আরিফুর রহমানকে যে কোন শর্ত ছাড়াই মুক্তি দেয়া হোক

সৌরভ এর ছবি
লিখেছেন সৌরভ (তারিখ: রবি, ২৩/০৯/২০০৭ - ৬:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আরিফুর রহমান নামের সদ্য কৈশোরোত্তীর্ণ পিচ্চি ছেলেটা এখন কোথায় কোন জয়েন্ট ইন্টেরোগেশন সেলের অন্ধকার কামরায় রাত কাটাচ্ছে, আমি জানিনা। আমার জানতে ইচ্ছে করছেনা বাচ্চা ছেলেটির পরিবারের অসহায়তার কথা । মোটামুটি ধারণা করতে পারছি সে বাস্তবতা।
শুধু জেনেছি, তাঁর জন্যে কোন আইনজীবী দেয়া সম্ভব হয়নি মহামান্য সরকারের পক্ষ থেকে।

চারদিন আগে, একটি বহুল প্রচলিত তুচ্ছ কৌতুক প্রকাশের জন্যে ফ্রিল্যান্স কার্টুনিস্টকে গ্রেফতার ও হুজুরদের পায়ে ধরে সম্পাদককে মাফ চাওয়ানোর মতো শাস্তি দেবার পর, আমাদের মহামান্যগণ কী ভাবছেন, জানতে ইচ্ছে করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনা ও তার প্রেক্ষিতে যে বিক্ষোভ হয় - তাকে ‌মুহম্মদ ফকরুদ্দিন ও মুহম্মদ মইনুলেরা 'অপশক্তি'র কাজ বলে উল্লেখ করেছিলেন। জঙ্গীবাদী সংগঠন হিজবুত তাহরীরের বিক্ষোভের পর তাঁদের সেই মহান শব্দচয়ন কোথায় গেলো? এঁরা তাহলে কি 'অপশক্তি' নয়?
নাকি, এই জঙ্গীরা সরকারেরই 'উপশক্তি'? আমার ভয় হচ্ছে।

আপনার রেমিট্যান্সের হাজার টাকা, কিংবা আমার ট্যাক্সের একটাকা-দুইটাকায় পরিচালিত সরকারের সামান্য একজন বেতনভোগী কর্মচারী খতিব ওবায়দুল হক যখন আয়েশি ভঙ্গিতে মইনুল, মতিউর-১, মতিউর-২ দের নিয়ে তওবা ও কবুল ধরনের বৈঠকে বসেন, তখন আমার ইচ্ছে করে, থুথু নিক্ষেপ করি সেই স্থিরচিত্রে।

মহামান্য সরকার বাহাদুরে থাকা জ্ঞানী ব্যক্তিবর্গ (মইনুল বাদে), যারা চোখ বন্ধ করে আছেন - এবার চোখ খোলেন।
সাপেরা তাদের ডিমে তা দিচ্ছে। ডিম ফুটে বেরুনো বাচ্চারা আরো ভয়ংকর হবে - এটা বলাই বাহুল্য।

আপনারা আগামী দিনগুলোতে কী করবেন, তাতে আমার কিছু যায় আসেনা। আপনারা ক্ষমতা ও মসনদ লুটেপুটে খেয়ে নিন, অসুবিধা নেই। মতিউর ও ওবায়দুল এর বিয়ে পড়ানো হোক, আর হিল্লা করানো হোক - তাতে আমার কিছু যায় আসে না। ইতিহাস আপনাদের কোন আবর্জনার বাক্সে নিক্ষেপ করবে, আমি বলতে পারছি না।

আমার ও আমার আত্মজনের পিঠে লাথি না মারলেই হলো, আমার মাথায় কাঁঠাল ভেঙে খাওয়ার চেষ্টা না করলেই হলো।

আপাতত, কার্টুনিস্ট আরিফুর রহমান কে যে কোন শর্ত ছাড়াই মুক্তি দেয়া হোক, দিতে হবে।



এই পোস্ট এর দায়িত্ব "সচলায়তন" এর নয়।
বিবর্ণ আকাশ এবং আমি .... র ব্লগারু সব দায়িত্ব স্বীকার করছে।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

সহমত
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

আরিফ জেবতিক এর ছবি

দাবীর সাথে একমত হয়ে কন্ঠ মেলাই।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

একমত।

ভাস্কর এর ছবি

আছি...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

হাসান মোরশেদ এর ছবি

আমি একজন খুব নগন্য মানবাধিকার কর্মী । মানবাধিকার কর্মীবলতে যতোটা ভারী শোনায় তার কিছুই নয় আসলে । দেশে থাকতে এইসব এড়িয়ে যেতাম-এইসব নিয়ে বহুল প্রচারিত ধান্দাবাজির জন্য ।
কিন্তু বাইরে এসে দেখলাম মানবাধিকার নিয়ে সত্যি সত্যিই অনেক কাজ হয় । স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মিলে দারফুরের জন্য চাঁদা তুলে,সে চাঁদার টাকায় ঔষধ খাদ্য কিনে ঠিকই সুদানে পাঠানো হয়- পার্সেন্টিজ নিজের পকেটে ধুকানো হয়না । চীনের কোন একজন ছাত্র সরকার বিরোধীতার কারনে জেলে গেলে তার মুক্তির দাবীতে সারা পৃথিবী থেকে হাজার হাজার চিঠি যায় চীন সরকারের কাছে ।

হায়,আমার বাংলাদেশে কতোকিছু ঘটে । আমার বাংলাদেশে কতো কতো মানবাধিকার সংস্থা । কেউ এইগুলো আন্তর্জাতিক ফোকাসে আনার গরজ অনুভব করেনা । আমি আমার ক্ষুদ্রতা নিয়ে বড় অসহায় হয়ে থাকি ।

-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৌরভ এর ছবি

মোরশেদ ভাই, এই ব্যাপারটায় ভীষণ অবাক হয়েছি।
কী সেই ভয়, যে কারণে কাউকে ছেলেটার পক্ষে সামান্য টুঁ শব্দ করতে দেখা গেলো না।

প্রকাশ্যে তাঁর পক্ষে কাউকে কোন অনুরোধ করতে বা দাবি তুলতে দেখছি না। এমনকি ছেলেটার কোন খবরও নেই। একেবার খেয়ে ফেলা হয়েছে আস্ত - মনে হচ্ছে।

অনেক কণ্ঠ এক হলে তাঁর জোর নিয়ে আমরা আশা করতেই পারি।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

বিপ্লব রহমান এর ছবি

কার্টুনিস্ট আরিফের নিঃশর্ত মুক্তি চাই।।

সৌরভ দা,

আপনার লেখাটা খুব হৃদয়স্পর্শী।
রিপোর্টারর্স ইউদাউট বর্ডার্স আরিফের ওপর একটি রিপোর্ট করেছে। পড়ে দেখতে পারেন। আপনাকে আন্তরিক ধন্যবাদ।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৌরভ এর ছবি

থ্যাংকু বিপ্লব দা।
দেখলাম। তাঁদের কাছ থেকে কি মুক্তির দাবি করা হয়েছে? এ ব্যাপারে কিছু জানেন?



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

ধ্রুব হাসান এর ছবি

"কার্টুনিস্ট আরিফুর রহমান কে যে কোন শর্ত ছাড়াই মুক্তি দেয়া হোক, দিতে হবে।"......দিতে হবে,দিতে হবে,দিতে হবে......একমত,একমত। সৌরভ, ভাই আপনার পোষ্টারটা ভীষন ভালো হয়েছে...বোল্ডনেস্‌ পাওয়া যায়। যদি সরকার আরিফের মুক্তি না দেয়,তো আসুন আমরা একটা আন্তর্জাতিক ক্যাম্প্যান গড়ে তুলি, অন্তত বিশ্বের মানবাধিকার সংস্থাগুলোকে আহবান জানাতে পারি সরকারের উপর আন্তর্জাতিকভাবে একটা চাপ সৃষ্টি করতে। হতে পারে আরিফ বাচ্ছা ছেলে-কিশোর, অনেক ঘটনার মাঝে তুচ্ছ একটি ঘটনা, কিন্তু আমাদের এই তুচ্ছকে নিয়েই ভাবা উচিত, মোড়লদের নিয়ে না ভাবলেও চলবে আশা করি।

সৌরভ এর ছবি

হুমম।
শোরগোল তোলাটা জরুরি। মোড়লেরা আজ ধাক্কা খেলেন, কাল আবার ঠিকই উঠে আসবেন।
তাদের নিয়ে আমাদের চিন্তা নেই।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

হাসিব এর ছবি

সংহতি প্রকাশ করলাম ।

দুর্বাশা তাপস এর ছবি

সহমত।

==============================
আমিও যদি মরে যেতে পারতাম
তাহলে আমাকে প্রতি মুহূর্তে মরে যেতে হত না।

তারেক এর ছবি

হাত ধরে থাকে শেয়ালে কুক্কুরে
ধর্ম আর ব্যবসার ফিকিরে
রব তোলে গণিকালয়ে আল্লাহ জিকিরে

শেয়াল কুকর সুশীল নিপাত যাক!
নিঃশর্ত মুক্তি চাই আরিফের!

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অভিজিৎ এর ছবি

সহমত, সহমত এবং সহমত। আরিফের গ্রেপ্তারের পর পর-ই মুক্তমনা থেকে একটা স্টেটমেন্ট ইস্যু করা হয়েছিল।

Mukto-Mona demands the immediate release of Cartoonist Arifur Rahman

হবে না হয়ত কিছুই। তবু এই নপুংশক আমি নিজ বিবেকের কাছে পরিস্কার থাকতে উদ্গ্রীব। ছেলেটাকে আইঙ্গত সহায়তা কোন ভাবে দেওয়া যায় কিনা, আসেন একটু এ নিয়ে আলোচনা করি।

===========================
পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

সৌরভ এর ছবি

আইনগত সহায়তার ধাপটাই প্রথমে আসে।
কিন্তু কীভাবে করা যেতে পারে?
অন্যেরা যাঁরা জানেন, প্লিজ বলবেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এখনো নীরব। তাদের কে অনুরোধ করা উচিত। একজনের কণ্ঠ হয়তো পাত্তা নাও পেতে পারে, কিন্তু সম্মিলিত চিৎকারে কাজ হবে বলেই আমার ধারণা।


আবার লিখবো হয়তো কোন দিন

অরূপ এর ছবি

সংহতি
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

অয়ন এর ছবি

চিৎকার করে সংহতি প্রকাশ করলাম। সে চিৎকার কারো কানে যাবে কিনা জানি না।

কনফুসিয়াস এর ছবি

মুশকিল এটাই যে গ্রেপ্তারের পরের আর খবর জানি না, জানা যাচ্ছে না।
আরিফের নিঃশর্ত মুক্তির দাবীতে আমিও কন্ঠ মেলাই।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সাপোর্ট দিলাম।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আছি সাথে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অন্য ট্রলার এর ছবি

মাননীয় মডারেটর: পোস্টটি স্টিকি করার প্রস্তাব করছি।

অভিজিৎ এর ছবি

হ্যা, স্টিকি করা হোক।

========================
পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

সুজন চৌধুরী এর ছবি

সহমত
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

হিমু এর ছবি

সর্বাংশে সহমত।


হাঁটুপানির জলদস্যু

মেহদী হাসান খান এর ছবি

সহমত প্রকাশ করছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধ্রুব হাসান লিখেছেন:
"যদি সরকার আরিফের মুক্তি না দেয়,তো আসুন আমরা একটা আন্তর্জাতিক ক্যাম্প্যান গড়ে তুলি, অন্তত বিশ্বের মানবাধিকার সংস্থাগুলোকে আহবান জানাতে পারি সরকারের উপর আন্তর্জাতিকভাবে একটা চাপ সৃষ্টি করতে। হতে পারে আরিফ বাচ্ছা ছেলে-কিশোর, অনেক ঘটনার মাঝে তুচ্ছ একটি ঘটনা, কিন্তু আমাদের এই তুচ্ছকে নিয়েই ভাবা উচিত, মোড়লদের নিয়ে না ভাবলেও চলবে আশা করি।

সহমত অবশ্যই

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত এর ছবি

ছিলাম আছি থাকব
মুক্তপ্রাণ মুক্তচিন্তার মৃত্যু নাই

______ ____________________
suspended animation...

দ্রোহী এর ছবি

আরিফুর রহমানকে যে কোন শর্ত ছাড়াই মুক্তি দেয়া হোক


কি মাঝি? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গলা ফাটিয়ে চিৎকার করে আরিফের নি:শর্ত মুক্তি দাবি করতে চাই। কিন্তু 'মোহম্মদ জলপাই রাষ্ট্রযন্ত্র' কি আমাদের মতামতের তোয়াক্কা করে আদৌ?

বড়ো অসহায় বোধ হচ্ছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অভিজিৎ এর ছবি

অমিতের মত আমিও বলি- মুক্তপ্রাণ মুক্তচিন্তার মৃত্যু নাই।
সৌরভ, লেখাটার লিঙ্ক মুক্তমনায়-ও দিয়ে দিলাম। লিঙ্কে 'সচলায়তনের সৌজন্যে' উল্লেখ করেছি। যত বেশি মানুষ দেখবে ততই ভাল।

==============================
পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

মুহম্মদ জুবায়ের এর ছবি

পূর্ণ সমর্থন।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৌরভ এর ছবি

অভিজি‍ৎ দা, থ্যাংকস। মুক্তমনায় লেখাটার লিংক দেবার জন্যে।
অন্য ট্রলার, স্টিকি করার প্রস্তাবের জন্যে।


আবার লিখবো হয়তো কোন দিন

ইশতিয়াক রউফ এর ছবি

আছি। মাথা-নক্কা-ম্যারেজ সহ ২৯ পর্যন্ত আছি!

কারুবাসনা এর ছবি

আছি।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

ফয়সাল আহমেদ এর ছবি

সহমত, সহমত, সহমত

আমি এর ছবি

সৌরভ
ঝামেলা হোক এমন কিছু করার আগে ভাব্বার সময় নিও ।

নিঘাত তিথি এর ছবি

মিছিলে সামিল আছি।

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।