হোয়াট ইজ দ্যাটঃ অনুভূতির চক্র

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শনি, ১৯/০৯/২০০৯ - ১:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


বাবা এটা কি ?
-সাইকেল
বাবা এটা কি ?
-সাইকেল
বাবা এটা কি ?
-সাইকেল
.......................
.......................

ছেলেকে নিয়ে প্রায়ই বাইরে হাঁটতে বের হই বিকেলে আর দুই বছরের এই ক্ষুদ্র মানুষটি আমাকে আশে পাশের কিছু দেখলেই জিজ্ঞেস করে এটা কি ? বার বার আমি একই উত্তর দেই ওর একই প্রশ্নের। প্রিয় পাঠক এই অনুভূতি বা অভিজ্ঞতাগুলো হয়ত সব বাবারই থাকে যার প্রকাশ ঘটেছে এই গ্রীক স্বল্প দৈর্ঘ্যের চলচিত্রে। ধরে নিচ্ছি ইতিমধ্যে ফেইসবুকের কল্যানে এটি সবাই দেখে ফেলেছেন তার পরও আবার দেখাচ্ছি, কেন দেখাচ্ছি সে প্রসঙ্গে পরে আসছি।

বাইরে এসেছি প্রায় বছর তিনেক হতে চলল এর মধ্যে বাবা মার সাথে শেষতক ঈদ করেছি ২০০৬ এ। তবে বাবার হাত ধরে কবে শেষতক ঈদের নামাজে গিয়েছি সেটা মনে নেই। একটা বয়সের পর থেকে বাবার হাতটা ধরে যেতে কেমন জানি ইতস্তত লাগত, মনে হত ইস আমি বড় হয়ে গিয়েছি না? সেই ইতস্তত অনুভূতি একসময় রূপ নিল অভ্যাসে। তার পর থেকে বাবার সাথে ঈদের নামাজে গিয়েছি তবে হাতটা আর ধরিনি। আজ আমার ছেলেটি যখন আমার হাত ধরে হাঁটে মনে হয় পৃথিবীতে আমি সবচেয়ে সুখী একজন মানুষ,তাহলে যেদিন প্রথম বাবার হাত ছেড়ে ঈদের নামাজে গিয়েছিলাম সেদিন বাবার কেমন লেগেছিল ? আর আজ বাবাকে ছেড়ে যখন ঈদের নামাজে যাই তখন এখান থেকে হাজার হাজার মাইল দূরে বাংলাদেশের ছোট্ট একটি মফস্বল এলাকায় আমার বাবার কেমন অনুভূতি হয় ?

বেশ কয়েকদিন আগে বাবার সাথে ফোনে কথা হচ্ছিল। আমার ছেলে বউ তখন সবে এসেছে আমার কাছে বাংলাদেশ থেকে। আমি খুব আনন্দ নিয়ে বাবাকে বলছিলাম ছেলেকে নিয়ে আমার আনন্দের অনুভূতিগুলোর কথা। বাবা শুনলেন এবং শেষতক বললেন,

'তুমি যেমন তোমার ছেলেকে কাছে পেয়ে আনন্দে আত্মহারা হয়েছ আমিও কিন্তু আমার ছেলেকে দূরে রেখে ঠিক সেই পরিমান কষ্টে আছি।'

খুব ছোট্ট একটি লাইন কিন্তু বুকটা চিঁড়ে কষ্টগুলো বের আনার জন্য যথেষ্ট। মাঝে মাঝে মনে হয় নিয়তি আমাদের এমন এক জায়গায় ঠেলে নিয়ে এসেছে যেখান থেকে আমাদের মুক্তি নেই না আমার না বাবার না আমার সন্তানের। আজ যে আনন্দ আমি পাচ্ছি অনেক বছর আগে সেই আনন্দ আমার বাবা পেত আর আজ বাবা যে কষ্ট পাচ্ছে অনেক বছর পর আমি হয়ত সেই একই কষ্ট পাব।

আর দুই দিন পরেই ঈদ, এবারো বাবার সাথে ঈদের নামাজে যাওয়া হবেনা নিশ্চয় কিন্তু ছেলের হাত ধরে ঈদের নামাজে যাবার আনন্দ কি সেই কষ্টকে লাঘব করতে পারবে ? আনন্দ দিয়ে কখনো কষ্টের অনুভূতি কাটিয়ে উঠা যায় ? কি জানি হয়ত যায় হয়তবা যায়না।



এই সিরিজের আগের লেখাগুলিঃ

দেশান্তরীঃ একই ইতিহাস কেন বার বার ফিরে আসে?


মন্তব্য

অনিকেত এর ছবি

খুব ছুঁয়ে গেল লেখাটা----
ভাল থাকবেন, প্রার্থনা করি আপনার বাবাও ভাল থাকবেন--

সচল জাহিদ এর ছবি

আপনাকেও ধন্যবাদ অনিকেতদা।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সাইফ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার আর কখনোই বাবার সঙ্গে ঈদ করা হবে না।
মা ছিলেন, তিনিও গতমাসে চলে গেছেন নিউইয়র্ক। মন খারাপ
যদিও আমি ঈদের নামাজ পড়ি না, ঈদ নিয়াও হাপিত্যেশ নাই। কিন্তু কেমন যেন খালি খালি লাগে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

নজু ভাই আপনার লেখাটা পড়ে মনটা আরো বেশী খারাপ হয়ে গেল। বাবার সাথে আমার এইরকম অসংখ্য অনুভূতির কথা মনে পড়ে গেল।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ভ্রম এর ছবি

আমার বাবার কথা মনে পড়ে গেলো... এই প্রথম একা ঈদ করবো কিনা তাই বোধহয় একটু বেশিই লাগলো...
ভালো থাকবেন। আপনার বাবার জন্য শুভ কামনা।

সচল জাহিদ এর ছবি

ভ্রম
আপনার খারাপ লাগটা আমাদের থকে আরো বেশী হবে নিশ্চয়। শুভকামনা রইল আপনার জন্য।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

_প্রজাপতি এর ছবি

জাহিদ ভাই আপনার লেখাটা পড়ে মন খারাপ হয়ে গেল। কেন যে বড় হয়ে গেলাম এত হুট করে।

-------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সচল জাহিদ এর ছবি

হুম আমারো মাঝে মাঝে সেইটাই মনে হয়।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দুষ্ট বালিকা এর ছবি

মন খারাপ ... চলুক

----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মৃত্তিকা এর ছবি

ভিডিওটি দেখে চোখে পানি চলে এলো। লেখাটা পড়েও কষ্টের অনুভুতিই পেলাম। তবে এরকম কষ্টগুলো পাওয়া খুব দরকার মাঝে মাঝে, নাহলে আমরা পুরোপুরি স্বার্থপর হয়ে যাবো একদিন।

সচল জাহিদ এর ছবি

সহমত রইল

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দ্রোহী এর ছবি

মনটা খারাপ হয়ে গেল বাবার কথা ভেবে।

সচল জাহিদ এর ছবি

.....................

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

অসাধারণ একটা ক্লিপ দেখলাম, সত্যি অসাধারণ...
স্যার, ভালো থাকুন- আশা রাখি দ্রুতই দেশে ফিরবেন। ... নির্ঝরের জন্যে শুভ কামনা।

অগ্রীম ঈদ মোবারক
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

সুহান তোমাকেউ ঈদের শুভেচ্ছা , ঈদ মোবারক।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

লেখা পড়ে কষ্ট লাগলো। ভাল থাকবেন।

নৈশী।

সচল জাহিদ এর ছবি

এই অনুভূতিগুলো সবারই হয়। আপনিও ভাল থাকবেন

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তীরন্দাজ এর ছবি

ছবিটি দেখতে দেখতে আমার চোঝে জল এনে গেলো। কি বলবো?
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সচল জাহিদ এর ছবি

যতবার দেখি আমারও এই একই অনুভূতি হয়।

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নাঈম আহসান এর ছবি

অনেক হৃদয়ছোয়া লেখা। এই প্রথম একা ঈদ করছি। তাই খুব বেশী অনুভব করছি। ঈদ মোবারক......

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ নাঈম। তোমার কেমন চলছে?

----------------------------------------------------------------------------
জাহিদুল ইসলাম
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।