরক্তিকর ভাব দেখে। যাই হোক সে যাত্রায় দুঃখিত বলে মান ইজ্জত বাঁচানো গেল।



শাব্দিক ভাবে হ্যাম ( Ham) মানে শুকরের থাই এর মাংস [তথ্যসুত্রঃ উইকিপিডিয়া] আর বারগার(Burger) মানেত আমরা সবাই জানি। এই দুটিকে একত্র করলে হয় Hamburger যা শুনে মনে হয় এক ধরনের বারগার যা কিনা শুকরের মাংস দিয়ে তৈরী করা হয়। কিন্তু আদতে Hamburger শব্দটি এসেছে জার্মানীর Hamburg শহরের নাম থেকে[তথ্যসুত্রঃ উইকিপিডিয়া] যা কিনা এই উত্তর আমেরিকায় একটি প্রচলিত ফাস্ট ফুড এবং আসলে অধিকাংশ ক্ষেত্রে গরুর মাংস দিয়ে তৈরী হয়।

গত বছরের (২০০৮) কথা , আমাদের ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টুডেন্টস এসোসিয়েশনের (GSA) পক্ষ থেকে বাৎসরিক বার্বিকিউ পার্টি হবে। সেবারে বাংলাদেশের একজন GSA এর এক্সিকিউটিভ হয়েছে বলে প্রথম বারের মত 'হালাল' বারগার থাকবে, কিন্তু মেইল এসেছে 'হালাল হ্যাম বারগার পরিবেশন করা হবে' । পড়ে গেলাম মহা ঝামেলায় হ্যাম আবার হালাল হয় কিভাবে, অবশেষে এইখানকার পোলাপানদের কাছে জ্ঞান অর্জন করে জানলাম হ্যাম আর হ্যাম-বার্গার মধ্যে পার্থক্য।



এই ঘটনাটাও এইখানে ঘটা এবং আমার শুনা। কানাডাতে কে এফ সি'র টুনি টুইসডে বলে একটা ব্যাপার আছে। টুনি মানে হলো ২ ডলার আর এইখানে মঙ্গলবারে ২ ডলারে ( এখন বেড়ে ২ ডলার আশি সেন্ট হয়েছে) দু'টি ফ্রাইড চিকেন আর ফ্রাইস পাওয়া যায়। যার ফলে আমরা মোটামুটি সবাই মঙ্গলবারে ঢু মারি কে এফ সি তে। একবার আমাদের দুই জন খেতে গিয়েছে কে এফ সি তে। দোকানের ভেতরে ব্যানারে লোভনীয় রিবসের ছবি দেখে চিকেনের বদলে রিবস অর্ডার দিয়েছে। খাবার সময় একজন বলে এটা গরু, আরেকজন বলে না গরু না এটা খাসি দেখনা এত নরম, কিন্তু আসলে ছিল ওটা শুকরের। যদিও শাব্দিক অর্থে রিবস মানে পাঁজর কিন্তু এখানে এমেরিকান কুইজিন গুলিতে রিবস মানে হলো শুকরের পাঁজরের মাংস[তথ্যসুত্রঃ উইকিপিডিয়া]

যাই হোক শেষ করি একটি কৌতুক দিয়ে, কোন এক অনুষ্ঠানে তপন চৌধুরীর মুখে প্রথম শুনিঃ

এক ভদ্রলোক যথেষ্ট পরিমান মোটা বলে সরনাপন্ন হয়েছেন এক ডাক্তারের। ডাক্তার তাকে অনেক পরামর্শ দিলেন খাবারের বিষয়ে যেমনঃ তেল যুক্ত খাবার খাবেননা, খাবারের আগে পানি খাবেন, ব্যায়াম করবেন ইত্যাদি ইত্যাদি আর সেই সাথে পরামর্শ দিলেন প্রচুর পরিমানে সালাদ খাবেন এবং তা অবশ্যই 'ড্রেসিং ছাড়া'।

বেশ কয়েকদিন পরের কথা, ভদ্রলোকের এক আত্মীয় এসেছেন বাসায় জরুরী এক প্রয়োজনে। তার ছেলে বললেন বাবাত এখন সালাদ খাচ্ছেন তাই দেখা করা যাবেনা। শুনেত তার আক্কেলগুড়ুম সে পাত্তা না দিয়ে জোর করে ভেতরে প্রবেশ করলেন এবং যা দেখলেন তা কিছুটা এরকমঃ ভদ্রলোক পুরোপুরি উলংগ হয়ে শশা আর গাজর খাচ্ছেন। তিনি বিব্রত হয়ে জিজ্ঞেস করাতে উত্তর মিলল ' তাকে ড্রেসিং ছাড়া সালাদ খেতে বলেছে কিনা !!!'


মন্তব্য

_প্রজাপতি এর ছবি

সালাদ ছাড়া ড্রেসিং ... হাহাহা
মজা পেলাম ।
------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ প্রজাপতি।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

বিয়াফক মজা পাইলাম জাহিদ পাই, আরো চাই। কার কাছে যেন আপনার এই লেখাটা খুব অপছন্দ হয়েছে ইয়ে, মানে...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সাইফ। পাঠকের বিচার চুড়ান্ত, মেনে নিচ্ছি।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আশরাফ মাহমুদ এর ছবি

হা হা হা। হো হো হো
----------------------------------------
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
----------------------------------------
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দ্রোহী এর ছবি

আমি একবার হালাল পর্ক খাইছিলাম। দেঁতো হাসি

সচল জাহিদ এর ছবি

বলনকি বস আপনিও !!!

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দ্রোহী এর ছবি

হ! খাইছি ৪/৫ বার। জিনিসটা খাইতে তেমন খ্রাপ না। তবে সংস্কার ভাংতে বেশি ভালো লাগে নাই।

শাহেনশাহ সিমন এর ছবি

মজারু হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সিমন ভাই

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

স্যার, মজার লেখাগুলো এতো ছোট ছোট করে দেন ক্যান ?? আমি অবশ্য 'পপ' এর গল্প শুনেই মজা পাইসি বেশি...দেঁতো হাসি

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

সুহান লিখতে গেলে সব ভুলে যাই কিন্তু আড্ডা দিলে সব মনে পড়ে। সবচাইতে ভাল হয় আড্ডার সময় লেখা।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

হ্যামবার্গারের ব্যাপারটা আসলেই জানতাম না!!
-----------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

সচল জাহিদ এর ছবি

যাক আমার মত আরো তাহলে অনেকেই আছেন !!

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মজা লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু থিঙ্কু বস।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

খাবারের সময় সাত-পাঁচ ভাবিনা। লেখা পড়ে মজা পাইছি।

রেনেসাঁ

সচল জাহিদ এর ছবি

হুম তবে মাঝে মাঝে না ভাবলে হালাল হ্যাম খেয়ে ফেলবার সম্ভাবনা আছে !!!
অনেক ধন্যবাদ।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ভূঁতের বাচ্চা এর ছবি

আমার সাথেও একবার এমন হয়েছে। আমি একবার আমাদের ভার্সিটির ক্যাফেটেরিয়াতে গিয়ে অনেক ভেবচিন্তে বার-বি-কিউ পিজ্জা অর্ডার দিলাম। পিজ্জা আসার পর রসিয়ে রসিয়ে খেতে শুরু করলাম। খাওয়া ৮০ ভাগ শেষ হয়ে যাবার পর আমার এক বন্ধু সেখানে আসল। তার তো চোখ কপালে তোলার অবস্থা। আমি বললাম কি হয়েছে ? সে বলে ওটাতে তো বেকন মেশানো ছিল।
--------------------------------------------------------

--------------------------------------------------------

বন্যরানা এর ছবি

ভাই বিশ্বাস করেন আর না করেন, কিছুদিন আগে নাইরোবি তে এক রেস্টুরেন্টে গিয়া 'বীফ বেকন' খাইছি

সচল জাহিদ এর ছবি

এইজ অফ এম্পেরর খেলার সময় ১০০০ ফুড পাবার জন্য পিপেরনি পিজা লিখতাম চিটকোডে। এখানে এসে দেখি এই নামের পিজা আসলেই আছে এবং খেতে যাবার পরিকল্পনা করতেই জানলাম সেটাতে পর্কের সসেজ দেয়া।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

বন্যরানা এর ছবি

কেমন আছেন জাহিদ ভাই?
হ্যাম বারগার মানে এই !
লেখা পড়ে বেশ মজা পেলাম।
এরকম কিছু ঘটনা আমার নিজের বেলায়ও ঘটেছে, কখনও হয়তো লিখবো।

সচল জাহিদ এর ছবি

এইত ভাল আছি ভাইয়া। তোমার অভিজ্ঞতা গুলো লিখে ফেল, সবাই মিলে জানা যাবে।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তীরন্দাজ এর ছবি

পপ এর গল্পটিই মজার বেশী।

জাহাজের কাজের সময় গ্রীক নেপথারিও এসে জিজ্ঞেস করলো, 'টিকানিস?', (-অর্থ কেমন আছ। ভাবলাম আমার নিজের নাম যখন আনিস, ও জানতে চাইছে, কেমন আছ আনিস? (ভাবলাম টিকানিস প্রশ্নের মাঝেই আনিস নামটি লুকোনো)

আমি উত্তর দিলাম, কালা - (অর্থ ভালো)
তারপর পচশ্ন করলাম, টিকা নেপথারিও?
ও থ' হয়ে আমার মুখের দিকে তাকিয়ে রইলো।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সচল জাহিদ এর ছবি

জটিলত বস। এইরকম আরো কিছু লেখেননা ।

অফটপিকঃ টিকা তীরুদা !!!

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

কালো কাক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম। পপ প্রথমে বলতে বেশ লজ্জা লাগতো, যেমন লজ্জা লাগতো প্রফেসরদের নাম ধরে ডাকতে। এখন প্রফেসরদের স্যার বলতেই লজ্জা লাগে। সময় কতকিছু বদলে দেয়।

বাই দ্য ওয়ে, আপনাদের ওখানে আমার এক বন্ধু গিয়েছে, স্ট্যাটে পিএইচডি প্রোগ্রামে। আপনাদের কথা বলে দিয়েছি কিন্তু উনি মনে হয় একটু লাজুক আছেন। বেচারা একদম একা হয়ে গেছেন, কাউকে চেনেনা তো..(যদিও পরিবার সহই গিয়েছেন)

সচল জাহিদ এর ছবি

পিপিদা ওনার নাম ফোন নাম্বার আমাকে মেসেজ করে পাঠান।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

কার কথা বলেন? আমি চিনি?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি যার কথা ভাবছেন আমি তার কথা বলছিনা। আমি যার কথা বলছি উনি আমার এক ব্যাচ উপরের।
...............................
নিসর্গ

গৌতম এর ছবি

বেশ মজা পেলাম। পপ আর হ্যামের ব্যাপারেও প্রথমবারের মতো জানলাম।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তানবীরা এর ছবি

জাহিদ ভাই, হট ডগটা বাদ গেলো মনে হচ্ছে
**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

একদম ঠিক তানবীরাপু, এই 'গরম কুত্তার' নাম প্রথম শুনে আসলেই অবাক হয়েছিলাম।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ভুতুম এর ছবি

মজা পেলাম বেশ।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নীরব পাঠক এর ছবি

দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।