চিকেন আলা কারতঃ চল তোমাদের তাদের সেই অজানা গল্প শোনাই

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: বিষ্যুদ, ০১/১০/২০০৯ - ১২:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১৯৯৪ সালের কথা, সবে ঢাকায় গিয়েছি কলেজ ভর্তিপরীক্ষা দেবার আগে কোচিং করতে। একদিন দূরঃসম্পর্কের এক মামার বাসায় গিয়েছি তৎকালীন আইপিজিএমআর (পিজি হাসপাতাল) এর পাশের এক কলোনীতে। সেখান থেকে বের হবার সময় রাস্তার পাশে এক ডাস্টবিন থেকে একজন মাঝবয়সী মহিলাকে খাবার কুড়িয়ে খেতে দেখেছিলাম। একেবারেই প্রথম বলে আমার কিশোর মনে তার প্রভাব পড়েছিল ভালমতই। আমি দেখছিলাম আমার মায়ের সমান বয়সী সেই মহিলাটি কোলে একটি বাচ্চা নিয়ে ময়লার মাঝখান থেকে কুড়িয়ে মাছের মত কিছু একটা খাচ্ছেন। বলতে দ্বিধা নেই ঢাকার যান্ত্রিক নগর জীবনে সেই স্মৃতি হারিয়ে গিয়েছিল কয়েকদিনের মধ্যেই। তারপর অসংখ্যবার এই ধরনের দৃশ্য দেখেছি, কখনো কখনো সেই মানুষগুলিকে কিছুটা সাহায্য করার চেষ্টা করেছি কিন্তু স্বার্থপর এই পৃথিবীতে মহামানব হবার চেষ্টা করিনি কখনো।

মূল বক্তব্যে আসি, আমাদের দেশের মত অনুন্নত বা শুধু বলবার জন্য বলা উন্নয়নশীল দেশগুলোতে এই দৃশ্য নতুন বা চমকের কিছু নয়। কিন্তু এই একই রকমের দৃশ্য সেলুলয়েডের ফিতেতে ধারণ করে আমার মত হাজারো মানুষের কাছে নিয়ে এসেছে একটি স্বল্পদৈর্ঘ চলচিত্র 'চিকেন আলা কারত' (Chicken Ala Carte, ফ্রেঞ্চ উচ্চারণ বাংলায় ঠিক কি হবে বুঝতে পারছিনা ). Ala Carte একটি ফরাসী শব্দ যার আভিধানিক অর্থ রেস্তোঁরায় প্রদর্শিত খাদ্যের তালিকা। এই চলচিত্রটিতে একদিকে খাবারের বাহুল্যতা আর অন্যদিকে ক্ষুধার তাড়নাকে সমভাবে দেখানো হয়েছে।

২০০৬ সালের ফেব্রুয়ারীতে জার্মানীর বার্লিনে আন্তর্জাতিক চলচিত্র উৎসবে 'খাবার-স্বাদ-ক্ষুধা' এই বিষয়ের উপর ভিত্তি করে একটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রায় ৩৬০০ চলচিত্র নির্তাদের অসংখ্য চলচিত্রের মধ্য থেকে ৩২ টি প্রদর্শিত হয় এবং পরিচালক ফারডিনান্ড ডিমাডুরার এই ছবিটি শীর্ষস্থান কেড়ে নেয়। আগে ছবিটি দেখুনঃ

ছবিটির মাঝে একটি গান রয়েছে। বলতে গেলে আমাদের মনের কিছু কথা নিয়েই সাজানো এর পংক্তিগুলো।অসংখ্যবার দেখার সুবাদে গানটি প্রায় মুখস্থ হয়ে গিয়েছে। আজ ভাবলাম এটিকে ভাবানুবাদ করলে কেমন দাঁড়ায়ঃ

চল তোমাদের তাদের সেই অজানা গল্প শোনাই
দেখ কিভাবে তাদের হাসি আমার চোখে বর্ষা নামায়।

হয়ত কখনই জানবেনা তাদের সেই গল্প, কারন তোমরা রয়েছ আড়ালে
যদিওবা দেখ সেই বাস্তব তুমি পারবে কি দৃষ্টি সরাতে ?

চল তোমাদের সেই গল্প শোনাই, জানি তোমরা ভাববেনা এটা সত্য
আর আমি ভুলিনি সেই বাস্তব তাই বলছি তোমায় নিত্য

যা কিছু আমি জেনেছি আসলেই কি কিছু শিখেছি ?
আজো আমার বদ্ধ চোখের পাতায় ভেসে উঠে সেই ছবি

চল তোমাদের তাদের সেই গল্প শোনাই
যে গল্পের শুরু আছে শেষ হয়ত নাই।



*************************************************

এই সিরিজের আগের লেখাগুলিঃ

হোয়াট ইজ দ্যাটঃ অনুভূতির চক্র

দেশান্তরীঃ একই ইতিহাস কেন বার বার ফিরে আসে?


মন্তব্য

অমিত এর ছবি

মন হয় ফ্রেন্চ হবে "আ-লা ক্বাথ" টাইপের কিছু

সচল জাহিদ এর ছবি

আমারো তাই মনে হয়।উইকিতে এর উচ্চারণ এরকম দেয়া আছে।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

_প্রজাপতি এর ছবি

ভাল লাগলো আপনার অনুবাদ করা গানটা।
-------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ প্রজাপতি

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

শাহেনশাহ সিমন এর ছবি

অনুবাদের গানটা ভাললাগসে।

আর সাথে সাথে আমার নিজেরো একটা গান মনে পড়লো, আপনার প্রোফাইল ফটো -ও এই মনে করানোর দাবীদার। দেঁতো হাসি গানটা হচ্ছে, 'তোমার পাঞ্জাবীটা জোস্' চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ বস। পাঞ্জাবীটা পছন্দ হইছে নাকি বস ?

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

শাহেনশাহ সিমন এর ছবি

হ। তয় দিয়েন্না, সাইজে হইবেনা খাইছে

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মৃত্তিকা এর ছবি

ধন্যবাদ জাহিদ ভাই এরকম একটি পোস্টের জন্য। খারাপ লাগলো। আবারও একই কথাই লিখি, এরকম কষ্ট পাওয়া মাঝে মধ্যে খুব প্রয়োজন!

"চল তোমাদের তাদের সেই অজানা গল্প শোনাই
দেখ কিভাবে তাদের হাসি আমার চোখে বর্ষা নামায়। "
--চমৎকার গানের কথা! অসাধারণ!

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বাধীন এর ছবি

কষ্টকর। এই চিত্রগুলো দেখলে বুঝা যায় যে মানুষ আর প্রকৃতির অন্য প্রানীগুলোর মাঝে খুব বেশি পার্থক্য নেই। অথচ আমরা এই মানুষগুলোর জন্য আহারের ব্যবস্থা না করে কাড়ি কাড়ি অর্থ ব্যায় করি যুদ্ধের পেছনে।

সচল জাহিদ এর ছবি

সহমত।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

স্যার, আমার আশ্চর্য লাগছে আরেকটি কারণে... এই শর্টফিল্মটার বিষয়বস্তুতো খুব অভিনব কিছু না- আমাদের দেশে এর বাস্তব রুপটা আমরা প্রায় প্রতিদিন দেখি... পশ্চিমারা কি এইগুলার খুব বেশি দেখে নাই ??

আরেকটা কথা হচ্ছে; এই সব শর্টফিল্মগুলা নিয়ে কিন্তু স্যার আপনি আরেকটা সিরিজ করতে পারেন; আমার আইডিয়াটা পছন্দ হইসে- কারণ আপনার দেয়া শর্টফিল্মগুলা দেখে মজা পাচ্ছি।
... আশা করি প্রস্তাবটা বিবেচনা করবেন স্যার।

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সচল জাহিদ এর ছবি

সুহান চমৎকার পরামর্শ দিয়েছ। আমি আসলেই এই কয়েকদিন ধরে স্বল্পদৈর্ঘ্য চলচিত্রগুলো দেখে বেড়াচ্ছি। শিরোনাম পরিবর্তন করে সিরিজ আকারে নিয়ে আসলাম।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানবীরা এর ছবি

জাহিদ ভাই খুব হার্ট টাচিং লেখাটা।

হল্যান্ডে আলা কার্ট উচ্চারন করে। রেষ্টুরেন্টে দুই ধরনের মেনু থাকে। এক হলো সেট মেনু আর এক হলো আপনি নিজে পছন্দ করবেন। সেটাকে বলে ওরা আলা কার্ট। তবে এটা কি ওলন্দাজ স্টাইল না আন্তর্জাতিক সেটা আমি জানি না।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ তানবীরাপু। উইকিতে এরকমই পড়েছিলাম।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।