একটি প্রাক্তন নদী এবং শুভ্র একটি শহর

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বিষ্যুদ, ০৩/০৬/২০১০ - ১২:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটি প্রাক্তন নদী এবং শুভ্র একটি শহর

সেদিন শহরের একমাত্র নদীটা এক শিল্পপতি কিনে ফেলেন। সরকারের ঠিকমতো নদী চালাতে পারছিল না। প্রাইভেটাইজেশন বোর্ড তাই নদীটা নিলাম তুলে বেচে দেয়। একটা ছোট পত্রিকায় টেন্ডার নিয়ে দুই-নম্বরীর কথা আসায় সেটার প্রকাশ বন্ধ করে দেয়া হয় সরকারি নির্দেশে। নদীর আশেপাশে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ আরম্ভ হয় জলদি জলদি। শিল্পপতি নদী কিনেছিলেন জায়গার জন্য। তিনি নদীর গতিপ্রবাহ বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা নেন। মাটি ভরাটে নদী্র ইকো-সিস্টেম পুরো মারা পড়ে। স্রোতধারা রূপান্তরিত হয়ে বিরান স্থল হয়ে আসলে শিল্পাঞ্চল তৈরির কাজ শুরু হয়। শিল্পপতির মালিকানায় থাকা দুটি বড় পত্রিকা এই বিশাল কাজের ওপর ধারাবাহিক লেখা নামিয়ে জনমতে প্রভাব ফেলে। বেকারদের কাজে লাগানোর ভালো সুযোগ তৈরির ব্যাপারটা এই দুটো দৈনিকের কলামিস্টদের শাণিত কলমে স্পষ্ট হয়। জনতা ভালোমন্দ বোঝার জন্য এসব পত্রিকার অপোজিট এডিটোরিয়ালের ওপর আস্থা রাখে। একসময় জনমত শিল্পপতির দিকে চলে গেলে অন্যান্য পত্রিকা সেই স্রোতে গা ভাসায়। কিছুদিন পর প্রাক্তন নদীর জন্য কেউ আর কিছু বোধ করে না। বরং নদীহীন শহরটাকে শুভ্র একটি শহর বলে ভেবে নেয়।

এঞ্জেল অব ডেথ

পুরান ঢাকায় ইংলিশ রোডের বাসিন্দা ছত্রিশ বছর বয়সের আবু শেখ ইদানীং খুব উইকি ঘাঁটে। একসময় একটা পেইজে এসে তার চোখ আটকায়। এঞ্জেল অব ডেথ। হালায় মরণের ফেরেশতা। পড়তে গিয়ে জোসেফ মেঙ্গেল নামের শুয়োরের বাচ্চার প্রতি তার চরম রাগ হয়। মুখ অশ্রাব্যতায় ভরে গেলে এতোসব গালি একটামাত্র মুখ দিয়ে বেরোনোর সময় তীব্র জ্যামে পড়ে। গালিপাড়া বাদ দিয়ে আবু শেখ ইন্টারনেট ঘেঁটে ঘেটে বুশ, ডিকচেনি, হারমান কান, কিসিঞ্জার, মুসোলিনি, স্তালিন, পলপট, হিটলার, জোসেফ মেঙ্গেল, টিক্কা, ইয়াহিয়া, ভুট্টো, নিজামী, গোলাম আযম এইরকম কয়েকজনের ছোট ছোট ছবি প্রিন্ট করে ডার্টবোর্ডে লাগায়। ডার্ট ছুঁড়লে প্রথম গিয়ে লাগে গোলাম আযমের মুখে। আবু শেখ উত্তেজিত হয়। গালি পাড়া আরম্ভ করে এক নাগাড়ে। পরের বারে গিয়ে লাগে নিজামীর খোমায়। গালির তোড় আরো বাড়ে। এইবার ছুঁড়লে ইয়াহিয়ায় ডার্ট ফুটে। অন্যদিকে ঘুম থেকে জেগে বিড়াল ডিপজল পিটপিট করে তাকিয়ে মধ্যরাতে আবু শেখের এইসব খেলা দেখে।

.


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

এঞ্জেল অব ডেথ-এর আবু শেখ হইতে চাই।
>>>আইজুদ্দীন<<<

শুভাশীষ দাশ এর ছবি

আপনি কি ডাক্তর সাব?

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

হরফ এর ছবি

ভালো লাগলো এই পর্বের টুকুন গল্প। "শুভ্র শহর" ব্যাপারটা শুধু ভুঝলাম না, আঞ্চলিক জ্ঞানের অভাবে কি? একগাদা অকালপক্ক ছানাপোনাকে পোর্টনয়েস কমপ্লেইন্ট পড়িয়েছিলাম এক বসন্তে, সেকথাও মনে পড়ছে ।
---------------------------------
"ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে"

ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে

শুভাশীষ দাশ এর ছবি

ঐটুকুর জন্য কোন আঞ্চলিক জ্ঞানের দরকার নাই। ...

শেষ টুকুন গল্প সরালাম একজন পাঠকের রিকোয়েস্টে। 'পোর্টনয়েস কমপ্লেইন্ট' পড়িয়েছেন, আরেকটু ডিটেইলস্‌ জানান।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

কাকুল কায়েশ এর ছবি

ভাল লাগসে! হাসি
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

'এঞ্জেল অব ডেথ' টুকুন গল্পে চলুক হাসি

- মুক্ত বিহঙ্গ

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মুস্তাফিজ এর ছবি

মজার আইডিয়া পাইলাম, আজকেই একটা ডার্ট বোর্ড বানামু।

আজকের তারা এই আইডিয়ার জন্য।

...........................
Every Picture Tells a Story

শুভাশীষ দাশ এর ছবি

কার খোমায় কয়টা লাগছে জানায়েন।

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দুষ্ট বালিকা এর ছবি

আমার ডার্ট বোর্ড আছে। তাতে লাগানো গুয়ার ছবিটা ছিড়ে গেছে...নয়া আরেকখান লাগাবো! হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শুভাশীষ দাশ এর ছবি

অক্কে

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বাউলিয়ানা এর ছবি

"শুভ্র" এই শব্দটা দেখে কেন যেন এই গানটার কথা মনে আসছে।

প্রথম গল্পটা গল্প বলে মনে হয় নাই, তবে পরেরটা ভাল লাগছে।

শুভাশীষ দাশ এর ছবি

গান ভালু পাইলাম।

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রথম গল্পটার গল্প ঠিক আছে, তবে ভাষা আগের গল্পগুলোর তুলনায় দুর্বল মনে হয়েছে - বিশেষতঃ সপ্তম বাক্য থেকে।

দ্বিতীয় গল্পটার গল্প এবং ভাষা দুটোই আগের চেয়ে দুর্বল লেগেছে।

আর কোন গল্প ছিল কি?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

প্রথমটা সপ্তম বাক্যের পর চ্যাঞ্জাইলাম। হাসি

দ্বিতীয়টা চ্যাঞ্জাইতে গিয়ে পারলাম না। মন খারাপ

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মামুন হক এর ছবি

টুকুন গল্পগুলা মনে হয় আমি এট্টু এট্টু বুঝতে পারতেছি। গল্প দুইটাই দুর্দান্ত লাগলো।

শুভাশীষ দাশ এর ছবি

তাই

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাল্লাগছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

স্নিগ্ধা এর ছবি

দুটাই ভালো লাগলো। গল্পগুলার টোন আপনার অন্যান্য টুকুন গল্পের মতনই লাগলো, তার মানে হয়তো এখন 'টুকুন গল্প' চোখে পড়লে আমি এরকমই কিছু একটা আশা করি হাসি

শুভাশীষ দাশ এর ছবি

কথাটা মাথায় রাখবো।

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

হাসান মোরশেদ এর ছবি

আমি বরং মুছে ফেলা গল্পকে মিস করছি। হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শুভাশীষ দাশ এর ছবি

ঐটা পড়ছিলেন?

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সংসপ্তক এর ছবি

প্রথমটা একবারে দৈনন্দিন বাস্তব, অসাধারণ লাগলো। দ্বিতীয়টা কেমন যেনো খাপছাড়া....
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

শুভাশীষ দাশ এর ছবি

দ্বিতীয়টা বেশ ক্লিশে। মন খারাপ

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

শুভাশীষ দাশ এর ছবি

শ্রদ্ধেয় বাউলশিল্পী,

পেন্নাম।

ইশ্‌, একটুর জন্য তিন হলো না।

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

উম্ম, আমার ধারণা ক্রমাগত কাউকে একতারা দেয়াটা একটা ব্যাখ্যার দাবি রাখে...

রেটিং নিয়ে আমি অবশ্যি মাথা ঘামাই না- তবুও একতারা মনে হয় কেবল সচল পরিবারের আমরা সেই পোস্টটির নিম্নবর্গীয়পনা চিহ্নিত করা ছাড়া ব্যব্যহার করি না। এই পোস্টে সেই নিম্নবর্গীয়পনা দেখিনি...

_________________________________________

সেরিওজা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।